কবে কার সভাপতিত্বে রাজ্য পুনর্গঠন কমিশন গঠিত হয়? When and whom under the leadership State Reorganization Comission was formed/ বাঙালি সমাজ কেন মহাবিদ্রোহ কে সমর্থন করেনি?/ why did not support bengal Educated class to the !857 revolt?

0
 কবে কার সভাপতিত্বে রাজ্য পুনর্গঠন কমিশন গঠিত হয়? 


State Reorganization Commission
 উত্তরঃ 1953 সালে ভাষার ভিত্তিতে অন্ধ্রপ্রদেশ গঠিত হলে তার সাফল্যে উৎসাহিত হয়ে অন্যান্য ভাষা গোষ্ঠী ও নিজ নিজ প্রদেশ প্রতিষ্ঠায় উদ্যোগী হয়। এই অবস্থায় 1953 সালে আগস্ট মাসে স্বরাষ্ট্র দফতরের উদ্যোগে সুপ্রিম কোর্টের বিচারপতি ফজল আলির সভাপতিত্বে, সর্দার কে এম পানিক্কর ও হৃদয় নাথ কুঞ্জরুকে নিয়ে
তিন সদস্যের রাজ্য পুনর্গঠন কমিশন গঠিত হয়। 1955 খৃস্টাব্দে 30 অক্টোবর এই কমিশন তার রিপোর্টে
ভাষারভিত্তিতে রাজ্য পুনর্গঠন-এর কথা বললেও সেখানে বোম্বাই এবং পাঞ্জাবকে বিভাজন এর বিরোধিতা করেছিল।


Sipay Mutiny/ 1857 Revolt


বাঙালি সমাজ কেন মহাবিদ্রোহ কে সমর্থন করেনি?
 উত্তরঃ 1857 সালের বিদ্রোহ যেটি মহাবিদ্রোহ,ভারতের প্রথম স্বাধীনতা সংগ্রা্‌ম, সিপাহী বিদ্রোহ,জাতীয় বিদ্রোহ প্রভুতি ভিন্ন ভিন্ন নামে পরিচিত এই বিদ্রোহে ভারতের বিভিন্ন শ্রেণীর মানুষের অংশগ্রহণ দেখা গেলেও এই বিদ্রোহের অন্যতম কেন্দ্র বাংলার শিক্ষিত বাঙালি সমাজ এই বিদ্রোহ থেকে দূরে ছিল।তারা মনে করত এই বিদ্রোহে নেতারা মধ্যযুগের সমাজ ব্যবস্থাকে ফিরিয়ে আনতে সচেষ্ট এবং বিদ্রোহের অধিকাংশ নেতাই ব্রিটিশ প্রবর্তিত সংস্কারমূলক আইনগুলির প্রবল বিরোধী তাছাড়া তারা মনেকরেছিল এদের সমর্থন করলে ব্রিটিশ প্রদত্ত বিভিন্ন সুযোগ সুবিধা থেকে তারা বঞ্চিত হবে।এই কারণে তারা এ বিদ্রোহ থেকে শুধুমাত্র নিজেদের সরিয়ে নেয়নি বরং পরোক্ষভাবে বিদ্রোহ দমনের ব্রিটিশদের সাহায্য ও সহযোগিতা করেছিল।










            যদি পোষ্টটি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই অন্যান্যদের শেয়ার করে পড়ার সুযোগ করে দিন। 
                                                 ধন্যবাদ 




একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)
To Top