[January 2022 ] Class 10 All Subject Model Activity Task Answer With Pdf

dream
0

[January 2022 ] Class 10 All Subject Model Activity Task Answer With PDF
Class 10 All Subject Model Activity Task


মডেল অ্যাক্টিভিটি টাস্ক

দশম শ্রেণি বাংলা (প্রথম ভাষা)

পূর্ণমান : ২০

 ১. ঠিক উত্তরটি বেছে নিয়ে লেখাে :                                                                             ১x৩=৩

১.১ তপনের মেসােমশাই যে পত্রিকার সম্পাদককে চিনতেন—

(ক) শুকতারা

(খ) সন্ধ্যাতারা

(গ) বালক

(ঘ) জ্ঞানান্বেষণ

১.২ তপনের লেখা প্রথম গল্পটির নাম—

(ক) রাজা-রানির গল্প

(খ) অ্যাকসিডেন্ট

(গ) প্রথম দিন।

(ঘ) বিদ্যালয় জীবনের অভিজ্ঞতা।

১.৩ তপনের লেখা গল্প তার মেসােমশাইয়ের কাছে পৌছে দিয়েছিলেন তপনের—

(ক) মা

(খ) বাবা

(গ) মেজোকাকু

(ঘ) ছােটোমাসি

২. একটি বা দুটি বাক্যে উত্তর দাও : ১x৩=৩

২.১ এমন সময় ঘটল সেই ঘটনা। – উদ্ধৃতাংশে কোন্ ঘটনার কথা বলা হয়েছে ?

২.২ ‘ক্রমশ ও কথাটাও ছড়িয়ে পড়ে। কোন্ কথাটা ছড়িয়ে পড়ে?

২.৩ ‘বুকের রক্ত ছলকে ওঠে তপনের। কখন তপনের এমন পরিস্থিতি হয়েছিল ? প্র

সঙ্গ নির্দেশসহ কম-বেশি ৬০টি শব্দে উত্তর লেখাে : ২.১ : ৩x৩=৯

৩.১ পৃথিবীতে এমন অলৌকিক ঘটনাও ঘটে? কোন্ ঘটনাকে কেন অলৌকিক বলা হয়েছে? ১+২

৩.২ ‘যদি কখনাে লেখা ছাপতে দেয় তাে, তপন নিজে গিয়ে দেবে। কখন তপন এমন সিদ্ধান্ত নিয়েছিল? কেন তার এমন সিদ্ধান্ত? ১+২

৩.৩ গল্প ছেপে আসার পর যে আহ্লাদ হওয়ার কথা, সেই আহ্লাদ তপনের না হওয়ার কারণ কী? কেন দিনটি তার কাছে। সবচেয়ে দুঃখের হয়ে উঠল? ১+২

8. কম-বেশি ১৫০ শব্দে নীচের প্রশ্নটির উত্তর নিজের ভাষায় লেখাে : ৫

‘জ্ঞানচক্ষু’ গল্প অনুসরণে তপনের জ্ঞানচক্ষু কীভাবে উন্মীলিত হয়েছিল তা আলােচনা করাে।


MODEL ACTIVITY TASK

CLASS – X ENGLISH (SECOND LANGUAGE)

Full Marks: 20

Activity 1

Replace the underlined words with suitable phrasal verbs from the given list. Change the form verbs if necessary. Write the answers in the given space. One extra phrasal verb is given in the list 2 x 2 = 4

i) The manager rejected the proposal. __________________________________________________

b) She cannot tolerate bad habits. ____________________________________________________

[List of Phrasal verbs : turn down, set out, put up with]

Activity 2

Join the following pairs of sentences : 1 x3 = 3

a) Walk slowly. You will fall.

b) Salma won the first prize. I know it.

c) He cannot come. His brother cannot come.

Activity 3

Fill in the blanks with suitable prepositions : 1x3 = 3

a) The man sat ________ the chair.

b) The boy dived _________ the river.

c) She is going _______ school.

Activity 4

Write a paragraph in about 100 words on the importance of reading newspaper. Use the following points : 10

Points : powerful medium-provides information - benefits of reading newspaper - demerits - conclusion


মডেল অ্যাক্টিভিটি টাস্ক

দশম শ্রেণি

ভূগােল

পূর্ণমান : ২০

১. বিকল্পগুলি থেকে ঠিক উত্তরটি নির্বাচন করে লেখাে : ১X৩=৩

১.১ নীচের যে প্রক্রিয়াটি বহির্জাত প্রক্রিয়া নয় সেটি হলাে—

(ক) আবহবিকার

(খ) নগ্নীভবন।

(গ) অগ্নদগম

(ঘ) পুঞ্জিত ক্ষয়

১.২ যে প্রক্রিয়ায় নদীবাহিত প্রস্তরখণ্ড পরস্পরের সংঘর্ষের ফলে ভেঙে গিয়ে নুড়ি, বালি প্রভৃতিতে পরিণত হয়; তাকে

