ABTA MADHYAMIK TEST PAPER BENGALI PAGE NO-13 2021-2022// Madhyamik Bengali Final Suggestion with answers
ABTA MADHYAMIK TEST PAPER BENGALI PAGE NO-13 |
১.১
এ দেশের কিছু হবে না’- বলেন-
(ক) তপন
(খ)
ছােটো মেসাে
(গ) ছােটোমাসি
(ঘ) মেজোকাকু।
১.২
দোকানদার হরির যে সাজ দেখে হেসেছিল-
(ক) পাগল সাজ
(খ)
বাইজি সাজ
(গ) পুলিশের সাজ
(ঘ) বিরাগী সাজ।
১.৩
দয়ার সাগর’উক্তিটির বক্তা হলেন-
(ক) নিমাইবাবু
(খ)
জগদীশবাবু
(গ) গিরীশ মহাপাত্র
(ঘ) অপূর্ব।
১.৪
‘অসুখী একজন’- কবিতাটি তরজমা করেন
(ক)
নবারুণ ভট্টাচার্য
(খ) নবারুণ রায়
(গ) নবারুণ ঘােষ
(ঘ) নবারুণ চ্যাটার্জি।
১.৫
‘দাঁড়াও ওই মানহারা মানবীর দ্বারে;/ বলাে’-
(ক) দয়া করাে
(খ)
ক্ষমা করাে
(গ) প্রার্থনা করাে
(ঘ) রক্ষা করাে।
১.৬
কুম্ভকর্ণের দেহ ভূপতিত ছিল-
(ক)
সিন্ধুতীরে
(খ) গঙ্গাতীরে
(গ) যমুনাতীরে
(ঘ) তিস্তাতীরে।
১.৭
‘এই নেশা পেয়েছি আমি........
(ক)
শরৎদার কাছ থেকে
(খ) তারাদার কাছ থেকে
(গ) ত্রৈলােক্যদার কাছ
থেকে
(ঘ) সুভাষদার কাছ থেকে।
১.৮
নিজের কলমের আঘাতেই মৃত্যু হয়েছিল-
(ক) বনফুলের
(খ) প্রেমে মিত্রের
(গ) ভানুসিংহের
(ঘ)
ত্রৈলােক্যনাথের।
১.৯
‘লাঠি তােমার দিন ফুরাইয়াছে বক্তা হলেন-
(ক) শরৎচন্দ্র চট্টোপাধ্যায়
(খ)
বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়
(গ) প্রেমেন্দ্র মিত্র
(ঘ) সুভাষ মুখােপাধ্যায়।
১.১০
গায়ক গান গাইছেন- এখানে ‘গায়ক’ হ’ল–
(ক) ব্যতিহার কর্তা
(খ) নিরপেক্ষ কর্তা
(গ)
সমধাতুজ কর্তা
(ঘ) অনুক্ত কর্তা।
১.১১
টাকায় সব হয়- নিম্নরেখ অংশটি
(ক)
করণকারক
(খ) কর্মকারক
(গ) নিমিত্তকারক
(ঘ) অধিকরণকারক।
১.১২
অনুসর্গের অপর নাম-
(ক) নির্দেশক
(খ)
পরসর্গ
(গ) বিভক্তি
(ঘ) সম্বােধন পদ।
১.১৩
দ্বিকর্মক ক্রিয়ার অপ্রাণীবাচক কর্মটি হল-
(ক)
মুখ্যকর্ম
(খ) গৌণকর্ম
(গ) সমধাতুজ কর্ম
(ঘ) অসমাপিকা ক্রিয়ারূপী
কর্ম।
১.১৪
ব্যাসবাক্যের অপর নাম-
(ক) সমস্ত বাক্য
(খ) সমস্ত পদ
(গ)
বিগ্রহ বাক্য
(ঘ) বিগ্রহ পদ।
১.১৫
তৃতীয়পদের অর্থপ্রাধান্য পায় যে সমাসে-
(ক) দ্বিগু
(খ) দ্বন্দ্ব
(গ) তৎপুরুষ
(ঘ)
বহুব্রীহি।
১.১৬
রাজায় রাজায় যুদ্ধ- এই বাক্যের কর্তাটি
(ক)
ব্যতিহার কর্তা
(খ) নিরপেক্ষ কর্তা
(গ) প্রযােজ্য কর্তা
(ঘ) প্রয়ােজক কর্তা।
১.১৭
‘চেয়ে একটি-
(ক) তির্যক বিভক্তি
(খ)
ক্রিয়াজাত অনুসর্গ
(গ) নামজাত অনুসর্গ
(ঘ) বিভক্তি।
২।
কমবেশি ২০টি শব্দে প্রশ্নগুলির উত্তর দাও : ১৯×১=১৯
২.১
যে কোনাে চারটি প্রশ্নের উত্তর দাও : ৪X১=৪
২.১.১ পৃথিবীতে এমন অলৌকিক ঘটনাও ঘটে?- অলৌকিক ঘটনা কোনটি?
