প্রাইমারী মকটেস্ট।। প্রাইমারী মকটেস্ট ৩০টি শিশু মনোবিদ্যার প্রশ্ন ও উত্তর (Mcq)।। Primary Mock Test।। Child Psychology 30 Questions with answers।। Primary Mock Test pdf Part- 5

dream
0

প্রাইমারী মকটেস্ট।। প্রাইমারী মকটেস্ট ৩০টি শিশু মনোবিদ্যার প্রশ্ন ও উত্তর (Mcq)।। Primary Mock Test।। Child Psychology 30 Questions with answers।। Primary Mock Test pdf Part- 5

Primary Mock Test pdf Part- 5


প্রিয়, পরিক্ষার্থীরা আজকে এই পোস্টটিতে আলোচনা করা করা হবে Primary Mock Test ,30 Child Psychology Questions with answers, প্রাইমারী মকটেস্ট ৩০টি শিশু মনোবিদ্যার প্রশ্ন ও উত্তর(Mcq)শুধু মাত্র পশ্চিমবঙ্গের primary Aspirants দের জন্য। আপনারা যারা পরিক্ষা দিতে যচ্ছেন তারা এই ওয়েব সাইট থেকে-

Primary Mock Test।। Child Psychology 30 Questions with answers।। প্রাইমারী মকটেস্ট ৩০টি শিশু মনোবিদ্যার প্রশ্ন ও উত্তর (Mcq)।। Primary Mock Test pdf

পশ্চিমবঙ্গ প্রাইমারি টেট এর প্রশ্ন উত্তর

প্রাইমারীর বাংলা মকটেস্ট(Primary Bengali Mock Test)
কারক mock test
বাংলা ব্যাকরণ mock test
প্রাইমারি টেট পরিবেশবিদ্যা
প্রাইমারি টেট ইংরেজি
টেট মক টেস্ট,
পদ পরিবর্তন mock test
পশ্চিমবঙ্গ প্রাইমারি টেট এর প্রশ্ন উত্তর
primary mock test pdf
primary tet mock test online
Primary Mock test English
primary tet mock test book
primary tet mock test math
Primary TET Mock Test EVS
Primary TET Mock Test Environment Science
সমস্ত ধরণের মকটেস্ট পেয়ে যাবেন।

আপনারা নীচের দেওয়া child Psychology থেকে যে ৩০টি প্রশ্ন দেওয়া হল show Answer Button এ ক্লিক করে  আপানাদের প্রস্তুতি যাচাই করুন

প্রাইমারী মকটেস্ট।। প্রাইমারী মকটেস্ট ৩০টি শিশু মনোবিদ্যার প্রশ্ন ও উত্তর (Mcq)।। Primary Mock Test।। Child Psychology 30 Questions with answers।। Primary Mock Test pdf Part- 5


(1) নিম্নলিখিত কোন্‌টি শিক্ষা, কৃষ্টি ও বিজ্ঞানচর্চার প্রসারের জন্য একটি আন্তর্জাতিক সংস্থা

(a) NCERT

(b) UNICEF

(c) UNDP

(d) UNESCO

(d) UNESCO



(2) VEC-এর পুরো কথাটি হল-

(a) Village Enrolment community

(b) Village Education Committee

(c) Very Essential Committee

(d) Very Energetic Community.

