প্রাইমারী মকটেস্ট।। প্রাইমারী মকটেস্ট ৩০টি শিশু মনোবিদ্যার প্রশ্ন ও উত্তর (Mcq)।। Primary Mock Test।। Child Psychology 30 Questions with answers।। Primary Mock Test pdf Part-3

dream
0

প্রাইমারী মকটেস্ট।। প্রাইমারী মকটেস্ট ৩০টি শিশু মনোবিদ্যার প্রশ্ন ও উত্তর (Mcq)।। Primary Mock Test।। Child Psychology 30 Questions with answers।। Primary Mock Test pdf Part-3

প্রাইমারী মকটেস্ট

প্রিয়, পরিক্ষার্থীরা আজকে এই পোস্টটিতে আলোচনা করা করা হবে Primary Mock Test ,30 Child Psychology Questions with answers, প্রাইমারী মকটেস্ট ৩০টি শিশু মনোবিদ্যার প্রশ্ন ও উত্তর(Mcq)শুধু মাত্র পশ্চিমবঙ্গের primary Aspirants দের জন্য। আপনারা যারা পরিক্ষা দিতে যচ্ছেন তারা এই ওয়েব সাইট থেকে-

Primary Mock Test।। Child Psychology 30 Questions with answers।। প্রাইমারী মকটেস্ট ৩০টি শিশু মনোবিদ্যার প্রশ্ন ও উত্তর (Mcq)।। Primary Mock Test pdf

পশ্চিমবঙ্গ প্রাইমারি টেট এর প্রশ্ন উত্তর

প্রাইমারীর বাংলা মকটেস্ট(Primary Bengali Mock Test)
কারক mock test
বাংলা ব্যাকরণ mock test
প্রাইমারি টেট পরিবেশবিদ্যা
প্রাইমারি টেট ইংরেজি
টেট মক টেস্ট,
পদ পরিবর্তন mock test
পশ্চিমবঙ্গ প্রাইমারি টেট এর প্রশ্ন উত্তর
primary mock test pdf
primary tet mock test online
Primary Mock test English
primary tet mock test book
primary tet mock test math
Primary TET Mock Test EVS
Primary TET Mock Test Environment Science
সমস্ত ধরণের মকটেস্ট পেয়ে যাবেন।

আপনারা নীচের দেওয়া child Psychology থেকে যে ৩০টি প্রশ্ন দেওয়া হল show Answer Button এ ক্লিক করে  আপানাদের প্রস্তুতি যাচাই করুন

প্রাইমারী মকটেস্ট।। প্রাইমারী মকটেস্ট ৩০টি শিশু মনোবিদ্যার প্রশ্ন ও উত্তর (Mcq)।। Primary Mock Test।। Child Psychology 30 Questions with answers।। Primary Mock Test pdf Part-3

(1) শিশুর প্রজ্ঞার বিকাশের ক্ষেত্রে চারটি স্তর চিহ্নিত করেছিলেন—

(a) এরিকসন

(b) কোহলবার্গ

(c) স্কিনার

(d) পিয়াজেঁ।

(d) পিয়াজেঁ।



(2) নিম্নলিখিত কোন পর্যায়টিতে শিশুরা তাদের সহপাঠীদের দলের সক্রিয় সদস্য হয়ে ওঠে?

