ইতিহাসচর্চার বিভিন্ন দৃষ্টিভঙ্গিসমূহ

 ইতিহাসচর্চার বিভিন্ন দৃষ্টিভঙ্গিসমূহ

ইতিহাসচর্চার বিভিন্ন দৃষ্টিভঙ্গিসমূহ


1.যুক্তিবাদী [Rationalist]

সংজ্ঞা- কোনো ঘটনা বা তথ্যকে যুক্তির মাধ্যমে বিচার করা এবং তার দ্বারা সত্যে উপনীত হওয়াকেই যুক্তিবাদী দৃষ্টিভঙ্গি বলা হয়।

ঐতিহাসিকদের নাম-হেগেল, ব্র্যাডলে, লিওপোল্ড ভন র‍্যাংকে, গিবন, ডেভিড হিউম প্রমুখ।


2.আপেক্ষিকতাবাদী [Relativist]

সংজ্ঞা- ইতিহাসের সঙ্গে বর্তমানের একটি নিবিড় সম্বন্ধ রয়েছে। তাই বর্তমানের প্রয়োজনেই ইতিহাস রচনা যুক্তিযুক্ত বলে যাঁরা মনে করেন, তাঁদের মতবাদই আপেক্ষিকতাবাদী দৃষ্টিভঙ্গি নামে পরিচিত।

ঐতিহাসিকদের নাম-রবিনসন, ডিলথে, বেনেদিত ক্রোচে, বিয়ার্ড, আর. জি. কলিংউড, বিউরি, চার্লস অস্টিন প্রমুখ।



3.দৃষ্টিবাদী/প্রত্যক্ষবাদী [Positivist]

সংজ্ঞা- যে দৃষ্টিভঙ্গি সহযোগে ইতিহাসবিদগণ ইতিহাসগত সত্যানুসন্ধান করেন এবং তা প্রতিষ্ঠাকল্পে কঠোরভাবে বিজ্ঞানভিত্তিক রীতিনীতি অনুসরণ করেন, তা-ই দৃষ্টিবাদী বা প্রত্যক্ষবাদী দৃষ্টিভঙ্গি নামে পরিচিত।

ঐতিহাসিকদের নাম-জন বার্নেল বিউরি, আর্নেস্ট লাভিস, লিবনিজ, অগাস্ট কোঁৎ, মমসেন, মেইটল্যান্ড প্রমুখ।


4.মার্কসবাদী [Marxist School]

সংজ্ঞা- যে সকল ঐতিহাসিকরা, সাম্যবাদের প্রণেতা কার্ল মার্কসের দ্বন্দ্বমূলক বস্তুবাদের নিরিখে ইতিহাস রচনার পক্ষপাতী তাঁরা মার্কসবাদী ঐতিহাসিক নামে পরিচিত।

ঐতিহাসিকদের নাম-কার্ল মার্কস, মরিসডব, ক্রিস্টোফার হিল, রজনীপাম দত্ত, ইরফান হাবিব, সুশোভন সরকার, বিপানচন্দ্র, ডি. ডি. কোশাম্বি, রোমিলা থাপার, রামশরণ শর্মা, সুমিত সরকার, এস. এন. রায় প্রমুখ।



5.জাতীয়তাবাদী [Nationalist School]

সংজ্ঞা- যে ইতিহাসচর্চায় ঐতিহাসিকরা স্বদেশের ঐতিহ্য ও সংস্কৃতিকে সর্বাধিক গুরুত্ব প্রদান করে নিজ জাতির গৌরবগাথা প্রচার করেন, তা হল ইতিহাসচর্চার জাতীয়তাবাদী দৃষ্টিভঙ্গি।

ঐতিহাসিকদের নাম-জোসেফ আর্থার, মরিসবার, মেকলে ফ্রিম্যান, ব্যানক্রফট কিপলিং, রমেশচন্দ্র মজুমদার, আচার্য যদুনাথ সরকার, তারাচাঁদ, বিশ্বেশ্বর প্রসাদ, জারভিনাস, ডলম্যান, থিয়েরি, ফ্রান্টিসেক পালাকি প্রমুখ।


6.অ্যানাল গোষ্ঠীবাদী [Annales School]

সংজ্ঞা- ১৯২৯ খ্রি. ফ্রান্সে 'দ্য অ্যানাল নামক পত্রিকায় একদল ঐতিহাসিক যে নতুন ইতিহাসের সন্ধান দেন, তা অ্যানাল গোষ্ঠীর ইতিহাসচর্চা নামে পরিচিত। এঁরা মার্কসীয় মতবাদে বিশ্বাসী হলেও অর্থনীতি অপেক্ষা সমাজ সংস্কৃতিকে বেশি গুরুত্ব দেন।

ঐতিহাসিকদের নাম-মার্ক ব্লখ, জর্জ ব্রদেল, রয় লাদুরি, লুসিয়েন ফেবর, লেফেভর, সবুল, জর্জ রুদে, লাব্রুস প্রমুখ।



