CLASS 7 MODEL ACTIVITY TASK GEOGRAPHY NEW PART 6
SEPTEMBER-2021(NEW) //মডেল অ্যাক্টিভিটি টাস্ক সপ্তম
শ্রেনী GEOGRAPHY// ভূগোল নতুন সেপ্টেম্বর মাসের পার্ট
-৬
CLASS 7 MODEL ACTIVITY TASK GEOGRAPHY NEW PART 6 SEPTEMBER |
১. বিকল্পগুলি থেকে ঠিক উত্তরটি নির্বাচন করে লেখো :
১.১
'পৃথিবীর ছাদ' যে মালভুমিকে বলা হয় সেটি হলো -
উ:- গ) পামীর মালভূমি ।
১.২ নদীর উচ্চ প্রবাহে 'I' আকৃতির উপত্যকা
সৃষ্টির অন্যতম প্রধান কারণ হলো -
উ:- গ) নদীর নিম্নক্ষয়ের ক্ষমতা বেশি হওয়া ।
১.৩ যে রূপান্তরিত শিলা বিভিন্ন সৌধ
নির্মাণে কাজে লাগে তা হলো -
উ:- ঘ) মার্বেল ।
২. স্তম্ভ মেলাও :
উ:-
'ক' স্তম্ভ |
'খ' স্তম্ভ |
২.১ কিলিমাঞ্জারো |
i) আগ্নেয় পর্বত |
২.২ গ্রানাইট |
ii) আগ্নেয় শিলা |
২.৩ মিয়েন্ডার |
iii) নদীর মধ্যপ্রবাহ |
৩. সংক্ষিপ্ত উত্তর দাও :
৩.১ ভূমির ঢাল ও উচ্চতার ভিত্তিতে মালভূমি ও সমভূমির পার্থক্য নিরূপণ করো ।
মালভূমি
১.পার্থ্যক্যের বিষয়ঃ
ভূমির ঢাল ঃ-মালভূমির চারপাশ খাড়া ঢাল যুক্ত হয় এবং উপরিভাগ তরঙ্গায়িত হয়।
২.পার্থ্যক্যের বিষয়ঃ
উচ্চতা সমৃদ্রপৃষ্ঠ থেকে 300-600 মিটার উঁচু হয়।
সমভূমি
১.পার্থ্যক্যের বিষয়ঃ
ভূমির ঢাল ঃ -সমুদ্রপৃষ্ঠ থেকে সামান্য উঁচু বা সমৃদ্র সমতলের প্রায় সমান হয়।
২.পার্থ্যক্যের বিষয়ঃ
উচ্চতা :-সমৃদ্রপৃষ্ট থেকে 300 মিটারের কম উঁচু হয়ে থাকে।
৩.২ নীলনদের উপর কী উদ্দেশ্যে আসোয়ান বাঁধ নির্মাণ করা হয়েছিল ?
উ: নীলনদের ওপর মিশরীয়রা বাঁধ তৈরি করেছেন। বন্যা নিয়ন্ত্রণ ও কৃষি জমিতে জলসেচ এই দুটি মূল উদ্দেশ্যে নীলনদের ওপর আসোয়ান বাঁধ নির্মাণ করা হয়েছে।নীলনদের ওপর এই আসোয়ান বাঁধ নির্মাণ করার নীলনদের অতিরিক্ত জলকে আকতে রাখা যায়| যার ফলে নীলনদ অববাহিকায় বন্যা নিয়ন্ত্রণ করা যায় এবং এই ধরে রাখা জলকে পরবর্তীতে কৃষিকার্যে ব্যবহার করা যায় | নীলনদের ওপর নির্মিত এই উচ্চ আসোয়ন বাঁধ হলো পৃথিবীর বৃহত্তম বাঁধ ।
৪. 'মানুষের নানবিধ ক্রিয়াকলাপ নদীর উপর নেতিবাচক প্রভাব ফেলে'
- বক্তব্যটির যথার্থতা বিচার করো ।
উ:-মানুষের জীবনের সাথে নদীর সম্পর্ক এত নিবিড় হলেও, মানুষের কিছু কিছু কাজ নদীর স্বাভাবিক ছন্দকে নষ্ট করেছে।
১.কৃষি ব্যবস্থার প্রসার, শিল্পায়ন, নগরায়ণ, ইত্যাদি নানাভাবে নদীকে প্রভাবিত করছে।২.বন্যা নিয়ন্ত্রণের জন্য নদীর পাড়ে কৃত্রিম বাঁধ তৈরি করলে সাময়িক সুফল পাওয়া গেলেও শেষ পর্যন্ত তা আরও ভয়াবহ বন্যার কারণ হয়ে উঠেছে।৩.এদিকে কৃষি জমি থেকে ধুয়ে আসা পলিতে নদী ক্রমশ ভরাট হচ্ছে। ৪.অন্য দিকে সেচের জলের জোগান দিতে নদী ক্রমশ শুকিয়ে যাচ্ছে। ৫.শহর, শিল্পাঞ্চল বর্জ্য জল নদীতে অবাধে মিশে গিয়ে নদীর জল ক্রমশ বিষাক্ত হয়ে যাচ্ছে ।
নিচে অন্যান্য বিষয়ের মডেল অ্যাক্টিভিটি টাস্ক গুলোর লিংক দেওয়া রয়েছে তোমরা গিয়ে লিখে নিতে পারো? (বিশেষ দ্রষ্টব্যঃ- ক্লাস 5 থেকে 10 পর্যন্ত সমস্ত বিষয়ের Part- 6 ও Part-7 এর লিংক দেওয়া আছে)
ALL CLASS ALL SUBJECT PART 7 MODEL ACTVITY TASK |
CLICK HERE TO GET ALL CLASS PART 7 |
পার্ট 7 সমস্ত ক্লাসের অ্যাক্টিভিটি টাস্ক পাওয়ার জন্য এখানে |
ALL CLASS ALL SUBJECT PART 6 MODEL ACTVITY TASK |
CLICK HERE TO GET ALL CLASS PART 6 |
পার্ট 6 সমস্ত ক্লাসের অ্যাক্টিভিটি টাস্ক পাওয়ার জন্য এখানে |
Class 7 Model Activity Task | ||
September Part-6 | ||
নীচের বিষয় গুলিতে Click করে নতুন মডেল অ্যাক্টিভিটি টাস্ক গুলি লিখে নিতে পারবে | ||