(a) পরিণত বয়সে

(b) বয়ঃসন্ধিকালে

(c) শৈশবে

(d) প্রাক্ শৈশবে।

(c) শৈশবে


(3) বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের শিক্ষাদান করা উচিত

(a) বিশেষ বিদ্যালয়ে বিশেষ শিশুদের জন্য অনুসৃত পদ্ধতির দ্বারা

(b) বিশেষ বিদ্যালয়ে বিশেষ শিক্ষক বা শিক্ষিকার দ্বারা

(c) বিশেষ বিদ্যালয়ে

(d) অন্যান্য স্বাভাবিক শিশুদের সঙ্গে।

(d) অন্যান্য স্বাভাবিক শিশুদের সঙ্গে।



(4) মনের মানচিত্রয়ন হল

(a) মনের ক্রিয়া সংক্রান্ত আলোচনা

(b) মনের ছবি আঁকা

(c) কোনো অ্যাডভেঞ্চারের পরিকল্পনা

(d) বোঝার সামর্থ্য বিকশিত করার পদ্ধতি।

(d) বোঝার সামর্থ্য বিকশিত করার পদ্ধতি।



(5) শিশুদের বৌম্পিক বিকাশের চারটি ভিন্ন স্তরকে চিহ্নিত করেছেন,বিশিষ্ট মনোবিদ-

(a) এরিকসন

(b) স্কিনার

(c) পিয়াজে

(d) ঘাস্টোন।

(c) পিয়াজে


(6) নীচের বিষয়গুলির মধ্যে যেটি শিখনের উপর নির্ভরশীল নয়, সেটি

(a) দৈহিক গঠন

(b) জ্ঞান

(c) দক্ষতা

(d) পরিণমন।

(a) দৈহিক গঠন



(7) নিম্নের যে বিষয়টি শিশুর জন্মগত প্রবৃত্তির চিহ্ন নয়, সেটি হল—

(a) সৃজনশীল ধারণা

(b) অন্যদের সঙ্গে দ্বন্দ্ব

(c) জানার ইচ্ছা

(d) প্রকাশভঙ্গির অভিনবত্ব

(b) অন্যদের সঙ্গে দ্বন্দ্ব


(8) নিম্নলিখিত যে ক্ষেত্রচিতে শিশুর বা শিক্ষার্থীর প্রজ্ঞার উন্নয়ন সর্বাপেক্ষা ভালোভাবে নির্দেশ করা যায়, সেটি হল—

(a) গৃহ ও পরিবার

(b) ব্যায়ামাগার

(c) খেলার মাঠ

(d) বিদ্যালয় ও শ্রেণিকক্ষের পরিবেশ।

(d) বিদ্যালয় ও শ্রেণিকক্ষের পরিবেশ।


(9) শিশুদের প্রাজ্ঞোভিক সংগতিবিধান ফলপ্রসূ হয়—

(a) শ্রেণি শিক্ষণে

(b) শৃঙ্খলার ক্ষেত্রে

(c) শিশুর ব্যক্তিত্ববিকাশের ক্ষেত্রে

(d) এগুলির সবকটিই।

(d) এগুলির সবকটিই।


(10) শিশুদের বৌদিক জ্ঞানগত বিকাশের সঙ্গে সম্পর্কযুক্ত নয়-

(a) প্রত্যক্ষণ

(b) পর্যবেক্ষণ

(c) সংবেদন

(d) চিন্তন।

(b) পর্যবেক্ষণ


(11) বিকাশগত অবস্থার যে দশায় শিশুর অপরিমিত দৈহিক বিকাশ সম্পন্ন হয়, তা হল-

(a) শৈশবকাল

(b) বাল্যকাল

(c) বয়ঃসন্ধিকাল

(d) প্রাপ্তবয়স্ককাল।

(a) শৈশবকাল


(12) শিশুদের বুদ্ধির স্যাম্পলিং তত্ত্বের প্রবক্তা হলেন-

(a) স্পিয়ারম্যান

(b) থাস্টোন

(c) থমসন

(d) গিলফোর্ড।

(c) থমসন


(13) বাল্যকালের সামাজিক উন্নয়নের ক্ষেত্রে নীচের কোন্ বিষয়টি সম্পর্কযুক্ত নয়?