বলে—

(ক) অবঘর্ষ ক্ষয়

(খ) দ্রবণ ক্ষয়

(গ) জলপ্রবাহ ক্ষয়

(ঘ) ঘর্ষণ ক্ষয়

১.৩ ঠিক জোড়টি নির্বাচন করাে

(ক) নদীর অধিক নিম্নক্ষয়—প্লাবনভূমি

(খ) নদীর অধিক পার্শ্বক্ষয়—গিরিখাত

(গ) নদীর গতিপথে কঠিন শিলার নীচে কোমল শিলার অবস্থান—জলপ্রপাত

(ঘ) নদীর উচ্চগতিতে অধিক ক্ষয়কাজ—বদ্বীপ।

২.১ উপযুক্ত শব্দ বসিয়ে শূন্যস্থান পূরণ করাে :১x২=২

২.১.১ মরু অঞ্চলে বায়ু ও জলধারার মিলিত কার্যের ফলে পেডিমেন্টের সম্মুখে গড়ে ওঠা সঞ্চয়জাত ভূমিরূপ

হলাে

২.১.২ নদীর ক্ষয়কার্যের ফলে নদীখাতে সৃষ্টগর্ত হলাে

২.২ ‘ক’ স্তম্ভের সঙ্গে ‘খ’ স্তম্ভ মেলাও : ১x৩=৩

‘ক’ স্তম্ভ

‘খ’ স্তম্ভ

২.২.১. নদীর ক্ষয়, বহন ও সঞ্চয় কাজের ফলে সৃষ্ট ভূমিরূপ

১. এরিটি

 

২.২.২. হিমবাহের ক্ষয়কাজের ফলে সৃষ্ট ভূমিরূপ

২. ব্লো-আউট

২.২.৩. বায়ুর অপসারণ সৃষ্টগর্ত

৩. অশ্বক্ষুরাকৃতি হ্রদ

৩. নীচের প্রশ্নগুলির সংক্ষিপ্ত উত্তর দাও : ২X২=৪

৩.১ মরুদ্যান কীভাবে সৃষ্টিহয়?

৩.২ ‘উঁচু পার্বত্য উপত্যকায় ক্রেভাসের উপস্থিতি পর্বতারােহীদের সমস্যার অন্যতম কারণ।–সংক্ষেপে এর ভৌগােলিক কারণ ব্যাখ্যা করাে।

৪. নীচের প্রশ্নটির উত্তর দাও : ৩x১=৩

মরু সম্প্রসারণ রােধের তিনটি উপায় উল্লেখ করাে।

৫. নীচের প্রশ্নটির উত্তর দাও : ৫x১=৫

ঝুলন্ত উপত্যকা ও রসে মতানে সৃষ্টির প্রক্রিয়ার সচিত্র বিবরণ দাও।



মডেল অ্যাক্টিভিটি টাস্ক

দশম শ্রেণি

ইতিহাস পূর্ণমান - ২০

 

১. শূন্যস্থান পূরণ করাে : ১x৪=৪

(ক) ‘সােমপ্রকাশ’ ছিল একটি ________পত্রিকা।

(খ) ‘বেঙ্গল গেজেট’ নামে প্রথম সাপ্তাহিক পত্রিকা প্রকাশ করেন _________।

(গ) মােহনবাগান আই.এফ.এ. শিল্ড জিতেছিল ________ খ্রিস্টাব্দে।

(ঘ) জীবনের ঝরাপাতা হল একটি__________

২. ঠিক-ভুল নির্ণয় করাে :১x৪=৪

(ক) ভারতের ঔপনিবেশিক অরণ্য আইন প্রধানত সাংস্কৃতিক ইতিহাসচর্চার বিষয়।

(খ) সরকারি প্রতিবেদন গুরুত্বপূর্ণ ঐতিহাসিক তথ্য সরবরাহ করে।

(গ) সরকারি গুরুত্বপূর্ণ নথিপত্র মহাফেজখানায় সংরক্ষিত থাকে।

(ঘ) সামাজিক ইতিহাস সামাজিক কাঠামাে ও বিভিন্ন শ্রেণির মধ্যে পারস্পরিক সম্পর্কের উপর জোর দেয়।

স্তম্ভ মেলাও : ১x৪

‘ক’ স্তম্ভ

‘খ’ স্তম্ভ

সােমপ্রকাশ

রবীন্দ্রনাথ ঠাকুর

বিপিনচন্দ্র পাল

বঙ্গদর্শন

সত্তর বৎসর

বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়

জীবনস্মৃতি

দ্বারকানাথ বিদ্যাভূষণ

৪. দুটি বা তিনটি বাক্যে উত্তর দাও : ২x৪=৮

(ক) সংবাদপত্র ও সাময়িকপত্রের মধ্যে পার্থক্য কী?

