প্রাইমারী মকটেস্ট।। প্রাইমারী মকটেস্ট পরিবেশ ৩০টি প্রশ্ন ও উত্তর (Mcq)।। Primary Mock Test।। Environment Science (EVS) 30 Questions with answers।। Primary Mock Test pdf Part- 2

প্রাইমারী মকটেস্ট।। প্রাইমারী মকটেস্ট পরিবেশ ৩০টি প্রশ্ন ও উত্তর (Mcq)।। Primary Mock Test।। Environment Science (EVS) 30 Questions with answers।। Primary Mock Test pdf Part- 2

প্রাইমারী মকটেস্ট


প্রিয়, পরিক্ষার্থীরা আজকে এই পোস্টটিতে আলোচনা করা করা হবে Primary Mock Test, 30 Environment Science (EVS) Questions with answers, প্রাইমারী মকটেস্ট ৩০টি পরিবেশ প্রশ্ন ও উত্তর (Mcq) শুধু মাত্র পশ্চিমবঙ্গের primary Aspirants দের জন্য। Praimary Practice Set 2022।। আপনারা যারা পরিক্ষা দিতে যচ্ছেন তারা এই ওয়েব সাইট থেকে- Primary Mock Test।। Environment Science (EVS) 30 Questions with answers।। প্রাইমারী মকটেস্ট ৩০ টি বাংলা প্রশ্ন ও উত্তর (Mcq)।।Primary Mock Test pdf।।West Bengal Praimary 2022।।প্রাইমারি সমস্ত বিষয়ের প্যাডাগগি (প্যাডাগজি)।। Praimary All Subject Padagogy

পশ্চিমবঙ্গ প্রাইমারি টেট এর প্রশ্ন উত্তর

প্রাইমারীর বাংলা মকটেস্ট(Primary Bengali Mock Test)
কারক mock test
বাংলা ব্যাকরণ mock test
প্রাইমারি টেট পরিবেশবিদ্যা
প্রাইমারি টেট ইংরেজি
টেট মক টেস্ট,
পদ পরিবর্তন mock test
পশ্চিমবঙ্গ প্রাইমারি টেট এর প্রশ্ন উত্তর
primary mock test pdf
primary tet mock test online
Primary Mock test English
primary tet mock test book
primary tet mock test math
Primary TET Mock Test EVS
Primary TET Mock Test Environment Science
সমস্ত ধরণের মকটেস্ট পেয়ে যাবেন।

আপনারা নীচের দেওয়া পরিবেশবিদ্যা থেকে যে ৩০টি প্রশ্ন দেওয়া হল show Answer Button এ ক্লিক করে  আপানাদের প্রস্তুতি যাচাই করুন

প্রাইমারী মকটেস্ট।। প্রাইমারী মকটেস্ট পরিবেশ ৩০টি প্রশ্ন ও উত্তর (Mcq)।। Primary Mock Test।। Environment Science (EVS) 30 Questions with answers।। Primary Mock Test pdf Part- 2

Section-A (General)

