Class 10 Mock Test Series
Part -3
Life Science,Geography,History,Bengali
Class 10 Mock Test History 1 Mark MCQ suggestion
1.
তিতুমিরের প্রকৃত নাম ছিল-
A) চিরাগ আলি
B) হায়দার আলি
C) মির নিসার আলি
D) তােরাপ আলি।
2. কোল বিদ্রোহ (১৮৩১-৩২) অনুষ্ঠিত হয়েছিল
–
A) মেদিনীপুরে
B) ঝাড়গ্রামে
C) ছােটোনাগপুরে
D) রাঁচিতে।
3.
‘হুল’ শব্দটি দিয়ে বােঝানাে হয় –
A) মুন্ডা বিদ্রোহকে
B) সাঁওতাল বিদ্রোহকে
C) কোল বিদ্রোহকে
D) চুয়াড় বিদ্রোহকে।
4.
‘দাদন’ কথার অর্থ –
A) অগ্রিম অর্থ নেওয়া
B) পাট্টা দেওয়া
C) ধার শােধ করা
D) বেগার খাটা।
5.
আনন্দমঠ উপন্যাসের পটভূমি ছিল –
A) ১৮৫৭ সালের বিদ্রোহ
B) নীল বিদ্রোহ
C) সন্ন্যাসী-ফকির বিদ্রোহ
D) পাবনা বিদ্রোহ।
6.
সুই মুন্ডা নেতৃত্ব দিয়েছিলেন –
A) চুয়াড় বিদ্রোহে
B) কোল বিদ্রোহে
C) সাঁওতাল হুলে
D) মুন্ডা বিদ্রোহে।
7.
১৮৭৮ খ্রিস্টাব্দের অরণ্য আইনে অরণ্যকে ভাগ করা হয় –
A) দুটি স্তরে
B) তিনটি স্তরে
C) চারটি স্তরে
D) পাঁচটি স্তরে।
৪. বারাসত বিদ্রোহের নেতৃত্ব দেন –
A) দুদুমিঞা
B) দিগম্বর বিশ্বাস
C) তিতুমির
D) বিরসা মুন্ডা।
9. ভারতে প্রথম অরণ্য আইন পাস হয়
A) ১৮৫৯ খ্রিস্টাব্দে
B) ১৮৬০ খ্রিস্টাব্দে
C) ১৮৬৫ খ্রিস্টাব্দে
D) ১৮৭৮ খ্রিস্টাব্দে।
10.
সন্ন্যাসী-ফকির বিদ্রোহের অন্যতম নেতা ছিলেন
A) রানি কর্ণাবতী
B) রানি শিরােমণি
C) দেবী চৌধুরানি
D) রানি দুর্গাবতী।
11.
আদিবাসী চুয়াড় বিদ্রোহের সূচনা ঘটে –
A) ছােটোনাগপুর অঞ্চলে
B) দুমকা অঞ্চলে
C) জঙ্গলমহল অঞ্চলে
D) রাঁচি-চক্রধরপুর অঞ্চলে।
12.
ফরাজি আন্দোলনে যুক্ত জনগণের বড়াে অংশ ছিলেন –
A) শ্রমিক
B) আদিবাসী
C) দলিত
D) কৃষক।
13.
প্রকৃতিগতভাবে নীল বিদ্রোহ ছিল একটি –
A) সামন্ততান্ত্রিক বিদ্রোহ
B) ধর্মীয় বিদ্রোহ
C) কৃষক বিদ্রোহ
D) শ্রমিক বিদ্রোহ
14.
ব্রিটিশরা ‘চোর-ডাকাত’-এর তকমা দিয়েছিল
A) চুয়াড় বিদ্রোহীদের
B) সন্ন্যাসী-ফকির বিদ্রোহীদের
C) মুন্ডা বিদ্রোহীদের
D) বারাসাত বিদ্রোহীদের।
15.
দ্বিতীয় অরণ্য আইনে (১৮৭৮) লাভবান হয়েছিল -
A) আদিবাসী সম্প্রদায়
B) ব্রিটিশ সরকার
C) ব্যবসায়ী শ্রেণি
D) ব্রিটিশ সরকার ও আদিবাসী শ্রেণি উভয়ই।
16হুল ’ কথাটির অর্থ হল –
A) ঈশ্বর
B) স্বাধীনতা
C) অস্ত্র
D) বিদ্রোহ।
17.
বাংলার নানাসাহেব’ নামে পরিচিত –
A) বিষ্ণুচরণ বিশ্বাস
B) টিপু সুলতান
C) রামরতন মল্লিক
D) বিরসা মুন্ডা
18.
‘দামিন-ই-কোহ’ বলতে বােঝায়-
A) দিনাজপুর
B) হুগলি
C) উত্তর ২৪ পরগনা
D) পাহাড়ের প্রান্তদেশ।
19.
