প্রাইমারী মকটেস্ট।। প্রাইমারী মকটেস্ট ৩০টি শিশু মনোবিদ্যার প্রশ্ন ও উত্তর (Mcq)।। Primary Mock Test।। Child Psychology 30 Questions with answers।। Primary Mock Test pdf Part- 4

dream
0

প্রাইমারী মকটেস্ট।। প্রাইমারী মকটেস্ট ৩০টি শিশু মনোবিদ্যার প্রশ্ন ও উত্তর (Mcq)।। Primary Mock Test।। Child Psychology 30 Questions with answers।। Primary Mock Test pdf Part- 4

Primary Mock Test pdf Part- 4

প্রিয়, পরিক্ষার্থীরা আজকে এই পোস্টটিতে আলোচনা করা করা হবে Primary Mock Test ,30 Child Psychology Questions with answers, প্রাইমারী মকটেস্ট ৩০টি শিশু মনোবিদ্যার প্রশ্ন ও উত্তর(Mcq)শুধু মাত্র পশ্চিমবঙ্গের primary Aspirants দের জন্য। আপনারা যারা পরিক্ষা দিতে যচ্ছেন তারা এই ওয়েব সাইট থেকে-

Primary Mock Test।। Child Psychology 30 Questions with answers।। প্রাইমারী মকটেস্ট ৩০টি শিশু মনোবিদ্যার প্রশ্ন ও উত্তর (Mcq)।। Primary Mock Test pdf

পশ্চিমবঙ্গ প্রাইমারি টেট এর প্রশ্ন উত্তর

প্রাইমারীর বাংলা মকটেস্ট(Primary Bengali Mock Test)
কারক mock test
বাংলা ব্যাকরণ mock test
প্রাইমারি টেট পরিবেশবিদ্যা
প্রাইমারি টেট ইংরেজি
টেট মক টেস্ট,
পদ পরিবর্তন mock test
পশ্চিমবঙ্গ প্রাইমারি টেট এর প্রশ্ন উত্তর
primary mock test pdf
primary tet mock test online
Primary Mock test English
primary tet mock test book
primary tet mock test math
Primary TET Mock Test EVS
Primary TET Mock Test Environment Science
সমস্ত ধরণের মকটেস্ট পেয়ে যাবেন।

আপনারা নীচের দেওয়া child Psychology থেকে যে ৩০টি প্রশ্ন দেওয়া হল show Answer Button এ ক্লিক করে  আপানাদের প্রস্তুতি যাচাই করুন

প্রাইমারী মকটেস্ট।। প্রাইমারী মকটেস্ট ৩০টি শিশু মনোবিদ্যার প্রশ্ন ও উত্তর (Mcq)।। Primary Mock Test।। Child Psychology 30 Questions with answers।। Primary Mock Test pdf Part- 4

(1) ভূণাণুতে অবস্থিত 23 জোড়া ক্রোমোজোমের মধ্যে 22 জোড়া ক্রোমোজোমকে বলা হয়-

(a) জিন

(b) জিনোম

(c) অ্যালোজোম

(d) অটোজোম।

(d) অটোজোম।



(2) ব্যক্তির অর্জিত গুণাবলি বা লক্ষণসমূহ নিয়ন্ত্রিত হয়—

(a) বংশগতি দ্বারা

(b) পরিবেশ দ্বারা

(c) বংশগতি ও পরিবেশ উভয়ের দ্বারা

(d) এগুলির কোনোটির দ্বারাই নয়।

(b) পরিবেশ দ্বারা


(3) শিশুর আচরণ নির্ধারণের ক্ষেত্রে যুগ্মভাবে সহায়তা করে

(a) বংশগতি ও পরিবেশ

(b) স্মৃতি ও কল্পনা শক্তি

(c) আবেগ ও চিন্তাশক্তি

(d) সমাজ ও পরিবেশ।

(a) বংশগতি ও পরিবেশ


(4) শিশুর বিকাশ হল-

(a) ওজনগত পরিবর্তন

(b) গুণগত পরিবর্তন

(c) স্বভাবগত পরিবর্তন

(d) আয়তনগত পরিবর্তন।

(b) গুণগত পরিবর্তন


(5) শিক্ষাবিদ রুশোর মতে, কৈশোরকালের ব্যাপ্তি হল -

(a) 8-12 বছর

(b) 12-15 বছর

(c) 12-15 বছর

(d) 15-30 বছর।

(b) 12-15 বছর


(6) শিশুর মস্তিষ্কের 75% বিকাশ হয়—

(a) 1 বছর বয়সে

(b) 2 বছর বয়সে

(c) 4 বছর বয়সে

(d) ৪ বছর বয়সে।

(b) 2 বছর বয়সে


(7) স্থূল অর্থে পরিণমন হল—

(a) ঘুম থেকে জেগে ওঠা

(b) বেড়ে ওঠা

(c) কৈশোর কাল

(d) বার্ধক্য।

(b) বেড়ে ওঠা


(8) শিশুর আনন্দের আবেগটি উচ্ছ্বাসে এবং অস্বাচ্ছন্দ্যের আবেগটি বিরক্তিতে পরিণত হতে শুরু করে-