(b) Village Education Committee




(3) পি.টি.টি.আই—এই প্রতিষ্ঠানটি যুক্ত রয়েছে-

(a) প্রাক্‌-প্রাথমিক শিক্ষার সঙ্গে

(b) প্রাথমিক শিক্ষার সঙ্গে

(c) মাধ্যমিক শিক্ষার সঙ্গে

(d) উচ্চমাধ্যমিক শিক্ষার সঙ্গে।

(b) প্রাথমিক শিক্ষার সঙ্গে


(4) শিশুর সামাজিকীকরণের মূলতত্ত্বগুলির মধ্যে একটি হল—

(a) অনুকরণ

(b) ধর্ম

(c) শিক্ষা

(d) জাতি-উপজাতি।

(c) শিক্ষা


(5) শিক্ষা দর্শনে ভাববাদ, প্রকৃতিবাদ ও প্রয়োগবাদের অপূর্ব সমন্বয় ঘটিয়েছিলেন—

(a) রামমোহন রায়

(b) রবীন্দ্রনাথ ঠাকুর

(c) বিদ্যাসাগর

(d) গান্ধিজি।

(d) গান্ধিজি।


(6) শিক্ষণের ক্ষেত্রে ‘সাইনেকটিকস মডেল’-এর প্রস্তাবক হলেন-

(a) উইলিয়াম গর্ডন

(b) উইলিয়াম সুজ্

(c) উইলিয়াম গ্ল্যাসার

(d) কার্ল রোজার্স।

(a) উইলিয়াম গর্ডন


(7) রচনাধর্মী পরীক্ষায় সাফল্যলাভ করা কঠিন, কারণ—

(a) সেগুলির উত্তরদানের কৌশল আলাদা

(b) সেগুলির উত্তর বিভিন্ন ধরনের হয়

(c) সেগুলির ফলাফল বিভিন্ন প্রকারের হয়

(d) সেগুলির মূল্যায়ন পরীক্ষকের মেজাজের উপর নির্ভরশীল।

d) সেগুলির মূল্যায়ন পরীক্ষকের মেজাজের উপর নির্ভরশীল।


(8) ভারতে দূরশিক্ষা সর্বপ্রথম চালু হয়-

(a) দিল্লি বিশ্ববিদ্যালয়ে

(b) কলকাতা বিশ্ববিদ্যালয়ে

(c) অন্ধ্ৰ বিশ্ববিদ্যালয়ে

(d) মাদ্রাজ বিশ্ববিদ্যালয়ে।

(a) দিল্লি বিশ্ববিদ্যালয়ে


(9) ধারণা গঠন হল একটি

(a) সরল প্রক্রিয়া

(b) অতি সরল প্রক্রিয়া

(c) জটিল প্রক্রিয়া

(d) সরল ও জটিলের মাঝামাঝি প্রক্রিয়া।

(c) জটিল প্রক্রিয়া


(10) “শিক্ষা মনোবিজ্ঞানের কাজ হল বিদ্যালয়ে শিখন এবং শিক্ষণ সংক্রান্ত বিষয় নিয়ে আলোচনা করা”—এই অভিমতটি ব্যক্ত করেছেন—