‘ওয়াহাবি’ শব্দের অর্থ হল -
A) নবজাগরণ
B) কর্তব্য
C) আদেশ
D) নির্দেশ।
A) রানি রাসমণি
B) রানি দুর্গাবাঈ
C) রানি শিরােমণি
D) রানি তারাবাঈ।
Class 10 Mock Test History 1 Mark MCQ suggestion
1. হিমবাহের ক্ষয়কাজের ফলে গঠিত হয় –
A) কেটল
B) কেটল হ্রদ
C) এস্কার
D) রসে মতানে।
2.
পর্বতারােহণে সমস্যার সৃষ্টি হয় –
A) পিরামিড চূড়ার উপস্থিতিতে
B) ক্রেভাসের উপস্থিতিতে
C) রসে মতানের উপস্থিতিতে
D) এসকারের উপস্থিতিতে।
3. গ্রিনল্যান্ড ও নিউজিল্যান্ডের সমুদ্র উপকূলে
আংশিক ডুবে থাকা উপত্যকা যে প্রাকৃতিক শক্তির ক্ষয়কার্যের ফলে সৃষ্টি হয় তা হল –
A) নদী
B) বায়ু
C) হিমবাহ
D) জলধারা ও বায়ুর মিলিত কার্য।
4. মহাদেশীয় হিমবাহের বরফমুক্ত পর্বতশৃঙ্গকে
বলে –
A) পিরামিড চূড়া
B) হিমশৈল
C) নুনাটাকস
D) হিমদ্রোণী
5.
পর্বতগাত্র ও হিমবাহের মধ্যে যে ফাক দেখা যায়, তাকে বলে –
A) ক্রেভাস
B) স্নাউট
C) হিমদ্রোণী
D) বার্গম্বুন্ড।
6. পৃথিবীর দ্রুততম হিমবাহ –
A) ল্যামবার্ট
B) জেমু
C) জ্যাকোবসাভো
D) কোয়ারেক।
7. সমুদ্র উপকূল সংলগ্ন আংশিক জলপূর্ণ গিরিখাতকে
বলা হয় –
A) ফিয়র্ড
B) হিমদ্রোণী
C) করি
D) ঝুলন্ত উপত্যকা।
৪. ঝুলন্ত উপত্যকায় গড়ে ওঠে –
A) জলপ্রপাত
B) পলল শঙ্কু
C) মন্থকূপ
D) গিরিখাত।
9. ফিয়র্ডের দেশ’ বলা হয় –
A) রাশিয়া
B) নরওয়ে
C) সুইডেন
D) ফিনল্যান্ডকে।
10.
বহিঃবিধৌত সমভূমিতে বরফের চাই গলে গিয়ে যে গহ্বর সৃষ্টি হয় তা হল –
A) এসকার
B) কেম
C) ড্রামলিন
D) কেটল।
11.
শীতকালে হিমরেখার উচ্চতা
A) কমে যায়
B) বেড়ে যায়
C) একই থাকে
D) দ্বিগুণ হয়।
12.
হিমবাহের সঞ্চয়কার্যের ফলে প্রান্ত গ্রাবরেখায় সৃষ্ট ত্রিকোণাকার ভূমিকে বলে
-
A) পলল ব্যজনী
B) কেম
C) কেটল
D) ড্রামলিন।
13.
হিমবাহ দ্বারা পর্বতের পাদদেশে সঞয়কার্যের ফলে গঠিত ভূমিরূপ হল –
A) ফিয়র্ড
B) গ্রাবরেখা
C) রসে মতানে
D) এসকার।
14.
ভারতের হিমালয় পর্বতের একটি পার্বত্য হিমবাহ হল –
A) রুপাল
B) সিয়াচেন
C) হিসপার
D) জেমু।
15.
পর্বতের গায়ে যে রেখার নীচে বরফ গলে তা হল
A) হিমরেখা
B) হিমবাহ
C) গ্রাবরেখা
D) হিমশৈল।
16.
পাদদেশীয় হিমবাহের অগ্রভাগকে বলে -
A) ক্র্যাগ
B) রসে মতানে
C) এসকার
D) লােব।
17)হিমবাহের সয়ের ফলে পার্বত্য উপত্যকায় সৃষ্টি
হয় –
A) কেটল
B) এসকার
C) গ্রাবরেখা
D) কেম।
18.
হিমবাহ ও জলধারার মিলিত কার্যের ফলে যে সমভূমির সৃষ্টি হয়, তা হল –
A) বহিঃবিধৌত সমভূমি
B) বদ্বীপ সমভূমি
C) প্লাবন সমভূমি
D) পলল ব্যজনী।
19.