(a) প্রায় 2 মাস বয়সে

(b) প্রায় 6 মাস বয়সে

(c) প্রায় 10 মাস বয়সে

(d) প্রায় 18 মাস বয়সে।

(b) প্রায় 6 মাস বয়সে


(9)পিয়াজেঁ হলেন একজন—

(a) আমেরিকান চিন্তাবিদ

(b) ব্রিটিশ চিন্তাবিদ

(c) ফরাসি চিন্তাবিদ

(d) ভারতীয় চিন্তাবিদ।

(c) ফরাসি চিন্তাবিদ




(10) পিয়াজের তত্ত্বে শিশুর জ্ঞানমূলক বিকাশের ক্ষেত্রে যেটির অস্তিত্ব নেই, সেটি হল-

(a) বিভেদমূলক স্তর

(b) প্রাক্ ধারণার স্তর

(c) মূর্ত সক্রিয়তার স্তর

(d) নিয়মতান্ত্রিক সক্রিয়তার স্তর।

(a) বিভেদমূলক স্তর


(11) "শিশুর সংবেদন ও সঞ্চালনমূলক স্তরের অন্তর্গত মাধ্যমিক আবর্ত ক্রিয়ার পর্যায়" উপস্তরটির সময়কাল-

(a) জন্ম থেকে এক মাস

(b) এক মাস থেকে চার মাস

(c) পাঁচ মাস থেকে আট মাস 

(d) আট থেকে এগারো মাস।

(c) পাঁচ মাস থেকে আট মাস 


(12) 'তাড়না' বোঝাতে যে শব্দটি ব্যবহার করা হয়, সেটি হল-

(a) উদ্দীপনা

(b) প্রতিক্রিয়া

(c) আচরণ

(d) চাহিদা।

(d) চাহিদা।

(13) শিশুর কাজ করার শক্তির উদ্দেশ্যমুখিতা হল-

(a) তাড়না

(b) আচরণ

(c) চাহিদা

(d) প্রেষণা।

(d) প্রেষণা।



(14) শিশুর জীবন বিকাশের ক্ষেত্রে বাল্যকালকে রহস্যময় দশা হিসেবে চিহ্নিত করা হয়, কারণ এই স্তরে-

(a) প্রাক্ষোভিক বিকাশ খুবই জোরালো হয়

(b) শারীরিক বিকাশ খুবই জোরালো হয়

(c) মানসিক বিকাশ খুবই জোরালো হয়

(d) সামাজিক বিকাশ খুবই জোরালো হয়।

(a) প্রাক্ষোভিক বিকাশ খুবই জোরালো হয়


(15) বিশিষ্ট মনোবিজ্ঞানী, সিসোর মতে আড়াই বছর বয়সে শিশুদের শব্দ ভান্ডারে থাকে প্রায়-

(a) 20টি শব্দ

(b) 50টি শব্দ

(c) 300টি শব্দ

(d) 5000টি শব্দ।

(c) 300টি শব্দ


(16) পরীক্ষায় সাফল্য না পেলে শিশুর বিদ্যালয়ের প্রতি

(a) খারাপ মনোভাব গড়ে ওঠে

(b) ভালো মনোভাব গড়ে ওঠে

(c) সন্তোষজনক মনোভাব গড়ে ওঠে

(d) সন্তোষজনক ও বিরূপ উভয়প্রকার মনোভাব গড়ে ওঠে।

(a) খারাপ মনোভাব গড়ে ওঠে


(17) প্রদীপ হল এমন একজন শিক্ষার্থী যে 'আদর্শায়িত অভীক্ষায় সাফল্য না পেয়ে একটি মানসিক বয়সে পৌঁছতে পারল না। সে হল একজন-