(1) 'Environmental Science' গ্রন্থের লেখক হলেন-

(a) টমাস

(b) টেলর

(c) আর্মস

(d) নান।

(c) আর্মস


(2) মানুষের পারিপার্শ্বিক অবস্থাকে বলে—

(a) প্রকৃতি

(b) পরিবেশ

(c) সমাজ

(d) সংস্কৃতি।

(b) পরিবেশ



(3) ভূমিকম্পের তীব্রতা মাপা হয় যে যন্ত্রে সেটি হল—

(a) লিনিয়র স্কেল

(b) সিসমোগ্রাফ

(c) রিখটার স্কেল

(d) ব্যারোমিটার।

(c) রিখটার স্কেল


(4) চিন সাগরে যে ঘূর্ণাবর্ত সৃষ্টি হয় তাকে বলে—

(a) হ্যারিকেন 

(b) আয়লা

(c) টর্নেডো

(d) টাইফুন।

(d) টাইফুন।


(5) পৃথিবীর বৃহত্তম মহাসাগর হল—

(a) ভারত মহাসাগর

(b) প্রশান্ত মহাসাগর

(c) আটলান্টিক মহাসাগর

(d) উত্তর মহাসাগর।

(b) প্রশান্ত মহাসাগর


(6) ভূমিকম্প নির্ধারক যন্ত্রটি হল—

(a) রিখটার স্কেল

(b) ব্যারোমিটার।

(c) থার্মোমিটার

(d) সিসমোগ্রাফ


(d) সিসমোগ্রাফ


(7) সর্বাধিক ভূমিকম্পপ্রবণ দেশ হল—

(a) জাপান

(b) তিব্বত

(c) ফিলিপিন্স 

(d) চিন।


(a) জাপান


(8) শব্দ মাপার একক হল—

(a) মিলিগ্রাম

(b) কিলোগ্রাম

(c) ডেসিমেল

(d) ডেসিবেল


(d) ডেসিবেল


(9) টর্নেডো হল একপ্রকার

(a) বিধ্বংসী ঝড়

(b) উষ্ণ সমুদ্র স্রোত

(c) আয়লা

(d) কোনোটিই নয়।


(a) বিধ্বংসী ঝড়


(10) ক্যারিবিয়ান সাগরে সৃষ্ট ঘূর্ণিঝড়কে বলে—

(a) হ্যারিকেন 

(b) টর্নেডো

(c) টুইস্টার

(d) টাইফুন।


(a) হ্যারিকেন


(11) ভূপাল গ্যাস দুর্ঘটনায় নিঃসৃত হয়—

(a) LPG

(b) মিথেন

(c) CFC

(d) MIC


(d) MIC


(12) ওড়িশা উপকূলের বিধ্বংসী ঝড় হল—

(a) সুপার সাইক্লোন

(b) টর্নেডো

(c) টুইস্টার

(d) কালবৈশাখী।


(a) সুপার সাইক্লোন


(13) পরিবেশ তৈরি হয়

(a) সজীব ও অজৈব উপাদান নিয়ে

(b) কেবলমাত্র সজীব উপাদান নিয়ে

(c) কেবলমাত্র অজৈব উপাদান নিয়ে

(d) সূর্য ও গুরুমণ্ডল নিয়ে।


(a) সজীব ও অজৈব উপাদান নিয়ে


(14) বাতাসের গতিবেগ মাপা হয় যে যন্ত্র দিয়ে তা হল—

(a) ব্যারোমিটার

(b) অ্যানিমোমিটার

(c) হাইগ্রোমিটার

(d) স্পিডোমিটার।


(b) অ্যানিমোমিটার


(15) লোকটাক হল একটি-

(a) হ্রদ

(b) নদী

(c) পাহাড় 

(d) উপহ্রদ।


(a) হ্রদ


Section-B (Pedagogy)

(16) পরিবেশের সঙ্গে সক্রিয়তা এবং জ্ঞানলাভের জন্য ছাত্রছাত্রীদের

(a) পড়াতে হবে।

(b) লেখাতে হবে

(c) প্রজেক্ট করানো হবে

(d) বক্তৃতা দিতে হবে।


(c) প্রজেক্ট করানো হবে


(17) পরিবেশের পরিচ্ছন্নতা সম্পর্কে প্রাথমিক স্তরের ছাত্রদের সচেতন করতে শিক্ষক হিসেবে কী করবেন?

