প্রাইমারী মকটেস্ট।। প্রাইমারী টেট মক টেস্ট।।Primary TET Mock Test।।প্রাইমারী মকটেস্ট পরিবেশ ৩০টি প্রশ্ন ও উত্তর (Mcq)।। Primary Mock Test।।Environment Science (EVS)30 Questions with answers Part- 6

প্রাইমারী মকটেস্ট।। প্রাইমারী টেট মক টেস্ট।।Primary TET Mock Test।।প্রাইমারী মকটেস্ট পরিবেশ ৩০টি প্রশ্ন ও উত্তর (Mcq)।। Primary Mock Test।।Environment Science (EVS)30 Questions with answers Part- 6

প্রাইমারী মকটেস্ট

প্রিয়, পরিক্ষার্থীরা আজকে এই পোস্টটিতে আলোচনা করা করা হবে Primary Mock Test, 30 Environment Science (EVS) Questions with answers, প্রাইমারী মকটেস্ট ৩০টি পরিবেশ প্রশ্ন ও উত্তর (Mcq) শুধু মাত্র পশ্চিমবঙ্গের primary Aspirants দের জন্য। Praimary Practice Set 2022।। আপনারা যারা পরিক্ষা দিতে যচ্ছেন তারা এই ওয়েব সাইট থেকে- Primary Mock Test।। Environment Science (EVS) 30 Questions with answers।। প্রাইমারী মকটেস্ট ৩০ টি বাংলা প্রশ্ন ও উত্তর (Mcq)।।Primary Mock Test pdf।।West Bengal Praimary 2022।।প্রাইমারি সমস্ত বিষয়ের প্যাডাগগি (প্যাডাগজি)।। Praimary All Subject Padagogy

পশ্চিমবঙ্গ প্রাইমারি টেট এর প্রশ্ন উত্তর

প্রাইমারীর বাংলা মকটেস্ট(Primary Bengali Mock Test)
কারক mock test
বাংলা ব্যাকরণ mock test
প্রাইমারি টেট পরিবেশবিদ্যা
প্রাইমারি টেট ইংরেজি
টেট মক টেস্ট,
পদ পরিবর্তন mock test
পশ্চিমবঙ্গ প্রাইমারি টেট এর প্রশ্ন উত্তর
primary mock test pdf
primary tet mock test online
Primary TET Padagogy
Primary Mock test English
primary tet mock test book
প্রাইমারি টেট প্যাডাগগি (প্যাডাগজি)
primary tet mock test math
Primary TET Mock Test EVS
Primary TET Mock Test Environment Science
সমস্ত ধরণের মকটেস্ট পেয়ে যাবেন।
সমস্ত বিষয়ের প্যাডাগগি (প্যাডাগজি)
বাংলা প্যাডাগগি (প্যাডাগজি)
পরিবেশবিদ্যা প্যাডাগগি (প্যাডাগজি)
ইংরেজি প্যাডাগগি (প্যাডাগজি)
শিশু মনোবিদ্যা প্যাডাগগি (প্যাডাগজি)

আপনারা নীচের দেওয়া পরিবেশবিদ্যা থেকে যে ৩০টি প্রশ্ন দেওয়া হল show Answer Button এ ক্লিক করে  আপানাদের প্রস্তুতি যাচাই করুন

প্রাইমারী মকটেস্ট।। প্রাইমারী টেট মক টেস্ট।।Primary TET Mock Test।।প্রাইমারী মকটেস্ট পরিবেশ ৩০টি প্রশ্ন ও উত্তর (Mcq)।। Primary Mock Test।।Environment Science (EVS)30 Questions with answers Part- 6

Section-A (General)

(1) যে খাদ্যশৃঙ্খলের শুরু হয় পচনশীল জৈববস্তু থেকে তা হল-

(a) পরজীবী খাদ্যশৃঙ্খল

(b) মিথোজীবী খাদ্যশৃঙ্খল

(c) চারণভূমির খাদ্যশৃঙ্খল

(d) কর্কর খাদ্যশৃঙ্খল।

(d) কর্কর খাদ্যশৃঙ্খল।



(2) যে খাদ্যশৃঙ্খলের শুরুতে ক্ষুদ্রজীব এবং শেষে বড়ো জীব থাকে তা হল

(a) চারণভূমির খাদ্যশৃঙ্খল

(b) মৃতজীবী খাদ্যশৃঙ্খল

(c) পরজীবী খাদ্যশৃঙ্খল

(d) কর্কর খাদ্যশৃঙ্খল।


(d) কর্কর খাদ্যশৃঙ্খল।


(3) কোনো একটি নির্দিষ্ট অঞ্চলে বসবাসকারী পরস্পর সম্পর্কযুক্ত সমস্ত উদ্ভিদ ও প্রাণীগোষ্ঠীকে একত্রে বলে