(a) রুশো

(b) ডিউই

(c) অ্যাডাম

(d) বার্নার্ড।

(d) বার্নার্ড।


(11) থার্স্টোনের মতে বৃদ্ধির প্রাথমিক উপাদানের সংখ্যা হল—

(a) 4টি

(b) 7টি

(c) 11টি

(d) 13টি।

(b) 7টি


(12) বিদ্যালয় স্তরে সর্বাপেক্ষা কার্যকরী মূল্যায়ন পদ্ধতি হল—

(a) নির্ণায়ক

(b) উদ্দীপনামূলক

(c) পূর্বানুমানভিত্তিক

(d) এগুলির কোনোটিই নয়।

(a) নির্ণায়ক


(13) বিদ্যালয়কে বলা হয় সমাজের

(a) বৃহৎ সংস্করণ

(b) অতিবৃহৎ সংস্করণ

(c) মাঝারি সংস্করণ

(d) ক্ষুদ্র সংস্করণ।

(d) ক্ষুদ্র সংস্করণ।


(14) পরিণমন একটি—

(a) কৃত্রিম প্রক্রিয়া

(b) স্বতঃস্ফূর্ত প্রক্রিয়া

(c) অনুশীলন সাপেক্ষ প্রক্রিয়া 

(d) মনস্তাত্ত্বিক প্রক্রিয়া।

(b) স্বতঃস্ফূর্ত প্রক্রিয়া


(15) শিশুর জীবন বিকাশের স্তরকে আটটি ভাগে ভাগ করেছেন—

(b) পিকুনাস

(a) রুশো

(c) এরিকসন

(d) আর্নেস্ট জোস।

(c) এরিকসন


(16) শিক্ষক বা শিক্ষিকা হিসেবে আপনি সবার আগে গুরুত্ব দেবেন—

(a) শিখনে পিছিয়ে পড়া শিশুদের শনাক্ত করাতে

(b) শিশুদের সকলরকম ক্ষমতা সম্পর্কে বোধ গঠন করাতে

(c) মেধাবী শিশুদের শনাক্ত করাতে

(d) উপরের কোনোটিই নয়।

(b) শিশুদের সকলরকম ক্ষমতা সম্পর্কে বোধ গঠন করাতে


(17) শিক্ষার মান যাতে উন্নত হয়, তার জন্য যেটি প্রয়োজন, সেটি হল—

(a) পাঠক্রম পুনর্গঠন করা

(b) ছাত্রছাত্রীদের নিরবচ্ছিন্নভাবে মূল্যায়ন করা

(c) পরিষ্কার-পরিচ্ছন্ন বিদ্যালয়গৃহের ব্যবস্থা করা

(d) শিক্ষক-শিক্ষিকাদের উচ্চহারে বেতন প্রদান করা।

(a) পাঠক্রম পুনর্গঠন করা


(18) নিম্নলিখিত যে ক্ষমতাটি শিক্ষক-শিক্ষিকার জন্য বিশেষভাবে দরকার, তা হল-

(a) ছাত্রছাত্রীদের পাঠ্যবিষয় বুঝতে সাহায্য করার ক্ষমতা

(b) পাঠ্যাংশ থেকে সম্ভাব্য পদক্ষেপ নেওয়ার ক্ষমতা

(c) সমস্ত অনুশীলনী করার জন্য শিক্ষার্থীকে সাহায্য করার ক্ষমতা

(d) পাঠ্যবিষয়ের উপর তাদের নিজস্ব মতামত থেকে ছাত্রছাত্রীদের সাহায্য করার ক্ষমতা।

(d) পাঠ্যবিষয়ের উপর তাদের নিজস্ব মতামত থেকে ছাত্রছাত্রীদের সাহায্য করার ক্ষমতা।


(19) একজন শিক্ষক বা শিক্ষিকা হিসেবে আপনি আপনার ছাত্রকে নিম্নলিখিত কোন্ ক্ষেত্রটিতে ব্যবহার করবেন?

(a) স্বৈরাচারী নেতৃত্ব দানের জন্য

(b) নিজের শত্রুদের প্রতিহত করার জন্য

(c) নিজের সহকর্মীদের গোয়েন্দার কাজ করার জন্য

(d) সমাজসেবামূলক কাজে অংশগ্রহণ করার জন্য।

(d) সমাজসেবামূলক কাজে অংশগ্রহণ করার জন্য।


(20) আপনার ক্লাসের তৃতীয় শ্রেণির ছাত্রী ভাস্বতী প্রায়ই দাঁত দিয়ে নখ কাটে। তার এই কুঅভ্যাস পরিবর্তনের জন্য আপনি শিক্ষক বা শিক্ষিকা হিসেবে কী করবেন?

(a) শাস্তি দেবেন

(b) তার পিতা-মাতাকে বিষয়টি জানাবেন

(c) বিষয়টি এড়িয়ে যাবেন

(d) নিয়মিত পর্যবেক্ষণের মাধ্যমে তার ওই অভ্যাস পরিবর্তনের চেষ্টা করবেন।

(d) নিয়মিত পর্যবেক্ষণের মাধ্যমে তার ওই অভ্যাস পরিবর্তনের চেষ্টা করবেন।


(21) আপনি একজন শিক্ষক বা শিক্ষিকা হিসেবে নিম্নলিখিত কোন আচরণটি শ্রেণিকক্ষে অবলম্বন করবেন?

(a) চরমপন্থী

(b) গণতান্ত্রিক

(c) স্বৈরতান্ত্রিক

(d) নরমপন্থী।

(b) গণতান্ত্রিক


(22) চতুর্থ শ্রেণির ছাত্র শুভদীপ খুবই অবাধ্য, তাকে সায়েস্তা করার জন্য বিদ্যালয় কর্তৃপক্ষ শাস্তি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এই প্রসঙ্গে আপনার অভিমত কী?

(a) শুভ্রদীপকে শাস্তি দেওয়া দরকার

(b) শুভ্রদীপকে শাস্তি দেওয়া উচিত নয়

(c) শুভ্রদীপকে মাঝে মাঝে শাস্তি দেওয়া উচিত

(d) এগুলির কোনোটিই নয়।

(b) শুভ্রদীপকে শাস্তি দেওয়া উচিত নয়


(23) ছাত্রছাত্রীরা পরীক্ষায় সফল না হলে, যে সিদ্ধান্তটি করা যায়, সেটি হল-

(a) শিক্ষার্থী নিজেই বিফল হয়েছে

(b) পড়ার বইগুলি ত্রুটিপূর্ণ ছিল

(c) শিক্ষক-শিক্ষিকারা ঠিকভাবে পাঠদান করতে পারেননি

(d) পদ্ধতিটি অকৃতকার্য হয়েছে।

(a) শিক্ষার্থী নিজেই বিফল হয়েছে


(24) ছাত্রছাত্রীদের বাড়ির কাজ দেওয়ার সুবিধা হল এই যে-

(a) তারা বাড়িতে ব্যস্ত থাকবে

(b) তারা বাড়িতে পড়াশোনা করবে

(c) তারা স্বপঠনের অভ্যাস গঠন করতে পারে

(d) নিজেদের সাফল্য বিষয়ে অনুসন্ধান করতে পারে।

(c) তারা স্বপঠনের অভ্যাস গঠন করতে পারে


(25) একজন ছাত্রের বা ছাত্রীর সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হল—

