শ্রীরামকৃষ্ণের সর্বধর্ম সমন্বয়ের আদর্শ কি ধরনের ছিল?||মাধ্যমিক ইতিহাস দ্বিতীয় অধ্যায়||সংস্কার বৈশিষ্ট্য ও পর্যালোচনা
প্রিয় মাধ্যমিকের শিক্ষার্থীরা,
আজকে তোমাদের সঙ্গে শেয়ার করবো শ্রীরামকৃষ্ণের সর্বধর্ম সমন্বয়ের আদর্শ কি ধরনের ছিল?||মাধ্যমিক ইতিহাস দ্বিতীয় অধ্যায়||সংস্কার বৈশিষ্ট্য ও পর্যালোচনা||৮ নম্বরের প্রশ্ন ও উত্তর||দশম শ্রেণী মক টেস্ট||এছাড়াও তোমরা পাবে মাধ্যমিক দ্বিতীয় অধ্যায় ১ নম্বরের প্রশ্ন ও উত্তর|Madhyamik History Question and Answer|মাধ্যমিক দ্বিতীয় অধ্যায় ২ নম্বরের প্রশ্ন ও উত্তর|Ten History Examination- মাধ্যমিক দ্বিতীয় অধ্যায় ৪ নম্বরের প্রশ্ন ও উত্তর|দশম শ্রেনীর দ্বিতীয় অধ্যায় সংস্কার বৈশিষ্ট্য ও পর্যালোচনা থেকে ১ ও ২ নম্বরের প্রশ্ন ও উত্তর পেয়ে যাবে|10th History Examination |মাধ্যমিক দ্বিতীয় অধ্যায় ৮ নম্বরের প্রশ্ন ও উত্তর|দশম শ্রেণীর ইতিহাস প্রশ্ন ও উত্তর পেয়ে যাবে এগুলি তোমাদের ফাইনাল পরিক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ন হবে।মাধ্যমিক ইতিহাস প্রশ্নোত্তর |
তো বন্ধুরা সংস্কার বৈশিষ্ট্য ও পর্যালোচনা অধ্যায় থেকে বহুবিকল্পভিত্তিক সংক্ষিপ্ত অতিসংক্ষিপ্ত এবং রোচনাধর্মী প্রশ্ন উত্তর|MCQ Very Short Short Descriptive Question and Answer|তোমাদের এই পোস্টের মাধ্যমে মাধ্যমিক ইতিহাস দ্বিতীয় অধ্যায়|রামকৃষ্ণ সর্বধর্ম সমন্বয়ের আদর্শ কিভাবে তুলে ধরেন?|আমাদের আশা এই প্রশ্নগুলি তোমাদের পরিক্ষায় খুবই কাজে আসবে।
শ্রীরামকৃষ্ণের সর্বধর্ম সমন্বয়ের আদর্শ কি ধরনের ছিল?||মাধ্যমিক ইতিহাস দ্বিতীয় অধ্যায়||সংস্কার বৈশিষ্ট্য ও পর্যালোচনা
শ্রীরামকৃষ্ণের সর্বধর্ম সমন্বয়ের আদর্শ কি ধরনের ছিল?
অথবা
রামকৃষ্ণ সর্বধর্ম সমন্বয়ের আদর্শ কিভাবে তুলে ধরেন?
