Class 1 All Subject Model Activity Compilation October New 2021
Class 1 All Subject Model |
সংযোগ স্থাপনে সক্ষমতা
১) নীচের পাঠটি পড়ো এবং পাঠ থেকে খুঁজে নিয়ে লেখো:
আজ বুধবার ছুটি। নুটু তাই খুব খুশী। সেও যাবে কুলবনে। কিছু মুড়ি নেব আর নুন। চড়িভাতি হবে। ঝুড়ি নিতে হবে। তাতে কুল ভরে নিয়ে বাড়ি যাব। উমা খুশী হবে। উষা খুশী হবে।
ক) নুটু খুব খুশী কেন?
উ:- আজ বুধবার, ছুটি তাই নুটু খুব খুশি ।
খ) কুলবনে যাবে কেন?
উ:- কুলবনে চুরইভাতি হবে তাই কুল বনে যাবে।
Class 1 English Model Activity Compilation October New 2021
২) Circle the English vowel letters from the list of words :
(i) doll
Answer: d o ll
(ii) bat
Answer: b a t
৩) খােপের ভেতরে ‘>’ বা ‘<’ বসাও :
Class 1 Bengali Model Activity Compilation October New 2021
সমন্বয় স্থাপনে সক্ষমতা
১) ‘ক’ ও ‘খ’ থেকে কথা মিলিয়ে লেখাে :
উ:- বল খেলি
পাতা নড়ে
জামা পড়ি
২) Match colours with the objects:
Answer:
সমস্যা সমাধানে সক্ষমতা
২) পাখীদের নাম লেখাে :
উ:-
২) Select the correct answer:
(i) Which one of these you don’t see in school ?
(a) bench
(b) chalk
(c) blackboard
(d) bed
(ii) Which one of these you don’t see in house ?
(a) fan
(b) table
(c) blackboard
(d) bed
৩) সমাধান করাে :
ক) একটা গাছে ৫টা পাখী বসে ছিল। একটু পরে আরও ৪টে পাখী এসে বসল। এখন মোট কয়টা পাখী গাছে বসে আছে?
উ:- একটা গাছে 5 টা পাখী
একটু পরে আরও +৪টে পাখী
৯ টি পাখী
খ) নদীর তীরে ৭ জন লোক দাঁড়িয়েছিল। একটা নৌকা এল নৌকোতে ৩ জন ছিল তাহলে মোট কতজন লোক হল?
উ:- নদীর তীরে ৭ জন লোক দাঁড়িয়েছি
নৌকা এল নৌকোতে +৩ জন
১০ জন
মানসিক ও শারীরিক সমন্বয় সাধন
১) তােমার দেখা ভােরবেলার ছবি আঁকো। সেটা রং করাে। ভােরবেলার ওপর দুটি লাইন লেখাে।
উ:-
উপরের আঁকা ছবি থেকে খুঁজে বের করাে নীচের আকার কয়টা আছে। ঐ আকারগুলি নিজের খুশী মতাে রং করাে।
মডেল অ্যাক্টিভিটি টাস্ক Part 8 (Combined), October 2021
স্বাস্থ্য ও শারীরশিক্ষা (পূর্ণমান ৩০)
প্রথম শ্রেণী
(ক) নীচের ছবিগুলির মধ্যে থেকে বর্ণ/অক্ষর/সংখ্যা খুঁজে বের করাে।
১। নীচের কোন ছবিটির মধ্যে ‘ক’ বর্ণটি লুকিয়ে আছে তা খুঁজে বের করে তার নীচে ‘✔’ চিহ্ন দাও।
উ:-
২। নীচের কোন ছবিটির মধ্যে ‘A’ বর্ণটি লুকিয়ে আছে তা খুঁজে বের করে তার নীচে ‘✔’ চিহ্ন দাও।
উ:-
৩। নীচের ০ থেকে ৯ পর্যন্ত কোন গাণিতিক সংখ্যাটি দিয়ে নীচের ‘রাজহাঁসের ছানা’ এই ছবিটি তৈরি করা সম্ভব, তার নীচে ‘✔’ চিহ্ন দাও এবং ছবিতে রং করাে।
৪। নীচের ০ থেকে ৯ পর্যন্ত কোন গাণিতিক সংখ্যাটি দিয়ে নীচের ‘পাখি’ এই ছবিটি তৈরি করা সম্ভব, তার নীচে ‘✔’ চিহ্ন দাও এবং ছবিতে রং করাে।
শিক্ষার্থীরা বর্ণটির চেহারা দেখবে। কীভাবে বর্ণটি লিখতে হয় তা দেখবে। এবার বিন্দু বিন্দু জুড়ে বর্ণটি লিখবে, ফাকা জায়গাটিতে নিজে নিজে বর্ণটি লিখবে।
(খ) নীচের ছকের নির্দেশমত কাজগুলি করাে।
উ:-
(গ) বামদিকের স্তম্ভের সঙ্গে ডানদিকের স্তম্ভ মেলাও এবং মাঝের ছড়ার শূন্যস্থান পূরণ করাে :
উ:-
(ঘ) বামদিকের ছবির সঙ্গে ডানদিকের শব্দগুলি মেলাও।
উ:-