প্রশ্নঃ ফরাজি আন্দোলন কেন হয়েছিল?/ why did Faraji Movement occurred? প্রশ্নঃ দেশীয় রাজ্যগুলির ভারতভুক্তির দলিল বলতে কি বোঝ ?/ What is instrument of Accession ?

1
 প্রশ্নঃ ফরাজি আন্দোলন কেন হয়েছিল?


Haji Sariatullah

উত্তরঃ ফরাজি আন্দোলনের প্রবর্তক হলেন হাজী শরীয়ত উল্লাহ।আরবি ভাষায় ফরাজি শব্দের অর্থ হলো ইসলাম নির্দিষ্ট বাধ্যমূলক কর্তব্য।এই আন্দোলনের মূল লক্ষ্যই ছিল যেহেতু ইসলাম ধর্মের অভ্যন্তরে ইসলাম বিরোধী নানা কুসংস্কার ও দুর্নীতির অনুপ্রবেশ করেছে তাই কোরানের নির্দেশ যথাযথভাবে পালন করে তিনি ইসলাম ধর্মের সংস্কার সাধনের কথা বলেছিলেন। যা হোক এটি ধর্মীয় আন্দোলন হিসেবে শুরু হলেও পরবর্তীতে এটি রাজনৈতিক রূপ গ্রহন করে।


Instrument of Accession



প্রশ্নঃ দেশীয় রাজ্যগুলির ভারতভুক্তির দলিল বলতে কি বোঝ ?

উত্তরঃস্বাধীনতাত্তোর ভারতের বিভিন্ন সমস্যার মধ্যে অন্যতম একটি হলো দেশীয় রাজ্যগুলির ভারতভুক্তি সংক্রান্ত সমস্যা।স্বাধীনতার প্রাক্কালে এইসব দেশীয় রাজ্যগুলির সংখ্যা ছিল 601টি যাছিল প্রায় সমগ্র ভারতে ভূখণ্ডের শতকরা 48 ভাগ।এই রাজ্যগুলিকে ভারত ইউনিয়নের সঙ্গে যুক্ত করার জন্য সর্দার বল্লভ ভাই প্যাটেল তৈরি করেছিলেন Instrument of accession বা ভারত ভুক্তির দলিল। দেশীয় রাজ্যগুলিকে ভাতা অন্যান্য সুযোগ-সুবিধা দেওয়ার বিনিময় ভারতভুক্তি দলিলে স্বাক্ষর করানো হলে ভারত শক্তিশালী রাষ্ট্রে পরিণত হয়।






   *****যদি আপনাদের পোস্টটি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই শেয়ার করে অন্যদের পড়ার সু্যোগ করেদিন।****ধন্যবাদ।****

একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন
To Top