[New 2022 January] Class 9 Model Activity Task Life Science II নতুন ২০২২ সালের নবম শ্রেনীর জীবন বিজ্ঞান মডেল অ্যাক্টিভিটি টাস্ক
Class 9 Model Activity Task Life Science |
১.১ যে পর্বের প্রাণীদের রেচন অঙ্গ ফ্লেম কোশ
তা শনাক্ত করাে—
(ক)
টিনােফোরা
(খ) নিমাটোডা
(গ) প্ল্যাটিহেলমিনথেস
(ঘ)
অ্যানিলিডা
১.২ নীচের যে জোড়টি সঠিক তা স্থির করাে—
(ক)
ন্যাথােস্টোমাটা। চোয়াল অনুপস্থিত
(খ)
মােলাস্কা ম্যালপিজিয়ান নালিকা উপস্থিত
(গ) অ্যানিলিডা ছদ্ম সিলােম উপস্থিত
(ঘ) টিনােফোরা – কোম্বপ্লেট উপস্থিত
১.৩ নীচের যে বৈশিষ্ট্যটি প্রােটিস্টা রাজ্যের
বৈশিষ্ট্য নয় সেটি নির্বাচন করাে—
(ক) এরা এককোশী
(খ) কোশ প্রােক্যারিওটিক প্রকৃতির
(গ)
পুষ্টি পদ্ধতি স্বভােজী বা পরভােজী প্রকৃতির
(ঘ) কোশে পর্দা-ঘেরা কোশ অঙ্গাণু উপস্থিত
২. শূন্যস্থান পূরণ করাে:
২.১ নিডারিয়া পর্বের প্রাণীদের দেহে নিউরোব্লাস্ট কোশ উপস্থিত থাকে।
২.২ ব্রায়োফাইটস
উভচর
উদ্ভিদ বলা হয়।
২.৩ প্ল্যান্টি রাজ্যের সদস্যদের কোশ ইউক্যারিওটিক প্রকৃতির।
২.৪ পরিফেরা পর্বের প্রাণীদের দেহে কোয়ানােসাইট কোশ উপস্থিত
থাকে।
৩. দুই-তিন বাক্যে উত্তর দাও :
৩.১ মােনেরা রাজ্যের দুটি শনাক্তকারী বৈশিষ্ট্য
উল্লেখ করাে।
উঃ- মনেরা রাজ্যের দুটি শনাক্তকারী বৈশিষ্ট্য হলোঃ-
1.
এরা এককোষী, প্রোক্যারিওটিক ও অণুবীক্ষণিক হয়।
2.
এদের কোষ বিভাজন কালে বেম গঠন হয় না।
৩.২ নিম্নলিখিত বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে
একবীজপত্রী ও দ্বিবীজপত্রী উদ্ভিদের পার্থক্য নিরূপণ করাে
বিষয় |
একবীজপত্রী |
দ্বিবীজপত্রী |
মূল |
এদের
অস্থানিক ও গুচ্ছমূল হয় |
এদের
স্থানীক ও প্রধান মূল হয় |
পাতার
শিরাবিন্যাস |
এদের
পাতা সমান্তরাল শিরাবিন্যাসযুক্ত |
এদের
পাতা জালকাকার শিরাবিন্যাসযুক্ত |
৩.৩ জীবের বৈচিত্র্যের উৎস কী কী?
