Madhyamik History Suggestion 2022 PDF || মাধ্যমিক ইতিহাস সাজেসন ২০২২ || Madhyamik History Question and Answer pdf 2022

dream
1

Madhyamik History Suggestion 2022 PDF || মাধ্যমিক ইতিহাস সাজেসন ২০২২ 

Madhyamik History Suggestion 2022 PDF

Madhyamik History Suggestion 2022 PDF|Madhyamik History Suggestion 2022| History Suggestion for Class 10|মাধ্যমিক ইতিহাসে সাজেসন ২০২২|২০২২ সালের মাধ্যমিকের ইতিহাসের সাজেসান|ইতিহাস মাধ্যমিক সাজেশন 2022|মাধ্যমিক ইতিহাস প্রথম অধ্যায় সাজেসন ২০২২ |দশম শ্রেণির ইতিহাসের প্রথম অধ্যায়ের শর্ট কোশ্চেন|মাধ্যমিক ইতিহাস প্রথম অধ্যায় 2 নম্বরের প্রশ্ন|class 10 history suggestion 2022|class 10 history suggestion 2022 in bengali|মাধ্যমিক সাজেশন 2022 ইতিহাস pdf এখানে পেয়ে যাবে|Madhyamik History Question and Answer pdf 2022|মাধ্যমিকের সমস্ত প্রশ্নের উত্তর, সাজেশান|মাধ্যমিকের সমস্ত বিষয়ের প্রশ্ন উত্তর পাওয়ার জন্য এই ওয়েবসাইট অনুসরণ কর।

এখানে তোমরা Madhyamik History Suggestion 2022 PDF উত্তরসহ সহজেই এই পেজে পেয়ে যাবে। মাধ্যমিকের ইতিহাস থেকে প্রত্যেকটি অধ্যায় এর কিছু স্যাম্পল দেওয়া আছে তোমরা নীচে গিয়ে দেখে নাও। তাছাড়া প্রতিটি অধ্যায়ের উত্তর পাওয়ার জন্য নীচের লিংকগুলি থেকে সরাসরি PDF আকারে  Download করে নিতে পারবে।

নিয়মিত সাজেশান, আলোচনা এখানে পোস্ট করা হয়। তাছাড়া বিভিন্ন আপডেট পেতে তোমরা আমাদের টেলেগ্রাম চ্যানেলটি সাবসক্রাইব করে নিতে পার। নিয়মিত তোমরা এখানে ভিজিট করে দেখে নেবে। কমেন্টে জানাবে কোন বিষয় ভালো লাগলো। কোন বিষয় নিয়ে আলোচনা চাও তাও লিখবে। পোস্ট ভালো লাগলে শেয়ার করবে।

এই পোষ্টে আলোচনা করা হয়েছে- Madhyamik History Suggestion 2022 PDF || মাধ্যমিক ইতিহাস সাজেসন ২০২২ 


নীচের প্রতিটি আলাদা আলাদা অধ্যায়ের লিংক দেওয়া আছে তোমারা শুধু নম্বর অনুযায়ি দেখে নাও

প্রথম অধ্যায়: (ইতিহাসের ধারণা)

প্রথম অধ্যায়:-(ইতিহাসের ধারনা)  1 নম্বরের প্রশ্ন ও উত্তর

 

প্রথম অধ্যায়ঃ-(ইতিহাসের ধারনা) 2 নম্বরের প্রশ্ন ও উত্তর

 


মাধ্যমিক প্রথম অধ্যায় ইতিহাসের ধারনা থেকে ১  নম্বরের Sample Question-Answers

মাধ্যমিক প্রথম অধ্যায় ইতিহাসের ধারনা থেকে ১  নম্বরের প্রশ্ন ও উত্তর

1.অ্যানাল পত্রিকা গোষ্ঠী কোথায় গড়ে ওঠে ? - ফ্রান্সে


2.অ্যানাল পত্রিকা গোষ্ঠী গড়ে ওঠে কবে?- ১৯২৯ খ্রিস্টাব্দে


3.ইংল্যান্ডে সামাজিক ইতিহাসচর্চার জনক কাকে বলে ?- ট্রেভেলিয়ান       

        