সমুদ্রে ভাসমান বিশালাকৃতি হিমবাহকে বলা হয় –
A) হিমপ্রাচীর
B) হিমদ্রোণী
C) হিমশৈল
D) হিমঝুপ।
20. ফিয়র্ড উপকূল গড়ে ওঠে হিমবাহের
A) ক্ষয়কার্য
B) বহনকার্য
C) সঞ্চয়কার্য
D) ক্ষয় ও সঞ্চয়কার্য-এর ফলে।
Class 10 Mock Test Life Science 1 Mark MCQ suggestion
1. দীর্ঘ সুপ্তদশায় আছে এমন বীজযুক্ত উদ্ভিদের
কম সময়ে বংশবিস্তার করতে তুমি প্রদত্ত কোন্ পদ্ধতির সাহায্য নেবে? –
A) যৌন জনন
B) খণ্ডীভবন
C) পুনরুৎপাদন
D) মাইক্রোপ্রােপাগেশন।
2. যে প্রাণীটি অপুংজনি বা পার্থেনােজেনেসিস
প্রক্রিয়ায় উৎপন্ন হয় তা হল—
A) রানি মৌমাছি
B) শ্রমিক মৌমাছি
C) পুরুষ মৌমাছি বা ড্রোন
D) সকল প্রকার মৌমাছি।
3. অর্ধবয়ব কাণ্ডের দ্বারা অঙ্গজ জনন করে এমন
একটি উদ্ভিদ হল—
A) আলু
B) কচুরিপানা
C) আদা
D) পেঁয়াজ।
4. কোন্ জোড়টি সঠিক? –
A)কোরকোদগম—ইস্ট
B) খণ্ডীভবন—কেঁচো
C) রেণু উৎপাদন – অ্যামিবা
D) পুনরুৎপাদন—ড্রায়ােপটেরিস।
5.
সঠিক জোড়টি নির্বাচন করাে এবং লেখাে –
A) বহুবিভাজন-হাইড্রা
B) খণ্ডীভবন—স্পাইরােগাইরা
C) পুনরুৎপাদন—ফার্ন
D) কোরকোম—প্ল্যানেরিয়া।
6.
খবৰ্ধাবকের (অফসেট) মাধ্যমে অঙ্গজ বংশবিস্তার করে যে উদ্ভিদ সেটি হল—
A) কচুরিপানা
B) মিষ্টি আলু
C) আদা
D) পাথরকুচি।
7. কোরকোগমের মাধ্যমে জনন সম্পন্ন করে যে জীব
সেটি হল—
A) স্পাইরােগাইরা
B) প্লাসমােডিয়াম
C) প্ল্যানেরিয়া
D) হাইড্রা।
8. সুস্পষ্ট জনুক্রম দেখা যায় যে উদ্ভিদটিতে
তা হল—
A) মস (পােগােনেটাম)
B) আম
C) জবা
D) পাইন।
9.
অযৌন জনন সম্পন্নকারী একটি প্রাণী হল—
A) ব্যাং
B) পাখি
C) অ্যামিবা
D) কেঁচো।
10.
যৌন জনন সম্পর্কিত কোন্ বক্তব্যটি সঠিক? –
A) যৌন জননে হ্যাপ্লয়েড গ্যামেট উৎপাদন অপরিহার্য
B) যৌন জনন কেবলমাত্র মাইটোসিস নির্ভর
C) যৌন জননে একটিমাত্র জনিতৃ জীব থেকেই অপত্য
জীব সৃষ্টি হতে পারে
D) যৌন জননের ফলে উৎপন্ন অপত্য জীব জিনগতভাবে
হুবহু জনিতৃ জীবের মতাে হয়।
11.
প্লাসমােডিয়ামের সাইজন্ট দশায় যেরূপ বিভাজন দেখা যায় তা হল
A) পুনরুৎপাদন
B) বহুবিভাজন
C) খণ্ডীভবন
D) দ্বিবিভাজন।
12. পত্ৰজ মুকুল দ্বারা বংশবিস্তার করে
A) গােল আলু
B) মিষ্টি আলু
C) কচুরিপানা
D) পাথরকুচি।
13.
প্রকরণ সৃষ্টির মাধ্যমে জৈব অভিব্যক্তির পথকে সুগম করে কোন প্রকার জনন পদ্ধতি?
A) আজ জনন
B) অযৌন জনন
C) যৌন জনন
D) অপুংজনি।
14.
বুলবিলের মাধ্যমে জনন সম্পন্ন করে
A) খাম আলু
B) চুপড়ি আলু
C) আকন্দ পুষ্প
D) সবকটি।
15.