(a) স্বাভাবিক ব্যক্তি

(b) স্বাভাবিকের থেকে নিম্ন পর্যায়ের ব্যক্তি

(c) খুবই উন্নত পর্যায়ের ব্যক্তি

(d) এগুলির কোনোটিই নয়।

(b) স্বাভাবিকের থেকে নিম্ন পর্যায়ের ব্যক্তি


(18) যদি আপনি আপনার শ্রেণির অর্থাৎ ক্লাসের ছাত্রছাত্রীদের মধ্যে স্বাধীনতার প্রকৃতি গড়ে তুলতে চান, তাহলে আপনার কাছ থেকে যেটি প্রত্যাশা করা হবে, তা হল—

(a) চাঁদা আদায়ের ক্ষেত্রে তাদের সাহায্য নেবেন

(b) তাদেরকে সহপাঠক্রমিক কার্যাবলি সংগঠিত করার দায়িত্ব দেবেন

(c) তাদের নেতৃত্বদানের সুযোগ করে দেবেন

(d) আপনি উপরের প্রতিটি বিষয় অনুশীলন করবেন।

(d) আপনি উপরের প্রতিটি বিষয় অনুশীলন করবেন।



(19) নিম্নলিখিত যে সামর্থ্যটি, একজন শিক্ষকের থাকা দরকার তা হল-

(a) ছাত্রছাত্রীদের পাঠ্যবিষয় বুঝতে সাহায্য করার ক্ষমতা

(b) পাঠ্যাংশ থেকে সম্ভাব্য পদক্ষেপ গ্রহণের সামর্থ্য

(c) সমস্ত অনুশীলনীর উত্তর করার সামর্থ্য

(d) পাঠ্যবিষয়ের উপর নিজস্ব মতামত থেকে ছাত্রছাত্রীদের সহায়তা দানের সামর্থ্য।

(d) পাঠ্যবিষয়ের উপর নিজস্ব মতামত থেকে ছাত্রছাত্রীদের সহায়তা দানের সামর্থ্য।


(20) ছাত্রছাত্রীদের ব্যক্তিগত সৃজনাত্মক ক্ষমতার বিকাশের উদ্দেশ্যে যে শিক্ষণ মডেলটি অনুসৃত হয়, সেটি হল—

(a) সমাজানুরূপ মডেল

(b) সামাজিক অনুসন্ধান মডেল

(c) দলগত অনুসন্ধানমূলক মডেল

(d) সাইনেকটিকস্ মডেল।

(d) সাইনেকটিকস্ মডেল।


(21) একজন ছাত্রীর ইতিহাস বিষয়ে বিশেষ দক্ষতা ও আগ্রহ আছে, কিন্তু তার অভিভাবকেরা তাকে ইতিহাসের বদলে অন্য বিষয় নিয়ে পড়তে বাধ্য করছেন। আপনি এবিষয়ে কী পরামর্শ দেবেন?

(a) তার প্রিয় বিষয়টি নিয়ে পড়তে বলবেন

(b) ছাত্রীটিকে তার অভিভাবকের কথাই শুনতে বলবেন।

(c) ছাত্রীটিকে স্কলারশিপ পাওয়ার জন্য চেষ্টা করতে বলবেন যাতে সে তার আগ্রহের বিষয় নিয়ে পড়তে পারে।

(d) অভিভাকের সঙ্গে আলোচনা করবেন এবং ছাত্রীটির বিশেষ দক্ষতা সম্পর্কে তাদের অবহিত করবেন।

(d) অভিভাকের সঙ্গে আলোচনা করবেন এবং ছাত্রীটির বিশেষ দক্ষতা সম্পর্কে তাদের অবহিত করবেন।


(22) একজন শিক্ষার্থী যখন পূর্বে শেখা বিষয়গুলি মনে করতে পারে না, তখন এটা ধরে নেওয়া যেতে পারে, যে

(a) পরে শেখা বিষয়গুলি পূর্বে শেখা বিষয়গুলিকে মনে রাখার ক্ষেত্রে অন্তরায় হয়েছে

(b) শিক্ষার্থীটি সঠিকভাবে শেখেনি

(c) শেখার বিষয়টি শিক্ষার্থীর কাছে খুব কঠিন

(d) কোনো কারণবসত স্নায়ুসংযোগ দুর্বল।

(a) পরে শেখা বিষয়গুলি পূর্বে শেখা বিষয়গুলিকে মনে রাখার ক্ষেত্রে অন্তরায় হয়েছে


(23) শিক্ষকের কর্তব্য হল—

(a) শিক্ষার্থীরা যাতে নিজেদের সামর্থ্য ও দুর্বলতা সম্পর্কে সচেতন হয়, সেই বিষয়ে সাহায্য করা

(b) বংশগত যে-সমস্ত বৈশিষ্ট্যগুলি নিয়ে শিক্ষার্থী জন্মগ্রহণ করেছে, সেগুলি সম্পর্কে অবগত করা

(c) বিদ্যালয়ে অনুকুল পরিবেশ সৃষ্টি করা

(d) সবগুলি ঠিক।

(d) সবগুলি ঠিক।




(24) আপনার শ্রেণিকক্ষে যদি একটি শান্ত, স্বল্পভাষী, লাজুক ছাত্র থাকে, আপনি ছাত্রটি সম্পর্কে কী মনোভাব গঠন করবেন?