4.নতুন সামাজিক ইতিহাসে কাদের কথা বলা হয়েছে ? - সাধারণ মানুষদের     

           

5.‘বাংলার সামাজিক ইতিহাস’-এর লেখক কে? - দূর্গাদাস সান্যাল


6.নতুন সামাজিক ইতিহাসচর্চা শুরু হয় কবে? - বিশ শতকের ১৯৬০ এর দশকে


7.কোন সময় থেকে ভারতে নিম্নবর্গীয় ইতিহাসচর্চা শুরু? -বিশ শতকের ১৯৮০ এর দশকে


8.কোচবিহার কাপ ফুটবলের সূচনা করেন - কোচবিহারের মহারাজা


9.গোবর গুহ কোন্ খেলায় পারদর্শী ছিলেন ?- কুস্তি


10.মোহানবাগান কত সালে আই.এফ.এ শিল্ড জেতে?- ১৯১১ খ্রিস্টাব্দে

মাধ্যমিক প্রথম অধ্যায় ইতিহাসের ধারনা থেকে 2 নম্বরের Sample Question-Answers

মাধ্যমিক প্রথম অধ্যায় ইতিহাসের ধারনা থেকে ২ নম্বরের প্রশ্ন ও উত্তর

1.নতুন সামাজিক ইতিহাস কী?

যে ইতিহাসচর্চায় রাজা-মহারাজা বা অভিজাত প্রভৃতি উচ্চবর্গীয় ও সমাজের মানুষ ছাড়াও সমাজের নিম্নবর্গের সাধারণ মানুষ যেমন কৃষক, শ্রমিক, নারী, এমনকি সমাজের অবহেলিত প্রান্তিক, অন্ত্যজদের  কথা গুরুত্ব সহকারে আলোচিত হয়, তাকে নতুন সামাজিক ইতিহাস’ বলা হয়। সমাজের সর্বস্তরের মানুষকে নিয়ে চলে এই ইতিহাসচর্চা। 1960 ও 1970-এর দশকে ইউরোপ ও আমেরিকাতে নতুন সামাজিক ইতিহাসচর্চার সূচনা হয়।



2.স্থানীয় ইতিহাসচর্চা বলতে কী বোঝায়?

কোনো একটি ভৌগলিক স্থানের জনজাতি বা সম্প্রদায়ের খ্যাতি, শিল্প-স্থাপত্যের বিকাশ, লোক-পরম্পরা ইত্যাদির ওপর ভিত্তি করে যে ইতিহাস গড়ে ওঠে তাকে স্থানীয় ইতিহাস’ বলা হয়। এর মাধ্যমে সংশ্লিষ্ট অঞ্চলের সামাজিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক জীবনের কথা জানা যায়। আধুনিক ইতিহাসচর্চায় এটি গুরুত্বপূর্ণ উপাদানরূপে স্বীকৃতি লাভ করেছে।




দ্বিতীয় অধ্যায়:- সংস্কার : বৈশিষ্ট্য ও পর্যালোচনা  

দ্বিতীয় অধ্যায়:- (সংস্কার বৈশিষ্ট্য ও পর্যালোচনা) 1 নম্বরের প্রশ্ন ও উত্তর

 

দ্বিতীয় অধ্যায়:- (সংস্কার বৈশিষ্ট্য ও পর্যালোচনা) 2 নম্বরের প্রশ্ন ও উত্তর

 

দ্বিতীয় অধ্যায়:- (সংস্কার বৈশিষ্ট্য ও পর্যালোচনা) 4 নম্বরের প্রশ্ন ও উত্তর

 

