[January 2022 ] Class 6 All Subject Model Activity Task Answer With Pdf
Class 6 January 2022 Model Activity Task |
BENGALI
১. ঠিক উত্তরটি বেছে নিয়ে লেখাে :
১.১ খােলের মধ্যে বােঝাই করা রয়েছে-
(ক)
ধান
(খ)
আলু
(গ)
গম
(ঘ)
শুকনাে খড়ের আঁটি
১.২
নদীর ধারে রয়েছ-
(ক)
অশ্বত্থ গাছ
(খ)
রাখাল
(গ)
একটি বড়াে নৌকো
(ঘ)
পথিক
১.৩
কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তীর একটি কাব্যগ্রন্থ হলাে-
(ক)
নীল নির্জন
(খ)
যেতে পারি কিন্তু কেন যাব
(গ)
প্রান্তরেখা
(ঘ)
ছড়ানাে খুঁটি
২. নীচের প্রশ্নগুলির একটি বাক্যে উত্তর দাও
:
২.১
ভরদুপুরে’ শব্দটির অর্থ কী?
২.২
‘ভরদুপুরে’ কবিতায় রাখালবালক
গাছের তলায় শুয়ে শুয়ে কী দেখছে?
২.৩
‘ভরদুপুরে’ কবিতায় বর্ণিত
‘গালচে’ টি কী দিয়ে প্রস্তুত?
৩. নীচের প্রশ্নগুলির সংক্ষিপ্ত উত্তর দাও
:
৩.১
ভরদুপুরে’ কবিতায় ‘অশ্বথ গাছটিকে
‘পথিকজনের ছাতা’ বলা হয়েছে কেন?
৩.২
ভরদুপুরে’ কবিতায় নদীর ধারের
চিত্রটি কীভাবে উপস্থাপিত হয়েছে?
৩.৩
‘আঁচল পেতে বিশ্বভুবন ঘুমােচ্ছে এইখানে। কবির মনে এমন অনুভূতি জেগেছে কেন?
৪.
নীচের প্রশ্নটির উত্তর নিজের ভাষায় লেখাে :
ভরদুপুরে’ কবিতায় গ্রামবাংলার যে অলস দুপুরের
ছবি ফুটে উঠেছে তার পরিচয় দাও।
ENGLISH
Read the passage given below and answer
the questions that follow:
In the meantime, the tiger, disturbed and confused by all the people, had chewed through the rope. It ran away to the jungle. The villagers were relieved.
Bholanath
now saw an opportunity to brag. "It is I who captured the tiger last
night. I even pulled his ears. Bholanath announced proudly. Everyone marvelled
at his bravery. Soon the news of Bholanath's bravery reached the king. The king
was highly impressed.
A. Tick the correct answer:
Activity-1
(i)
The tiger was disturbed by (a) Bholanath (b) the king (c) the people
(ii) The king was (a) impressed (b) confused (c) relieved
B. Answer the following questions:
(i)
How did the tiger escape ?
Ans:
(ii)
Why were the people relieved ?
Ans:
(iii)
What did Bholanath brag ?
Ans:
Activity-2
Identify
the Countable and Uncountable Nouns of the given sentences and write them in
the correct columns:
(i)
Water the plants every day.
(ii)
Can you give me some salt ?
(iii)
I sat on the chair.
(iv)
Do you have a glass of milk every day?
Countable
Nouns |
Uncountable
Nouns |
|
|
|
|
|
|
GEOGRAPHY
১. বিকল্পগুলি থেকে ঠিক উত্তরটি নির্বাচন করে
লেখাে :
১.১ সূর্যের আলােয় আলােকিত হয় না-
(ক)
বুধ
(খ)
চাঁদ
(গ)
প্রক্সিমা সেনটাউরি
(ঘ)
বৃহস্পতি।
১.২ মহাবিশ্ব সৃষ্টির সময় অসংখ্য ধূলিকণা
ও গ্যাসের মহাজাগতিক মেঘ নিয়ে সৃষ্টি হয়েছিল –
(ক)
ছায়াপথ
(খ)
নীহারিকা
(গ)
ধূমকেতু
(ঘ)
উল্কা।
১.৩ সৌর জগতের যে গ্রহটি পূর্ব থেকে পশ্চিমে
আবর্তন করে সেটি হলাে
(ক)
বুধ
(খ)
শুক্র
(গ)
মঙ্গল
(ঘ)পৃথিবী
২.১ উপযুক্ত শব্দ বসিয়ে শূন্যস্থান পূরণ করাে
:
২.১.১
একটি বামন গ্রহের উদাহরণ হলাে ।
২.১.২
সৌরজগতের আটটি গ্রহের মধ্যে গ্রহের অভিকর্ষ বল সবচেয়ে বেশি।
২.২
‘ক স্তম্ভের সঙ্গে ‘খ স্তম্ভ মেলাও :
‘ক স্তম্ভ |
‘খ স্তম্ভ |
২.২.১.
