আকবরের রাজপুত নীতি সম্পর্কে আলোচনা কর|সপ্তম শ্রেণি 5 নম্বরের প্রশ্ন উত্তর

7

আকবরের রাজপুত নীতি সম্পর্কে আলোচনা কর|সপ্তম শ্রেণি 5 নম্বরের প্রশ্ন উত্তর 

আকবরের রাজপুত নীতি

প্রিয় বন্ধুরা আজকে আলোচনা করব আকবরের রাজপুত নীতি সম্পর্কে আলোচনা কর|সপ্তম শ্রেণি 5 নম্বরের প্রশ্ন উত্তর|মুঘল সাম্রাজ্য|আজকে আলোচনা করব তোমরা West Bengal Class 7 History পেয়ে যাবে |সপ্তম শ্রেণীর ইতিহাস প্রশ্ন ও উত্তর|Class 7 History 4th chapter Suggestion WBBSE|ইতহাস প্রশ্নোত্তর|West Bengal Class Seven|Class 7 History Question and Answer|itihas proshno uttor| Class 7 History 4th chapter Notes WBBSE|ইতিহাস মক টেস্ট|History Mock Test 

এছাড়াও তোমরা পাবে সপ্তম শ্রেণী চতুর্থ অধ্যায় মুঘল সাম্রাজ্য থেকে বহুবিকল্প ভিত্তিক সংক্ষিপ্ত অতিসংক্ষিপ্ত এবং রচনাধর্মী প্রশ্ন উত্তর|MCQ Very Short Question Short Questions Descriptive Question and Answer এগুলি তোমরা যারা পশ্চিমবঙ্গের VII History Examination এর জন্য পরিক্ষা দিতে যাচ্ছ অথবা পশ্চিমবঙ্গ সপ্তম শ্রেণীতে পড়াশুনা করছো তাদের ইতিহাস পরীক্ষার জন্য এই ২ নম্বরের প্রশ্নগুলি খুবই গুরুত্বপূর্ন এবং তোমরা যারা সপ্তম শ্রেণী ইতিহাস (মুঘল সাম্রাজ্য) ২ নম্বরের প্রশ্ন এবং উত্তর চাইছো, তারা নীচের দেওয়া প্রশ্নউত্তর গুলি ভালো করে পড়ে নিতে পারবে।


আকবরের রাজপুত নীতি সম্পর্কে আলোচনা কর|সপ্তম শ্রেণি 5 নম্বরের প্রশ্ন উত্তর


ভূমিকাঃ- মুঘল সম্রাট আকবরের কূটনৈতিক বিচক্ষণতার শ্রেষ্ঠ পরিচয় ছিল তার রাজপুত নীতি। ভারতীয় শৌর্যবীর্যের প্রতীক রাজপুতদের সঙ্গে সম্রাট আকবর মৈত্রীর সম্পর্ক তৈরি করতে সচেষ্ট ছিলেন। রাজপুতরাও মুঘল সাম্রাজ্যের শক্তিস্তম্ভে পরিণত হয়েছিল।


রাজপুতদের সম্পর্কে আকবরের গৃহীত নীতি 

রাজপুতদের উপর কর্তৃত্ব প্রতিষ্ঠার জন্য সম্রাট আকবর কয়েকটি নীতি অনুসরণ করেছিলেন। যেমন-বৈবাহিক সম্পর্কের নীতি, উচ্চ রাজপদে নিয়োগের নীতি, বিভিন্ন সুযোগ-সুবিধা প্রদানের নীতি এবং যুদ্ধনীতি।


বৈবাহিক সম্পর্কের নীতি : সম্রাট আকবর অম্বরের রাজকন্যা যোধাবাঈ-কে, বিকানির ও যোধপুরের রাজকন্যাদের বিবাহ করেন। তা ছাড়া আকবর তার পুত্র সেলিমের (জাহাঙ্গির) সঙ্গেও রাজপুত রাজকন্যার বিবাহ দেন।


উচ্চ রাজপদে নিয়োগ নীতি : সম্রাট আকবর রাজপুতদের উচ্চপদে নিয়োগ করে তাদের আনুগত্য লাভ করেছিলেন। রাজা বিহারীমল, ভগবানদাস, মানসিংহ প্রমুখ রাজপুতদের তিনি মনসবদার হিসেবে নিযুক্ত করেছিলেন।


বিভিন্ন সুযোগ সুবিধা প্রদান নীতি : রাজপুতদের সাহায্য ও সহযোগিতা লাভের জন্য আকবর তাদের উপর থেকে তীর্থকর বা জিজিয়া কর তুলে দেন এবং তাদের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার সিদ্ধান্ত নেন।