(a) শিশুটি আবেগগতভাবে বিপর্যস্ত

(b) শিশুটির স্বভাব ভালো -

(c) শিশুটি পড়ুয়া এবং একাগ্র

(d) শিশুটি শৃঙ্খলাবদ্ধ এবং বাধ্য।

(d) শিশুটি শৃঙ্খলাবদ্ধ এবং বাধ্য।




(25) শিশুদের ভালো ফল করতে আগ্রহী করে তোলে

(a) পুরস্কার

(b) কঠোর শ্রেণিবিভাগ

(c) কঠোর শাস্তি

(d) সাংস্কৃতিক অনুষ্ঠান।

(a) পুরস্কার


(26) শিক্ষককে জাতীয় নির্মাতা বলা হয় কেন?

(a) দেশের সবথেকে উঁচু পদটি অধিকার করার জন্য

(b) এটি একটি ভালো উপাধি

(c) দেশের জন্য ভবিষ্যৎ নাগরিক তৈরি করার জন্য

(d) কোনোটিই নয়।

(c) দেশের জন্য ভবিষ্যৎ নাগরিক তৈরি করার জন্য




(27) একজন শিক্ষকের মনোবিজ্ঞান সম্পর্কিত জ্ঞান থাকা প্রয়োজন কারণ মনোবিজ্ঞান থেকে আমরা জানতে পারি মানুষের

(a) শরীর সম্পর্কে

(b) মস্তিষ্ক সম্পর্কে

(c) আচরণ সম্পর্কে।

(d) হৃদয় সম্পর্কে।

(c) আচরণ সম্পর্কে।




(28) শিশুরা শ্রেণিকক্ষে ধীরগতিতে পড়াশোনা করলে

(a) বাড়ির কাজ দেওয়া যাবে না।

(b) পরীক্ষায় উত্তীর্ণ হতে পারবে না।

(c) অন্য বিদ্যালয়ে ভরতি হবে.

(d) সৃজনশীল শিক্ষা গ্রহণে অসমর্থ হবে।

(d) সৃজনশীল শিক্ষা গ্রহণে অসমর্থ হবে।



(29) কোনো শিশুর মা ও বাবার বিবাহবিচ্ছেদের ফলে তারা আলাদা থাকেন। সেক্ষেত্রে বিদ্যালয়ে শিক্ষক তার সঙ্গে কী রকম ব্যবহার করবেন?

(a) তিনি শিশুটির মা-বাবার বিবাহবিচ্ছেদের বিষয়টি উত্থাপন করে তাকে সহানুভূতি দেবেন

(b) শিশুটির প্রতি বিশেষভাবে যত্ন নেবেন

(c) প্রধান শিক্ষককে বিষয়টি জানানো

(d) শিশুটিকে না জানিয়ে শিশুটির সক্রিয়তার দিকে লক্ষ্য রাখবেন এবং প্রয়োজনে তার প্রতি যত্ন নেবেন।

(d) শিশুটিকে না জানিয়ে শিশুটির সক্রিয়তার দিকে লক্ষ্য রাখবেন এবং প্রয়োজনে তার প্রতি যত্ন নেবেন।



(30) কোন ধরনের শিশু শিক্ষা পদ্ধতিতে শিক্ষকদের সবথেকে বেশি স্বাধীনতা দেওয়া হয় ?

(a) মন্তেসরী

(b) গুরুগৃহে শিক্ষা

(c) কিন্ডারগার্টেন শিক্ষা

(d) ওয়ালডর্ফ।

DDDD

(d) ওয়ালডর্ফ।




File Details

 

File Name/Book Name

Primary Mock Test।। Child Psychology 30 Questions with answers Part-4

File Format

PDF

File Language

Bengali

File Size

144 KB

File Location

GOOGLE DRIVE

Download Link

Click Here to Download PDF File


Join Telegram... Members


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)
To Top