(a) ছেলেদের মধ্যে মেয়েদের প্রতি আকর্ষণ

(b) ছেলেময়েদের মধ্যে সামাজিক গ্রহণযোগ্যতার বিষয়ে প্রত্যাশা

(c) লিঙ্গভিত্তিক দল তৈরি

(d) দল গঠন বা গ্যাং ফর্মেশন।

(a) ছেলেদের মধ্যে মেয়েদের প্রতি আকর্ষণ



(14) মনোবিদ স্পিয়ারম্যানের মতে, বুদ্ধির ধারণাটি হল—

(a) নতুন পরিস্থিতির সঙ্গে মানিয়ে নেওয়া

(b) বিমূর্ত ধারণাটি চিন্তনের ক্ষমতা

(c) সম্পর্ক ও আন্তঃসম্পর্কের প্রশিক্ষণ

(d) এগুলির কোনোটিই নয়।

(c) সম্পর্ক ও আন্তঃসম্পর্কের প্রশিক্ষণ


(15) পিয়াজেঁর তত্ত্বানুযায়ী প্রাক্ ধারণামূলক স্তরের ব্যাপ্তি হল—

(a) জন্ম থেকে দুই বছর

(b) চার থেকে সাত বছর

(c) সাত থেকে এগারো বছর

(d) বারো থেকে ষোলো বছর।

(b) চার থেকে সাত বছর


(16) শ্রেণিকক্ষে কোনো একজন শিশু যদি কোনো একটি প্রশ্নের ভুল উত্তর দেয়, সেই ক্ষেত্রে শিক্ষক বা শিক্ষিকার করণীয় কী?

(a) শিশুটিকে আরেকটি প্রশ্ন জিজ্ঞাসা করা

(b) অন্য একজন শিশুকে প্রশ্নটি জিজ্ঞাসা করা

(c) উত্তর না দিতে পারার জন্য শিশুটিকে ভর্ৎসনা করা

(d) উত্তরটি কেন ভুল, সেটি ব্যাখ্যা করে বুঝিয়ে দেওয়া।

(d) উত্তরটি কেন ভুল, সেটি ব্যাখ্যা করে বুঝিয়ে দেওয়া।


(17) শিক্ষণের পদ্ধতিতে প্রেষণা (মোটিভেশন)

(a) শিশুদের মধ্যে শিখনের আগ্রহ সঞ্চার করে

(b) শিশুকে সুনির্দিষ্ট লক্ষ্য ছাড়াই চিন্তা করতে শেখায়

(c) শিক্ষণের নতুন পদ্ধতিকে পুরাতন পদ্ধতির থেকে পৃথক করে

(d) শিশুর স্মৃতিশক্তি তীক্ষ্ণ করে।

(a) শিশুদের মধ্যে শিখনের আগ্রহ সঞ্চার করে


(18) শ্রেণিতে আপনি লক্ষ্য করলেন একটি শিশু বেশ বুদ্ধিমান। আপনি-

(a) তার প্রতি অনুগৃহীত থাকবেন

(b) তার বাবা-মাকে তার মেধার বিষয়ে অবগত করবেন

(c) তাকে বেশি পরিমাণে বাড়ির কাজ দেবেন না

(d) তাকে উৎসাহ দেবেন যাতে সে আরও উন্নতি করে।

(d) তাকে উৎসাহ দেবেন যাতে সে আরও উন্নতি করে।


(19) যদি একজন শিশু অদ্ভুত পোশাক পরে শ্রেণিকক্ষে আসে, তাহলে আপনি শিক্ষক হিসেবে কী করবেন?

(a) শিশুটিকে শ্রেণিকক্ষের বাইরে চলে যেতে বলবেন

(b) তাকে নিয়ে মজা করবেন

(c) তাকে পরামর্শ দেবেন এই জাতীয় পোশাক পরে শ্রেণিকক্ষে না আসতে

(d) তার দিকে কোনোপ্রকার মনোযোগ দেবেন না।

(c) তাকে পরামর্শ দেবেন এই জাতীয় পোশাক পরে শ্রেণিকক্ষে না আসতে


(20) আপনি শিক্ষক হিসেবে শিক্ষার্থীদের সঙ্গে কীরকম ব্যবহার করবেন?

