প্রাইমারী মকটেস্ট।। প্রাইমারী মকটেস্ট পরিবেশ ৩০টি প্রশ্ন ও উত্তর (Mcq)।। Primary Mock Test।। Environment Science (EVS) 30 Questions with answers।। Primary Mock Test pdf Part- 3

প্রাইমারী মকটেস্ট।। প্রাইমারী মকটেস্ট পরিবেশ ৩০টি প্রশ্ন ও উত্তর (Mcq)।। Primary Mock Test।। Environment Science (EVS) 30 Questions with answers।। Primary Mock Test pdf Part- 3

Primary Mock Test Part- 3

প্রিয়, পরিক্ষার্থীরা আজকে এই পোস্টটিতে আলোচনা করা করা হবে Primary Mock Test, 30 Environment Science (EVS) Questions with answers, প্রাইমারী মকটেস্ট ৩০টি পরিবেশ প্রশ্ন ও উত্তর (Mcq) শুধু মাত্র পশ্চিমবঙ্গের primary Aspirants দের জন্য। Praimary Practice Set 2022।। আপনারা যারা পরিক্ষা দিতে যচ্ছেন তারা এই ওয়েব সাইট থেকে- Primary Mock Test।। Environment Science (EVS) 30 Questions with answers।। প্রাইমারী মকটেস্ট ৩০ টি বাংলা প্রশ্ন ও উত্তর (Mcq)।।Primary Mock Test pdf।।West Bengal Praimary 2022।।প্রাইমারি সমস্ত বিষয়ের প্যাডাগগি (প্যাডাগজি)।। Praimary All Subject Padagogy

পশ্চিমবঙ্গ প্রাইমারি টেট এর প্রশ্ন উত্তর

প্রাইমারীর বাংলা মকটেস্ট(Primary Bengali Mock Test)
কারক mock test
বাংলা ব্যাকরণ mock test
প্রাইমারি টেট পরিবেশবিদ্যা
প্রাইমারি টেট ইংরেজি
টেট মক টেস্ট,
পদ পরিবর্তন mock test
পশ্চিমবঙ্গ প্রাইমারি টেট এর প্রশ্ন উত্তর
primary mock test pdf
primary tet mock test online
Primary Mock test English
primary tet mock test book
primary tet mock test math
Primary TET Mock Test EVS
Primary TET Mock Test Environment Science
সমস্ত ধরণের মকটেস্ট পেয়ে যাবেন।

আপনারা নীচের দেওয়া পরিবেশবিদ্যা থেকে যে ৩০টি প্রশ্ন দেওয়া হল show Answer Button এ ক্লিক করে  আপানাদের প্রস্তুতি যাচাই করুন

প্রাইমারী মকটেস্ট।। প্রাইমারী মকটেস্ট পরিবেশ ৩০টি প্রশ্ন ও উত্তর (Mcq)।। Primary Mock Test।। Environment Science (EVS) 30 Questions with answers।। Primary Mock Test pdf Part- 3

Section-A General


(1) ফ্লাই অ্যাশের উৎস হল—

(a) কারখানার বর্জ্য

(b) দাবানল

(c) ইটভাটা

(d) তাপবিদ্যুৎ কেন্দ্র।

(d) তাপবিদ্যুৎ কেন্দ্র।


(2) পরিবেশবিদ্যায় কোন্ পরিবেশের কথা বলা হয়েছে?

(a) সামাজিক পরিবেশ

(b) প্রাকৃতিক পরিবেশ

(c) a ও b দুটিই

(d) কোনোটিই নয়।

(c) a ও b দুটিই


(3) পানীয় জলের প্রধান বিষ-

(a) আর্সেনিক

(b) নাইট্রেট

(c) ক্লোরাইড

(d) পটাশিয়াম।

(a) আর্সেনিক


(4) ভূপৃষ্ঠের গড় তাপমাত্রা হল—

(a) 20°C

(b) 25°C

(c) 22°C

(d) 15°C.

(d) 15°C.