(a) বায়োম

(b) বায়োমাস

(c) বায়োটোন

(d) বায়োটিক কমিউনিটি।


(d) বায়োটিক কমিউনিটি।


(4) শহরে বায়ুদূষণের প্রধান কারণ

(a) উনুনের ধোঁয়া

(b) জ্বালানির ধোঁয়া

(c) কীটনাশক

(d) যানবাহনের ধোঁয়া।


(d) যানবাহনের ধোঁয়া।


(5) যানবাহনজনিত দূষণে বাতাসে কোন্ বিষাক্ত ধাতুর পরিমাণ বাড়ে ?

(a) ক্যাশিয়াম

(b) ম্যাগনেশিয়াম

(c) লেড

(d) জিংক।


(c) লেড


(6) জীবাশ্ম জ্বালানির দহনে বাতাসে প্রধানত কোন গ্যাস ছড়িয়ে পড়ে ?

(a) NO2

(b) SO2

(c) O2 

(d) H2O


(b) SO2


(7) শব্দের তীব্রতা কোন সীমার উপরে গেলে শব্দদূষণ হয় ?

(a) 80dB

(b) 60dB

(c) 90dB

(d) কোনোটিই নয়।


(b) 60dB


(8) DDT-র পুরো নাম হল-

(a) ডাইক্লোরো ডাইফিনাইল ট্রাইক্লোরো মিথেন

(b) ডাইক্লোরো ডাইফিনাইল টলুইন

(c) ডাইক্লোরো ডাইফিনাইল ট্রাইক্লোরো ইথেন

(d) কোনোটিই নয়।


(c) ডাইক্লোরো ডাইফিনাইল ট্রাইক্লোরো ইথেন


(9) ওজোনস্তরের মূল কাজ হল -

(a) সূর্যের অতিবেগুনি রশ্মি শোষণ করা

(b) NOও SO2 শোষণ করা

(c) ব্যাকটেরিয়া ধ্বংস করা

(d) কোনোটিই নয়।


(a) সূর্যের অতিবেগুনি রশ্মি শোষণ করা


(10) ত্বক ক্যানসারের অন্যতম কারণ

(a) CFC

(b) PAN

(c) SO2

(d) O3


(d) O3


(11) এজেন্ডা-21 বলতে কী বোঝায় ?

(a) বাস্তুতন্ত্রের নিয়ম

(b) দূষণ সংক্রান্ত নিয়ম

(c) বসুন্ধরা সম্মেলনে গৃহীত কর্মসূচী

(d) দূষক নিয়ন্ত্রক সংস্থার কর্মশালা।


(c) বসুন্ধরা সম্মেলনে গৃহীত কর্মসূচী


(12) জেট বিমান থেকে নির্গত প্রধান দূষক হল –

(a) NO2

(b) SO2

(c) কার্বন মনোক্সাইড

(d) ক্লোরোফ্লুওরোকার্বন।


(d) ক্লোরোফ্লুওরোকার্বন।


(13) গ্রিন বেঞ্চের কাজ হল –

(a) উদ্ভিদ সংরক্ষণে অংশগ্রহণ

(b) পরিবেশ সংক্রান্ত মামলার বিচার

(c) উদ্ভিদের নামকরণ

(d) কোনোটিই নয়।


(b) পরিবেশ সংক্রান্ত মামলার বিচার


(14) ফ্রেয়ন হল-

(a) ফেরাস সালফাইড

(b) ক্লোরোফ্লুওরোকার্বন

(c) পলিসাইক্লিক হাইড্রোকার্বন

(d) ফ্লুরাইড


(b) ক্লোরোফ্লুওরোকার্বন


(15) BOD কার সঙ্গে সম্পর্কীত ?

(a) ডিটারজেন্ট

(b) গ্রিন মাফলার

(c) অজৈব দূষক

(d) জৈব দূষক।


(d) জৈব দূষক।


Section-B (Pedagogy)


(16) ঘরে জামাকাপড় ফ্যান চালিয়ে শুকোলে -

(a) বিদ্যুতের অপচয় হয়

(b) জামাকাপড় ভালো শুকোয় না

(c) জামাকাপড় টেকসই হয় না 

(d) এর সবগুলিই ঠিক।


(a) বিদ্যুতের অপচয় হয়


(17) পরিবেশবিদ্যা পাঠদানকালে শিক্ষক শিক্ষার্থীর কোন বিষয়ে লক্ষ রাখবেন ?

