দশম শ্রেনী/Class Ten ইতিহাস
(HISTORY)
WEST BENGAL BOARD(CLASS-X)
SUGGESTION AND NOTES
PART-7&8 /Chapter-7&8
দশম শ্রেনী/Class Ten |
(নীচে দশম শ্রেনীর ইতিহাস বিষয়ের প্রতিটি অধ্যায় থেকে সাজেসান ভিত্তিক প্রশ্ন ও তার উত্তর দেওয়া হল( প্রতিটি অধ্যায় থেকে Blue/ নীল-এর রং করা যে প্রশ্নগুলি দেওয়া আছে সেগুলির উত্তর এখনও পর্যন্ত দেওয়া হয়েছে বা Upload-করা হয়েছ(click করলেই উত্তর পেজ-এ চলে যাবে) আর বাকি গুলির কাজ চলছে-প্রিয় ছাত্র ছাত্রিদের কথা ভেবেই এই ধরনের ব্যবস্থা গ্রহন করলাম ) তোমাদের যদি কোনো প্রশ্নের উত্তর আগেই প্রয়োজন হয়, তাহলে আমাকে comment -এ প্রশ্নটি লিখে দিলে খুব শীঘ্রই সেটি দেওয়ার ব্যবস্থা করা হবে ..............ধন্যবাদ সবাইকে)
সপ্তম অধ্যায়
বিশ শতকের ভারতে নারীছাত্র ও প্রান্তিক জনগোষ্ঠীর আন্দোলন
: বৈশিষ্ট্য ও বিশ্লেষণ
: বৈশিষ্ট্য ও বিশ্লেষণ
MARKS-4
► সশস্ত্র বিপ্লবী আন্দোলনে ছাত্রদের ভূমিকা আলোচনা কর।
► সশস্ত্র বিপ্লবী আন্দোলনে নারীদের যোগদানের চরিত্র বিশ্লেষণ কর
► নমঃশূদ্র আন্দোলনের উপর একটি টীকা লেখ।
MARKS-8
অষ্টম অধ্যায়
উত্তর-ঔপনিবেশিক ভারত : বিশ শতকের দ্বিতীয় পর্ব (১৯৪৭-১৯৬৪)।
MARKS-4
► আত্মজীবনী ও স্মৃতিকথায় দেশভাগের ছবি কিভাবে ফুটে উঠেছিল.
► ভাষাভিত্তিক রাজ্য গঠনের অন্ধ্রপ্রদেশ কে নিয়ে কি সমস্যা হয়েছিল?
► টীকা লেখ ভাষাভিত্তিক রাজ্য পুনর্গঠন
► দেশীয় রাজ্যগুলির ভারতভুক্তি বিষয়ে সর্দার বল্লভ ভাই প্যাটেল এর ভূমিকা আলোচনা কর
বোটা
উত্তরমুছুনSir bujl na to
উত্তরমুছুন