আধুনিক ভারতের ইতিহাস চর্চার উপাদান হিসেবে বঙ্গদর্শন পত্রিকার গুরুত্ব আলোচনা কর।/The importance of Bangadarshan as a historical material.

1
আধুনিক ভারতের ইতিহাস চর্চার উপাদান হিসেবে বঙ্গদর্শন পত্রিকার গুরুত্ব আলোচনা কর।
Bangadarshan


ভুমিকাঃ  আধুনিক ভারতের ইতিহাসের উপাদান হিসেবে সমসাময়িকপত্র ও সংবাদপত্র অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান।এ প্রসঙ্গে বঙ্গদর্শন পত্রিকাটির কথা বলা যায়,যা আধুনিক ভারতের ইতিহাস রচনার ক্ষেত্রে অনেক তথ্য সমৃদ্ধ।1872 খ্রিস্টাব্দের 12ই এপ্রিল বঙ্গদর্শন পত্রিকাটি সাহিত্যসম্রাট বঙ্কিমচন্দ্রের সম্পাদনায় প্রকাশিত হয়। বঙ্গদর্শন পত্রিকা থেকে সমকালীন বিভিন্ন তথ্য পাওয়া যায়।

ক) সমকালীন তথ্যঃ বঙ্গদর্শন পত্রিকা থেকে সমকালীন সমাজ,অর্থনীত্‌ রাজনীত,শিক্ষা,ধর্ম,সংস্কার প্রভৃতি বিষয় সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া যায়।এই পত্রিকা থেকে ব্রিটিশ সরকারের শাসন ও শোষণ এর পরিচয় পাওয়া যায়।
খ) বাঙালির স্বদেশ চেতনাঃ এই বঙ্গদর্শন পত্রিকাটি বাঙালি জাতির মধ্যে স্বদেশ চেতনার বিকাশ ঘটায়।এই পত্রিকায় বঙ্কিমচন্দ্রের লেখা বন্দেমাতরম সঙ্গীতটি প্রথম প্রকাশিত হয় যা পরবর্তীকালে বাঙালি তথা ভারতীয় বিপ্লবী ও জাতীয়তাবাদী আন্দোলনের মূলমন্ত্রে পরিণত হয়েছিল।

গ) সমাজতান্ত্রিক ভাবধারা প্রসারঃ এই পত্রিকায় সাম্য সহ বিভিন্ন প্রবন্ধ প্রকাশিত হয়।এর ফলে বাঙালি সমাজে সমাজতান্ত্রিক ভাবধারার প্রসার ঘটে।

ঘ) বাঙালি সমাজের মেলবন্ধনঃ বঙ্গদর্শন পত্রিকাটি সমকালীন বাঙালি জাতির উচ্চশিক্ষিত সম্প্রদায়ের চিন্তাধারা তুলে ধরত যা, অসংখ্য সাধারণ পাঠক ও শ্রোতার সঙ্গে উচ্চশিক্ষিত ও সাধারণ বাঙালির ভাবধারার মেলবন্ধন ঘটাত।

উপসংহারঃ পরিশেষে বলা যায় যে বঙ্গদর্শন পত্রিকাটি ছিল একটি অতি জনপ্রিয় পত্রিকা। এটি বাঙালি জাতির মনে নতুন উদ্দীপনা উৎসাহ ও সমাজতান্ত্রিক ভাবধারা সঞ্চার করেছিল। যা নতুন সমাজ গঠনের পক্ষে সহায়ক হয়েছিল।






 *****যদি আপনাদের পোস্টটি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই শেয়ার করে অন্যদের পড়ার সু্যোগ করেদিন।****ধন্যবাদ।****

একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন
To Top