(a) শিক্ষার্থীর বয়স, মানবিকতা, পর্যবেক্ষণ ক্ষমতা

(b) শিক্ষার্থীর পাঠগ্রহণের ক্ষমতা

(c) শিক্ষার্থী শিক্ষকের প্রশ্নের উত্তর দিতে পারছে কি না

(d) শিক্ষার্থী পাঠগ্রহণের পর ওই বিষয় সম্পর্কিত প্রশ্ন করতে পারছে কি না।


(a) শিক্ষার্থীর বয়স, মানবিকতা, পর্যবেক্ষণ ক্ষমতা


(18) শিখনে প্রভাবকারী পরিবেশগত উপাদান নয় কোনটি?

(a) দক্ষ শিক্ষক

(b) শিক্ষকের প্রত্যাশা

(c) শিক্ষা নির্দেশনা

(d) সাফল্যের আকাঙ্খা।


(d) সাফল্যের আকাঙ্খা।


(19) পরিবেশবিদ্যা সংক্রান্ত বিষয়ের উপর পাঠ উপস্থাপনে শিক্ষক –

(a) পাঠ উপস্থাপনের পূর্বে পাঠপদ্ধতি নির্দিষ্ট করবেন

(b) শ্রেণিকক্ষের পরিস্থিতি অনুযায়ী পাঠপদ্ধতি স্থির করবেন

(c) শিক্ষার্থীদের সঙ্গে আলোচনার পরে পদ্ধতি স্থির করবেন

(d) একাধিক পদ্ধতির সংমিশ্রণে পাঠ উপস্থাপন করবেন।


(d) একাধিক পদ্ধতির সংমিশ্রণে পাঠ উপস্থাপন করবেন।


(20) পরিবেশবিদ্যা শিক্ষণে বিভিন্ন ধরনের পরিবেশ বিষয়ক কার্যাবলি গ্রহণের প্রধান উদ্দেশ্য হল -

(a) বিষয়টির উৎস সম্পর্কে অবহিত করা

(b) বিষয়টি কীভাবে ব্যবহৃত হচ্ছে সে সম্পর্কে জানানো

(c) বিষয়টি অপব্যবহার হচ্ছে কিনা তা বিচার করা

(d) উপরের সবগুলি।


(d) উপরের সবগুলি।


(21) কাজের মাধ্যমে পরিবেশ শিখন হল –

(a) শ্রেণি শৃঙ্খলা

(b) বৃক্ষরোপণ

(c) শ্রেণিকক্ষ পরিষ্কার পরিচ্ছন্ন করা 

(d) b ও c উভয়ই।


(d) b ও c উভয়ই।


(22) শ্রেণিকক্ষে পরিবেশ শিক্ষাকে কার্যকরী করে তুলতে হলে শিক্ষার্থীদের পরিবেশের বিষয়গুলিকে

(a) মুখস্থ করতে বলতে হবে।

(b) অর্থবহ করে বোঝার চেষ্টা করতে হবে।

(c) সক্রিয়তার মাধ্যমে শিখতে হবে

(d) বারবার অনুশীলন করতে হবে।


(c) সক্রিয়তার মাধ্যমে শিখতে হবে


(23) পরিবেশ সম্পর্কে বিভিন্ন আলোচনায় আগ্রহী করে তুলতে হলে –

(a) পরিবেশকে জানতে হবে 

(b) পরিবেশকে চেনাতে হবে

(c) পরিবেশের বিভিন্ন ক্রিয়া প্রতিক্রিয়া জানাতে হবে

(d) উপরের সবগুলি।


(d) উপরের সবগুলি।


(24) একজন শিক্ষার্থীকে পরিবেশের উপাদানগুলি বলতে বলা হল, সে পরিবেশ দূষণ সম্বন্ধে বলল। এখানে শিক্ষার্থী-