আকাশ গঙ্গা |
সেরেস |
২.২.২.
নীল গ্রহের চারদিকে ঘােরে |
ছায়াপথ |
২.২.৩.
বৃহত্তম গ্রহাণু |
চঁাদ |
৩. নীচের প্রশ্নগুলির সংক্ষিপ্ত উত্তর দাও
:
৩.১
সৌরঝড় হলে পৃথিবীর উপগ্রহ যােগাযােগ ব্যবস্থায় সমস্যা সৃষ্টি হয় কেন?
৩.২
ধূমকেতুর দুটি বৈশিষ্ট্য উল্লেখ করাে।
৪. নীচের প্রশ্নটির উত্তর দাও :
গ্রহ
ও নক্ষত্রের মধ্যে তিনটি পার্থক্য লেখাে।
৫. নীচের প্রশ্নটির উত্তর দাও
আমাদের
সবচেয়ে কাছের নক্ষত্রটির সংক্ষিপ্ত পরিচয় দাও।
HEALTH AND
PHYSCIEL
[ দেশাত্মবােধ ]
১. বহুর মধ্যে থেকে সঠিক উত্তরটি নির্বাচন
করে লেখাে।
(ক) ১৯৪৭ সালের কত তারিখে গণ-পরিষদে ভারতবর্ষের
জাতীয় পতাকার নকশা গৃহীত হয়?
(i)
১৪ আগস্ট
(ii)
২২ জুলাই
(iii)
১৫ আগস্ট
(iv)
৩ জুন
(খ) টেবিলে ব্যবহৃত ভারতবর্ষের জাতীয় পতাকার
দৈর্ঘ্য ও প্রস্থের মাপ কতটা পরিমাণে হয়ে থাকে?
(i)
৫" x ৪
(ii)
৩'' x ৩’
(ii)
৬ x ৪'
(iv)
৩ x ২'
(গ) অশােক চক্রের নীল রং কীসের রং-এর সঙ্গে
মিলে যায়?
(i)
ময়ূরের পালকের রং
(ii)
আকাশের রং
(iii)
সমুদ্রের জলের রং
(iv)
আকাশ ও সমুদ্রের রং
২. বাম-স্তম্ভের সঙ্গে ডান-স্তম্ভের সমতাবিধান
করাে।
বাম স্তম্ভ |
ডান স্তম্ভ |
(ক)
অশােক চক্রের ২৪টি কাটা |
(i)
ফোটোরশ্মি |
(খ)
জাতীয় পালনীয় দিবসে |
(ii)
২৪ ঘণ্টার প্রতীক |
(গ)
অশােক চক্র |
(iii)
জাতীয় পতাকা সর্বসাধারণ ব্যবহার করতে পারেন |
(ঘ)
বিবর্ণ জাতীয় পতাকা |
(iv)
ব্যবহার করা যায় না |
(ঙ)
কবরে বা চিতায়। |
(v)
জাতীয় পতাকা দেওয়া যায় না |
|
(vi)
সর্বক্ষণের গতিশীলতার প্রতীক |
৩. উপযুক্ত শব্দ বসিয়ে শূন্যস্থান পূরণ করাে।
যেসব
সরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হয় সেই সকল ভবনে রবিবার ও দিন সমেত সপ্তাহের সকল দিন জাতীয়
পতাকা উত্তোলিত থাকা বাধ্যতামূলক।
(খ)
ঝড়-বৃষ্টি যাই হােক, জাতীয় পতাকা উড়বে সূর্যোদয় সূর্যাস্ত পর্যন্ত।
(গ)
জাতীয় পতাকার সঙ্গে অন্য কোনাে একই তােলা বা ব্যবহার করা যায় না।
৪. রচনাধর্মী প্রশ্নের উত্তর দাও :
(ক)
ভারতবর্ষের জাতীয় পতাকার বর্ণনা দাও।
(খ)
কী কী ভাবে ক্ষেত্রে ভারতবর্ষের জাতীয় পতাকার ব্যবহার উত্তোলন বেআইনি তা তালিকাভুক্ত
করাে। (গ) ভারতবর্ষের জাতীয় পতাকার প্রতি আনুগত্যের শপথ বাক্যটি লেখাে।
MATH
PORIBESH
১. শূন্যস্থান পূরণ করাে :
১.১
সিঙ্কোনা গাছের ছাল থেকে
পাওয়া যায়।
১.২
সবুজ উদ্ভিদ খাবার তৈরি করার সময় পরিবেশে গ্যাস ত্যাগ
করে।
১.৩ পাউরুটি তৈরি করতে লাগে এককোশী ছত্রাক ।
২. সংক্ষিপ্ত উত্তর দাও :
২.১
সিল্ক কোথা থেকে পাওয়া যায় ?
