প্রাইমারী মকটেস্ট।। প্রাইমারী মকটেস্ট পরিবেশ ৩০টি প্রশ্ন ও উত্তর (Mcq)।। Primary Mock Test।। Environment Science (EVS) 30 Questions with answers।। Primary Mock Test pdf Part- 4
পশ্চিমবঙ্গ প্রাইমারি টেট এর প্রশ্ন উত্তর
প্রাইমারীর বাংলা মকটেস্ট(Primary Bengali Mock Test)কারক mock test
বাংলা ব্যাকরণ mock test
পদ পরিবর্তন mock test
পশ্চিমবঙ্গ প্রাইমারি টেট এর প্রশ্ন উত্তর
primary mock test pdf
primary tet mock test online
primary tet mock test math
আপনারা নীচের দেওয়া পরিবেশবিদ্যা থেকে যে ৩০টি প্রশ্ন দেওয়া হল show Answer Button এ ক্লিক করে আপানাদের প্রস্তুতি যাচাই করুন
প্রাইমারী মকটেস্ট।। প্রাইমারী মকটেস্ট পরিবেশ ৩০টি প্রশ্ন ও উত্তর (Mcq)।। Primary Mock Test।। Environment Science (EVS) 30 Questions with answers।। Primary Mock Test pdf Part- 4
Section-A (General)
(1) মানুষের দেহ কাঠামোর মূল অংশ হল –
(a) রক্ত
(b) ত্বক
(c) পেশি
(d) কঙ্কাল।
(2) শারীরবিজ্ঞান শব্দটি প্রথম ব্যবহার করেন
(a) মেন্ডেল
(b) ডারউইন
(c) অ্যারিস্টটল
(d) জাঁ ফ্রান্সিস ফারনেল।
(3) সূর্যের সবচেয়ে কাছের গ্রহ হল
(a) শুক্র
(b) বুধ
(c) মঙ্গল
(d) পৃথিবী।
(4) বায়ুর আয়তনের শতাংশ হল ওজোন গ্যাস।
(a) 0.1
(b) 0.03
(c) 0.00006
(d) 0.2
(5) আদিম পৃথিবীতে কোন্ কোন্ পদার্থের বিক্রিয়ায় মিথেন তৈরি হয়েছিল ?
(a) কার্বন ও অক্সিজেন
(b) নাইট্রোজেন ও হাইড্রোজেন
(c) হাইড্রোজেন ও অক্সিজেন
(d) কার্বন ডাইঅক্সাইড ও হাইড্রোজেন।
(6) ভারত কোন্ ভৌগলিক অঞ্চলের অন্তর্গত?
(a) ইথিয়োপিয়ান
(b) ওরিয়েন্টাল
(c) প্যালিআর্কটিক
(d) নিওট্রপিক্যাল।
(7) ওজোন স্তর বিনাশের জন্য প্রধানত দায়ী
(a) মেটাসাইক্লিন
(b) ক্লোরোফ্লুরোকার্বন
(c) প্যান-হাইড্রক্সি আ্যাসিটাইল
(d) উপরের সবগুলি।-
(8) ‘সিয়াল’ নামকরণের কারণ যে দুটি ধাতব পদার্থের উপস্থিতিতে হয় তা হল-
(a) অ্যালুমিনিয়াম ও লোহা
(b) লোহা ও ম্যাগনেশিয়াম
(c) ম্যাগনেশিয়াম ও সিলিকন
(d) সিলিকন ও অ্যালুমিনিয়াম।
(9) কোনটি চুনাপাথরের রূপান্তরিত রূপ ?
(a) নিস
(b) মার্বেল
(c) কোয়ার্টজাইট
(d) স্লেট
(10) শতাংশ হিসেবে বায়ুমণ্ডলে অক্সিজেনের পরিমাণ
(a) 50.1%
(b) 20.95%
(c) 25.95%
(d) 30%
(11) শতাংশ হিসেবে বায়ুমণ্ডলে কার্বন ডাইঅক্সাইডের পরিমাণ-
(a) 0.04%
(b) 0.08%
(c) 2.1%
(d) 5%
(12) শতাংশ হিসেবে বায়ুমণ্ডলে নাইট্রোজেনের পরিমাণ –
(b) 13.5%
(a) 58.10%
(c) 78.08%
(d) 78.05%
(13) ভারতে সর্বাধিক বৃষ্টিপাত হয়।
(a) দার্জিলিং
(b) শিলং
(c) মৌসিনরাম
(d) কোনোটিই নয়।
(14) ট্রপোস্ফিয়ারের উপরে 20 km পর্যন্ত যে অঞ্চলে তাপমাত্রার হ্রাসবৃদ্ধি হয় না তাকে বলে –
(a) মেসোপজ
(b) মেটাপজ
(c) ট্রোপোপজ
(d) কোনোটিই নয়।
(15) ওজোন গ্যাসের স্তর থাকে-
(a) ট্রপোস্ফিয়ারে
(b) মেসোস্ফিয়ারে
(c) স্ট্র্যাটোস্ফিয়ারে
(d) আয়নোস্ফিয়ারে।
Section-B (Pedagogy)
(16) যানবাহনের দূষণ সমীক্ষার পরিকল্পনা কোন্টি ?
