প্রাইমারী মকটেস্ট।। প্রাইমারী মকটেস্ট ৩০টি শিশু মনোবিদ্যার প্রশ্ন ও উত্তর (Mcq)।। Primary Mock Test।। Child Psychology 30 Questions with answers।। Primary Mock Test pdf Part-2

dream
0

প্রাইমারী মকটেস্ট।। প্রাইমারী মকটেস্ট ৩০টি শিশু মনোবিদ্যার প্রশ্ন ও উত্তর (Mcq)।। Primary Mock Test।। Child Psychology 30 Questions with answers।। Primary Mock Test pdf Part-2

প্রাইমারী মকটেস্ট


প্রিয়, পরিক্ষার্থীরা আজকে এই পোস্টটিতে আলোচনা করা করা হবে Primary Mock Test ,30 Child Psychology Questions with answers, প্রাইমারী মকটেস্ট ৩০টি শিশু মনোবিদ্যার প্রশ্ন ও উত্তর(Mcq)শুধু মাত্র পশ্চিমবঙ্গের primary Aspirants দের জন্য। আপনারা যারা পরিক্ষা দিতে যচ্ছেন তারা এই ওয়েব সাইট থেকে-

Primary Mock Test।। Child Psychology 30 Questions with answers।। প্রাইমারী মকটেস্ট ৩০টি শিশু মনোবিদ্যার প্রশ্ন ও উত্তর (Mcq)।। Primary Mock Test pdf

পশ্চিমবঙ্গ প্রাইমারি টেট এর প্রশ্ন উত্তর

প্রাইমারীর বাংলা মকটেস্ট(Primary Bengali Mock Test)
কারক mock test
বাংলা ব্যাকরণ mock test
প্রাইমারি টেট পরিবেশবিদ্যা
প্রাইমারি টেট ইংরেজি
টেট মক টেস্ট,
পদ পরিবর্তন mock test
পশ্চিমবঙ্গ প্রাইমারি টেট এর প্রশ্ন উত্তর
primary mock test pdf
primary tet mock test online
Primary Mock test English
primary tet mock test book
primary tet mock test math
Primary TET Mock Test EVS
Primary TET Mock Test Environment Science
সমস্ত ধরণের মকটেস্ট পেয়ে যাবেন।

প্রাইমারী মকটেস্ট।। প্রাইমারী মকটেস্ট ৩০টি শিশু মনোবিদ্যার প্রশ্ন ও উত্তর (Mcq)।। Primary Mock Test।। Child Psychology 30 Questions with answers।। Primary Mock Test pdf Part-2

(1) শিশুর প্রথম বিদ্যালয় হল—

(a) ঠাকুমার কোল

(b) মায়ের কোল

(c) বাবার কোল

(d) দাদুর কোল।

(b) মায়ের কোল



(2) প্রাথমিক স্তরের শিশুর ‘শিক্ষণ-শিখন প্রক্রিয়া’ সম্পন্ন হয় প্রধানত-

(a) গৃহে

(b) বিদ্যালয়ে

(c) সমাজে

(d) শ্রেণিকক্ষে।

(b) বিদ্যালয়ে



(3) প্রাথমিক স্তরের শিশুদের স্বভাব হল—

(a) গভীরভাবে কল্পনা করা

(b) কোনো কিছু গঠন করা

(c) জিনিসপত্র ভেঙে ফেলা

(d) অনুকরণ করা।

(d) অনুকরণ করা।



(4) ‘জগৎ সম্পর্কে শিশুরা তাদের ধারণা বা বোধ প্রত্যক্ষভাবেই গড়ে তোলে'—এই অভিমতটি ব্যক্ত করেছেন—

