Class 2 Model Activity Task Compilation All Subject
সংযােগ স্থাপনে সক্ষমতা
১) নীচের পাঠটি পড় এবং প্রশ্নগুলির উত্তর লেখাে :
শক্তিবাবু আর আক্ৰম বাঘ খুঁজতে নামলেন। জঙ্গল ঘন হয়ে এল। ঘাের অন্ধকার। কিছু দূরে গিয়ে দেখেন, এক পােড়াে মন্দির। জনপ্রাণী নেই। শক্তিবাবু বললেন, এইখানে একটু বিশ্রাম করি। সঙ্গে ছিল লুচি, আলুরদম আর পাঁঠার মাংস।
ক) ঘন জঙ্গলের মধ্যে শক্তিবাবু আর আক্ৰম কী দেখতে পেলেন?
উ:- ঘন জঙ্গলের মধ্যে শক্তিবাবু আর আক্রম এক পােড়াে মন্দির দেখতে পেলেন।
খ) শক্তিবাবু কোথায় বসে বিশ্রাম করতে চাইলেন?
উ:- শক্তিবাবু পােড়াে মন্দিরে বসে বিশ্রাম করতে চাইলেন।
2) Tick the correct answer:
(i) (It/There) is a garden in our school,
উ:- There is a garden in our school,
(ii) (It/There) is Sunday today.
উ:- It is Sunday today.
৩) সমস্যাগুলি গণিতের ভাষায় প্রকাশ করাে :
(ক) একটি দোকানে ১২টি লাল টুপি ও ১৬টি সবুজ টুপি আছে। দুটি মিলিয়ে দোকানে মােট কয়টি টুপি আছে?
উ:- লাল টুপি আছে ১২ টি।
সবুজ টুপি আছে ১৬ টি।
∴ দুটি মিলিয়ে দোকানে মােট (১২+১৬) = ১৮ টি টুপি আছে।
(খ) আমাদের বাগানে ৪টি নারকেল গাছ আছে। প্রত্যেকটা গাছে ৫টি করে নারকেল হয়েছে। তাহলে মােট কয়টি নারকেল আছে?
উ:- আমাদের বাগানে ৪টি নারকেল গাছ আছে।
∴ প্রত্যেকটা গাছে ৫টি করে নারকেল হলে বাগানে মোট (৪×৫) = ২০ টি নারকেল আছে।
সমন্বয় স্থাপনে সক্ষমতা
১) ফাঁকা ঘরে যুক্তবর্ণ বসিয়ে শব্দ গঠন করাে :
উ:-
২) Match the colours with the objects:
উ:-
Objects |
Colours |
|
(i) |
Tomato |
red |
(ii) |
Leaf |
green |
(iii) |
Hair |
black |
৩) ‘ক’ স্তম্ভের সাথে ‘খ’ আর ‘খ’ স্তম্ভের সাথে ‘গ’ দাগ দিয়ে মেলাও :
উ:-
ক |
খ |
গ |
|
অ) |
৪০÷৪ |
১০ |
১৫-৫ |
আ) |
৮+৪ |
১২ |
৩×৪ |
ই) |
১৯-৬ |
১৩ |
৭+৬ |
সমস্যা সমাধানে সক্ষমতা
১) নীচের শব্দগুলিকে বাক্যের প্রথমে, মাঝে ও শেষে ব্যবহার করাে :
ক) জল
উ:-
১.জল অপচয় করা উচিত নয়।
২.আমাকে এক গ্লাস জল দিন।
৩.পৃথিবীর এক ভাগ স্থল তিন ভাগ জল।
খ) সবুজ
উ:-
১. সবুজ প্রকৃতি আমার খুব ভালাে লাগে।
২.পাহাড়ের কোলে একটি স্নিগ্ধ,সবুজ গ্রাম দেখা যাচ্ছে।
৩.আমার প্রিয় রঙ হলাে সবুজ।
2) Fill in the table :
উ:-
About
me |
What
I do |
I
am |
|
(i) |
Float
in the sky. Take many shapes. |
Bring
rain. |
Cloud |
(ii) |
Ball
of fire. Shine in the sky. |
Give
light and heat. |
Sun |
(iii) |
Looks
small. Can be seen in the sky at night. |
Twinkle
like diamonds. |
Star |
৩) সমাধান করাে :
(ক) ২৪ জন লােক নদীর পারে দাঁড়িয়ে আছে। তিনটে নৌকা ঘাটে বাঁধা আছে। প্রতিটি নৌকায় সমান সংখ্যক লােক উঠবে। তাহলে প্রতিটি নৌকায় কতজন লােক উঠবে?
উ:- ২৪ জন লােক নদীর পারে দাঁড়িয়ে আছে।
ঘাটে ৩ টে নৌকা বাঁধা আছে।
∴ সমান সংখ্যক লােক উঠলে প্রতিটি নৌকায় (২৪÷৩) = ৮ জন করে লােক উঠবে।
(খ) আফরুজা তার মায়ের সঙ্গে দোকানে গিয়ে ৬ ডজন পাকা কলা কিনল। ১ ডজনে ১২টা থাকে। তাহলে মােট কটা কলা কিনল?