(5) পরিবেশ দূষণের ফলে প্রকৃতিতে হয়ে চলেছে-

(a) উষ্ণায়ন

(b) সমুদ্র জলতল বৃদ্ধি

(c) a ও b দুটিই

(d) কোনোটিই নয়।

(c) a ও b দুটিই


(6) নীচের কোন্‌টি বায়োডিগ্রেডেবল কঠিন বর্জ্যপদার্থ?

(a) পিচ বোর্ডের টুকরো

(b) কাচের শিশি

(c) পেনের খাপ

(d) প্লাস্টিকের চামচ।

(a) পিচ বোর্ডের টুকরো


(7) ‘সামাজিক মিথস্ক্রিয়া মডেল’ চালু করেন—

(a) এন ফ্ল্যান্ডার

(b) অ্যারিস্টটল

(c) রুশো

(d) লক্।


(a) এন ফ্ল্যান্ডার


(8) সংযুক্ত বিজ্ঞানের থলি (Integrated Science Kit) সৃষ্টি করেছেন—

(a) SCERT 

(b) NCERT 

(c) DIET

(d) DOE.


(b) NCERT


(9) ‘ওজোন হোল’ নামকরণ করেছেন-

(a) ফারমেন 

(b) আর্মস

(c) মার্কনি

(d) নিউটন।


(a) ফারমেন 


(10) গ্রিন হাউস গ্যাসের মধ্যে প্রধান হল-

(a) অক্সিজেন

(b) মিথেন

(c) নাইট্রোজেন ডাইঅক্সাইড

(d) কার্বন ডাইঅক্সাইড।


(d) কার্বন ডাইঅক্সাইড।


(11) ভারতে পরিবেশরক্ষার আইন পাস হয়

(a) 1972 সালে

(b) 1986 সালে

(c) 1957 সালে

(d) 1987 সালে।


(b) 1986 সালে


(12) ইকোসিস্টেম নামকরণ করেন-

(a) ট্যানসলে

(b) স্মিথ

(c) ল্যামার্ক

(d) ডারউইন।


(a) ট্যানসলে


(13) তেহরি ড্যাম প্রোজেক্ট যে নদীর উপর তৈরি হয়েছে তা হল—

(a) তিস্তা

(b) গঙ্গা

(c) যমুনা

(d) ভাগীরথী।


(d) ভাগীরথী।


(14) GIS-এর পুরো নাম হল-

(a) জিওগ্রাফিক্যাল ইনফরমেটিক্স অ্যান্ড সিস্টেম

(b) জিওলজিক্যাল ইনফরমেশন সিস্টেম

(c) জিও-এনভায়রনমেন্টাল ইনফরমেশান সিস্টেম

(d) কোনোটিই ঠিক নয়।'


(b) জিওলজিক্যাল ইনফরমেশন সিস্টেম


(15) মৌসুমি বায়ুর দেশ হল–

(a) মিশর

(b) ভারত

(c) আমেরিকা 

(d) চিন।


(b) ভারত


Section-B (Pedagogy)

(16) পরিবেশ অধ্যয়নের প্রকৃতি সমর্থন করে না যে-

(a) শিশুরা কম ভুল করে

(b) শিশুরা কাজ করে শেখার জায়গা পায়

(c) শিশুরা অনেক প্রশ্ন করে

(d) শিশুরা অন্বেষণ করার জন্য অনেক জায়গা পায়।


(c) শিশুরা অনেক প্রশ্ন করে


(17) একজন শিক্ষক তার কিছু ছাত্রকে প্রত্যাশিতভাবে উজ্জ্বল এবং বুদ্ধিমান খুঁজে পান। তিনি কীভাবে তাদের শেখাবেন?

(a) উঁচু শ্রেণিসহ

(b) সমৃদ্ধ পাঠক্রম ব্যবহার করে

(c) শিক্ষকের ইচ্ছা অনুযায়ী

(d) বাকি অন্যান্য ক্লাসের সঙ্গে।


(c) শিক্ষকের ইচ্ছা অনুযায়ী


(18) প্রাণীদের বেঁচে থাকার জন্য অক্সিজেনের প্রয়োজন। এটি শিক্ষার্থীদের কীভাবে বোঝালে সবথেকে বেশি কার্যকরী হবে?