দ্বিতীয় অধ্যায়:- (সংস্কার বৈশিষ্ট্য ও পর্যালোচনা) 8 নম্বরের প্রশ্ন ও উত্তর

 


মাধ্যমিক দ্বিতীয় অধ্যায় ইতিহাসের ধারনা থেকে ১  নম্বরের Sample Question-Answers

মাধ্যমিক দ্বিতীয় অধ্যায় সংস্কার বৈশিষ্ট্য ও পর্যালোচনা ১  নম্বরের প্রশ্ন এবং উত্তর

1.নীলদর্পণ নাটকটি কার লেখা  এবং এটি কবে প্রকাশিত হয়?-দীনবন্ধু মিত্রের,1860 খ্রীষ্টাব্দে।  

2.আনন্দমঠ উপন্যাসটি কার লেখা?-বঙ্কিমচন্দ্র চট্টপাধ্যায়


3.ভারতীয় জাতীয়তাবাদের বাইবেল বলা হয় কোন সংগীত কে?- বন্দেমাতরম-কে


4.ভারতীয় জাতীয়তাবাদের বাইবেল বলা হয় কোন গ্রন্থকে?-আনন্দমঠ উপন্যাসকে


5.বন্দেমাতরম সঙ্গীতটি কবে রচিত হয়?- 1875 খ্রিষ্টাব্দে


6.স্কুলবুক সোসাইটি স্থাপিত হয়েছিল?-1817 খ্রিষ্টাব্দে


7.শ্রীরামপুর কলেজ প্রতিষ্ঠা করেন?-উইলিয়াম কেরি


8.প্রেসিডেন্সি কলেজের প্রতিষ্ঠাতা হলেন?-ডেভিড হেয়ার


9.ফোর্ট উইলিয়াম কলেজ প্রতিষ্ঠা করেন?-লর্ড ওয়েলেসলি


10.নারীমুক্তি আন্দোলনের অগ্রদূত বলা হয়?-বিদ্যাসাগর

মাধ্যমিক দ্বিতীয় অধ্যায় ইতিহাসের ধারনা থেকে ২ নম্বরের Sample Question-Answers

মাধ্যমিক দ্বিতীয় অধ্যায় সংস্কার বৈশিষ্ট্য ও পর্যালোচনা ১ ও ২ নম্বরের প্রশ্ন এবং উত্তর

1.কে কবে কেন এশিয়াটিক সোসাইটি প্রতিষ্ঠা করেছিলেন?

স্যার উইলিয়াম জোন্স 1784 খ্রিস্টাব্দে এশিয়াটিক সোসাইটি প্রতিষ্ঠা করেছিলেন। উইলিয়াম জোন্স  প্রাচ্য ভাষা ও সংস্কৃতির চর্চা এবং প্রাচ্য বিষয়ের গবেষণা করার জন্য কলকাতায় এশিয়াটিক সোসাইটি প্রতিষ্ঠা করেছিলেন।


2.সতীদাহ প্রথা কে কবে নিষিদ্ধ করেন?

গভর্নর জেনারেল লর্ড উইলিয়াম বেন্টিঙ্ক 1829 খ্রীষ্টাব্দে সপ্তাদশ বিধি দ্বারা আইন করে সতীদাহ প্রথা নিষিদ্ধ করেন।



 তৃতীয় অধ্যায়:- প্রতিরোধ ও বিদ্রোহ : বৈশিষ্ট্য ও বিশ্লেষণ

তৃতীয় অধ্যায়:- (প্রতিরোধ বিদ্রোহ) 1 নম্বরের প্রশ্ন ও উত্তর

 

 তৃতীয় অধ্যায়:- (প্রতিরোধ বিদ্রোহ) 2 নম্বরের প্রশ্ন ও উত্তর

 

তৃতীয় অধ্যায়:- (প্রতিরোধ বিদ্রোহ) 4 নম্বরের প্রশ্ন ও উত্তর

 

তৃতীয় অধ্যায়:- (প্রতিরোধ বিদ্রোহ) 8 নম্বরের প্রশ্ন ও উত্তর

 