(খ) স্থানীয় ইতিহাস চর্চার গুরুত্ব কী?

(গ) ইন্দিরাকে চিঠি লেখার উদ্দেশ্য কী ছিল নেহরুর ?

(ঘ) ফটোগ্রাফ কীভাবে আধুনিক ভারতের ইতিহাসচর্চার উপাদান হিসেবে ব্যবহৃত হয়?


মডেল অ্যাক্টিভিটি টাস্ক

দশম শ্রেণি জীবনবিজ্ঞান

পূর্ণমান : ২০

১. প্রতিটি প্রশ্নের সঠিক উত্তরটি নির্বাচন করে তার ক্রমিক সংখ্যাসহ বাকটি সম্পূর্ণ করে লেখাে : ১ X ৩ = ৩

১.১ বৃক্কীয় নালিকায় জলের পুনঃশােষণ ঘটাতে সাহায্য করে যে হরমােন তা নির্বাচন করাে—

(ক) ACTH

(খ) GH

(গ) TSH

(ঘ) ADH

১.২ নীচের যে জোড়টি সঠিক নয় তা শনাক্ত করাে—

(ক) ফোটোন্যাস্টিক চলন সূর্যমুখী

(খ) থার্মোন্যাস্টিক চলন – টিউলিপ

(গ) সিসমােন্যাস্টিক চলন –

(ঘ) কেমােন্যাস্টিক চলন। সূর্যশিশির

১.৩ ইস্ট্রোজেন হরমােন ক্ষরণে সাহায্য করে যে হরমােন সেটি বেছে নাও

(ক) GH

(খ) ADH

(গ) FSH

(ঘ) ACTH

২. নীচের বাক্যগুলাে সত্য অথবা মিথ্যা নিরূপণ করাে : ১X৪=৪

২.১ গ্রোথ হরমােনের অতিক্ষরণের ফলে বামনত্ব দেখা যায়।

২.২ ফোটোট্যাকটিক চলনে ক্ল্যামাইডােমােনাসের দেহের সামগ্রিক স্থান পরিবর্তন ঘটে।

২.৩ আগাছানাশক হিসেবে কৃত্রিম অক্সিনের ভূমিকা আছে।

২.৪ হরমােন ক্রিয়ার পর ধ্বংস হয় না।

৩. দুই-তিন বাক্যে উত্তর দাও : ২ x ৪ = ৮

৩.১ ‘উদ্ভিদের কাণ্ডে আলােক অনুকূলবর্তী চলন দেখা যায় একটি পরীক্ষার সাহায্যে বক্তব্যটি ব্যাখ্যা করাে।

৩.২ নিম্নলিখিত বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে ট্রপিক ও ন্যাস্টিক চলনের পার্থক্য নিরূপণ করাে :

উদ্দীপকের প্রভাব

অক্সিন হরমােনের প্রভাব

৩.৩ মানবদেহে টেস্টোস্টেরন হরমােনের ভূমিকা বিশ্লেষণ করাে।

৩.৪ জিব্বেরেলিন হরমােনের উৎস উল্লেখ করাে।

৪. নীচের প্রশ্নটির উত্তর দাও : ৩ + ২ = ৫

৪.১ উদাহরণের সাহায্যে হরমােনের ফিডব্যাক নিয়ন্ত্রণ পদ্ধতিটি আলােচনা করাে। “ইনসুলিন আর গ্লকাগনের ক্রিয়া পরস্পরের বিপরীতধর্মী” – বক্তব্যটির যথার্থতা ব্যাখ্যা করাে। 


মডেল অ্যাক্টিভিটি টাস্ক

দশম শ্রেণি

গণিত পূর্ণমান - 20

নীচের প্রশ্নগুলির উত্তর লেখাে :

1. ঠিক উত্তরটি বেছে নিয়ে লেখাে : 1x3=3

(ক) দ্বিঘাত বহুপদী সংখ্যামালাটি হলাে—

(a) 2 – 3x

(b) x2 + 3/x + 5

(c) x(2x + 4) +1

(d) 2(2-3x)

(খ) x2 – 3x + 2 = 0 সমীকরণটির বীজ দুটি হলাে—

(a) 0, 1

(b) 0,2

(c) 0, 0

(d) 1, 2

(গ) px2 + qx +1 = 0 সমীকরণটি (p, q, r বাস্তব) দ্বিঘাত সমীকরণ হওয়ার শর্ত হলাে—

(a) q 0

(b)r 0

(c) p 0

(d) p যে কোনাে অখণ্ড সংখ্যা

2. সত্য/মিথ্যা লেখাে : 1x2=2

(ক) a, b, c ধনাত্মক বাস্তব সংখ্যা এবং a > b ও c> b হলে, ax2 + bx + c = 0 দ্বিঘাত সমীকরণটির বীজদ্বয় বাস্তব হবে।

(খ) ax2 + bx + c = 0 সমীকরণে a = 0 হলে (b, c বাস্তব), সমীকরণটি একটি রৈখিক সমীকরণে পরিণত হবে।

3. সংক্ষিপ্ত উত্তর দাও : 2x3=6

(ক) x2 + Px + 2 = 0 সমীকরণটির একটি বীজ 2 হলে, P-এর মান কত?