(a) প্রতিটি শিক্ষার্থীকে পেন, পেনসিল, খাতা, নোটবুক ইত্যাদি আনতে বলতে হবে সমীক্ষার জন্য প্রয়োজনীয় তথ্যাদি
সংগ্রহে
(b) এই প্রকল্পের তথ্য সংগ্রহ করার জন্য ঠিক করা হয় যে আমাদের অঞ্চলের তেমাথার মোড়ে বা ব্যস্ত রাস্তার পাশে অথবা রাজ্য সড়কের ধারে কয়েকটি গোষ্ঠীতে শিক্ষার্থীরা যাবে ও প্রতিটি গোষ্ঠীর সঙ্গে পরিবেশ শিক্ষা বিভাগের একজন করে শিক্ষক বা শিক্ষিকা থাকবেন
(c) সমীক্ষাটি সকাল ৭টা থেকে 11টা ও বিকেল 4টে থেকে ৪টার মধ্যে সম্পন্ন করা হবে। সময় নির্বাচনের উপযুক্ত কারণ হল এই সময়ে যানবাহনের সংখ্যা বেশি।
(d) উপরের সবকটি।
(17) বৃক্ষরোপণ প্রকল্পে অংশগ্রহণ করে ছাত্রছাত্রীরা নীচের কোন্টি জানতে পেরেছে-
(a) বৃক্ষরোপণ প্রকল্পটি সম্পাদন করতে গিয়ে শিক্ষক বা শিক্ষিকাদের সঙ্গে আলোচনায় বাস্তুতন্ত্রের ভারসাম্য রক্ষায় পরিবেশ দূষণ নিয়ন্ত্রণে ও আবহাওয়া নিয়ন্ত্রণে গাছ বা বৃক্ষ বা উদ্ভিদের অবদান সম্বন্ধে জেনেছে
(b) গাছেদের প্রাণ ক্ষণস্থায়ী এটা জেনেছে
(c) সকল গাছই বহুবর্ষজীবী এটা জেনেছে
(d) কোনোটাই নয়।
(18) পরিবেশবিদ্যা পাঠে আলোচনা প্রণালীর সুবিধা কী?
(a) পরিবেশবিদ্যার নানা দিকগুলো পাঠে আলোচনা
(b) পরিবেশদূষণ রোধের উপায় আলোচনা
(c) পরিবেশ দূষণের কারণ নির্ণয়
(d) উপরের সবকটি।
(19) শিক্ষক শিশুদের নিজের নিজের বাড়িতে বর্জ্য নিয়ে ব্যবহারযোগ্য বস্তু নির্মাণ করতে বললেন। এর পেডাগগিক্যাল উদ্দেশ্য কোন্টিতা চিহ্নিত করো।
(a) শিশুদের রিসাইক্লিং, রিইউজ ও রিডিউস সম্পর্কে বোঝানো।
(b) বর্জ্য থেকে নির্মিত সুন্দর বস্তুর এগজিবিশন করা
(c) শ্রেণির সেরা ছাত্রকে বেছে নেওয়া
(d) শিশুদের মধ্যে সৃজনশীলতা সৃষ্টি করা।
(20) পরিবেশ রক্ষায় সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ কী ?
(a) মানুষের সচেতনতা বৃদ্ধি করা
(b) জনসংখ্যা বৃদ্ধি-হ্রাস করা
(c) পারমাণবিক বিস্ফোরণ না ঘটানো
(d) বাস্তুতন্ত্র ধ্বংস না করা।
(21) পরিবেশবিদ্যায় শিক্ষামূলক ভ্রমণের মূল উদ্দেশ্য হল
(a) শিক্ষার্থীদের উৎসাহ বৃদ্ধি
(b) শিক্ষার্থীদের হাতেকলমে শিক্ষাদান
(c) শিক্ষার্থীদের সামাজিকীকরণ শেখানো
(d) উপরের কোনোটিই নয়।
(22) পরিবেশবিদ্যা শিখনে নিম্নলিখিত কোন নীতিটি অনুসরণ করা হয় ?