মাধ্যমিক তৃতীয়  অধ্যায় ইতিহাসের ধারনা থেকে ১  নম্বরের Sample Question-Answers

মাধ্যমিক ইতিহাস তৃতীয় অধ্যায় প্রতিরোধ ও বিদ্রোহ ১ নম্বরের প্রশ্ন ও উত্তর

1.সরকার অরণ্য সংরক্ষণের অজুহাতে তৈরি করে

উঃ- অরণ্য আইন


2.সরকারের অরণ্য আইনের ফলে আঘাতপ্রাপ্ত হয়

উঃ- আদিবাসীদের জীবন ও জীবিকা


3.সরকার ফরেস্ট-চার্টার প্রবর্তন করে

উঃ- 1855 খ্রিস্টাব্দে


4.বাংলায় সংগঠিত প্রথম আদিবাসী বিদ্রোহ হল

উঃ- চুয়াড় বিদ্রোহ  


5.ভবানী পাঠক কোন বিদ্রোহের সঙ্গে সম্পর্কযুক্ত ছিলেন 

উঃ- সন্ন্যাসী ও ফকির


6.পাগলপন্থী আন্দোলনের নেতা ছিলেন 

উঃ- টিপু শাহ


7.হেদায়তি’ নামে পরিচিত ছিল

উঃ- তিতুমিরের অনুগামীরা


8.বিপ্লব’ শব্দের অর্থ হল

উঃ- আমূল পরিবর্তন


9.ভিল বিদ্রোহে নেতৃত্ব দেন

উঃ- শিউরাম


10.চুয়াড় বিদ্রোহ সংঘটিত হয়েছিল 

উঃ- দুটি পর্বে


মাধ্যমিক তৃতীয়  অধ্যায় ইতিহাসের ধারনা থেকে ২  নম্বরের Sample Question-Answers

মাধ্যমিক তৃতীয়  অধ্যায় ইতিহাসের ধারনা থেকে ২  নম্বরের প্রশ্ন ও উত্তর

1.ব্রিটিশ সরকার কেন অরণ্য আইন পাশ করেছিল?

উঃ- অরণ্য আইন পাশের কারণ হল- (a) অষ্টাদশ শতকের শুরুতে ভারতে ব্রিটিশশাসন প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে নতুন নতুন শহর নির্মাণ, প্রশাসনিক ভবন, জাহাজ তৈরি, রেলপথ প্রতিষ্ঠা ইত্যাদির জন্য কাঠের প্রয়োজন হয়ে পড়ে, (b) এ ছাড়া, আদিবাসীদের পরিশ্রমে তৈরি কৃষিজমি থেকে রাজস্ব আদায় ইত্যাদির জন্য সরকার ১৮৬৫, ১৮৭৮ ও ১৯২৭ খ্রিস্টাব্দে ভারতীয় অরণ্য আইন পাশ করে। এর দ্বারা উপজাতি সম্প্রদায়গুলির অরণ্যের অধিকার কেড়ে নেওয়া হয়।


2.কবে, কী উদ্দেশ্যে ভারতীয় অরণ্য আইন পাশ হয় ?

উঃ- ১৮৬৫, ১৮৭৮ ও ১৯২৭ খ্রিস্টাব্দে ব্রিটিশ সরকার ভারতীয় ও অরণ্য আইন’ বা ইন্ডিয়ান ফরেস্ট অ্যাক্ট পাশ করে।

উদ্দেশ্য :ভারতের অরণ্য সম্পদের উপর সরকারের কর্তৃত্ব প্রতিষ্ঠা করাই ছিল এর উদ্দেশ্য। অবশ্য এতে অরণ্যচারী উপজাতি সম্প্রদায় অরণ্যের ওপর তাদের চিরাচরিত অধিকার হারায়।

চতুর্থ অধ্যায়:-সংঘবদ্ধতার গোড়ার  কথা সাজেসান

 