উ:- ১ ডজন = ১২টা
∴ আফরুজা মােট ৬ ডজন = (৬×১২) = ৭২টা কলা কিনল।
মানসিক ও শারীরিক সমন্বয় সাধন
১) ছবিগুলাে আঁকো, রং করাে এবং প্রতিটি ছবির ওপর তিনটি করে বাক্য লেখাে।
উত্তরঃ এটি একটি ফুল। আমার ফুল খুব ভালাে লাগে। ফুল নানা রঙের হয়। ফুলে প্রজাপতি এসে বসে।
উত্তরঃ এটি একটি মাছ। মাছেরা জলে থাকে। মাছেদের চোখের পাতা থাকে না। মাছ পাখনার সাহায্যে সাঁতার কাটে।
উত্তরঃ এটি একটি পাখি। পাখিরা আকাশে উড়তে পারে। পাখিদের রঙিন ডানা থাকে। পাখিরা ফল ও পােকামাকড় খায়।
২) Draw the picture of a school. Write three sentences on the school.
উ:-
1) My school name is Mazharulum primary school.
2) It is located beside the main road.
3) i love my school.
মডেল অ্যাক্টিভিটি টাস্ক Part 8 (Combined), October 2021
স্বাস্থ্য ও শারীরশিক্ষা (পূর্ণমান ৩০)
দ্বিতীয় শ্রেণী
১। বহুর মধ্যে সঠিক উত্তরটি খুঁজে বার করে শূন্যস্থানটি পুরণ করো।
(ক) আমার প্রতিজ্ঞা :
সব কাজে সব খানে যেন হই সৎ, ভালাে হয়ে চলবই নিয়েছি ________।
(i) শপথ (ii) প্রতিজ্ঞা
উ:- সব কাজে সব খানে যেন হই সৎ, ভালাে হয়ে চলবই নিয়েছি শপথ ।
(খ) আমার প্রতিজ্ঞা :
সব জাতি ধর্মকে দেব সম্মান, ________ যে একজাতি আর এক প্রাণ।
(i) সকলে (ii) আমরা
উ:- আমার প্রতিজ্ঞা :
সব জাতি ধর্মকে দেব সম্মান, আমরা যে একজাতি আর এক প্রাণ।
(গ) সুস্বাস্থ্য :
শরীর ও ________ যদি তুমি সুস্থ রাখতে চাও
(i) স্বাস্থ্য (ii) মন
উ:- সুস্বাস্থ্য :
শরীর ও মন যদি তুমি সুস্থ রাখতে চাও
(ঘ) সুস্বাস্থ্য :
সময়মতাে ________ এবং নিয়মমতাে খাও।
(i) পড়াে (ii) ঘুমাও
উ:- সুস্বাস্থ্য :
সময়মতাে ঘুমাও এবং নিয়মমতাে খাও।
(ঙ) সুস্বাস্থ্য :
পড়ালেখার পাশাপাশি করবে ________।
(i) খেলাধুলাে (ii) গল্পগুলাে
উ:- সুস্বাস্থ্য :
পড়ালেখার পাশাপাশি করবে খেলাধুলাে l
(চ) সুস্বাস্থ্য :
মনের থেকে দূরে রাখবে ________ ভাবনাগুলাে।
(i) মন্দ (ii) দ্বন্দ্ব
উ:- সুস্বাস্থ্য :
মনের থেকে দূরে রাখবে মন্দ ভাবনাগুলাে।
(ছ) সুস্বাস্থ্য :
স্নান করবে, হাত পা ________ পােশাক পরবে ঠিক,
(i) ধােবে (ii) ঘষবে
উ:- সুস্বাস্থ্য :
স্নান করবে, হাত পা ধােবে পােশাক পরবে ঠিক,
(জ) সুস্বাস্থ্য :
________ চলবে যখন দেখবে চতুর্দিক।
(i) ঘরের মধ্যে (ii) রাস্তাঘাটে
উ:- সুস্বাস্থ্য :
রাস্তাঘাটে চলবে যখন দেখবে চতুর্দিক।
(ঝ) সুস্বাস্থ্য : শরীরটাকে ফিট রাখতে ________ যােগাসন,
(i) করবে (ii) দেখবে
উ:- সুস্বাস্থ্য : শরীরটাকে ফিট রাখতে করবে যােগাসন,
(ঞ) সুস্বাস্থ্য :
বাবা ________ কথা শুনে চলবে সারাক্ষণ।
(i) ভাইয়ের (ii) মায়ের
উ:- সুস্বাস্থ্য :
বাবা মায়ের কথা শুনে চলবে সারাক্ষণ।
(ট) দাঁতের যত্ন :
দাঁতে ________ রােগ হতেই পারে তাই বলি বারবার, নিয়মিত করতে হবে দাঁত ________।
(i) ক্ষয়, পরিষ্কার (ii) নয়, পরিষ্কার
