Advertisement

CLASS 4 Sastho O sorir Shiksha Compilation 2021 MODEL ACTIVITY TASK // চতুর্থ শ্রেনীর স্বাস্থ্য ও শারীর শিক্ষা মডেল অ্যাক্টিভিটি টাস্ক compilation

CLASS 4 Sastho O sorir Shiksha Compilation 2021 MODEL ACTIVITY TASK // চতুর্থ শ্রেনীর স্বাস্থ্য ও শারীর শিক্ষা মডেল অ্যাক্টিভিটি টাস্ক compilation

CLASS 4 Sastho O sorir Shiksha

১. নীচের শব্দঝুড়ি থেকে সঠিক শব্দটি খুঁজে নিয়ে শুন্যস্থানটি পূরণ করাে। ১ × ১৬ = ১৬

(ক) সাহসিকতা সাহসের সঙ্গে কোনাে কাজে এগিয়ে গেলে ____সাফল্য______ আসবেই আসবে। 

 

(খ) ভক্তি-শ্রদ্ধা ও বিনয়-নম্রতা বিনয় ও নম্রতা শিশুকে _____মহান_____ করে তােলে। 

 

(গ) উদ্যম ও পরিশ্রম উদ্যম ও ____পরিশ্রম______ সাফল্যের জননী। 

 

(ঘ) বিবেক___বিবেকবান______ ও অনুভূতিপ্রবণ শিশু নিঃসন্দেহে চরিত্রবান। 

 

(ঙ) সৎসঙ্গ অভিলাষী সৎ শিক্ষার্থীদের সঙ্গে থাকলে _____সদমনোভাবাপন্ন_____ হয়।

 

(চ) অনুসন্ধিৎসা অনুসন্ধিৎসার মানসিকতা সাফল্যের মূল ___চাবিকাঠি_______ ।

 

(ছ) সাফল্যের ত্যাগ ত্যাগেই ____মহত্ব______ ত্যাগে আছে আনন্দ। 

 

(জ) শালীনতাবােধ  চরিত্রবান হতে হলে ____ভদ্রতা______ রেখে কথা বলতে হয়। 

 

(ঝ) দৃঢ়তা যে-কোনাে কাজ করার ____দৃঢ়তা______ নিয়ে এগিয়ে গেলে সে কাজ অবশ্যই সম্পন্ন হবে।

 

(ঞ) ধৈর্য ধৈর্যশীলরা কোথাও কোনােদিন ___পরাজিত_______ হয় না। 

 

(ট) বিচারবুদ্ধিসম্পন্ন হওয়া মানুষের সঙ্গে ___মেলামেশা_______ করে চিন্তাশক্তি বাড়াতে শেখা। 

 

(ঠ) আত্মবিশ্বাস নিজেকে বিশ্বাস ও নিজের প্রতি আস্থা রেখে আদর্শ ___মানুষ_______ হওয়া যায়।

 

(ড) শিষ্টাচার ভদ্রতা, ____নম্রতা______ ও শিষ্টাচার দ্বারা চরিত্র সংশােধন হয়। 

 

(ঢ) শৃঙ্খলাবােধ চরিত্রবান শিক্ষার্থীকে অবশ্যই _শৃঙ্খলাপরায়ণ_________ হতে হবে। 

 

(ণ) সহযােগিতা ও সমানুভূতি সহযােগিতা ও সমানুভূতিসম্পন্ন _____শিশু_____ চরিত্রবান হবে। 

 

(ত) আত্মসংযম___আত্মসংযম______ মনের মধ্যে একাগ্রতা আনে।

 

শব্দঝুড়িঃ সাফল্য, মহান, পরিশ্রম, বিবেকবান, সদমনােভাবাপন্ন, চাবিকাঠি, ভদ্রতা, দৃঢ়তা, পরাজিত, মেলামেশা, মানুষ, শিশু, মহত্ব, শৃঙ্খলাপরায়ণ, আত্মসংযম, নম্রতা

 

২. নীচের শব্দঝুড়ি থেকে সঠিক শব্দটি খুঁজে নিয়ে শূন্যস্থানটি পূরণ করাে।

(ক) বন্যা

অত্যধিক বৃষ্টি হলেই জল বৃদ্ধি হয়, জলমগ্ন অবস্থা তাই ____নিরাপদ______ যে নয়।

 

(খ) বন্যা 

অস্থায়ী এই অবস্থাকে ____বন্যা______ নামে ডাকি, 

নিরাপদ স্থান বেছে নিয়ে তখন আমরা থাকি।

 

(গ) বন্যা

বন্যা মানেই চারদিকেতেই জলে একাকার, 

উঁচু জায়গায় আশ্রয় নেয় কত ___পরিবার_______ ।

 

(ঘ) বন্যা

গাড়ি ঘােড়া ঘর বা বাড়ি জলে জলেই ভাসে, 

স্বেচ্ছাসেবক, ___সমাজসেবী_______ এগিয়ে তখন আসে।

 

(ঙ) বন্যা 

ত্রাণ শিবিরে মেলে খাবার, ____ শিশুর______  খাদ্য, জল, 

মােকাবিলায় এগিয়ে আসে উদ্ধারকারী দল।

 