 চতুর্থ অধ্যায়:-(সংঘবদ্ধতার গোড়ার কথা)1 নম্বরের প্রশ্ন ও উত্তর

 

 

চতুর্থ অধ্যায়:-(সংঘবদ্ধতার গোড়ার কথা)2 নম্বরের প্রশ্ন ও উত্তর

 

চতুর্থ অধ্যায়:-(সংঘবদ্ধতার গোড়ার কথা) 4 নম্বরের প্রশ্ন ও উত্তর

 

 

চতুর্থ অধ্যায়:-(সংঘবদ্ধতার গোড়ার কথা8 নম্বরের প্রশ্ন ও উত্তর

 

 মাধ্যমিক চতুর্থ অধ্যায় ইতিহাসের ধারনা থেকে ১ নম্বরের Sample Question-Answers

 1.কোন বিদ্রোহকে ‘মহাবিদ্রোহের অগ্রদূত’ বলা হয় ? - 

উঃ-সাঁওতাল বিদ্রোহকে


2.ব্যারাকপুরে সিপাহি বিদ্রোহ কবে শুরু হয় ?- 

উঃ-1857 খ্রিস্টাব্দের 29 মার্চ


3.1857 খ্রিস্টাব্দের সংগঠিত বিদ্রোহের নাম কী ?

উঃ- মহাবিদ্রোহ।


4.ব্যারাকপুরে সিপাহি বিদ্রোহের সূচনা করেন কে ?

উঃ-মঙ্গল পান্ডে


5.সিপাহি বিদ্রোহের একটি কেন্দ্রের নাম করো।

উঃ- ব্যারাকপুর/দিল্লি।


6.সিপাহি বিদ্রোহের প্রথম শহিদ কে ? 

উঃ- মঙ্গল পান্ডে।


7.মঙ্গলপান্ডের ফাঁসি হয় কবে ?

উঃ- 1857 খ্রিস্টাব্দে 8 এপ্রিল


8.মহাবিদ্রোহে যোগদানকারী একজন নেত্রীর নাম করো।

উঃ - ঝাঁসির রানি লক্ষ্মীবাই।


9.1857 খ্রিস্টাব্দের সিপাহি বিদ্রোহের একজন নেতার নাম করো।

উঃ- নানাসাহেব।


10.সিপাহি বিদ্রোহের প্রত্যক্ষ কারণ কী ?

উঃ- এনফিল্ড রাইফেলের ঘটনা।


মাধ্যমিক চতুর্থ অধ্যায় ইতিহাসের ধারনা থেকে ২  নম্বরের Sample Question-Answers

1.সভা সমিতির যুগ বলতে কী বোঝো অথবা উনিশ শতকের দ্বিতীয়ার্ধকে সভা সমিতির যুগ বলা হয় কেন?

উঃ- উনিশ শতকের দ্বিতীয় অর্ধে জাতীয় জাগরণের ঊষালগ্নে ভারতবাসি উপলদ্ধি করে যে, অত্যাচারী ব্রিটিশ শাসনের বিরুদ্ধে দেশীয় স্বার্থরক্ষা ও সমাজ কল্যানের জন্য জনমত গঠনের একমাত্র উপায় হল সংঘবদ্ধ রাজনৈতিক আন্দোলন। এই প্রেক্ষাপটে দেশের বিভিন্ন অঞ্চলে অনেক রাজনৈতিক আন্দোলন গড়ে ওঠে। যেমন কলকাতায় বঙ্গভাষা প্রকাশিকা সভা, মাদ্রাজের মাদ্রাজ মহাজন সভা এবং বোম্বায়ে জাতীয় কংগ্রেস প্রভৃতি। এই জন্য ঊনিশ শতকের দ্বিতীয় অর্ধকে ডঃ অনীল শীল সভা সমিতির যুগ বলে অবিহিত করেছেন।


2.ভারতমাতা চিত্রের গুরুত্ব কি ?