ভুমিকা:- উনিশ শতকে হিন্দু সমাজ যখন ধর্মীয় কুসংস্কারের বেড়াজালে আবদ্ধ তখন বাংলার সমাজে উদিত হন শ্রীরামকৃষ্ণ পরমহংসদেব ( ১৮৩৬-১৮৮৬ খ্রীঃ ) নামে এক যুগাবাতার মহাপুরুষ। তার সহজ,সরল ও মানবতাবাদী মতবাদ সকল শ্রেণীর মানুষের কাছে গ্রহণযোগ্য হয়ে উঠেছিল। দক্ষিণেশ্বরের কালী সাধক এই পুরোহিত বিভিন্ন ধর্ম ও সাধন পদ্ধতির সঙ্গে পরিচিত হয়ে সর্বধর্ম সমন্বয়ের মহান আদর্শ তুলে ধরেন।
সর্বধর্ম অনুশীলন:- শ্রীশ্রীরামকৃয় কালীসাধনা ছেড়ে বিভিন্ন সাধনপদ্ধতি অনুশীলন করেন। এই সাধনপদ্ধতি বিভিন্ন ধর্মমতের ছিল। যেমন-
তান্ত্রিক:- তিনি এক ভৈরবীর কাছে তন্ত্রসাধনা করেন।
বৈষ্ণব:- তিনি জটাধারী নামে রামাইত সাধুর কাছে বৈষ্ণবধর্ম চর্চা করেন।
বৈদিক মার্গ:- তিনি আচার্য তোতাপুরির কাছে বৈদিক মার্গ অনুশীলন করেন এবং সমাধিলাভের পথ খুঁজে পান।
ইসলাম:- তিনি ইসলাম ধর্মে দীক্ষিত গোবিন্দ রায়- এর কাছ থেকে ইসলাম ধর্মসাধনা শেখেন। সন্ধ্যায় নামাজ পড়েন এবং আল্লামন্ত্র জপ করেন।
খ্রিস্ট:- তিনি শম্ভুচরণ মল্লিকের কাছ থেকে জিশুখ্রিস্টের জীবনী ও ধর্মমত সম্বন্ধে শিক্ষালাভ করেন।
বৌদ্ধ:- তিনি বুদ্ধদেবকে ঈশ্বরের অবতার বলে শ্রদ্ধা ও পূজা করতেন। তিনি বলেন বৌদ্ধ মতে ও বৈদিক জ্ঞানমার্গে কোনো পার্থক্য নেই।
জৈন:- তিনি জৈন তীর্থংকরদের এবং বিশেষ করে মহাবীরকে শ্রদ্ধা করতেন। তাঁর ঘরে বিভিন্ন দেবদেবীর সঙ্গে জিশু ও মহাবীরের একটি পাথরের মূর্তি থাকত। তিনি এইসব ছবি ও মূর্তির সামনে প্রতিদিন সকাল- সন্ধ্যায় ধূপধুনা দিতেন।
সমন্বয়:- এইভাবে তিনি বিভিন্ন ধর্ম সম্বন্ধে পরিচয় এবং তাদের সাধনপদ্ধতি ও ফল বুঝতে পারেন। এরপর তার দৃঢ় বিশ্বাস হয় সব ধর্মই সত্য- অর্থাৎ যত মত তত পথ।
আদর্শ:- শ্রীশ্রীরামকৃয়ের বাণীর মূল কথা হল শিবজ্ঞানে জীবসেবা। এজন্য সংসার ত্যাগ করার প্রয়োজন নেই। ঈশ্বর দেবালয়ে থাকেন না, থাকেন জীবের মধ্যে। জীবসেবাই হল ঈশ্বরসেবা।
গুরুত্ব:- শ্রীরামকৃষ্মের উদার মতাদর্শ সনাতন হিন্দুধর্মকে উদার হতে, জাতপাতের বিভেদ ও সংকীর্ণতা থেকে মুক্ত হতে সাহায্য করে। এর মাধ্যমে হিন্দুধর্ম যেমন প্রাণশক্তি ফিরে পায় তেমনি অন্যান্য ধর্মের প্রতি শ্রদ্ধা দেখায়, বৈরিতা কমে এবং সাম্প্রদায়িক মনোভাবের বিনাশ ঘটে।
আরও পড়ুন......
- মাধ্যমিক দ্বিতীয় অধ্যায় সংস্কার,বৈশিষ্ট্য ও পর্যালোচনা ১ নম্বরের প্রশ্ন ও উত্তর
- মাধ্যমিক দ্বিতীয় অধ্যায় সংস্কার,বৈশিষ্ট্য ও পর্যালোচনা ২ নম্বরের প্রশ্ন ও উত্তর
- মাধ্যমিক দ্বিতীয় অধ্যায় সংস্কার,বৈশিষ্ট্য ও পর্যালোচনা ৪ নম্বরের প্রশ্ন ও উত্তর
- মাধ্যমিক দ্বিতীয় অধ্যায় সংস্কার,বৈশিষ্ট্য ও পর্যালোচনা ৮ নম্বরের প্রশ্ন ও উত্তর
- বন্ধুরা ২০২২ সালের অধ্যায় ভিত্তিক ইতিহাস সাজেশন এর জন্য Click Here
সমাজ সংস্কারক হিসেবে বিদ্যাসাগরের অবদান উল্লেখ করো Click Here
File Details |
|
File Name/Book Name | শ্রীরামকৃষ্ণের সর্বধর্ম সমন্বয়ের আদর্শ কি ধরনের ছিল? |
File Format | PDF |
File Language | Bengali |
File Size | 52 KB |
File Location | GOOGLE DRIVE |
Download Link |
Thaks
উত্তরমুছুন