উঃ- আশাপূর্ণা দেবীর
লেখা 'জ্ঞানচক্ষু' গল্পে তপন তার লেখক মেসোকে দেখে অনুপ্রাণিত হয়ে একটি গল্প লিখেছিল
। মেসো গল্পটি পড়ে লেখার প্রশংসা করেন এবং গল্পটি 'সন্ধ্যাতারা' পত্রিকায় ছাপিয়ে
দেবেন বলে কথা দেন । তপনের লেখা গল্প একটি পত্রিকায় ছেপে বের হবে—
এরকম চমকপ্রদ ঘটনাটি তপনের কাছে অলৌকিক বলে মনে হয়েছিল।
উঃ- ছোটোমাসি আত্মপ্রসাদের
প্রসন্নতা নিয়ে বসে বসে ডিম ভাজা আর চা খেয়েছিল।
২.১.৩ ‘খুব গরিব মানুষ হরিদা।’- হরিদা-যে গরিব মানুষ তার পরিচয় দাও?
উঃ-বিশিষ্ট গল্পকার সুবোধ ঘোষ রচিত
"বহুরূপী" গল্পের কেন্দ্রীয় চরিত্র হলেন হরিদা একজন অতি সামান্য দরিদ্র
বহুরূপী। ঘড়ির কাটার সঙ্গে পাল্লা দিয়ে জীবিকার জন্য গতবাধা কোন কাজ করা তার পক্ষে
সম্ভব নয়। তাই গোটা গল্প জুড়েই আমরা তার দরিদ্রতার একাধিক নিদর্শন দেখতে পাই। শহরের
সবচেয়ে সরু গলির ভিতরের একটি ছোট্ট ঘরই তার সম্বল। বাড়িতে আগত বন্ধুদের চা খাওয়ানোর
মত সামর্থ্য তার নেই। বহুরূপী সেজে তিনি যেটুকু বকশিশ পান তা দিয়ে তার সব সময় অন্নের
সংস্থান হয়না। অনেক সময় তাই তার ভাতের হাড়িতে ভাতের বদলে শুধু জল ফোটে।
২.১.৪ ‘অ্যাঁ? ওটা কি একটা বহুরূপী?’- কেন এমন বলা হয়েছে?
উঃ- কথা সাহিত্যিক সুবোধ ঘোষের ‘ বহুরূপী
‘ গল্প থেকে উদ্ধৃত অংশটি নেওয়া হয়েছে। এক সন্ধ্যায় বাইজির ছদ্মবেশে হরিদাকে শহরের
পথে ঘুঙুরের মিষ্টি শব্দ করে হেঁটে চলতে দেখে শহর থেকে আগত ব্যক্তিরা। আগন্তুকরা এই
বাইজির রূপে মুগ্ধ হয়ে পড়লেও তার প্রকৃত
পরিচয় যখন দোকানদারের কাছ থেকে জানতে পারে তখন তাদের সমস্ত রঙিন কল্পনার জগতের মোহ
ভঙ্গ হয় এবং সেই সময় তাদের মুখ থেকে উচ্চারিত হয় উক্ত প্রশ্নটি ।
২.১.৫ ইহা যে কতবড়াে ভ্রম’তা অপূর্ব কীভাবে বুঝেছিল?