(চ) বন্যা

ত্রাণ শিবিরে জানতে হবে তাদের __প্রয়ােজন________,

সুনিশ্চিত করতে হবে, জানায় প্রশাসন।

 

শব্দঝুড়িঃ নিরাপদ, বন্যা, পরিবার, সমাজসেবী, শিশুর, প্রয়ােজন

 

৩. বহুর মধ্যে থেকে সঠিক উত্তরটি খুঁজে শূন্যস্থানটি পূরণ করা :

(ক) মেঘে ঘর্ষণে যে শক্তি তৈরি হয়,

বজ্র তাকেই বলে থাকি, জেনাে তা নিশ্চয়।

(a) মেঘে (b) পাহাড়ে 

উ:-  (a) মেঘে

 

(খ) সেই বজ্রই ধেয়ে আসে ভূপৃষ্ঠের পানে,

____বজ্রপাত______ যে তাকেই বলি, এতাে সবাই জানে। 

(a) বজ্রপাত (b) বজ্রাঘাত 

উ:-  (a) বজ্রপাত

 

(গ) বজ্রগর্ভ মেঘ দেখে তাই ___নিরাপদে_____ থেকো,

বজ্রপাত যে বিপজ্জনক – এটুকু মনে রেখাে।

(a) বিপদে (b) নিরাপদে 

উ:-  (b) নিরাপদে

(ঘ) বজ্র পড়ার সময় মাঠে থাকবে না একদম,

___আপদশূন্য_______ আশ্রয়েতে বিপদ থাকে কম।

(a) আপদশূন্য (b) গাছের তলায় 

উ:-  (a) আপদশূন্য

(ঙ) সুইচবাের্ডে হাত দেবে না, মােবাইলে নয় হাত, 

দরজা-জানলা ____বন্ধ______ রাখাে, থামুক বজ্রপাত। 

(a) খােলা (b) বন্ধ 

উ:-  (b) বন্ধ

(চ) ভূমিকম্প মাটির নীচের কম্পনকেই বলে,

ভূত্বকহঠাৎ কেঁপে ওঠে ____ভূমিকম্পের______ ফলে।

(a) ভূমিকম্পের (b) ভূমিধসের 

উ:-  (a) ভূমিকম্পের

(ছ) ভূমিকম্প হলে পরে ভেঙে যায় __________ ,

ধুলােয় লুটায় দরজা-জানলা, দেয়াল ও আলমারি। 

(a) জলবায়ু (b) ঘরবাড়ি

উ:-  (b) ঘরবাড়ি

(জ) ভূমিকম্প হওয়া মানেই অনেক বড় ক্ষতি,

মানুষ মরে, পশুমরে, কত যে ___দুর্গতি______ ।

(a) দুর্গতি (b) বিপর্যয়

উ:-  (a) দুর্গতি


৪। নীচের যােগাসনের ভঙ্গিগুলি শনাক্ত করে ছবির নীচে ফাঁকা ঘরে যােগাসনটির নাম লেখাে।                                                                                     ২ × ২ = ৪

উ:-  

৫৷ নীচের প্রশ্নগুলির উত্তর দাও।                                 ২ + ৪ = ৬

(ক) বন্যা কাকে বলে? 

উ:-  বন্যা হলাে অস্থায়ীভাবে জলমগ্ন অবস্থা, যা জলাধারের জলবৃদ্ধি, অত্যধিক বৃষ্টি, উপকূলের জলােচ্ছাস, সুনামি, বরফ গলার ফলে বা জলাধার ফেটে যাওয়ায় নদীর কূল ছাপিয়ে একটি বৃহৎ এলাকা প্লাবিত হওয়া।

(খ) বন্যার সময় কী কী করা উচিত নয়?

উ:-  ১) গুজবে কান দেবে না ও গুজব ছড়াবে না |

২) কুয়াে ও পুকুরের জল না ফুটিয়ে খাবে না।

৩) বাসি খাবার খাবে না।

৪) বন্যায় ডােবা শাকসবজি, মাছ খাবে না।

৫) যত্রতত্র মলত্যাগ করবে না।








You Can Also Read ...........CLASS-5 All Subject



You Can Also Read ...........CLASS-6 All Subject

 Class 6 Math Compilation Model Activity Task   Click Here

 Class 6 Geography Compilation Model Activity Task   Click Here 

 Class 6 Bengali Compilation Model Activity Task   Click Here

 Class 6 Sastho O sorir Shikkha Compilation Model Activity Task   Click Here

 Class 6 Poribesh O Biggan Compilation Model Activity Task   Click Here

 Class 6 English Compilation Model Activity Task   Click Here


You Can Also Read ...........CLASS-7 All Subject

 Class 7 Math Compilation Model Activity Task   Click Here

 Class 7 Geography Compilation Model Activity Task   Click Here 

 Class 7 Bengali Compilation Model Activity Task   Click Here

 Class 7 Sastho O sorir Shikkha Compilation Model Activity Task   Click Here

 Class 7 Poribesh O Biggan Compilation Model Activity Task   Click Here

 Class 7 English Compilation Model Activity Task   Click Here




একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