ভারতে পাশ্চাত্য শিক্ষার বিস্তারে ড্রিঙ্কওয়াটার বেথুনের অবদান সংক্ষেপে লেখো।

2

ভারতে পাশ্চাত্য শিক্ষার বিস্তারে ড্রিঙ্কওয়াটার বেথুনের অবদান সংক্ষেপে লেখো।


পাশ্চাত্য শিক্ষার বিস্তারে ড্রিঙ্কওয়াটার বেথুন

প্রিয় মাধ্যমিকের শিক্ষার্থীরা,

আজকে তোমাদের সঙ্গে শেয়ার করবো মাধ্যমিক দ্বিতীয় অধ্যায় সংস্কার,বৈশিষ্ট্য ও পর্যালোচনা থেকে ভারতে পাশ্চাত্য শিক্ষার বিস্তারে ড্রিঙ্কওয়াটার বেথুনের অবদান সম্পর্কে আলোচনা পাবে|এছাড়াও তোমরা মাধ্যমিক দ্বিতীয় অধায় ১ নম্বরের প্রশ্ন ও উত্তর|মাধ্যমিক দ্বিতীয় অধায় ২ নম্বরের প্রশ্ন ও উত্তর মাধ্যমিক দ্বিতীয় অধায় ৪ নম্বরের প্রশ্ন ও উত্তর|মাধ্যমিক দ্বিতীয় অধায় ৮ নম্বরের প্রশ্ন ও উত্তর|পেয়ে যাবে এগুলি তোমাদের ফাইনাল পরিক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ন হবে। তো বন্ধুরা তোমাদের এই পোস্টের মাধ্যমে মাধ্যমিক ইতিহাসের ভারতে পাশ্চাত্য শিক্ষার বিস্তারে ড্রিঙ্কওয়াটার বেথুনের অবদান সম্পর্কে আলোচনা করা আছে। আমাদের আশা এই প্রশ্নটি তোমাদের পরিক্ষায় খুবই কাজে আসবে।



ভারতে পাশ্চাত্য শিক্ষার বিস্তারে ড্রিঙ্কওয়াটার বেথুনের অবদান সংক্ষেপে লেখো।

ভূমিকা : উনিশ শতকে বাংলায় পাশ্চাত্য শিক্ষাবিস্তারে যে সকল উদারমনস্ক ইংরেজ গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করেন জন এলিয়ট ড্রিঙ্কওয়াটার বিটন (বেথুন সাহেব) তাঁদের মধ্যে অন্যতম। ১৮৪৮ খ্রিস্টাব্দে বড়োলাট লর্ড ডালহৌসির আইন মন্ত্রী রূপে ভারতে আসেন। এদেশের মানুষের দুঃখ দুর্দশায় তিনি ভীষণভাবে ব্যথিত হন। শিক্ষার প্রসারে বিশেষত নারী শিক্ষা বিস্তার ও পাশ্চাত্য শিক্ষার বিস্তারে গুরুদায়িত্ব গ্রহণ করেন।




আরও পড়ুন......



 


মাতৃভাষার মাধ্যমে পাশ্চাত্য শিক্ষা : তিনি মাতৃভাষার মাধ্যমে পাশ্চাত্য শিক্ষাবিস্তারের ওপর গুরুত্ব আরোপ করেন। এতে শিক্ষার প্রসার যেমন সম্ভব, তেমনি কুসংস্কার, রক্ষণশীলতা থেকেও ভারতবাসীকে মুক্ত করাও সম্ভব বলে মনে করতেন।


বেথুন স্কুল প্রতিষ্ঠা : ইস্ট ইন্ডিয়া কোম্পানির শিক্ষা কমিটির সভাপতি বিটন সাহেব ভারতবর্ষের নারীদের দুঃখ-দুর্দশায় ব্যথিত  হন। দক্ষিণারঞ্জন মুখোপাধ্যায়, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর, মদনমমোহ তর্কালঙ্কার, রামগোপাল ঘোষ প্রমুখের সহায়তায় ১৮৪৯ খ্রিস্টাব্দের ৭ মে উত্তর কলকাতায় স্থাপন করেন ‘হিন্দু ফিমেল স্কুল’(Hindu Female School)। বর্তমানে এটি “বেথুন  স্কুল” নামে পরিচিত। তিনি তাঁর যাবতীয় স্থাবর-অস্থাবর সম্পত্তি এই বিদ্যালয়ের জন্য  দান করেন। ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর এই  বিদ্যালয়ের অবৈতনিক সম্পাদক নিযুক্ত হলে বিদ্যালয়ের খ্যাতি ও মর্যাদা দুইই বৃদ্ধি পায়।