ভামো যাওয়ার সময় অপূর্ব
ট্রেনের ফাস্ট ক্লাস প্যাসেঞ্জারের টিকিট কিনেছিল। ট্রেনের মধ্যে রাত্রের খাওয়া শেষ
করে সে পরিতৃপ্ত মনে ঘুমাতে ঘুমাতে গিয়েছিল। অপূর্বর মনে ভরসা ছিল - সে ফাস্ট ক্লাস
প্যাসেঞ্জার তাই রাত্রে তার শান্তির ঘুমে হয়তো কোনভাবেই ব্যাঘাত পড়বে না। কিন্তু সেই
রাতেই পুলিশের লোক তিনবার ঘুমে ব্যাঘাত সৃষ্টি করেছিল। ঘুম ভাঙিয়ে পুলিশের লোক তার
নাম ধাম ঠিকানা বারবার জানতে চেয়েছিল। সেই রাত্রে ট্রেনের মধ্যে তার শান্তির ঘুম হয়নি।
অর্থাৎ অপূর্ব ট্রেনের মধ্যে যে সুন্দর, শান্তির ঘুমের আশা করেছিল সেটাই ছিল অত্যন্ত
ভ্রম বা ভুল।
২.২
যে কোনাে চারটি প্রশ্নের উত্তর দাও : ৪X১=৪
২.২.১ ‘আমরা ভিখারি বারােমাস’ এমন বলার কারণ কী?
উঃ- কবি শঙ্খ ঘোষ রচিত ‘আয় আরো বেঁধে
বেঁধে থাকি' কবিতায় কবির চোখে মানুষের বিপন্নতা ও যুগযন্ত্রণার ছবিটি ধরা পড়েছে।
সমাজ ও রাষ্ট্রের নরঘাতী স্বরূপটিকে বুঝেও আজ আমরা নির্বিকার। বেঁচে থাকার মুদ্রাদোষে
এবং ভয়ে আজ আমাদের চোখমুখ ঢাকা। অর্থাৎ চোখে ঠুলি ও মুখে মুখোশ। আমরা যেন সহ্য করে
আর অন্যের মুখাপেক্ষী হয়ে কোনোক্রমে জীবনধারণের ভিক্ষুকদশা গ্রহণ করেছি। আত্মকেন্দ্রিক
ও গৃহমুখী মানসিকতাকেই কবি ভিখারির মতো দিন অতিবাহিত করা বলতে চেয়েছেন।
২.২.২ ‘রুদ্র সমুদ্রের বাহু’– কী করেছিল?
২.২.৩ ‘এ বারতা, এ অদ্ভুত বারতা’, কার প্রতি, কার এই উক্তি?
উঃ-
আলোচ্য উক্তিটি ‘অভিষেক’ মাইকেল মধুসূদন দত্তের লেখা ‘মেঘনাদবধ’
মহাকাব্য থেকে গৃহিত অভিষেক’ কবিতায় বক্তা অর্থাৎ মেঘনাদ নিজেকে
ধিক্কার জানিয়েছে কারণ শত্রুর দল তার জন্মভূমি অর্থাৎ লঙ্কা ঘিরে ফেলেছে, অথচ সে তখন
‘বামাদল মাঝে’ আমোদ-প্রমোদে ব্যস্ত।
২.২.৪ ‘আসছে ভয়ংকর’ – ভয়ংকর কীভাবে আসছে?