যুদ্ধনীতি : অনেক রাজপুত রাজ্য আকবরের বশ্যতাস্বীকার করলেও মেওয়াড়, রণথম্ভোর প্রভৃতি রাজ্তপুত যোধাবাঈ রাজ্যগুলি কোন ভাবেই আকবরের বশ্যতাস্বীকার করতে রাজি হয়নি। তাই আকবর মেওয়াড়ের বিরুদ্ধে যুদ্ধনীতি অনুসরণ করেন। মেওয়াডের রানা উদয় সিংহ ও তাঁর পুত্র রানা প্রতাপ সিংহ আকবরের বিরুদ্ধে বীরবিক্রমে যুদ্ধ করেন। রানা প্রতাপ সিংহ ১৫৭৬ খ্রিস্টাব্দে হলদিঘাটির যুদ্ধে আকবরের বাহিনীর হাতে পরাজিত হলেও তার বশ্যতাস্বীকার করেননি। আকবর মৈত্রী ও যুদ্ধনীতি অনুসরণ করে রাজপুতদের নিজ নিয়ন্ত্রণে রাখতে সক্ষম হন এবং মুঘল সাম্রাজ্যের ভিত সুদৃঢ় হয়।



আরও পড়ুন......

FAQ’s মোগল সম্রাট আকবর সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্তর 

১) আকবর কোথায় জন্মগ্রহণ করেছিলেন?

 উত্তরঃ- আকবর অমরকোট (বর্তমান পাকিস্তানের)-এ জন্মগ্রহণ করেছিলেন।


২) আকবরের বাবার নাম কি?

উত্তরঃ-  ওমর শেখ মির্জা


৩) কত বছর বয়সে আকবর সিংহাসনে বসে ছিলেন?

 উত্তরঃ- 13 বছর বয়সে


৪) আকবর কবে হিন্দুদের ওপর থেকে জিজিয়া কর তুলে দিয়েছিলেন?

উত্তরঃ- 1564 খ্রিস্টাব্দে


৫)আকবর কবে হিন্দুদের উপর থেকে তীর্থকর তুলে দিয়েছিলেন?

উত্তরঃ- 1563 খ্রিস্টাব্দে 


৬)আকবরের সমাধি কোথায় অবস্থিত

উত্তরঃ- ভারতের উত্তর প্রদেশের আগ্রার সিকান্দ্রায় অবস্থিত।


৭) আকবরের নবরত্ন এর নাম?

উত্তরঃ- মুঘল সম্রাট আকবরের রাজসভায় বহু বিশিষ্ট পণ্ডিত এর মধ্যে 9 জন বিখ্যাত পন্ডিত কে একত্রে নবরত্ন বলা হয়। আকবরের রাজসভায় এই ন'জন পণ্ডিত হলেন-১)আবুল ফজল ঐতিহাসিক, ২)ফৈজি কবি,৩)তানসেন সঙ্গীতজ্ঞ,৪)মোল্লা দো-পিয়াজা উপদেষ্টা, ৫)ফকির আজিজ উদ্দিন উপদেষ্টা ,৬)মানসিংহ সেনাপতি,৭)বীরবল হাস্যরসিক, ৮)আব্দুর রহিম খান ই খানান কবি, ৯)টোডরমল অর্থমন্ত্রী 


৮)আকবরের সেনাপতির নাম কি

উত্তরঃ-বৈরাম খাঁ ছিলেন আকবরের প্রধান সেনাপতি এবং এছাড়াও মানসিংহ ছিলেন আকবরের সেনাপতি 


৯) আকবরের রাজস্ব মন্ত্রী কে ছিলেন?

উত্তরঃ- টোডরমল 


১০)আকবরের অভিভাবক কে ছিলেন?

উত্তরঃ-বৈরাম খাঁ 


আরও পড়ুন......









File Details

 

File Name/Book Name

আকবরের রাজপুত নীতি সম্পর্কে আলোচনা কর|সপ্তম শ্রেণি 5 নম্বরের প্রশ্ন উত্তর 

File Format

PDF

File Language

Bengali

File Size

127 KB

File Location

GOOGLE DRIVE

Download Link

Click Here to Download PDF File



Join Telegram... Members


একটি মন্তব্য পোস্ট করুন

7 মন্তব্যসমূহ
  1. ভারত ছাড়ো আন্দোলনে শ্রমিকদের অবদান কি ছিল? পূর্ণমান 4

    উত্তরমুছুন
  2. ভারত ছাড়ো আন্দোলনে কৃষকদের ভূমিকা আলোচনা করো । পূর্ণমান 8

    উত্তরমুছুন
  3. স্যার আপনারা উত্তরগুলো দিচ্ছেন না কেন

    উত্তরমুছুন
  4. এই উত্তরগুলো আমার ভীষণ জরুরী

    উত্তরমুছুন
একটি মন্তব্য পোস্ট করুন
To Top