(a) স্কুল পরিচ্ছন্ন রাখতে ছাত্রদের উদ্যোগ নিতে বলবেন

(b) পরিচ্ছন্নতার প্রয়োজনীয়তা সম্পর্কে ছাত্রদের বলবেন

(c) স্কুলে পরিচ্ছন্নতার ক্লাস চালু করবেন

(d) পাড়ায় পাড়ায় ছাত্রদের পরিচ্ছন্নতা অভিযান চালু করতে বলবেন।

(a) স্কুল পরিচ্ছন্ন রাখতে ছাত্রদের উদ্যোগ নিতে বলবেন


(18) বিদ্যালয়ে পরিবেশ পাঠের প্রয়োজনীয়তা হল-

(a) পরিবেশ জীবনের অবিচ্ছেদ্য অঙ্গ

(b) পরিবেশ দূষণ রোধ করা

(c) পরিবেশ সম্পর্কে সচেতনতা তৈরি করা

(d) উপরের সবগুলিই।


(d) উপরের সবগুলিই।


(19) পরিবেশবিদ্যা শেখানোর ক্ষেত্রে শিক্ষকের উচিত-

(a) উদাহরণ ও বাস্তব অভিজ্ঞতা তুলে ধরা

(b) তাত্ত্বিক শিক্ষাদান

(c) তথ্যমূলক শিক্ষাদান

(d) পাঠ্যপুস্তকের প্রশ্নোত্তর রপ্ত করানো।


(a) উদাহরণ ও বাস্তব অভিজ্ঞতা তুলে ধরা


(20) প্রাথমিক স্তরে পরিবেশবিদ্যা শেখানোর জন্য নীচের কোনটি জরুরি নয় ?

(a) প্রাকৃতিক ও সামাজিক পরিবেশ সম্পর্কে আগ্রহ জাগানো

(b) শিশুদের ব্যাখ্যামূলক ও নিজের হাতে কাজ করাতে ব্যস্ত রাখা যায় যাতে তাদের সংজ্ঞাত্মক এবং মানসিক ক্ষমতা বাড়ে

(c) মূল্যায়নের জন্য শিশুদের অনেক কিছু শেখানো

(d) জীবন ও পরিবেশ সম্পর্কে মূল্যবোধ – এটি শিশুদের আত্মস্থ করানো।


(c) মূল্যায়নের জন্য শিশুদের অনেক কিছু শেখানো


(21) একজন পরিবেশবিদ্যার শিক্ষক হিসেবে আপনি ছাত্রদের চিড়িয়াখানায় নিয়ে যাবার কথা ভাবলে নীচের কোন্ কাজটি আপনি ছাত্রদের  করতে দেবেন না ?

(a) প্রাণীদের ছবি তোলা

(b) প্রাণীদের ছবি আঁকা

(c) প্রাণীদের জন্য প্রচুর খাবার নিয়ে যাওয়া

(d) বিভিন্ন প্রাণীরা কী বিভিন্ন ধরণের খাবার খায় তা নিরীক্ষা করে দেখা।


(c) প্রাণীদের জন্য প্রচুর খাবার নিয়ে যাওয়া


(22) পরিবেশবিদ্যার ক্লাসে কেমনভাবে সাধারণ পরীক্ষা ও তার ব্যাখ্যা করা হয়-

(a) ছাত্ররা যাতে নিজেরা পড়তে পারে এবং তাদের নিরীক্ষার ক্ষমতা বাড়াতে পারে

(b) উঁচু ক্লাসে কী পড়া হচ্ছে তা যেন ছাত্ররা জানতে পারে

(c) ছাত্ররা যে সমস্ত প্রশ্ন করবে তার বিশ্লেষণ করা

(d) ছাত্রদের আগ্রহকে ঠিক পথে চালনা করা।


(a) ছাত্ররা যাতে নিজেরা পড়তে পারে এবং তাদের নিরীক্ষার ক্ষমতা বাড়াতে পারে


(23) প্রত্যেকটি শিক্ষার্থীকে শিক্ষা দেওয়া প্রয়োজন—

(a) পড়া উপভোগ্য ও আগ্রহোদ্দীপক হয়

(b) কল্পনা শক্তির উন্নতি হয়

(c) সাধারণের মধ্যে যে ভাষার ও সংস্কৃতির বৈষম্য তার প্রতি যত্ন নেওয়া হয়

(d) ছাত্ররা যাতে ক্লাসে শৃঙ্খলা বজায় রাখে তার ব্যবস্থা করা। 


(a) পড়া উপভোগ্য ও আগ্রহোদ্দীপক হয়


(24) প্রত্যেকটি শিক্ষার্থীকে শিক্ষা দেওয়া প্রয়োজন

(a) প্রাকৃতিক পরিবেশ সুস্থ রাখা প্রয়োজন—সেই বিষয়ে শিক্ষা দেওয়া

(b) সামাজিক পরিবেশ সুস্থ রাখার জন্য শিক্ষা দেওয়া

(c) a ও b উভয়ই

(d) কোনোটিই নয়।


(c) a ও b উভয়ই


(25) প্রত্যেক ছাত্রের ব্যক্তিগত অভিজ্ঞতাকে পরিবেশবিদ্যা ক্লাসে গুরুত্ব নেওয়ার ফলে শিক্ষকের কী সুবিধা হয় ?