উঃ- জীবের বৈচিত্র্যের উৎসগুলি হলঃ-
জননের প্রকরণের সৃষ্টিঃ- যৌন জননের সময় শুক্রাণু ও ডিম্বাণু মিলিত হয়। জনন
কোষ গুলিতে দেহের আদান-প্রদান ঘটে ফলে বৈচিত্র সৃষ্টি হয়। আবার এই বৈচিত্র্যময় জনন
কোষ গুলি যেকোনো দুটি পরস্পর মিলিত হলে অপত্য সৃষ্টি হয়।
মিউটেশন বা পরিব্যক্তিঃ- কোন জীবের বৈশিষ্ট্য
নিয়ন্ত্রণ করে জিন। এই জিনের গঠনে হঠাৎ করে স্থায়ীভাবে পরিবর্তন হলে তাকে বলে মিউটেশন
বা পরিব্যক্তি। এর ফলে অপত্য জীবের বৈশিষ্ট্য সৃষ্টি হয়।
অভিযোজনঃ- বিভিন্ন স্থানের
পরিবেশ ও আবহাওয়া এবং জলবায়ুর বিভিন্ন পরিবর্তনের সঙ্গে জীব নিজেদেরকে মানিয়ে নিতে
বৈশিষ্ট্যের বিভিন্ন পরিবর্তন ঘটায়। ফলে পরিবেশের সাপেক্ষে অনুকূল করে তুলতে নিজেদের
পরিবর্তন ঘটে অর্থাৎ প্রকরণ ঘটায় যাকে আমরা অভিযোজন বলি।
৩.৪ নিম্নলিখিত বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে
কনড্রিকথিস ও অসটিকথিস-এর পার্থক্য নিরূপণ করাে :
উঃ-
বিষয় |
কনড্রিকথিস |
অসটিকথিস |
অন্তঃকঙ্কাল |
অন্তঃকঙ্কাল তরুনাস্থিময় |
অন্তঃকঙ্কাল অস্থিময়
|
আঁশ |
দেহ
আণুবীক্ষণিক প্লাকয়েড আঁশ দ্বারা আবৃত |
দেহ
বিক্ষনিক সাইক্লয়েড, টিনয়েড বা গ্যানয়েড আঁশ দ্বারা আবৃত |
৪. নীচের প্রশ্নটির উত্তর দাও :
৪.১ উভচর শ্রেণির তিনটি শনাক্তকারী বৈশিষ্ট্য
উল্লেখ করাে। “এই পর্বের প্রাণীদের দেহে সন্ধিল উপাঙ্গ উপস্থিত থাকে”—পর্বটির প্রাণীদের
দুটি শনাক্তকারী বৈশিষ্ট্য লেখাে।
উঃ- উভচর শ্রেণী তিনটি শনাক্তকারী বৈশিষ্ট্যগুলি
হলঃ-
1. চর্ম সিক্ত ও নগ্ন প্রকৃতির।
2.
শৈশবকাল এবং পূর্ণাঙ্গ অবস্থায় স্থলে অতিবাহিত হয়।
3.
অগ্রপশ্চাৎ পদে চারটি এবং পশ্চাৎপ্দে পাঁচটি আঙ্গুল থাকে।
পর্বঃ-
অর্থপোডা
সন্ধিপদ।
এই পর্বের তিনটি শনাক্তকারী বৈশিষ্ট্যঃ-
1.
দেহ কাইটিন নির্মিত বহিঃকঙ্কাল দ্বারা আবৃত।
2.
সন্ধির উপাঙ্গ উপস্থিত।
3.
রক্ত সংবহনতন্ত্র মুক্ত প্রকৃতির।
In Below You Can see Another Post......
Class 9 2022 January all subject model activity Task Download Link is below.......(Answers PDF)
CLASS IX | Physical Sc | Physical Sc | Click Here |
CLASS IX | Life Sc | Life Science | Click Here |
CLASS IX | Math | Math | Click Here |
CLASS IX | English (Group-A) | English | Click Here |
CLASS IX | Bengali(Group-A) | Bengali | Click Here |
CLASS IX | Geography | Geography | Click Here |
CLASS IX | History | History |
Class 9 2022 January all subject model activity Task Download Link is below.......
CLASS IX | Physical Sc | Physical Sc | |
CLASS IX | Life Sc | Life Science | |
CLASS IX | Math | Math | |
CLASS IX | English (Group-A) | English | |
CLASS IX | Bengali(Group-A) | Bengali | |
CLASS IX | Geography | Geography | |
CLASS IX | History | History |
In Below You Can see Another Post......
Class 6 2022 January all subject model activity Task Download Link is below......(Answers PDF)
CLASS VI | Health and Physical Education | Health and Physical Education | |
CLASS VI | Science | Science | |
CLASS VI | Math | Math | |
CLASS VI | English (Group-A) | English | |
CLASS VI | Bengali(Group-A) | Bengali | |
CLASS VI | Geography | Geography | |
CLASS VI | History | History |