(a) বিমূর্ত থেকে মূর্ত
(b) অজানা থেকে জানা
(c) জানা থেকে অজানা
(d) উপরের কোনোটিই নয়।
(23) সুমন পরিবেশবিদ্যার একজন শিক্ষক। তিনি শিক্ষার্থীদের পাঁচটি দলে ভাগ করে প্রতিটি দলকে একটি করে ফুল দিয়ে ফুলের প্রতিটি অংশকে চিহ্নিত ও নামকরণ করতে বলেছিলেন। এই কার্যের মাধ্যমে তিনি কী চেয়েছিলেন ?
(a) ফুলের প্রতি শিক্ষার্থীদের উপলব্ধি ও সংযুক্তি মূল্যায়ন করতে
(b) ফুলের অংশগুলি বর্ণনা করার প্রক্রিয়ার উপর শিক্ষার্থীদের মূল্যায়ন করতে
(c) শিক্ষার্থীরা ফুলগাছ লাগাতে জানে কি না তা মূল্যায়ন করতে
(d) শিক্ষার্থীদের কথা বলার দক্ষতা মূল্যায়ন করতে।
(24) ‘আমার পরিবার’ বিষয়ের সঙ্গে সম্পর্কিত কার্যকলাপ ও অভিজ্ঞতা শিশুদের মধ্যে .-কে উৎসাহিত করবে।
(a) আত্মসচেতনতা
(b) অধ্যয়ন
(c) হিংসা
(d) কোনোটিই নয়।
(25) পরিবেশশিক্ষা কোন স্তর পর্যন্ত গুরুত্বপূর্ণ?
(a) প্রাথমিক শিক্ষাস্তর
(b) মাধ্যমিক শিক্ষাস্তর
(c) স্নাতক শিক্ষাস্তর
(d) উপরের সবকটি।
(26) কোন্টি পরিবেশগত অধ্যয়নের লক্ষ্য নয়?
(a) পরিবেশ বিশ্লেষণ করা
(b) পরিবেশ দূষিত করা
(c) পরিবেশ রক্ষা করা
(d) পরিবেশের বিভিন্ন বিষয় শেখার কৌশল শনাক্ত করা।
(27) প্রাথমিক শিক্ষাস্তরের পরিবেশ শিক্ষার পাঠক্রম প্রণয়নে
(a) শিক্ষার্থীদের বয়স বিবেচিত হওয়া প্রয়োজন
(b) শিক্ষার্থীদের দৈনন্দিন জীবনের সমস্যাগুলি বিবেচনা করা উচিত
(c) শিক্ষার্থীদের কৌতুহল ও আগ্রহের উপর গুরুত্ব দেওয়া প্রয়োজন
(d) উপরের সবগুলি।
(28) পরিবেশ শিক্ষা হল –
(a) পরিবেশ সম্পর্কে জ্ঞানার্জন, দক্ষতার বিকাশ, মূল্যবোধ গড়ে তোলা
(b) পরিবেশ সংক্রান্ত সমস্যার সমাধান
(c) পরিবেশ সংরক্ষণ
(d) উপরের সবগুলি।
(29) পরিবেশ শিক্ষার প্রয়োজনীয়তা সম্পর্কে নীচের কোনটি সঠিক নয় ?
(a) পরিবেশকে নিয়ন্ত্রণ করা
(b) পরিবেশকে ইচ্ছামতো ব্যবহার করা
(c) পরিবেশকে সংরক্ষণ করা
(d) নতুন পরিবেশ গড়ে তোলা।
(30) পরিবেশশিক্ষার তাৎপর্য হল
(a) মানুষের সঙ্গে পরিবেশের সম্পর্ক উপলব্ধি করা
(b) বিভিন্ন প্রকার পরিবেশের মধ্যে পারস্পরিক সম্পর্ক বোঝা
(c) পরিবেশের ভারসাম্য বজায় রাখা।
(d) উপরের সবগুলি।
Primary Mock Test Child Psychology Part- 3
Primary Mock Test Child Psychology Part- 4
Primary Mock Test Child Psychology Part- 5
File Details |
|
File Name/Book Name | Primary Mock Test।।EVS 30 Questions with answers Part-4 |
File Format | PDF |
File Language | Bengali |
File Size | 151 KB |
File Location | GOOGLE DRIVE |
Download Link |