(a) ছাত্রদের অভাবিত অভিজ্ঞতাগুলি সম্পর্কে জানা যায়

(b) ছাত্রদের ভাষা ও যোগাযোগ করার দক্ষতা বাড়ে

(c) পরিবেশ বিদ্যার তথ্যগুলিকে ছাত্রদের অভিজ্ঞতার সঙ্গে যুক্ত করা এবং তাদের মধ্যে পড়ার আগ্রহ জাগানো

(d) যখন ছাত্ররা কথা বলবে তখন শিক্ষক খানিকটা বিশ্রাম


(c) পরিবেশ বিদ্যার তথ্যগুলিকে ছাত্রদের অভিজ্ঞতার সঙ্গে যুক্ত করা এবং তাদের মধ্যে পড়ার আগ্রহ জাগানো


(26) পরিবেশবিদ্যা পাঠদানে শিক্ষক-

(a) তাত্ত্বিক জ্ঞানের উপর গুরুত্ব দেবেন

(b) ব্যাবহারিক প্রয়োগের উপর গুরুত্ব দেবেন

(c) ছাত্রদের খেলার মাঠে নিয়ে যাবেন

(d) ছাত্রদের বলবেন ডেস্কে মাথা রেখে বিশ্রাম নিতে। 


(a) তাত্ত্বিক জ্ঞানের উপর গুরুত্ব দেবেন


(27) মধ্যাহ্ন অবসরের পর পরিবেশবিদ্যার ক্লাসে শিক্ষক দেখলেন ছাত্ররা কিছু মন দিয়ে শুনছে না এ অবস্থায় তার কী করা উচিত?

(a) অডিওভিস্যুয়াল যন্ত্র ব্যবহার করে পড়তে আগ্রহী করে তুলবেন

(b) তাড়াতাড়ি বিষয় পরিবর্তন করবেন

(c) উভয়ের উপরে সমগুরুত্ব দেবেন 

(d) কোনোটিই নয়


(c) উভয়ের উপরে সমগুরুত্ব দেবেন 


(28) প্রাথমিক শিক্ষাকে শিশুকেন্দ্রিক করতে হলে 

(a) তাত্ত্বিক শিক্ষার উপর জোর দিতে হবে 

(b) ব্যবহারিক শিক্ষার উপর জোর দিতে হবে 

(c) পরিবেশের সঙ্গে মিলিয়ে শিক্ষার ব্যবস্থা করতে হবে 

(d) পরিবেশ শিক্ষার প্রয়োজন নেই


(c) পরিবেশের সঙ্গে মিলিয়ে শিক্ষার ব্যবস্থা করতে হবে 


(29) সামাজিক পরিবেশের গুরুত্ব দেওয়া হয়েছে 

(a) মানুষের সঙ্গে অন্য যে-কোন প্রাণীর সম্পর্ককে 

(b) মানুষের সঙ্গে  উদ্ভিদের সম্পর্ককে 

(c) মানুষে মানুষে সৌহার্দ্যমুলক সম্পর্ককে 

(d) প্রাণী ও উদ্ভিদের মধ্যে সম্পর্ককে


(a) মানুষের সঙ্গে অন্য যে-কোন প্রাণীর সম্পর্ককে 


(30) নি চের কোনটি পরিবেশনের ক্ষেত্রে সহায়ক নয় 

(a) নিয়মিত পঠন 

(b) কেন্দ্রিভুত মনোযোগ 

(c) প্রতিযোগিতামূলক পরিবেশ 

(d) সহযোগিতামূলক পরিবেশ 

(c) প্রতিযোগিতামূলক পরিবেশ 



আরও পড়ুন...

EVS

Bengali

Child Padagogy



File Details

 

File Name/Book Name

Primary Mock Test।।EVS 30 Questions with answers Part-2

File Format

PDF

File Language

Bengali

File Size

109 KB

File Location

GOOGLE DRIVE

Download Link

Click Here to Download PDF File


Join Telegram... Members


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url