(a) প্যাভলভ

(b) পিয়াজে

(c) স্কিনার

(d) থাস্টোন।

(b) পিয়াজে



(5)‘গেস্টাল্ট’ কথাটির সঙ্গে যেটি মানানসই নয়, সেটি হল—

(a) অবয়ব

(b) সম্পূর্ণ আকার

(c) কাঠামো

(d) পদ্ধতি।

(d) পদ্ধতি।



(6) স্পিয়ারম্যান মানসিক ক্ষমতা সম্পর্কে যে তত্ত্ব প্রকাশ করেন, তা হল—

(a) এক উপাদান তত্ত্ব 

(b) দ্বি-উপাদান তত্ত্ব

(c) ত্রি-উপাদান তত্ত্ব

(d) বহু উপাদান তত্ত্ব।

(b) দ্বি-উপাদান তত্ত্ব



(7) শিশুর আকার, আয়তন ও শুষ্ক ওজনের স্থায়ীভাবে বাড়াকে বলে—

(a) শিশুর বৃদ্ধি

(b) শিশুর বিকাশ

(c) শিশুর সমৃদ্ধি

(d) শিশুর উন্নয়ন।

(a) শিশুর বৃদ্ধি



(8) শিশুর বৃদ্ধিতে বিশেষভাবে প্রভাববিস্তার করে—

(a) হাইড্রোজেন

(b) উৎসেচক

(c) ভিটামিন

(d) হরমোন।

(d) হরমোন।



(9) শিশুর সামাজিক বিকাশে সহায়তা করে—

(a) গৃহ

(b) পরিবার

(c) প্রতিবেশী

(d) এগুলির সবকটি।

(d) এগুলির সবকটি।



(10) শিশুর সৃজনশীলতার উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হল-

(a) নতুনত্ব

(b) নমনীয়তা

(c) অভিসারী

(d) উপযোজন।

(c) অভিসারী



(11) যে উপাদান শিশুর বুদ্ধিকে সবথেকে প্রভাবিত করে, তা হল—

(a) পরিবেশ

(b) পরিবেশ ও বংশগতি উভয়ই

(c) বংশগতি

(d) এগুলির কোনোটিই নয়।

(c) বংশগতি



(12) 1905 খ্রিস্টাব্দে বিনে-সাইমন প্রকাশিত বুদ্ধি অভীক্ষাতে প্রশ্নের সংখ্যা ছিল-

(a) 15টি

(b) 30টি

(c) 45টি

(d) 60টি।

(b) 30টি



(13) শিশুদের সামাজিক বিকাশের ক্ষেত্রে অনুঘটক রূপে কাজ করে-

(a) নৈতিকতা

(b) বয়স

(c) সামাজিকীকরণ প্রক্রিয়া

(d) লালন-পালন।

(c) সামাজিকীকরণ প্রক্রিয়া



(14) শিশুদের ভাষাগত বিকাশের ক্ষেত্রে রুটিপূর্ণ হল –

(a) হিজিবিজি লেখা

(b) চুপচাপ প্রকৃতি

(c) বেশি কথা বলা

(d) তোতলামি।

(d) তোতলামি।

(15) বিকাশের যে দশায় মেয়েদের মধ্যে ইলেকট্রা কমপ্লেক্স'-এর উৎপত্তি ঘটতে দেখা যায়, সেটি হল-

(a) বয়ঃসন্ধিকালে

(b) বাল্যকালে

(c) শৈশবকালে

(d) বয়স্ককালে।

(c) শৈশবকালে



(16) শ্রেণিকক্ষে শিশুদের প্রশ্ন করার মাধ্যমে

(a) সময় কাটানো হয়

(b) বিশৃঙ্খলা সৃষ্টি করা হয়

(c) নিষ্ক্রিয়তা সৃষ্টি করা হয়

(d) আলোচ্য বিষয়কে প্রাঞ্জল করা হয়।

(d) আলোচ্য বিষয়কে প্রাঞ্জল করা হয়।



(17) শিশুদের পারদর্শিতা মূল্যায়নের জন্য সর্বাপেক্ষা কার্যকরী পদ্ধতি হল-

(a) প্রতি সপ্তাহে একবার করে পরীক্ষা

(b) প্রতি মাসে একবার করে পরীক্ষা

(c) বার্ষিক পরীক্ষা

(d) সার্বিক মূল্যায়ন যা সারাবছর ধরেই চলতে থাকবে।

(d) সার্বিক মূল্যায়ন যা সারাবছর ধরেই চলতে থাকবে।



(18) প্রাথমিক স্তরের বিভিন্ন শ্রেণিতে 'খেলার মাধ্যমে শিক্ষণ'-এর ভিত্তি

(a) পাঠদানের সমাজতাত্বিক নীতি

(b) কমর্শিক্ষার নীতি

(c) শিক্ষণ পদ্ধতির নীতি

(d) উন্নয়ন ও বিকাশের মানসিক নীতি।

(a) পাঠদানের সমাজতাত্বিক নীতি



(19) নিম্নলিখিতগুলির মধ্যে কোন্‌টি শিক্ষণ পদ্ধতির একটি বৈশিষ্ট্য হিসেবে বিবেচিত হয় না?

(a) শিক্ষা হল উদ্দেশ্য নির্ভর

(b) শিক্ষণ একটি সর্বার্থসাধক পদ্ধতি

(c) কেবলমাত্র শিক্ষালয়েই শিক্ষণ সম্ভব

(d) ভুলে যাওয়াও শিখনের একটি পদ্ধতি।

(c) কেবলমাত্র শিক্ষালয়েই শিক্ষণ সম্ভব



(20) আপনার শ্রেণিকক্ষের একজন ব্যাহত দৃষ্টিসম্পন্ন ছাত্র হল অজয়। শ্রেণিকক্ষের অন্যান্য ছাত্রছাত্রীরা কয়েকদিনের মধ্যে একটি অনুষ্ঠানের আয়োজন করবে। এই পরিস্থিতিতে আপনি কী করবেন?

(a) সাংস্কৃতিক অনুষ্ঠানের দিন তাকে বিদ্যালয়ে আসতে না করবেন

(b) তাকে একটি কম গুরুত্বপূর্ণ কাজ দেবেন।

(c) অজয়কে আপনি কাহিনী লেখার পাঠ দেবেন

(d) অজয় সাংস্কৃতিক অনুষ্ঠানে যাতে অংশগ্রহণ না করে তাকে সেই পরামর্শ দেবেন।

(c) অজয়কে আপনি কাহিনী লেখার পাঠ দেবেন



(21) শিক্ষকের ভূমিকা হিসেবে নিম্নলিখিত কোন বক্তব্যটি সঠিক?