(a) দূষণ সম্পর্কে অনেক কিছু জানে তাই বলতে পেরেছে

(b) পরিবেশের উপাদান সম্পর্কে যথাযথ ধারণা নেই

(c) পরিবেশ পরিচিতি যথাস্থানে হয়েছে

(d) পরিবেশ পরিচিতি অংশটি ঠিকমতো পড়েনি।


Correct Answer


(25) বায়ুদূষণ পাঠদানে দৃষ্টিনির্ভর উপকরণ ব্যবহার করার পদ্ধতি হল –

(a) সাদা কাপড় রাস্তার পাশে টাঙিয়ে রাখলে দেখা যাবে তাতে ধুলো ময়লার ছোপ পড়েছে

(b) বায়ুদূষণের ছবি প্রদর্শন করে বায়ুদূষণ বোঝানো

(c) সিনেমা বা ভিডিয়োর সাহায্যে বায়ুদূষণের ছবি প্রদর্শন

(d) উপরের সবগুলিই ঠিক।


(a) সাদা কাপড় রাস্তার পাশে টাঙিয়ে রাখলে দেখা যাবে তাতে ধুলো ময়লার ছোপ পড়েছে


(26) কোন্‌টি ঠিক ?

(a) ফল খাওয়ার আগে ধোওয়া দরকার

(b) ফল কাটার পর ধোওয়া দরকার

(c) ফলকে ধুয়ে পরিষ্কার করে খেলে জলজনিত শারীরিক সমস্যা কমানো যায়

(d) যে কোনো একটি পদ্ধতি অবলম্বন করলেই হবে।


(a) ফল খাওয়ার আগে ধোওয়া দরকার


(27) বাড়ি তৈরির সময় পৌরসভা, কর্পোরেশন বা পঞ্চায়েতের অনুমতি নিতে হবে কারণ -

(a) সরকারি আয় বাড়ানোর জন্য 

(b) বাড়ির হিসাব রাখার জন্য

(c) বাড়ির নকশা অনুযায়ী না হলে যত্রতত্র গড়ে উঠবে ঘিঞ্জি পরিবেশ হবে এবং পরিবেশের ক্ষতি হবে 

(d) উপরের সবগুলি ঠিক


(c) বাড়ির নকশা অনুযায়ী না হলে যত্রতত্র গড়ে উঠবে ঘিঞ্জি পরিবেশ হবে এবং পরিবেশের ক্ষতি হবে 


(28) জল অপচয় এর উদাহরণ-

(a) ট্যাপ কলের খোলা মুখ থেকে জল পড়া ও ব্যবহার না হওয়া  

(b) পুকুরের জলে পশু স্নান করানো 

(c) স্নান, কাপড় কাচা প্রভৃতি কাজে অতিরিক্ত জল ব্যবহার 

(d) উপরের সবগুলি ঠিক


(a) ট্যাপ কলের খোলা মুখ থেকে জল পড়া ও ব্যবহার না হওয়া  


(29) পরিবেশ বিদ্যার শিখনের ক্ষেত্রে শিখন সঞ্চালনের উপর-

(a) অধিক গুরুত্ব দেওয়া 

(b) অন্যান্য বিষয়ের মত একই গুরুত্ব দেওয়া প্রয়োজন 

(c) স্বতঃস্ফূর্তভাবে এটি ঘটে 

(d) শিখন সঞ্চালনের কোন প্রয়োজন হয় না


(a) অধিক গুরুত্ব দেওয়া 


(30) বায়ু দূষণ সম্পর্কে আলোচনা করতে গিয়ে শিক্ষক বিশ্বের বিভিন্ন দেশের বায়ুদূষণের বিষয়টি উল্লেখ করেন শিক্ষক যে ধারণাটি গঠন করতে চান তা হল-

(a) দেশের বায়ু দূষণের মাত্রা সম্পর্কে অবহিত করা 

(b) বায়ু দূষণের মাত্রা হ্রাস করা যায় সে সম্পর্কে সুপারিশ করা 

(c) আমাদের দেশের বায়ু দূষণের মাত্রা সঙ্গে অন্যান্য উন্নত দেশের বায়ু দূষণের মাত্রা পার্থক্য জ্ঞাত করা

(d) বায়ুদূষণ যে আন্তর্জাতিক ঘটনা সে সম্পর্কে জ্ঞাত করা 


(d) বায়ুদূষণ যে আন্তর্জাতিক ঘটনা সে সম্পর্কে জ্ঞাত করা 





আরও পড়ুন...

EVS


Bengali

Child Padagogy



File Details

 

File Name/Book Name

Primary Mock Test।।EVS 30 Questions with answers Part-6

File Format

PDF

File Language

Bengali

File Size

146 KB

File Location

GOOGLE DRIVE

Download Link

Click Here to Download PDF File


Join Telegram... Members



Next Post Previous Post
No Comment
Add Comment
comment url