উঃ-উদ্ধৃতাংশটিতে কবি অনাগত সুদিন তথা
নতুন মহাকালের বেশে পুরাতনকে ধ্বংস করতে যেভাবে আসছে, তাকে ‘ভয়ংকর’অভিধায়
অভিহিত করতে চেয়েছেন।
২.২.৫ ‘সেই মেয়েটির মৃত্যু হ’ল না’- এর দ্বারা কবি কী বুঝিয়েছেন?
উঃ- আলোচ্য উদ্ধৃতিতে জ্ঞানচক্ষু কবিতার
অংশ । উদ্ধৃত অংশে কবি
কথিত ‘সেই মেয়েটি আসলে মাতৃকল্প দেশ। দেশে যুদ্ধ বাধলে ক্ষয়ক্ষতির ব্যাপকতা বাড়ে।
দেশীয় সভ্যতা ধ্বংসপ্রাপ্ত হয়। কিন্তু যুদ্ধবিধ্বস্ত দেশ মরতে মরতে বেঁচে থাকে।
২.৩
যে কোনাে তিনটি প্রশ্নের উত্তর দাও : ৩X১=৪
২.৩.১ কালি তৈরি সম্পর্কে প্রাচীনেরা কী বলতেন?
উঃ- প্রাচীনেরা বলতেন- “তিল ত্রিফলা সিমুল
ছালা/ ছাগদুগ্ধে করি মেলা/ লৌহপাত্রে লোহায় ঘসি/ ছিঁড়ে পত্র না ছাড়ে মসি।”
২.৩.২ লেখক যদি ভারতে না জন্মে প্রাচীন মিশরে জন্মাতেন, তাহলে তিনি
কী করতেন?
উঃ- লেখক যদি বাঙালি না হয়ে প্রাচীন সুমেরিয়ান
বা ফিনিসিয়ান হতেন, তবে হয়তো তিনি নীল নদের তীর থেকে একটা নল-খাগড়া ভেঙে নিয়ে এসে সেটিকে
ভোঁতা করে তুলি বানিয়ে লিখতেন।
২.৩.৩ ‘তাঁদের দোয়াতে গোঁজা পালকের কলম’- কাদের?
উঃ- ‘হারিয়ে যাওয়া কালি কলম’ প্রবন্ধে
উইলিয়াম জোন্স কিংবা কেরি সাহেবের স-মুনশি ছবিতে তাঁদের দোয়াতে গোঁজা পালকের কলম দেখতে
পাওয়া গিয়েছিল।
২.৩.৪ ‘ভ্যাবাচ্যাকা খেয়ে গেলাম।- কখন?
উঃ- দ্বিতীয় মহাযুদ্ধের বেশ কয়েক বছর
পরে লেখ ক কলকাতার কলেজ স্ট্রিটের একটা নামী
দোকানে একটা ফাউন্টেন পেন কিনার যখন জন্য গিয়েছিলেন
তখন দোকানি জানতে চেয়েছিলেন কী কলম।
দোকানদারের এ কথা শুনে
তিনি ভ্যাবাচ্যাকা খেয়েছিলেন।
২.৪
যে কোনাে আটটি প্রশ্নের উত্তর দাও : ৮X১=৮
২.৪.১ ক্রিয়াবিভক্তি কাকে বলে?
উঃ যে বিভক্তিগুলি ধাতুর সঙ্গে যুক্ত
হয়ে ধাতুকে সমাপিকা ক্রিয়াপদে পরিণত করে, তাদের ধাতুবিভক্তি বা ক্রিয়াবিভক্তি বলে।
২.৪.২ বহুবচন নির্দেশকের উদাহরণ দাও।
উঃ গুলি ,গুলো গন, সমূহ রাজি, রাশি ইত্যাদি সংযুক্ত
থাকলে বহুবচন চিহ্নিত করা যায়।
গুলি
, গুলো= বহুবচন নির্দেশক
২.৪.৩ তির্যক বিভক্তি কাকে বলে?
