প্রশ্ন: ভারতসভা’ প্রতিষ্ঠার উদ্দেশ্য কী ছিল? এবং কার্যবলী উল্লেখ কর। What were the main goal for the establishment of Indian Association?

0
প্রশ্ন: ভারতসভা’ প্রতিষ্ঠার উদ্দেশ্য কী ছিল? এবং কার্যবলী উল্লেখ কর।



ভারতসভা

উত্তর :সুরেন্দ্রনাথ বন্দোপাধ্যায় প্রমুখ বুদ্ধিজীবী শ্রেণির নেতা উপলব্ধি করেছিলেন যে, দেশের বৃহত্তর জনগণের সংযোগে গণতান্ত্রিকভাবে সমিতি গঠন না করলে সরকার সেই সমিতির দাবিকে মূল্য দেবেন না। প্রকৃতপক্ষে, আগেকার রাজনৈতিক সমিতিগুলি ছিল রক্ষণশীল ও তাদের আচরণ ছিল অভিজাতসুলভ। তা ছাড়া, সর্বভারতীয় স্তরে সমিতি গঠন ও আন্দোলন পরিচালনা না করলে সরকার আঞ্চলিক কোন সমিতির দাবিকে গুরুত্ব দেবে না। একথা বুঝতে পেরে ১৮৭৬ খ্রিস্টাব্দের ২৬ জুলাই কলকাতার অ্যালবার্ট হলে সুরেন্দ্রনাথ ও আরও কয়েকজন বুদ্ধিজীবীর উদ্যোগে স্থাপিত হয় ভারতসভা বা ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন।
  ভারতসভা’-র চারটি ঘোষিত উদ্দেশ্য ছিল, (১) জনমত গঠন, (২) ভারতের সকল জাতি ও সম্প্রদায়ের মধ্যে ঐক্য স্থাপন, (৩) হিন্দু-মুসলিম ঐক্য স্থাপন এবং (৪) রাজনৈতিক আন্দোলনের সঙ্গে ভারতের জনসংযোগ ঘটানো।
ভারত সভার কার্যাবলি: ভারতের জাতীয়তাবোধ বিকাশে ভারত সভা একাধিক আন্দোলন পরিচালনা করে।
     ১. ব্রিটিশ সরকার সিভিল সার্ভিস পরীক্ষার বয়সসীমা ২১ থেকে কমিয়ে ১৯ করার ফলে ভারতীয় ছাত্ররা প্রতিযোগীগিতায় পিছিয়ে পড়তে থাকে। ভারত সভা এই আইনের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানায়। আইনের বিরুদ্ধে জনমত গঠনের জন্য সুরেন্দ্রনাথ দেশব্যাপী ভ্রমণ করেন।
      ২. ১৮৭৬ খ্রিস্টাব্দে লর্ড নর্থব্রুক নাট্যাভিনয় নিয়ন্ত্রণ আইন জারি করলে ভারত সভা এই আইনের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানায়।
     ৩. ১৮৭৮ খ্রিস্টাব্দে লর্ড লিটন দেশীয় সংবাদপত্র এবং অস্ত্র আইন জারি করলে ভারত সভা দেশব্যাপী আন্দোলন শুরু করে।
      ৪. ১৮৮৩। খ্রিস্টাব্দে বিচারব্যবস্থার ত্রুটি দূর করার নামে বৈষম্যমূলক ইলবার্ট বিল পাস করলে ভারত সভা প্রতিবাদ জানায় এবং আন্দোলন শুরু করে।
    উপরিউক্ত ভারতসভা কর্তৃক দাবিদাওয়া গুলি পুরোপুরি সফল না হলেও এই সভা ভারতের রাজনৈতিক জাগরন অথা জাতীয়তাবাদের বিকাশে প্রভুত অবদান রেখে ছিল এবং জাতীয় কংগ্রেস প্রতিষ্ঠার পথ প্রদর্শকের কাজ করেছিল।

****যদি আপনাদের পোস্টটি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই শেয়ার করে অন্যদের পড়ার সু্যোগ করেদিন।****ধন্যবাদ*****




একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)
To Top