ইংরেজ শাসনকালে ভারতে প্রাচ্য-পাশ্চাত্য শিক্ষা বিষয়ক দ্বন্দ্বের সংক্ষিপ্ত বিবরণ দাও।||মাধ্যমিক ইতিহাস দ্বিতীয় অধ্যায়||সংস্কার বৈশিষ্ট্য ও পর্যালোচনা
প্রিয় মাধ্যমিকের শিক্ষার্থীরা,
আজকে তোমাদের সঙ্গে শেয়ার করবো ইংরেজ শাসনকালে ভারতে প্রাচ্য-পাশ্চাত্য শিক্ষা বিষয়ক দ্বন্দ্বের সংক্ষিপ্ত বিবরণ দাও।||মাধ্যমিক ইতিহাস দ্বিতীয় অধ্যায়||সংস্কার বৈশিষ্ট্য ও পর্যালোচনা||৪ নম্বরের প্রশ্ন ও উত্তর||দশম শ্রেনীর দ্বিতীয় অধ্যায় সংস্কার বৈশিষ্ট্য ও পর্যালোচনা থেকে ১ ও ২ নম্বরের প্রশ্ন ও উত্তর পেয়ে যাবে|এছাড়াও তোমরা মাধ্যমিক দ্বিতীয় অধ্যায় ১ নম্বরের প্রশ্ন ও উত্তর|মাধ্যমিক দ্বিতীয় অধ্যায় ২ নম্বরের প্রশ্ন ও উত্তর|Ten History Examination- মাধ্যমিক দ্বিতীয় অধ্যায় ৪ নম্বরের প্রশ্ন ও উত্তর|Madhyamik History Question and Answer|10th History Examination|দশম শ্রেণী মক টেস্ট |মাধ্যমিক দ্বিতীয় অধ্যায় ৮ নম্বরের প্রশ্ন ও উত্তর|দশম শ্রেণীর ইতিহাস প্রশ্ন ও উত্তর পেয়ে যাবে এগুলি তোমাদের ফাইনাল পরিক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ন হবে। মাধ্যমিক ইতিহাস প্রশ্নোত্তর|
তো বন্ধুরা সংস্কার বৈশিষ্ট্য ও পর্যালোচনা অধ্যায় থেকে বহুবিকল্পভিত্তিক সংক্ষিপ্ত অতিসংক্ষিপ্ত এবং রোচনাধর্মী প্রশ্ন উত্তর MCQ Very Short Short Descriptive Question and Answer|তোমাদের এই পোস্টের মাধ্যমে মাধ্যমিক ইতিহাস দ্বিতীয় অধ্যায়|প্রতিরোধ ও বিদ্রোহ|টীকা লেখো- প্রাচ্য-পাশ্চাত্য দ্বন্দ্ব।|আমাদের আশা এই প্রশ্নগুলি তোমাদের পরিক্ষায় খুবই কাজে আসবে।
ইংরেজ শাসনকালে ভারতে প্রাচ্য-পাশ্চাত্য শিক্ষা বিষয়ক দ্বন্দ্বের সংক্ষিপ্ত বিবরণ দাও।||মাধ্যমিক ইতিহাস দ্বিতীয় অধ্যায়||সংস্কার বৈশিষ্ট্য ও পর্যালোচনা
ইংরেজ শাসনকালে ভারতে প্রাচ্য-পাশ্চাত্য শিক্ষা বিষয়ক দ্বন্দ্বের সংক্ষিপ্ত বিবরণ দাও।
অথবা,
টীকা লেখোঃ- প্রাচ্য-পাশ্চাত্য দ্বন্দ্ব।
ভূমিকাঃ- ১৮১৩ খ্রিস্টাব্দেন ব্রিটিশ পার্লামেন্ট ভারতবাসীর শিক্ষার উন্নতিকল্পে ইংরেজ ইস্ট ইন্ডিয়া কোম্পানিকে বার্ষিক ১ লক্ষ টাকা ব্যয়ের নির্দেশ দান করেন। কিন্তু এই টাকা কীভাবে ব্যয় করা হবে তার সুনির্দিষ্ট নির্দেশ ছিল না। তাই এক গোষ্ঠী প্রাচ্য শিক্ষার জন্য এবং অপর গোষ্ঠী পাশ্চাত্য শিক্ষার জন্য দাবি তোলেন। প্রাচ্য শিক্ষার সমর্থকরা প্রাচ্যবাদী বা ওরিয়েন্টালিস্ট এবং পাশ্চাত্য শিক্ষার সমর্থকরা পাশ্চাত্যবাদী বা অ্যাংলিসিস্ট নামে পরিচিত। ইতিহাসে এটি প্রাচ্য-পাশ্চাত্য দ্বন্দ্ব নামে পরিচিত।