উঃ -বাংলা কারকে প্রায় সব বিভক্তিই একাধিক
কারকে ব্যবহৃত হতে পারে। যে বিভক্তি একাধিক কারকে ব্যবহৃত হয়, তাকেই তির্যক বিভক্তি বলে।
২.৪.৪ বিভক্তি ও অনুসর্গের একটি পার্থক্য লেখাে।
উঃ- বিভক্তি ও অনুসর্গের প্রধান পার্থক্য
হল: অনুসর্গের স্বাধীন অর্থ ও স্বাধীন ব্যবহার আছে, বিভক্তির স্বাধীন অর্থ ও স্বাধীন
ব্যবহার নেই।
২.৪.৫ শিশুরা খেলছিল মায়ের কোলে নিম্নরেখ পদটির কারক নির্ণয় করাে।
উঃ- দ্বিগু সমাসে পরপদের অর্থ প্রধান
হয়, অপরদিকে সংখ্যাবাচক বহুব্রীহি সমাসে অন্য পদের অর্থ প্রাধান্য পায়। যেমন: 'ত্রিফলা'
বললে তিনটি ফলের সমাহার বোঝায়। এখানে ফলের অর্থই প্রধান। কিন্তু 'পঞ্চানন' বললে পঞ্চ
আনন যাঁর, অর্থাৎ শিবকে বোঝায়।
২.৪.৮ গায়ে হলুদ বিয়ের একটি বিশেষ অঙ্গ। নিম্নরেখ পদটির ব্যাসবাক্য
সহ সমাস নির্ণয় করাে।
২.৪.১০ বাক্যাশ্রয়ী সমাসের একটি উদাহরণ দাও।
উঃ- কোন বাক্যকে বা বাক্যখণ্ডকে সুসংহত
রূপেএকটি মাত্র শব্দে পরিণত করে তাকে বিশেষ্য বা বিশেষণ রূপ দিয়ে একটি বাক্যের অর্থ
প্রকাশিত হলে তাকে বাক্যাশ্রয়ী সমাস বলে।
যেমন-গল্প বলা -প্রতিযোগিতা-
গল্পকে বলা (কর্ম তৎ), তার প্রতিযোগিতা (সম্বন্ধ তৎ)
৩।
প্রসঙ্গ নির্দেশসহ কমবেশি ৬০ শব্দে উত্তর লেখাে : ৩+৩=৬
৩.১
যে কোনাে একটি প্রশ্নের উত্তর দাও :
৩.১.১ ‘শুধু এই দুঃখের
মুহূর্তে গভীরভাবে সংকল্প করে তপন’– কী সংকল্প করে? কেন?
৩.১.২ ‘বাবাই একদিন
এঁর চাকরি করে দিয়েছিলেন।’- বক্তা কে? তার বাবা কাকে কী চাকরি করে দিয়েছিলেন?
৩,২
যে কোনাে একটি প্রশ্নের উত্তর দাও :
৩.২.১ ‘এ কলঙ্ক, পিতঃ,
ঘুষিবে জগতে।’- বক্তা কে? কোন কলঙ্কের কথা বলা হয়েছে?
৩.২.২ ‘আসছে ভয়ংকর’-
ভয়ংকরের আসার কারণ কী?
৪।
কমবেশি ১৫০ শব্দে যে কোনাে একটি প্রশ্নের উত্তর দাও :
৪.১ ‘তােমার গল্প আমি
ছাপিয়ে দেবাে’- বক্তা কে? কোন গল্প ছাপিয়ে দেবার কথা বলা হয়েছে? গল্প ছাপানাের পর
গল্পকার খুশি হতে পারিনি কেন?
৪.১.২ গিরীশ মহাপাত্রের
সাজ-পােশাকের বিবরণ নিজের ভাষায় লেখাে।
৫।কমবেশি
১৫০ শব্দে যে কোনাে একটি প্রশ্নের উত্তর দাও :
৫.১ ‘চিরচিহ্ন দিয়ে
গেল তােমার অপমানিত ইতিহাসে’- কাকে কেন একথা বলা হয়েছে?