বেথুন কলেজ প্রতিষ্ঠা : শুধু স্কুল শিক্ষা নয়, নারীদের মধ্যে আধুনিক উচ্চশিক্ষার প্রসারের জন্য কলকাতায় একটি মহিলা কলেজ প্রতিষ্ঠা করেন। বর্তমানে এটি “বেথুন কলেজ” নামে পরিচিত। এটি হল ভারতীয় উপমহাদেশের প্রথম মহিলা কলেজ। কাদম্বিনী গঙ্গোপাধ্যায় ও চন্দ্রমুখী বসু ছিলেন এই কলেজের প্রথম ছাত্রী


অন্যান্য কৃতিত্ব : ‘ফিমেল জুভেনাইল সোসাইটি’ প্রতিষ্ঠা, ‘কলকাতা পাবলিক লাইব্রেরী’ স্থাপন, ‘বঙ্গানুবাদ সমাজ’ গঠন প্রভৃতিতে তার ভূমিকা প্রশংসনীয়। ১৮৫১ খ্রিস্টাব্দের ১২ আগস্ট কলকাতায় তার মৃত্যু হয়।

উপসংহার : ভারতে প্রাচ্য-পাশ্চাত্য শিক্ষার মেলবন্ধনে, নারী - শিক্ষার বিস্তার প্রভৃতি ক্ষেত্রে তাঁর অবদান চিরকাল শ্রদ্ধার সঙ্গে স্মরণীয় হয়ে থাকবে।




FAQs Of This Topic


1.বেথুন সাহেব নামে কে পরিচিত?

উঃ জন এলিয়ট ড্রিঙ্কওয়াটার বিটন


2.বেথুন সোসাইটি প্রতিষ্ঠা করেন ?

উঃ- জন এলিয়ট ড্রিঙ্কওয়াটার বিটন


3.ক্যালকাটা ফিমেল স্কুল কে প্রতিষ্ঠা করেন

উঃ- জন এলিয়ট ড্রিঙ্কওয়াটার বিটন


4.ড্রিংক ওয়াটার বেথুন এর জন্মস্থান কোথায়

উঃ ইংল্যান্ডের পশ্চিম লন্ডনের ইলিং জেলায় 


5. কলকাতায় বেথুন স্কুল কে প্রতিষ্ঠা করেন

উঃ জন এলিয়ট ড্রিঙ্কওয়াটার বিটন


6. বেথুন সাহেব বিখ্যাত কেন

উঃ- উনিশ শতকে বাংলায় পাশ্চাত্য শিক্ষাবিস্তারে,নারী শিক্ষায় গতিতে জন এলিয়ট ড্রিঙ্কওয়াটার বিটন চিরস্মরণীয় অবদান রেখে গেছ, তাই তিনি আজও স্মরণীয় ।


7.ভারতীয় উপমহাদেশের প্রথম মহিলা কলেজ কোনটি

উঃ- ভারতীয় উপমহাদেশের প্রথম মহিলা কলেজ হল বেথুন কলেজ 


8.ক্যালকাটা ফিমেল স্কুল কে কবে প্রতিষ্ঠা করে

উঃ- জন এলিয়ট ড্রিঙ্কওয়াটার বেথুন 


9.ফিমেল জুভেনাইল সোসাইটি কে প্রতিষ্ঠা করেছিলেন ?

উঃ- জন এলিয়ট ড্রিঙ্কওয়াটার বেথুন 


10.হিন্দু বালিকা বিদ্যালয় বা হিন্দু ফিমেল স্কুল কে প্রতিষ্ঠা করেছিলেন?

উঃ- জন এলিয়ট ড্রিঙ্কওয়াটার বেথুন 






File Details

 

File Name/Book Name

ভারতে পাশ্চাত্য শিক্ষার বিস্তারে ড্রিঙ্কওয়াটার বেথুনের অবদান সংক্ষেপে লেখো।

File Format

PDF

File Language

Bengali

File Size

80 KB

File Location

GOOGLE DRIVE

Download Link

Click Here to Download PDF File


 

Join Telegram... Members

একটি মন্তব্য পোস্ট করুন

2 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন
To Top