(a) গুরুজনের মতো

(b) বন্ধুর মতো

(c) পিতার মতো

(d) সাধারণ ব্যক্তির মতো।

(b) বন্ধুর মতো


(21) আপনার মতে শিক্ষকতা হল একটি—

(a) সৃজনশীল কাজ

(b) দক্ষতামূলক কাজ

(c) ব্যবস্থাপনার কাজ

(d) সেবামূলক কাজ।

(b) দক্ষতামূলক কাজ


(22) শিক্ষকের একটি 'Code of Conduct' থাকা উচিত। কারণ এটি একটি—

(a) পেশা

(b) মহৎ কর্তব্য

(c) বিশেষ কাজ

(d) সামাজিক পরিসেবা।

(a) পেশা


(23) শ্রেণিতে পড়ানো শুরু করা যেতে পারে-

(a) গল্প বলার মধ্য দিয়ে

(b) প্রশ্ন জিজ্ঞাসা করার মাধ্যমে

(c) a এবং b দুটিই

(d) এগুলির কোনোটিই নয়।

(c) a এবং b দুটিই


(24) শিক্ষকতা পেশায় যোগদান করা উচিত তাদের, যারা—

(a) অর্থনৈতিক দিক থেকে দুর্বল

(b) উচ্চকণ্ঠে কথা বলতে পারদর্শী

(c) পরিশ্রমী ও উৎসর্গীকৃত মানুষ

(d) মেধাবী।

(c) পরিশ্রমী ও উৎসর্গীকৃত মানুষ



(25) শ্রেণিকক্ষে নিয়মানুবর্তিতা বজায় রাখার ক্ষেত্রে নীচের কোন্‌টি বিশেষভাবে প্রয়োজনীয়

(a) শিখনের বিকেন্দ্রীকরণ 

(b) শাস্তিমূলক ব্যবস্থা

(c) শিখন দক্ষতা

(d) এগুলির কোনোটিই নয়।

(c) শিখন দক্ষতা


(26) শিক্ষক হিসেবে অনগ্রসর শিশুদের শনাক্ত করবেন নিম্নোক্ত কোন্ বৈশিষ্ট্য বা বৈশিষ্ট্যগুলির ভিত্তিতে?

(a) এদের কোনো বিষয়ে জানার আগ্রহ কম

(b) এরা গুছিয়ে কথা বলতে পারে না

(c) এরা অস্থির প্রকৃতির হয়

(d) a এবং b উভয়ই।

(d) a এবং b উভয়ই।


(27) 'স্কুলছুট' সমস্যাটির সমাধান করা যায়-

(a) আর্থিক সাহায্যদানের মাধ্যমে

(b) বিদ্যালয় পরিবেশকে বিদ্যার্থীর উপযোগী করে গড়ে তোলার মাধ্যমে

(c) শিক্ষক-শিক্ষিকাদের সহানুভূতিমূলক আচরণের মাধ্যমে

(d) কোনোটিই নয়।

(b) বিদ্যালয় পরিবেশকে বিদ্যার্থীর উপযোগী করে গড়ে তোলার মাধ্যমে


(28) যণিক কোনো শিক্ষার্থী কোনো প্রশ্নের আংশিক সঠিক উত্তর দিলে আপনি কী করবেন?

(a) পুনরায় বলার সুযোগ দেবেন

(b) তার উত্তরটি ভুল বলে তাকে বসিয়ে দেবেন

(c) সঠিক তথ্য দেবেন

(d) এগুলির কোনোটিই নয়।

(c) সঠিক তথ্য দেবেন


(29) পূর্বে গতানুগতিক শিক্ষাব্যবস্থায় যে জ্ঞানমূলক বিষয়টি বিদ্যালয়েপড়ানো হত না, সেটি হল—

(a) পরিবেশ শিক্ষা

(b) গণিত

(c) জীবনবিজ্ঞান

(d) ভাষা শিক্ষা।

(a) পরিবেশ শিক্ষা


(30) বিদ্যার্থীরা শ্রেণিকক্ষে কোন ধরনের শিক্ষকদের অধিক শ্রদ্ধা করে?

(a) যারা খুবই সাধারণভাবে থাকে

(b) যারা ছাত্রছাত্রীদের শাস্তি দেন

(c) যারা সাদাবস্ত্র পরিধান করেন।

(d) যারা নিজ নিজ বিষয়ে পারদর্শিতা দেখাতে পারেন।

(d) যারা নিজ নিজ বিষয়ে পারদর্শিতা দেখাতে পারেন।




File Details

 

File Name/Book Name

Primary Mock Test।। Child Psychology 30 Questions with answers Part-3

File Format

PDF

File Language

Bengali

File Size

142 KB

File Location

GOOGLE DRIVE

Download Link

Click Here to Download PDF File


Join Telegram... Members



একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)
To Top