সঠিক ক্রমটি উল্লেখ করাে ও
A) ক্যালাস → এক্সপ্ল্যান্ট → প্ল্যান্টলেট → এমব্রয়েড →
B) প্ল্যান্টলেট → এক্সপ্ল্যান্ট → ক্যালাস
→ এমব্রয়েড
C) এমব্রয়েড → এক্সপ্ল্যান্ট → ক্যালাস → প্ল্যান্টলেট
D) এক্সপ্ল্যান্ট → ক্যালাস → এমব্রয়েড → প্ল্যান্টলেট।
16.
কলাকৰ্ষণ পদ্ধতিতে উদ্ভিদের পৃথকীকৃত ক্ষুদ্র কোশ বা কলার ছােটো টুকরাে (এক্সপ্ল্যান্ট)
থেকে উদ্ভিদের কৃত্রিম অঙ্গজ জননের মাধ্যমে দ্রুত বংশবিস্তার ঘটানাের পদ্ধতিকে বলা
হয় A) A) হাইব্রিডাইজেশন
B) মাইক্রোপ্রােপাগেশন
C) গ্রাফটিং
D) কাটিং।
17.
মাইক্রোপােপাগেশনে কোন্ উদ্ভিদ অঙ্গ ব্যবহৃত হয় না? -
A) কাক্ষিক মুকুল
B) পাতা
C) পর্ব
D) কোশীয় ভূণ।
18.
জোড়কলমে উদ্ভিদের যে অংশ মাটিতে থাকে, তা হল
A) স্টক
B) সিয়ন
C) সাকার
D) জাইগােট।
19.
আলুর যে অংশটি অঙ্গজ জননে অংশ নেয়
A) কন্দ
B) গ্রন্থিকাণ্ড
C) স্ফীতকন্দ
D) খুঁড়িকন্দ।
20.
কোটি কৃত্রিম অঙ্গজ জনন?
A) ইস্টের মুকুলােদ্গম
B) শাখাকলমের সাহায্যে জনন
C) অযৌন
D) যৌন জনন।
Class 10 Mock Test English 1 Mark MCQ suggestion
1. Swami stopped on his way to school to
decide whether Samuel was alan -
(A) bad person
(B) good and friendly person
(C) honest person
(D) dishonest person.
2. Swami Stopped On his way to school to
decide wether samuel was a/an —
(A)bad person
(B) good and friendly person
(C) honest person
(D) dishonest person.
3. Swami felt dizzy because he was-
(A)excited
(B)indifferent
(C)afraid
(D)puzzled
4. The more Swami thought of Samuel the
more
(A) aggrieved he felt
(B) cheerful he felt
(C) disappointed he felt
(D) angry he felt.
5. The letter made Swami feel —
(A) happy
(B) sad
(C) excited
(D) worried.
6. On his way Swami was bothered by —
(A) headache
(B) his conscience
(C) toothache
(D) high fever.
7. Samuel wore a
(A) yellow coat
(B) black coat
(C) grey coat
(D) blue coat.
8. Personally Samuel was more friendly
than other -
(A) people
(B) friends
(C) mer
(D) teachers.
9. In the letter to the headmaster
Swami's father had written —
(A) about Swami
(B) plenty of things
(C) about discipline
(D) plenty of things about Samuel.
10. Samuel the teacher of Swami by nature
was — \
(A) rude
(B) cruel
(C) ill-tempered
(D) friendly
11. About the description of Samuel,
Swaminathan was -
(A) sure
(B) unsure
(C) certain
(D) confident.
12. Father's The letter was —
(A) brief
(B) rude
(C) prolonged
(D) editorial.
13. Swami felt he was the boy on earth -
(A) worst
(B) good
(C) best
(D) naughty
14. Father's behaviour was —
(A) expected
(B) abnormal
(C) normal
(D) unusual.
15. Swami hoped that he would -
(A) convince his father to establish the reason for avoiding
school
(B) change his father's standpoint
(C) impress his father
(D) ignore his father.
16. Swami's father decided to send a
letter to the headmaster —
(A) by himself
(B) Swami
(C by post
(D) by courier.
17. Swaminathan felt sorry for -
(A) his father
(B) his mother
(C) his friend
(D) his teacher
18. Swami's father wrote a letter when
Swami -
(A) left for school
(B) was about to leave for school
(C) reached school
(D) lying in his mother's room.
19. On his way to school Swami felt that
Samuel was a -
(A) good person
(D) bad person
(C) unfriendly person
(D) clever man.
20. Swami felt that -
(A) Samuel had no special regard for him
(B) Samuel did not like him
(C) Samuel had mixed up the reality with
imagination
(D) he had mixed up reality with imagination.
PDF Name / Book Name : Class 10 Mock Test Series Part -1 (BENGALI,GEOGRAPHY,HISTORY AND L.SC)
Language : Bengali
Size : 285 Kb
Download Link : Click Hereto Download