7.সাম্রাজ্যবাদী [Imperialist School]

সংজ্ঞা- উনিশ শতকে দুর্বল রাষ্ট্রগুলির ওপর উন্নত ইউরোপীয় দেশগুলির অর্থনৈতিক ও রাজনৈতিক আধিপত্য প্রতিষ্ঠার কাহিনি ইতিহাসচর্চায় সাম্রাজ্যবাদী দৃষ্টিভঙ্গির পরিচয় দেয়।

ঐতিহাসিকদের নাম-রুডিয়ার্ড কিপলিং, জেমস মিল, ভিনসেন্ট স্মিথ, হোল্ডেন ফারবার, এরিক স্টোকস, জে. এফ. স্টিফেনসন, হেনরি মেইন, উইলিয়াম উইলসন হান্টার, অ্যালফ্রেড লায়াল প্রমুখ।


8.কেমব্রিজ গোষ্ঠীবাদী [Cambridge School]

সংজ্ঞা- কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের স্যার লিউইস নেমিয়ারের ইতিহাসদর্শনে বিশ্বাসী ও ভারতীয় জাতীয়তাবাদকে অবজ্ঞা করে যাঁরা মূলত ইতিহাসচর্চা করেন, তাঁদের কেমব্রিজ গোষ্ঠীর ইতিহাসবিদ বলা হয়।

ঐতিহাসিকদের নাম-জন গ্যালাহার, গর্ডন জনসন, অনীল শীল, ফ্রান্সিস রবিনসন, রজতকান্ত রায় প্রমুখ।



9.নিম্নবর্গ বা সাবঅলটার্ন [Subaltern School]

সংজ্ঞা- অন্ত্যজ, দলিত মানুষদের কথা ইতিহাসের বিষয়বস্তু করে যাঁরা ইতিহাসচর্চা করেন, তাঁদের বলা হয় নিম্নবর্গীয় বা সাবঅলটার্ন ঐতিহাসিক।

ঐতিহাসিকদের নাম-ব্যরিংটনমুর, এরিখ হবস্বম, এরিক ইভান্স, এডওয়ার্ড থমসন, হার্বার্ট গুডম্যান, ইউজিন জেনোভিস, জর্জ রুদে, লাদুরি, ড. রণজিৎ গুহ, পার্থ চট্টোপাধ্যায়, গৌতম ভদ্র, জ্ঞন্ত্রন পান্ডে, গায়ত্রী চক্রবর্তী, শাহিদ আমিন, দীপেশ চক্রবর্তী প্রমুখ।


10.প্রগতিপন্থী [Hippest School]


সংজ্ঞা- নির্দিষ্ট কোনো ঐতিহাসিক গোষ্ঠী বা দৃষ্টিভঙ্গির মধ্যে না থেকে সম্পূর্ণ স্বাধীন দৃষ্টিভঙ্গি নিয়ে যাঁরা ইতিহাস রচনা করেন, তাঁরা প্রগতিপন্থী নামে পরিচিত।

ঐতিহাসিকদের নাম-ড. অমলেশ ত্রিপাঠী, তপন রায়চৌধুরী, ড. অশীন দাশগুপ্ত প্রমুখ।


11.উত্তর আধুনিকতাবাদী গোষ্ঠী [Post Modernist School]

সংজ্ঞা- আধুনিক যুগ পেরিয়ে বর্তমানের একমেরু বিশ্ব রাজনৈতিক পরিস্থিতিতে জীবজগৎ সংসার সংস্কৃতি সবই অনিত্য এবং নিয়ত পরিবর্তনশীলতার মধ্য দিয়ে সদাসর্বদা নতুন নতুন কর্ম সৃষ্টি করে চলেছে বলে যাঁরা মনে করেন, সেইসব দার্শনিক ও সমাজবিজ্ঞানীরা পরিচিত হন উত্তর আধুনিকতাবাদী গোষ্ঠী হিসেবে।

ঐতিহাসিকদের নাম-মিশেল ফুকো, জ্যাক দেরিদা, কেতকী কুশারী ডাইসন প্রমুখ।


12.ধর্মীয় দৃষ্টিভঙ্গি [Religious Ideology]

সংজ্ঞা- যাঁরা মনে করতেন যে সমগ্র জগৎ ও তার ঘটনাবলি স্বয়ং ঈশ্বরের ইচ্ছায় ও ঈশ্বর কর্তৃক নিয়ন্ত্রিত হচ্ছে তাঁদের এই চিন্তাধারা ধর্মীয় দৃষ্টিভঙ্গি হিসেবে পরিচিত।

ঐতিহাসিকদের নাম-সেন্ট অগাস্টিন, র‍্যাংকে, হেগেল, আর্নল্ড টয়েনবি।






Next Post Previous Post
No Comment
Add Comment
comment url