(a) বই থেকে পড়িয়ে

(b) পরীক্ষাগারে পরীক্ষা করে ও প্রমাণ করে

(c) শ্রেণিতে বক্তৃতা দিয়ে

(d) বাড়ি থেকে মুখস্থ করতে বলে।


(b) পরীক্ষাগারে পরীক্ষা করে ও প্রমাণ করে


(19) পরিবেশবিদ্যা নীচের কোন বিষয় নিয়ে চর্চা করে না?

(a) ঘটনা (Facts)

(b) তত্ত্ব (Theory)

(c) মূল্য (Values)

(d) সূত্র (Law)।


(c) মূল্য (Values)


(20) পরিবেশবিদ্যা পাঠে তথ্য সংগ্রহ করার জন্য নীচের কোন্‌টি সবথেকে জরুরী ?

(a) সঙ্গে নোটবুক এবং পেন/পেনসিল রাখা

(b) ভ্রমণ করার মানসিকতা

(c) জিজ্ঞাসু মন

(d) উপরের সবকটি।


(d) উপরের সবকটি।


(21) প্রাথমিক স্তরে পরিবেশবিদ্যা পাঠ নীচের কোন্‌টির দ্বারা নিয়ন্ত্রিত হয়?

(a) সংযুক্ত প্রক্রিয়া বা পদ্ধতি (Integrated approach)

(b) শৃঙ্খলা প্রক্রিয়া বা পদ্ধতি (Disciplinary approach).

(c) বক্তৃতা প্রক্রিয়া বা পদ্ধতি (Lecture approach)

(d) কোনোটিই নয়।


(a) সংযুক্ত প্রক্রিয়া বা পদ্ধতি (Integrated approach)


(22) সমাজ পরিবেশে সামাজিক সম্পর্কগুলো পাঠে নীচের কোন্ শিক্ষা সহায়ক উপকরণ কার্যকরী ভূমিকা গ্রহণ করতে পারে ?

(a) ব্ল্যাকবোর্ড

(b) অডিওভিস্যুয়াল পদ্ধতি

(c) চার্ট ও গ্রাফ

(d) মডেল।


(b) অডিওভিস্যুয়াল পদ্ধতি


(23) একজন প্রাথমিক স্তরের শিক্ষকের মধ্যে প্রধান গুরুত্বরপূর্ণ যে গুণ থাকা প্রয়োজন—

(a) শেখানোর প্রতি আগ্রহ 

(b) ধৈর্য এবং অধ্যবসায়

(c) কর্মদক্ষতা ও শিক্ষণ পদ্ধতি 

(d) কঠোর ও শৃঙ্খলাপরায়ণ।


(b) ধৈর্য এবং অধ্যবসায়


(24) পরিবেশবিদ্যার শিক্ষণে সবচেয়ে কম গুরুত্বপূর্ণ বিষয়টি

(a) শিক্ষার্থীদের শাস্তি দেওয়া 

(b) শ্রেণিকক্ষে শৃঙ্খলা বজায় রাখা

(c) চিত্তাকর্ষক বক্তৃতা

(d) বোর্ডে ছবি আঁকা।


(a) শিক্ষার্থীদের শাস্তি দেওয়া 


(25) পরিবেশবিদ্যার বইতে রেলওয়ে টিকিট দেখানোর উদ্দেশ্য কী?

(a) ছাত্রদের রেলের ভাড়া সম্পর্কে একটি ধারণা দেওয়া

(b) টিকিটের বিভিন্ন ধরনের সংকেত আছে তা সম্পর্কে শিশুদের অবহিত করা

(c) শিশুরা যাতে কোনো সিদ্ধান্তে আসতে পারে তার জন্য উৎসাহ দেওয়া

(d) তাদের একটি বাস্তবোচিত অভিজ্ঞতার সম্পর্কে পরিচয় ঘটানো এবং তাদের নিরীক্ষা করে দেখার ক্ষমতা বাড়ানো।