৫.২ ‘এ অদ্ভুত বারতা,
জননী কোথায় পাইলে তুমি।'- জননী প্রদত্ত অদ্ভুত বার্তাটি কী? তাকে অদ্ভুত বলা হয়েছে
কেন?
৬।
কমবেশি ১৫০ শব্দে যে কোনাে একটি প্রশ্নের উত্তর দাও :
৬.১ “আমরা কালিও তৈরি
করতাম নিজেরাই।’- লেখকরা কীভাবে কালি তৈরি করতেন? কালি তৈরি করা লেখক কখন বন্ধ করেন?
৬.২ ‘সব মিলিয়ে লেখালেখি
রীতিমতাে ছােটোখাটো একটা অনুষ্ঠান। – অনুষ্ঠানটির পরিচয় দাও।
৭।
কমবেশি ১২৫ শব্দে যে কোনাে একটি প্রশ্নের উত্তর দাও :
৭.২ ‘বাংলার এই দুর্দিনে
আমাকে ত্যাগ করবেন না।'- কার উক্তি? বাংলার বুকে দুর্দিন কেন?
৮।
কমবেশি ১৫০ শব্দে যে কোনাে দুটি প্রশ্নের উত্তর দাও : ২x৫=১০
৮.১ ‘খাওয়ায় আমার
লােভ নেই। ডায়েটিং করি।’- বক্তা কে? তার ডায়েটিং-এর পরিচয় দাও।
৮.২ ‘দ্দিা, এবার আমরা
কী খাব?’- বক্তা কে? উদ্দিষ্ট ব্যক্তি কীভাবে তাদের সাহায্য করেছেন?
৮.৩ কোনি’ উপন্যাস অবলম্বনে
ক্ষিদ্দার যােগ্য সহধর্মিনীরূপে লীলাবতীর পরিচয় দাও।
৯. চলতি গদ্যে বঙ্গানুবাদ করঃ
One day a dog
stole a piece of meat from a butcher shop. He was crossing over a bridge. Suddenly,
he saw his own shadow in the water. He thought that there was another dog and
he had a bigger piece of meat.
১০. কমবেশি ১৫০ শব্দে যে কোনাে একটি প্রশ্নের উত্তর দাও : ২x৫=১০
১০.১ করােনা পরিস্থিতির
কারণে শিক্ষাব্যবস্থা বিপন্ন- এ বিষয়ে দুই বন্ধুর মধ্যে একটি কাল্পনিক সংলাপ রচনা
করাে।
১০.২ তােমার এলাকায়
স্বাস্থ্যকেন্দ্রের মাধ্যমে টিকাকরণ কর্মসূচি পালিত হ’ল- এ বিষয়ে একটি প্রতিবেদন রচনা
করাে।
১১.কমবেশি ৪০০ শব্দে যে কোনাে একটি বিষয়ে প্রবন্ধ রচনা করাে : ১০
১১.১ বিজ্ঞান ও কুসংস্কার।
১১.২ একটি ভ্রমণের অভিজ্ঞতা
১১.৩ বাংলার উৎসব
১১.৪ পরিবেশ সুরক্ষায়
ছাত্রসমাজের ভূমিকা।
You Can Also Get Class 10 All Geography ABTA Answers Here
You Can Also Get Class 10 All Life Science ABTA Answers Here
Click Here to get Life science ABTA Solution page no-44
Click Here to get Life science ABTA Solution page no-84
Click Here to get Life science ABTA Solution page no-112
Click Here to get Life science ABTA Solution page no-138
You Can Also Get Class 10 All History ABTA Answers Here
Click Here to get History ABTA Solution page no-87
Click Here to get History ABTA Solution page no-115
Click Here to get History ABTA Solution page no-141
Click Here to get Histroy ABTA Solution page no-163
Click Here to get History ABTA Solution page no-185
Click Here to get History ABTA Solution page no-206
Click Here to get History ABTA Solution page no-228
Click Here to get History ABTA Solution page no-249