২.২
পরাগমিলনে সাহায্য করে এমন একটি প্রাণীর নাম উল্লেখ করাে।
২.৩
মানুষের দেহে বাস করে এমন একটি পরজীবীর নাম লেখাে।
৩. একটি বা দুটি বাক্যে উত্তর দাও :
৩.১
জামাকাপড়ের জন্য মানুষ কীভাবে উদ্ভিদের ওপর নির্ভর করে?
৩.২
“প্রাণীরা উদ্ভিদের ওপর নির্ভর করে”—দুটি উদাহরণের সাহায্যে ব্যাখ্যা করাে।
৩.৩
মানুষ খাবারের জন্য কীভাবে প্রাণীদের ওপর নির্ভর করে?
৪. তিন চারটি বাক্যে উত্তর দাও:
৪.১
“উদ্ভিদরা প্রাণীদের ওপর নানাভাবে নির্ভর করে”—একটি উদাহরণের সাহায্যে বক্তব্যটির যথার্থতা
বিশ্লেষণ করাে।
৪.২
“ধানখেতে অ্যাজোলা চাষ করলে আর সার দিতে লাগে না”—ব্যাখ্যা করাে।
HISTORY
১. ঠিক-ভুল নির্ণয় করাে :
(ক)
বিন্ধ্য পর্বতের দক্ষিণভাগকে বলা হতাে দাক্ষিণাত্য।-সত্য
(খ)
হর্ষচরিত লিখেছিলেন হর্ষবর্ধন।-মিথ্যা
(গ)
জাদুঘরে থাকে পুরােনাে দিনের নানা প্রত্নবস্তু।-সত্য
২. স্তম্ভ মেলাও :
ক-স্তম্ভ |
খ - স্তম্ভ |
শকাব্দ |
হষবর্ধন |
গুপ্তাব্দ |
কণিষ্ক |
হর্ষাব্দ |
প্রথম
চন্দ্রগুপ্ত |
২. স্তম্ভ মেলাও :
ক-স্তম্ভ | খ - স্তম্ভ |
শকাব্দ | কণিষ্ক |
গুপ্তাব্দ | প্রথম চন্দ্রগুপ্ত |
হর্ষাব্দ | হষবর্ধন |
৩. অতি সংক্ষেপে উত্তর দাও (একটি-দুটি বাক্যে) :
(ক)
কোন অঞ্চলকে আর্যাবর্ত বলা হয়?
উঃ- সাধারণভাবে আর্যরা যে অঞ্চলে বসবাস করত সেই অঞ্চলকে আর্যাবর্ত বলা হয় অর্থাৎ উত্তরে হিমালয় পর্বতমালা থেকে শুরু করে দক্ষিণে নর্মদা নদী পর্যন্ত বিস্তৃত অঞ্চলকে আর্যাবর্ত বলা হয়।
(খ)
প্রায়-ঐতিহাসিক যুগ কাকে বলে?
একসময় মানুষ ঘরবাড়ি বানিয়ে বসবাস শুরু করেছিল। কিন্তু তখন তারা লিখতে জানত না। সেই সময়ের মানুষের ব্যবহার করা জিনিসপত্র থেকে তাদের ইতিহাস জানা যায়। সেই সময়কে প্রাক্-ঐতিহাসিক যুগ বলা হয়। আর প্ৰাক-ঐতিহাসিক যুগের পর এক সময় মানুষ লিখতে শিখল। কিন্তু সেই সময়কার লেখা এখন কেউ পড়তে পারে না। এই সময়কে প্রায়-ঐতিহাসিক যুগ বলা হয়। প্রায় ঐতিহাসিক যুগের সভ্যতা হল হরপ্পা সভ্যতা। এই সময় লিপি ছিল, কিন্তু তা পড়া যায়নি।
৪. নিজের ভাষায় লেখাে (তিন-চারটি বাক্য)
:
(ক)
প্রশস্তি কী? মুদ্রা কীভাবে ইতিহাস নির্মাণে সাহায্য করে?
উঃ- প্রশস্তি মানে গুনগান করা। পাথরের গায়ে খোদাই করা বিভিন্ন সম্রাটদের গুনাগুন যুক্ত শিলালেখ গুলিকে প্রশস্তি বলা হয়।
প্রাচীন ভারতের ইতিহাস জানার জন্য মুদ্রার গুরুত্ব অপরিসীম। মুদ্রায় শাসকের নাম, সন, মূর্তি প্রভৃতি খােদাই করা থাকে। এর ফলে মুদ্রা থেকে নানারকম তথ্য জানতে পারা যায়। শক-কুষাণদের ইতিহাস তাে তাদের মুদ্রা থেকেই জানা যায়।