উ:- দাঁতের যত্ন :
দাঁতে ক্ষয় রােগ হতেই পারে তাই বলি বারবার, নিয়মিত করতে হবে দাঁত পরিষ্কার ।
(ঠ) চোখের যত্ন ________ আছে বলেই জেনাে আমরা দেখতে পাই, চোখের মতাে ________ আর কোনাে কিছুই নাই।
(i) দাঁত, দামি (ii) চোখ, দামি
উ:- চোখের যত্ন চোখ আছে বলেই জেনাে আমরা দেখতে পাই, চোখের মতাে দামি আর কোনাে কিছুই নাই।
(ড) নখ ও চুলের যত্ন :
নখ কাটার যন্ত্র দিয়ে কাটতে হবে নখ, নয়তাে রােগ বা অসুখ হলে ________ ভয়ানক।
(i) বিপদ (ii) আনন্দ
উ:- নখ ও চুলের যত্ন :
নখ কাটার যন্ত্র দিয়ে কাটতে হবে নখ, নয়তাে রােগ বা অসুখ হলে বিপদ ভয়ানক।
(ঢ) হাঁচি ও কাশি :
হাঁচি আর ________, থাকে পাশাপাশি।
যদি হয় রােগ, বাড়ে দুর্ভোগ।
(i) কাশি (ii) জ্বর
উ:- হাঁচি ও কাশি :
হাঁচি আর কাশি , থাকে পাশাপাশি।
(ত) কানের যত্ন :
যানবাহনের বিকট ________ সহ্য হয় না আর, কারখানারও তীব্র শব্দ করবে পরিহার।
(i) আওয়াজ (ii) শব্দ
উ:- কানের যত্ন :
যানবাহনের বিকট শব্দ সহ্য হয় না আর, কারখানারও তীব্র শব্দ করবে পরিহার।
(থ) ত্বকের যত্ন :
খােস-পাঁচড়া ছোঁয়াচে রােগ সাবধানেতে থাকো, চর্মরােগে নিজেরই ক্ষত ________ করে রাখাে।
(i) আড়াল (ii) ওষুধ
উ:- ত্বকের যত্ন :
খােস-পাঁচড়া ছোঁয়াচে রােগ সাবধানেতে থাকো, চর্মরােগে নিজেরই ক্ষত আড়াল করে রাখাে।
২। ঠিক শব্দগুলির পাশে ‘✔’ দাও।
(ক) যিনি অসহায় তাকে ________ করে সুখী হবাে।
(i) উপকার (ii) অপকার
উ:- যিনি অসহায় তাকে উপকার করে সুখী হবাে।
(খ) এসাে শত্রু নয় ________ হই।
(i) শত্রু (ii) বন্ধু
উ:- এসাে শত্রু নয় বন্ধু হই।
(গ) কিছু খাবার পরে দাঁত ও মুখ পরিষ্কার করতে হবে ________ করে।
(i) জিভ দিয়ে (ii) কুলকুচি
উ:- কিছু খাবার পরে দাঁত ও মুখ পরিষ্কার করতে হবে কুলকুচি করে।
(ঘ) বেশি মাত্রায় টিভি, মােবাইল বা কম্পিউটারে কাজ করলে ________ ক্ষতি হতে পারে।
(i) চোখের (ii) ত্বকের
উ:- বেশি মাত্রায় টিভি, মােবাইল বা কম্পিউটারে কাজ করলে চোখের ক্ষতি হতে পারে।
(ঙ) ________ বেড়ে উঠলে সময়মতাে কাটতে হবে।
(i) দাঁত (ii) নখ
উ:- নখ বেড়ে উঠলে সময়মতাে কাটতে হবে।
(চ) যেকোনাে জায়গায় ________ ফেললে অন্যকে রােগজীবাণু দেওয়া হয়।
(i) মাটি (ii) থুথু
উ:- যেকোনাে জায়গায় থুথু ফেললে অন্যকে রােগজীবাণু দেওয়া হয়।
(ছ) বাইরে থেকে বাড়িতে ঢুকলে সাবান দিয়ে ________ ধুতে হবে।
(i) হাত-পা (ii) কাগজপত্র
উ:- বাইরে থেকে বাড়িতে ঢুকলে সাবান দিয়ে হাত-পা ধুতে হবে।
(জ) ________ রােধ করতে পরিবেশ বন্ধু হতে হবে।
(i) পরিবেশ (ii) দূষণ
উ:- দূষণ রােধ করতে পরিবেশ বন্ধু হতে হবে।
৩) সাথে মেলাও :
উ:-
বামদিক |
ডানদিক |
ক) |
ঢেকে
রাখা খাবার বিপদ এড়ায়। |
খ) |
ফুল
আর পুঁতি দিয়ে মালা গাঁথার মজা অনেক। |
গ) |
চোর
ও পুলিশ খেলতে গিয়ে হিসাব শেখার মজা ভারি। |
ঘ) |
জিভের
ওপর ময়লা প্রলেপ, রােগের লক্ষণ। |