উঃ- ভারতমাতা চিত্রটি শিল্পী অবনীন্দ্রনাথ ঠাকুরের এক অসামান্য সৃষ্টি। বঙ্গভঙ্গের প্রেক্ষাপটে এই ব্যাঞ্জনাময় চিত্রট অঙ্কিত হয়। অবনীন্দ্রনাথ ঠাকুর দেশমাতার প্রতিমূর্তি হিসেবে একটি গেরুয়া বস্ত্র পরিহিতা চার হাত বিশিষ্ট একটি নারীর চিত্র এঁকেছেন যার চারটি হাতে পুস্তক , ধানের শিষ, শ্বেত বস্ত্র ও জপের মালা আছে। এই কাল্পনিক ভারতমাতা নীল আকাশের নীচে পৃথিবীর উপর দাঁড়িয়ে আছে। তিনি জাতীয়তার প্রতীক। বিদেশি শাসনের বন্ধন থেকে তিনি জাতিকে জেগে ওঠার  আহ্বান জানাচ্ছেন। এদিক দিয়ে জাতীয়তাবাদ জাগ্রত করার ক্ষেত্রে চিত্রটির গুরুত্ব অপরিসীম। ভগিনী নিবেদিতা ভারতমাতা চিত্রটির অকুন্ঠ প্রসংশা করেছেন।

পঞ্চম অধ্যায়:-বিকল্প চিন্তা ও উদ্যোগ সাজেসান 

 

পঞ্চম অধ্যায়:-(বিকল্প চিন্তা ও উদ্যোগ)1 নম্বরের প্রশ্ন ও উত্তর

 

 

পঞ্চম অধ্যায়:-(বিকল্প চিন্তা ও উদ্যোগ) 2 নম্বরের প্রশ্ন ও উত্তর

 

পঞ্চম অধ্যায়:- (বিকল্প চিন্তা ও উদ্যোগ) 4 নম্বরের প্রশ্ন ও উত্তর

 

 

পঞ্চম অধ্যায়:- (বিকল্প চিন্তা ও উদ্যোগ) 8 নম্বরের প্রশ্ন ও উত্তর

 

 

মাধ্যমিক পঞ্চম অধ্যায় ইতিহাসের ধারনা থেকে ১ নম্বরের Sample Question-Answers

 1.এনফিল্ড রাইফেল ব্যবহারের আগে ভারতীয় সেনারা কী ধরনের বন্দুক ব্যবহার করত?

উঃ-এনফিল্ড রাইফেল ব্যবহারের আগে ভারতীয় সেনারা ব্রাউন বেস গাদাবন্দুক ব্যবহার করত।


2.সিপাহি বিদ্রোহের সূচনা হয় কত খ্রিস্টাব্দে?

উঃ-সিপাহি বিদ্রোহের সূচনা হয় ১৮৫৭ খ্রিস্টাব্দে।


3.১৮৫৭ খ্রিস্টাব্দে সিপাহি বিদ্রোহের সময় ভারতের বড়োলাট বা গভর্নর জেনারেল কে ছিলেন?

উঃ-১৮৫৭ খ্রিস্টাব্দে সিপাহি বিদ্রোহের সময় ভারতের বড়োলাট বা গভর্নর জেনারেল ছিলেন লর্ড ক্যানিং।


4.ব্যারাকপুর সেনাছাউনিতে কবে বিদ্রোহ ঘটে?

উঃ-ব্যারাকপুর সেনাছাউনিতে ১৮৫৭ খ্রিস্টাব্দের ২৯ মার্চ বিদ্রোহ ঘটে। 


5.ব্যারাকপুরে সিপাহি বিদ্রোহের সূচনা করেন কে?

উঃ- ব্যারাকপুরে সিপাহি বিদ্রোহের সূচনা করেন মঙ্গল পাণ্ডে।


6.সিপাহি বিদ্রোহের প্রথম শহিদ কে ছিলেন?