জনশিক্ষা কমিটিঃ- সমস্যার সমাধানের জন্য ১৮২৩ খ্রিস্টাব্দে গড়ে ওঠে জনশিক্ষা কমিটি বা কমিটি অব পাবলিক ইনস্ট্রাকশন।এই কমিটির সদস্যরা ঐক্যমতে উপনীত হতে ব্যর্থ হন। এর সদস্যবৃন্দের একটি গোষ্ঠী প্রাচ্য শিক্ষা, অপর গোষ্ঠী পাশ্চাত্য শিক্ষার জন্য অভিমত পোষণ করেন।
প্রাচ্যবাদী ওরিয়েন্টালিস্টঃ- প্রাচ্যবাদীরা ভারতীয় সভ্যতা ও সংস্কৃতিকে শ্রদ্ধার চোখে দেখতেন। তাঁরা মনে করতেন, প্রাচ্য শিক্ষাই প্রকৃত শিক্ষা। এর মধ্যেই দেশের ঐতিহ্য ও সংস্কৃতি জড়িয়ে রয়েছে। তাই প্রাচ্য শিক্ষার জন্য সরকারি অর্থ বরাদ্দ হওয়া উচিত। কোলব্রুক, উইলসন, এইচ. টি. প্রিন্সেপ প্রমুখ ছিলেন এর সমর্থক।
পাশ্চাত্যবাদী বা অ্যাংলিসিস্টঃ- অপরদিকে চার্লস গ্রান্ট, টমাস ব্যাবিংটন মেকলে, ট্রাভেলিয়ন, আলেকজান্ডার ডাফ, সন্ডার্স, কলভিন প্রমুখ মনে করতেন ইংরেজি ভাষার মাধ্যমে পাশ্চাত্য চর্চার দ্বারা ভারতের প্রকৃত মঙ্গল সম্ভব। এঁরা পাশ্চাত্যবাদী বা অ্যাংলিসিস্ট নামে পরিচিত।
রামমোহনের উদ্যোগঃ- ১৮২৩ খ্রিস্টাব্দে রাজা রামমোহন রায় বড়োলাট লর্ড আমহার্স্টকে এক স্মারকলিপিতে প্রাচ্য শিক্ষার বদলে পাশ্চাত্য শিক্ষার জন্য সরকারি অর্থ ব্যয়ে জোরালো আবেদন জানান।
মেকলে মিনিটঃ- ১৮৩৫ খ্রিস্টাব্দের ২ ফেব্রুয়ারি জনশিক্ষা মিটির সভাপতি স্যার টমাস ব্যাবিংটন মেকলে গভর্নর জেনারেল লর্ড উইলিয়াম বেন্টিঙ্কের কাছে এক স্মারকলিপি পেশ করেন। এটি মেকলে মিনিট নামে পরিচিত। এতে পাশ্চাত্য শিক্ষার জন্য সরকারি অর্থব্যয়ের প্রস্তাব দেওয়া হয়।
সরকারি শিক্ষানীতিঃ- প্রাচ্যবাদীদের বি্রোধিতা সত্ত্বেও বেন্টিঙ্ক ১৮৩৫ খ্রিস্টাব্দের ৭ মার্চ এক নির্দেশিকায় পাশ্চাত্য শিক্ষার জন্য সরকারি অর্থব্যয়ের সিদ্ধান্ত ঘোষণা করেন। এর ফলে প্রাচ্য-পাশ্চাত্য দ্বন্দ্বের অবসান ঘটে।
উপসংহারঃ- ভারতে পাশ্চাত্য শিক্ষাপদ্ধতি চালু হওয়ার ফলে ইউরোপের উদার নীতিবাদ, নবজাগরণ, ফরাসী বিপ্লব ও সেখানকার মনিষীদের রচনা পড়ে শিক্ষিত ভারতীয়রা জাতীয় চেতনায় সমৃদ্ধ হয়ে ওঠে।
- বন্ধুরা ২০২২ সালের অধ্যায় ভিত্তিক ইতিহাস সাজেশন এর জন্য Click Here
সমাজ সংস্কারক হিসেবে বিদ্যাসাগরের অবদান উল্লেখ করো Click Here
File Details |
|
File Name/Book Name | ইংরেজ শাসনকালে ভারতে প্রাচ্য-পাশ্চাত্য শিক্ষা বিষয়ক দ্বন্দ্বের সংক্ষিপ্ত বিবরণ দাও। |
File Format | PDF |
File Language | Bengali |
File Size | 88 KB |
File Location | GOOGLE DRIVE |
Download Link |