(খ) x – 4x + 5 = 0 সমীকরণটির নিরূপক নির্ণয় করাে।

(গ) ax2 + bx + c = 0 (a, b, c বাস্তব, a 0) সমীকরণটির বীজদ্বয় (i) বাস্তব ও সমান এবং (ii) বাস্তব ও অসমান হওয়ার শর্তগুলি লেখাে।

4.(ক) একচুলবিশিষ্ট দ্বিঘাত সমীকরণ গঠন করে সমাধান করাে—দুই অঙ্কবিশিষ্ট একটি সংখ্যার একক স্থানীয় অঙ্কটি দশক স্থানীয় অঙ্ক অপেক্ষা 6 বেশি এবং অঙ্কদ্বয়ের গুণফল সংখ্যাটির চেয়ে 12 কম। সংখ্যাটি নির্ণয় করাে।

(খ) 5x2 + 2x -3 = 0 দ্বিঘাত সমীকরণের বীজদুটি ৫ ও B হলে, a + B -এর মান নির্ণয় করাে।




মডেল অ্যাক্টিভিটি টাস্ক

 দশম শ্রেণি

ভৌতবিজ্ঞান

পূর্ণমান :২০

 

ঠিক উত্তর নির্বাচন করাে :                                                                                                                                                         x=

 . নীচের যেটি গ্রিনহাউস গ্যাস তা হলাে

() N2

() 02

() N2O

() H2

. যে গ্যাসটি গ্রিনহাউস গ্যাস এবং যার জলীয় দ্রবণ আম্লিক সেটি হলাে

() CH4

() N2O

() CFC

() C02

. যে গ্যাসটি ওজোন স্তরের ক্ষতি করে না সেটি হলাে

() N2

() N20

() NO

() NO2

 . নীচের বাক্যগুলি সত্য অথবা মিথ্যা তা নিরূপণ করাে :                                       x=

 . বায়ুমণ্ডলে গ্রিনহাউস গ্যাসের একটি স্তর আছে বলেই গ্রিনহাউস এফেক্ট ঘটছে

. ফসিল ফুয়েল পােড়াবার ফলে সৃষ্ট CO2 গ্লোবাল ওয়ার্মিংয়ের প্রধান কারণ

. পৃথিবীর বায়ুমণ্ডলে প্রধান উপাদান গ্যাস দুটি গ্রিনহাউস গ্যাস নয়

. উত্তপ্ত মাটি যে ইনফ্রারেড রশ্মি ছেড়ে দেয় তার তরঙ্গদৈর্ঘ্য সূর্য থেকে আগত ইনফ্রারেডের তরঙ্গদৈর্ঘ্যের চেয়ে কম

. কম শক্তির অতিবেগুনি রশ্মি শােষণে ওজোনের অণু অক্সিজেন অণু অক্সিজেন পরমাণুতে ভেঙে যায়

 . সংক্ষিপ্ত উত্তর দাও :                                                                                                                                                        x=

. গ্লোবাল ওয়ার্মিংয়ের দুটি ক্ষতিকারক প্রভাব উল্লেখ করাে

.গ্রিন হাউস এফেক্ট না থাকলে পৃথিবীতে প্রাণসৃষ্টির উপযুক্ত উয়তা সৃষ্টি হত না’ – যুক্তিসহ সমর্থন করাে

. ওজোনস্তরের ক্ষতি হলে জীবজগতের যেসব ক্ষতি হবে তার দুটি উল্লেখ করাে

. নীচের প্রশ্ন দুটির উত্তর দাও :                                                                                                                                                         x=

 . কাচের গ্রিনহাউসের মধ্যের বাতাস বাইরের বাতাসের তুলনায় অপেক্ষাকৃত গরম থাকে যে যে কারণে সেগুলাে ব্যাখ্যা করাে

. ওজোনস্তরের পক্ষে ক্ষতিকারক এমন একটি গ্যাসের নাম লেখাে ওজোনস্তরেছিদ্রহওয়ার প্রকৃত অর্থ কী তা ব্যাখ্যা করাে

 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)
To Top