১২) তারকানাথ পালিত বিখ্যাত কেন?/১৩) মানবেন্দ্র রায় ওরফে এম. এন রায় কি জন্য বিখ্যাত?/১৪) তিন আইন কি?/১৫) মানবেন্দ্র রায়ের প্রতিষ্ঠিতও দলের নাম কি? তার রচিত দুটি বইয়ের নাম লিখ। M.N Ray.

0
১২) তারকানাথ পালিত বিখ্যাত কেন?


তারকানাথ পালিত


বঙ্গভঙ্গ ও স্বদেশী আন্দোলনের পটভূমিকায় যখন 1906 খ্রিস্টাব্দে  জুন মাসে জাতীয় শিক্ষা পরিষদ গঠিত হয়েছিল ওই দিনেই তারকানাথ পালিতের নেতৃত্বে গঠিত হয় প্রমোশন অফ টেকনিক্যাল এডুকেশন ইন বেঙ্গল। ছাত্রদের প্রথাগত শিক্ষার পাশাপাশি যাতে কারিগরি ও বিজ্ঞান শিক্ষার প্রসার ঘটে তিনি মনেপ্রাণে চেয়েছিলেন। এর ফলশ্রুতিতে 1906 খ্রিস্টাব্দের 25 শে জুলাই গঠিত হয় বেঙ্গল টেকনিক্যাল ইনস্টিটিউট। কারিগরি ও প্রযুক্তি বিদ্যা শিক্ষার উন্নতি ও সাধারণ মানুষের মধ্যে এর প্রসার ঘটাতে এই প্রতিষ্ঠানটি গুরুত্বপূর্ণ অবদান রেখেছিল। এছাড়াও তিনি কলকাতা বিশ্ববিদ্যালয়ের জন্য জমি ও অর্থ দিয়ে সহযোগিতা করেছিলেন। ভারতীয় সমাজে তার অপরিসীম অবদানের জন্যই তিনি স্মরনীয়।






এম.এন রায়

১৩) মানবেন্দ্র রায় ওরফে এম.এন রায় কি জন্য বিখ্যাত?

মানবেন্দ্র রায় ওরফে নরেন্দ্রনাথ ভট্টাচার্য ভারতের জাতীয় মুক্তি আন্দোলন ও বামপন্থী আন্দোলনের ক্ষেত্রে এক বিশিষ্ট ব্যক্তিত্ব।প্রথম জীবনে বাংলার বিপ্লবী আন্দোলনের সঙ্গে যুক্ত ছিলেন মানবেন্দ্র রায়।বাংলার বিখ্যাত বিপ্লবী বাঘা যতীনের সঙ্গে বিদেশ থেকে অস্ত্র আমদানি করে দেশকে স্বাধীন করার স্বপ্ন দেখেছিলেন তিনি। কিন্তু বুড়ি বালামের যুদ্ধে বাঘাযতিন এর মৃত্যু হলে তিনি আমেরিকায় পালিয়ে যান এবং সেখান থেকে মেক্সিকো গিয়ে তিনি মার্কসবাদী দীক্ষা নেন।1920 খ্রিস্টাব্দের 17 অক্টোবরে রাশিয়া তাসখন্দে তিনি ভারতের কমিউনিস্ট পার্টি প্রতিষ্ঠা করেন।মানবেন্দ্র রায়ের উদ্যোগে ভারতের নানা প্রান্তে সাম্যবাদী আদর্শে বিশ্বাসী মানুষজনের সহযোগিতায় কমিউনিস্ট পার্টির শাখা গড়ে ওঠে যার চূড়ান্ত পরিণতি 1925 খ্রিস্টাব্দে কানপুরে ভারতের কমিউনিস্ট পার্টির প্রতিষ্ঠা।


১৪) তিন আইন কি?
1857 খ্রিস্টাব্দে কেশবচন্দ্র সেন ব্রাহ্মসমাজে  যোগদান করলে  সমাজ সংস্কারমূলক কাজকর্মে এক নতুন উদ্দীপনা ও উৎসাহ দেখা দেয়। সেই সময় ব্রাহ্মসমাজের কর্মসূচির মধ্যে অন্যতম ছিল  কুসংস্কার দূর করা, নারী শিক্ষার প্রসার ঘটানো ও তাদের মর্যাদা বৃদ্ধি করা। ব্রাহ্মসমাজের আন্দোলনে সরকার 1872 খ্রিস্টাব্দে তিন আইন পাস করে। এই আইনের সাহায্যে বাল্যবিবাহ বহুবিবাহ নিষিদ্ধ করা হয় এবং অসবর্ণ বিবাহ আইনসিদ্ধ করা হয়েছিল।

১৫) মানবেন্দ্র রায়ের প্রতিষ্ঠিতও দলের নাম কি? তার রচিত দুটি বইয়ের নাম লিখ। 


মানবেন্দ্র রায়ের প্রতিষ্ঠিত দলের নাম হল ভারতের কমিউনিস্ট পার্টি(1920 খ্রিস্টাব্দের 17 অক্টোবর-রাশিয়ার তাসখন্দে)। মানবেন্দ্র রায় রচিত দুটি গ্রন্থ হল “India and War” এবং “The Problems of Freedom”।







****যদি আপনাদের পোস্টটি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই শেয়ার করে অন্যদের পড়ার সু্যোগ করেদিন।****ধন্যবাদ*****





একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)
To Top