ফ্রান্সের বাস্তিল দুর্গের পতন গুরুত্বপূর্ণ কেন?অথবা, ফ্রান্সের স্বৈরাচারী রাজতন্ত্রের প্রতীক বাস্তিল দুর্গ ধ্বংসের গুরুত্ব কী ছিল?

0
ফ্রান্সের বাস্তিল দুর্গের পতন গুরুত্বপূর্ণ কেন?অথবা, ফ্রান্সের স্বৈরাচারী রাজতন্ত্রের প্রতীক বাস্তিল দুর্গ ধ্বংসের গুরুত্ব কী ছিল?

বাস্তিল দুর্গ 

উঃ-ফরাসি রাজা ষোড়শ লুই পুরাতনতন্ত্রকে ফিরিয়ে আনার উদ্দেশ্যে জনপ্রিয় অর্থমন্ত্রী নেকারকে পদচ্যুত করে প্যারিসও ভার্সাই- সেনা মোতায়েন করলে জনগণ ক্ষিপ্ত হয়ে ওঠে। ১৭৮৯ খ্রিস্টাব্দের ১৪ জুলাই উত্তেজিত জনতা প্যারিসের কুখ্যাত বাস্তিল দুর্গ দখল এবং ধ্বংস করে। বাস্তিল দুর্গের পতন ইতিহাসের একটি বিশেষ গুরুত্বপূর্ণ ঘটনা।
গুরুত্ব :
1. বাস্তিল দুর্গ ছিল ফ্রান্সের স্বৈরাচারী রাজতন্ত্রের প্রতীক। এই বিশাল দুর্গে রাজা রাজতন্ত্রের বিরোধী ব্যক্তিদের বন্দি করে রাজা তার ক্ষমতা কর্তৃত্ব জাহির করতেন। দার্শনিক ভলতেয়ারও রাজতন্ত্রের বিরোধিতা করার জন্য বাস্তিল দুর্গে বন্দি ছিলেন। বাস্তিল দুর্গের পতনের ফলে ফরাসি রাজতন্ত্রের শক্তি প্রতিরোধ ক্ষমতার দৈন্যদশা স্পষ্ট হয়ে ওঠে।
2. ফরাসিরাজতন্ত্রের গর্বের প্রতীক বাস্তিল দুর্গ ধ্বংসের ঘটনা ফরাসি বিপ্লবকে অনেকগুলি ধাপ অতিক্রম করতে সাহায্য করে।
3. বাস্তিল দুর্গের পতন প্রমাণ করেছিল যে রাজধানী প্যারিসের উপর ফরাসি সম্রাটের কোনো নিয়ন্ত্রণ নেই।
4. বাস্তিল দুর্গের পতনের পর ফ্রান্সের রাজা অভিজাতরা তাদের মনোবল হারিয়ে ফেলে।
5. বাস্তিল দুর্গের পতনের পর রাজধানী প্যারিস শহরের নিয়ন্ত্রণ - সম্পূর্ণভাবে বিপ্লবীদের হাতে চলে যায়।
বিপ্লবীরাপ্যারিস কমিউন’ (Paris Commune) গঠন করে প্যারিসে পৌরশাসন পরিচালনা করে। এর অনুকরণে ফ্রান্সের অন্যান্য শহরেও কমিউন পৌর পরিষদ গড়ে ওঠে। ঐতিহাসিক গুডউইন (Goodwin) বলেছেন যে, “বাস্তিল দুর্গের পতন কেবল ফ্রান্সে নয়, বিশ্বের ইতিহাসে এক নতুন স্বাধীনতার জন্ম  দিয়েছিল (The fall of the fortress was widely acclaimed as heralding a new birth of liberty, not only in France, but throughtout the world.)


পোস্ট টি পড়ার জন্য ধন্যবাদ ভাল লেগে থাকলে অবশ্যই অন্যদের শেয়ার কর

















একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)
To Top