উঃ- সিপাহি বিদ্রোহের প্রথম শহিদ ছিলেন মঙ্গল পাণ্ডে।


7.সিপাহি বিদ্রোহ প্রকৃতপক্ষে কোথায় শুরু হয়?

উঃ- সিপাহি বিদ্রোহ প্রকৃতপক্ষে মিরাটে শুরু হয়।


8.মিরাটে কবে সিপাহি বিদ্রোহ শুরু হয়?

উঃ- মিরাটে ১৮৫৭ খ্রিস্টাব্দের ১০ মে সিপাহি বিদ্রোহ শুরু হয়।


9.এনফিল্ড রাইফেলের কার্তুজের খোলসটিতে কী লাগানো থাকত?

উঃ- এনফিল্ড রাইফেলের কার্তুজের খোলসটিতে গোরু ও শূকরের চর্বি লাগানো থাকত।


10.সিপাহি বিদ্রোহের সময়ে বিদ্রোহীরা কবে দিল্লি দখল করে?

উঃ- সিপাহি বিদ্রোহের সময়ে বিদ্রোহীরা ১৮৫৭ খ্রিস্টাব্দের ১১ মে দিল্লি দখল করে।


মাধ্যমিক পঞ্চম অধ্যায় ইতিহাসের ধারনা থেকে ২ নম্বরের Sample Question-Answers

 1. শান্তিনিকেতন প্রতিষ্ঠার উদ্দেশ্য কী ছিল?


মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুর রায়পুরের জমিদার ভুবনমোহন সিংহের কাছ থেকে 1863 খ্রিস্টাব্দে 20 বিঘা জমি কেনেন। এখানে তিনি ‘শান্তিনিকেতন’ নামে একটি আশ্রম প্রতিষ্ঠাকরেন। পরবর্তীকালে রবীন্দ্রনাথ শান্তিনিকেতনে তাঁর শিক্ষার কার্যক্রম শুরু করেন।


উদ্দেশ্যঃ-

a.প্রকৃতির কাছাকাছি আদর্শ পরিবেশের মধ্যে শিশুদের বড়ো করে তোলা।

b.রবীন্দ্রনাথ ঠাকুর প্রাচীন ভারতের আশ্রমিক শিক্ষার ভাবধারায় অনুপ্রাণিত হয়েছিলেন। তাই তিনি শিক্ষার্থীদের শান্তিনিকেতনে রেখে শিক্ষা দেওয়ার পরিকল্পনা করেছিলেন।

              এই বিদ্যালয়ে গতানুগতিক সময়তালিকার বিশেষ গুরুত্ব ছিল না। শিক্ষার্থীর প্রয়োজন ও সামর্থ্য অনুসারে তা নির্ধারণ করা হত।



2. জাতীয় শিক্ষা পরিষদ কী উদ্দেশ্যে গঠন করা হয়?


বিভিন্ন কারণে 1906 খ্রিস্টাব্দের 11 মার্চ গড়ে ওঠে জাতীয় শিক্ষা পরিষদ। যেমন-

a. বিদেশি শিক্ষা-সংস্কৃতি বর্জন করে জাতীয় আদর্শ অনুসারে সাহিত্য, বিজ্ঞান ও কারিগরি শিক্ষা দান করা।

b. শিক্ষার্থীদের মধ্যে নৈতিক শিক্ষা দান করা ও দেশসেবার মনোভাব জাগিয়ে তোলা।

c. ব্রিটিশ শিক্ষা নীতির সমালোচনা করা।

d. মাতৃভাষার মাধ্যমে শিক্ষার প্রসার ঘটানো।

e. কার্লাইল সার্কুলার ও বিশ্ববিদ্যালয় আইনের বিরোধিতা করা ইত্যাদি ছিল এর উদ্দেশ্য।

 


Join Telegram... Members



 



 

 

 

 

 

 

 

 

একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন
To Top