(a) বাধ্যতা

(b) সহযোগিতা

(c) সত্য কথা বলা

(d) দায়িত্ব সম্পর্কে সচেতনতা।

(a) বাধ্যতা


(26) আপনি ক্লাসে একটি নির্দিষ্ট প্রসঙ্গ আলোচনা করছেন এবং একজন ছাত্র ওই প্রসঙ্গের সঙ্গে সম্পর্কবিহীন একটি প্রশ্ন আপনাকে জিজ্ঞাসা করল। এ অবস্থায় আপনি কী করবেন?

(a) আপনি ছাত্রটিকে অপ্রাসঙ্গিক প্রশ্ন করার অনুমতি দেবেন

(b) আপনি ছাত্রটিকে অপ্রাসঙ্গিক প্রশ্ন জিজ্ঞাসা করার সুযোগ দেবেন না।

(c) আপনি এটি অপ্রয়োজনীয় হিসেবে বিবেচনা করবেন এবং তাকে শাস্তি দেবেন

(d) শ্রেণির কাজ শেষ হওয়ার পর আপনি অপ্রাসঙ্গিক প্রশ্নটির উত্তর দেবেন।

(b) আপনি ছাত্রটিকে অপ্রাসঙ্গিক প্রশ্ন জিজ্ঞাসা করার সুযোগ দেবেন না।


(27) কয়েকজন ছাত্র আপনাকে শিক্ষক দিবসে একটি গ্রিটিংস্ কার্ড পাঠিয়েছে। এই অবস্থায় আপনি কী করবেন?

(a) আপনি চুপচাপ থাকবেন

(b) আপনি ছাত্রদের ধন্যবাদ জানাবেন

(c) তাদেরকে গ্রিটিংস্ কার্ড কিনে অর্থ অপচয় না করতে উপদেশ দেবেন

(d) আপনিও তাদের সঙ্গে গ্রিটিংস্ কার্ড আদানপ্রদান করবেন।

(b) আপনি ছাত্রদের ধন্যবাদ জানাবেন


(28) আপনার মতে, শিক্ষার লক্ষ্য কী হওয়া উচিত?

(a) ছাত্রছাত্রীদের মধ্যে বৃত্তিমুখী দক্ষতা গড়ে তোলা

(b) ছাত্রছাত্রীদের মধ্যে সামাজিক সচেতনতা গড়ে তোলা

(c) ব্যাবহারিক জীবনের জন্য ছাত্রছাত্রীদের প্রস্তুত করা

(d) ছাত্রছাত্রীদের পরীক্ষার উপযোগী করে গড়ে তোলা।

(c) ব্যাবহারিক জীবনের জন্য ছাত্রছাত্রীদের প্রস্তুত করা


(29) আপনি জীবনে সাফল্যলাভের বিষয়ে শিক্ষার্থীদের কীভাবে উৎসাহিত করবেন?

(a) আবৃত্তি করে পঠনের মাধ্যমে

(b) নির্বাচিত পাঠের মাধ্যমে

(c) পুঙ্খানুপুঙ্খ পাঠের মাধ্যমে

(d) প্রাসঙ্গিক পাঠের মাধ্যমে।

(c) পুঙ্খানুপুঙ্খ পাঠের মাধ্যমে


(30) যখন একজন শিক্ষক বা শিক্ষিকা হিসেবে আপনি কোনো একটি বিষয় বুঝতে পারেন না, তখন আপনার থেকে বয়সে নবীন একজন সহকর্মীর কাছ থেকে বিষয়টি বুঝে নিলেন। এতে আপনার কেমন অনুভূতি হবে?

(a) আপনার আত্মসম্মানে লাগবে

(b) আপনার দুর্বলতা প্রকাশ পাবে

(c) আপনি হীনমন্যতায় ভুগবেন

(d) একজন সবকিছু জানবে এমন নয়, প্রয়োজনে অপরের কাছ থেকে জেনে নেওয়া যেতে পারে।

(d) একজন সবকিছু জানবে এমন নয়, প্রয়োজনে অপরের কাছ থেকে জেনে নেওয়া যেতে পারে।




File Details

 

File Name/Book Name

Primary Mock Test।। Child Psychology 30 Questions with answers Part-5

File Format

PDF

File Language

Bengali

File Size

142 KB

File Location

GOOGLE DRIVE

Download Link

Click Here to Download PDF File


Join Telegram... Members


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)
To Top