প্রশ্ন- বিপিনচন্দ্র পালের আত্মজীবনী “সত্তর বছর” বছর কিভাবে আধুনিক ভারতের ইতিহাসের উপাদান হয়ে উঠেছে তা বিশ্লেষন কর।The Auto Biography of Bipin Chandra Paul

0
প্রশ্ন- বিপিনচন্দ্র পালের আত্মজীবনী “সত্তর বছর” বছর কিভাবে আধুনিক ভারতের ইতিহাসের উপাদান হয়ে উঠেছে তা বিশ্লেষন কর।
বিপিনচন্দ্র পালের আত্মজীবনী “সত্তর বছর”

আধুনিক ভারতের ইতিহাসে একজন বিখ্যাত রাজনীতিবিদ,লেখক ও সাংবাদিক হিসেবে পরিচিত বিপিনচন্দ্র পাল।তিনি তাঁর আত্মজীবনী “সত্ত্র  বছর” গ্রন্থে  তার জীবনের প্রথম 22 বছরের সমকালের কথা বর্ণনা করেছেন।এই গ্রন্থটি প্রথমে প্রবাসী পত্রিকায় প্রকাশিত হয়েছিল।তবে এটি তিনি সম্পূর্ণ করেননি।ফলে মূলত এটি তার বাল্য ও কৈশোর কালের এবং কিছুটা যৌবনের স্মৃতিকথা।
ক) সামাজিক ইতিহাস : i) “সত্তর বৎসর” আত্মজীবনী থেকে বিপিনচন্দ্র পালের বংশ ও পারিবারিক ইতিহাস জানা যায়। যেমন শ্রীহট্টের গ্রামজীবন, শিক্ষাব্যবস্থা ও মিশনারীদের প্রভাব, সেখানকার সামাজিক ও সাংস্কৃতিক জীবন জানা যায়।
ii) গ্রামীণ সংস্কৃতি- যাত্রাগান,পুরাণপাঠ দোল উৎসব, দুর্গোৎসব, বিবাহের নিয়ম নীতি প্রভুতি সম্পর্কে জানা যায়।
iii) এই আত্মজীবনী থেকে গ্রামের পাশাপাশি তৎকালীন কলকাতা শহরের সংস্কৃতি, খাদ্যাভাস,মেয়েদের জীবন রাস্তাঘাট, মদ্যপান ও অন্যান্য বিষয় সম্পর্কে জানা যায়।
iv) তৎকালীন সমাজে নারীরা কিভাবে শোষিত হতো তার বর্ণনা এবং সামাজিক কুসংস্কারের বিরুদ্ধে কিভাবে রুখে দাঁড়ানো যায় তার পথের সন্ধান দিয়েছেন এই আত্মজীবনীতে।
রাজনীতিক ইতিহাসঃ “সত্তর বছর” গ্রন্থ থেকে সমকালীন ভারতীয়দের ব্রিটিশ বিরোধী আন্দোলন ও সভা-সমিতি সম্পর্কে জানা যায়। ব্রিটিশ সরকারের অন্যায়ের বিরুদ্ধে সুরেন্দ্রনাথ বন্দোপাধ্যায়ের “ভারত সভার” গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল তা জানা যায়। এই সময় নবগোপাল মিত্র ও তার প্রতিষ্ঠিত হিন্দু মেলার জাতীয়তাবাদী কার্যকলাপ সম্পর্কে জানা যায়।তাছাড়া পুরনো কলকাতা,তৎকালীন প্রেসিডেন্সি কলেজ,ব্রাহ্মসমাজ,ব্রাহ্ম সমাজের ভাঙ্গন প্রভুতি সম্পর্কে জানা যায়।
        যাইহোক এই আত্মজীবনীটি সম্পূর্ণ লেখা হলে আরো অনেক ঐতিহাসিক তথ্য পাওয়া যেত।তবে 1880 খ্রিস্টাব্দ পর্যন্ত যা পাওয়া গেছে তা ভারতীয় ইতিহাসের উপাদান হিসাবে অত্যন্ত গুরুত্বপূর্ণ।



****যদি আপনাদের পোস্টটি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই শেয়ার করে অন্যদের পড়ার সু্যোগ করেদিন।****ধন্যবাদ*****

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)
To Top