(a) শিক্ষক শিক্ষার্থীদের প্রতি বন্ধুত্বপূর্ণ মনোভাব দেখাবেন

(b) শিক্ষক কেবলমাত্র একজন সমালোচক হবেন?

(c) শিক্ষক ছাত্রছাত্রীদের থেকে দূরত্ব বজায় রেখে চলবেন

(d) শিক্ষক ভালো মনের শিক্ষার্থীদেরই কেবল গুরুত্ব দেবেন।

(a) শিক্ষক শিক্ষার্থীদের প্রতি বন্ধুত্বপূর্ণ মনোভাব দেখাবেন



(22) আপনার মতে একজন শিক্ষক বা শিক্ষিকার প্রেষণার (Motivation) মাত্রা নির্ভর করে নিম্নের কোন বিষয়টির উপর?

(a) পেশাগত প্রশিক্ষণ

(b) অধিক বেতন প্রাপ্তি

(c) শিক্ষার্থী ও পেশার প্রতি আনুগত্য

(d) অধিক ছুটি উপভোগ।

(c) শিক্ষার্থী ও পেশার প্রতি আনুগত্য



(23) শ্রেণিকক্ষের শৃঙ্খলা বিঘ্নিত হয় কখন?

(a) শ্রেণির সব শিক্ষার্থীরা দুষ্টু হলে

(b) শিক্ষার্থীদের কোনো কাজ না থাকলে

(c) শ্রেণির কয়েকজন শিশু দুষ্টু হলে

(d) উপরের সবকটিই।

(b) শিক্ষার্থীদের কোনো কাজ না থাকলে



(24) Pedagogy হল-

(a) শিক্ষণ ও শিখন সম্পর্কিত বিদ্যা

(b) শিশু বিকাশ বিদ্যা

(c) যোগাযোগ সম্পর্কিত বিদ্যা

(d) শিখন সম্পর্কিত বিদ্যা।

(a) শিক্ষণ ও শিখন সম্পর্কিত বিদ্যা



(25) একজন শিক্ষক বা শিক্ষিকা হিসেবে আপনি নিম্নের কোন্ আচরণটি শ্রেণিকক্ষে অবলম্বন করবেন?

(a) স্বৈরতান্ত্রিক

(b) নরমপন্থী

(c) চরমপন্থী

(d) গণতান্ত্রিক।

(d) গণতান্ত্রিক।


(26) নিম্নের কোন ধরনের শিশুদের বিকল্প বিদ্যালয় ব্যবস্থা পরিবেশন করা হয় না?

(a) বিদ্যালয়ের শিশুদের

(b) রাস্তার শিশুদের

(c) বিদ্যালয়ের বাইরের শিশুদের

(d) এগুলির কোনোটিই নয়।

(a) বিদ্যালয়ের শিশুদের



(27) শিক্ষকতা পেশায় হবেন, যিনি—

(a) পাঠ্যবিষয় সম্পর্কে অসামান্য জ্ঞানের অধিকারী

(b) নিয়মশৃঙ্খলা লঙ্ঘন করলে নিয়মিত শিক্ষার্থীদের শাস্তি দেন

(c) শিক্ষার্থীদের কঠোরভাবে নিয়ন্ত্রণে সক্ষম

(d) শিক্ষকতা সম্পর্কে বিশেষভাবে আগ্রহী।

(d) শিক্ষকতা সম্পর্কে বিশেষভাবে আগ্রহী।



(28) শিক্ষাকে বাধ্যতামূলক করার বিষয়ে অন্তরায়—

(a) সরকারি অনুদানের অভাব 

(b) ভাষা ও সংস্কৃতিগত অন্তরায়

(c) অশিক্ষা, দারিদ্র ও কুসংস্কার

(d) উপযুক্ত শিক্ষক-শিক্ষিকার অভাব।

(c) অশিক্ষা, দারিদ্র ও কুসংস্কার



(29) শিক্ষণের নিয়ম এবং নীতিগুলি নীচের কোন্‌টি থেকে এসেছে?

(a) নিউটনের গতিসূত্র

(b) জৈব রসায়নতত্ত্ব

(c) মেন্ডেলতত্ত্ব

(d) আচরণ।

(d) আচরণ।





(30) নিম্নের কোন্‌টি শিক্ষণের ফল হিসেবে বিবেচিত হয় না?

(a) ধারণা

(b) মনোভাব

(c) জ্ঞান

(d) দক্ষতা।

(d) দক্ষতা।






File Details

 

File Name/Book Name

Primary Mock Test।। Child Psychology 30 Questions with answers Part-2

File Format

PDF

File Language

Bengali

File Size

105 KB

File Location

GOOGLE DRIVE

Download Link

Click Here to Download PDF File


Join Telegram... Members



একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)
To Top