(d) তাদের একটি বাস্তবোচিত অভিজ্ঞতার সম্পর্কে পরিচয় ঘটানো এবং তাদের নিরীক্ষা করে দেখার ক্ষমতা বাড়ানো।


(26) ছাত্রদের বিভিন্ন ধরণের জ্বালানি সম্পর্কে অবহিত করার জন্য সবচেয়ে ভালো-

(a) জ্বালানি সম্পর্কে একটি চার্ট দেখানো

(b) ছাত্রদের বিভিন্ন জ্বালানির একটি তালিকা তৈরি করতে বলা

(c) ক্লাসে জ্বালানির কিছু নমুনা দেখানো

(d) একটি ছোটো ডকুমেন্টারি ফিল্ম দেখিয়ে ছাত্রদের সঙ্গে জ্বালানি সম্পর্কে আলোচনা করা।


(d) একটি ছোটো ডকুমেন্টারি ফিল্ম দেখিয়ে ছাত্রদের সঙ্গে জ্বালানি সম্পর্কে আলোচনা করা।


(27) পরিবেশবিদ্যা শিক্ষণে বিভিন্ন ধরনের পরিবেশ বিষয়ক কার্যাবলি গ্রহণের প্রধান উদ্দেশ্য হল –

(a) বিষয়টির উৎস সম্পর্কে অবহিত করা

(b) বিষয়টি কীভাবে ব্যবহৃত হচ্ছে সে সম্পর্কে জানা

(c) বিষয়টির অপব্যবহার হচ্ছে কি না তা বিচার করা

(d) উপরের সবকটিই।


(d) উপরের সবকটিই।


(28) শিশুর উপর পরিবেশের প্রভাব শুরু হয়

(a) পুরুষের শুক্রকোশ দ্বারা নারীর ডিম্বকোশ নিষিক্ত হওয়ার 30 দিন পর থেকে

(b) শিশু জন্মাবার পরমুহূর্ত থেকে

(c) শিশু যখন বাইরের উপাদান সম্পর্কে সচেতন হয়

(d) কোনোটিই নয়।


(b) শিশু জন্মাবার পরমুহূর্ত থেকে


(29) আপনি একজন শিক্ষক হিসেবে ছাত্রছাত্রীদের মধ্যে পারস্পরিক সম্পর্ক গড়ে তুলতে চান, এক্ষেত্রে আপনার কর্তব্য হল –

(a) ছাত্রছাত্রীদের প্রতি সহানুভূতিশীল হওয়া

(b) ছাত্রছাত্রীদের মধ্যে জাতীয়তাবোধ গড়ে তোলা

(c) ছাত্রছাত্রীদের মধ্যে প্রীতির সম্পর্ক গড়ে তোলার মতো শিক্ষা দেওয়া

(d) ছাত্রছাত্রীদের পাঠক্রম অনুযায়ী পাঠদান করা।


(c) ছাত্রছাত্রীদের মধ্যে প্রীতির সম্পর্ক গড়ে তোলার মতো শিক্ষা দেওয়া


(30) প্রাথমিকে একজন শিক্ষার্থী পরিবেশের সঠিক সংজ্ঞা দিতে পারে,কিন্তু মাটিকে পরিবেশের অঙ্গ বলা যাবে কেন, এর যথাযথ উত্তর দিতে পারে না। এক্ষেত্রে শিক্ষার্থীর-

(a) বিষয়ে জ্ঞান হয়েছে

(b) বিষয়ে ধারণা হয়েছে

(c) বিষয়ে জ্ঞান ও ধারণা উভয়ই হয়েছে

(d) বিষয়ে জ্ঞান ও ধারণা কোনোটিই হয়নি।

(a) বিষয়ে জ্ঞান হয়েছে


আরও পড়ুন...

EVS


Bengali

Child Padagogy



File Details

 

File Name/Book Name

Primary Mock Test।।EVS 30 Questions with answers Part-3

File Format

PDF

File Language

Bengali

File Size

152 KB

File Location

GOOGLE DRIVE

Download Link

Click Here to Download PDF File


Join Telegram... Members


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url