Class 6 Model Activity Task Science (February)2022

dream
0

 

Class 6 Model Activity Task Science (February)2022

Class 6 Model Activity Task


Class 6 Model Activity Task Science (February)2022

মডেল অ্যাক্টিভিটি টাস্ক

ষষ্ঠ শ্রেণি

পরিবেশ ও বিজ্ঞান

পূর্ণমান : ২০

 

১. ঠিক উত্তর নির্বাচন করাে : ১ X ৩ = ৩

১.১ কোনটি পর্যাবৃত্ত ঘটনা নয় তা চিহ্নিত করাে

(ক) ঋতু পরিবর্তন

(খ) জোয়ার-ভাটা

(গ) হঠাৎ বন্যা হওয়া

(ঘ) পূর্ণিমা

উঃ- হঠাৎ বন্যা হওয়া

১.২ নীচের যেটি রাসায়নিক পরিবর্তন তা চিহ্নিত করাে

(ক) কাগজ পােড়ানাে

(খ) লােহাকে চুম্বকে পরিণত করা

(গ) কপূরের উবে যাওয়া

(ঘ) বরফ গলে যাওয়া

উঃ- কাগজ পােড়ানাে

১.৩ নীচের যেটি ভৌত পরিবর্তন তা চিহ্নিত করাে

ক) খাবার হজম হওয়া

(খ) দুধ থেকে দই তৈরি হওয়া

(গ) হলুদ গুঁড়ােয় চুন জল দেওয়া

(ঘ) ন্যাপথালিনের বাষ্প হয়ে যাওয়া

উঃ- ন্যাপথালিনের বাষ্প হয়ে যাওয়া

২. ঠিক বাক্যের পাশে আর ভুল বাক্যের পাশে ‘চিহ্ন দাও : ১ X ৩ = ৩

২.১ জল থেকে বাষ্প উৎপন্ন হওয়া উভমুখী পরিবর্তন।

উঃ- ঠিক

২.২ জলে অ্যাসিড মেশানাে হলে তা ভৌত পরিবর্তন।

উঃ- ভুল

২.৩ কৃষিজ উৎপাদন বৃদ্ধি করতে ইউরিয়াকে সার হিসাবে ব্যবহার করা হয়।

উঃ- ঠিক

৩. একটি বা দুটি বাক্যে উত্তর দাও : ২ X ৪ = ৮

৩.১ সদ্য কাটা আপেলে খােলা হাওয়ায় বাদামি ছােপ ধরে কেন?

উঃ- সদ্য কাঁটা আপেল খোলা হাওয়ায় রাখলে বাতাসের অক্সিজেনের সংস্পর্শে আসে। এতে ওই কাটা অংশের সঙ্গে অক্সিজেনের রাসায়নিক বিক্রিয়া ঘটে এবং বাদামী ছােপ ধরে। রাসায়নিক পরিবর্তনের জন্য এমন ঘটে।

৩.২ গরমকালে শিশির জমে না কেন ?

উঃ- শীতকালে রাতে বাতাস ঠান্ডা হলে বাতাসে থাকা জলীয় বাষ্প ঠান্ডা হয়ে ঘনীভূত হয় এবং গাছের পাতা বা টিনের চালে শিশির হিসাবে জমে। কিন্তু গরমকালে বাতাসে উষ্ণতা বেশি হয় ফলে জলীয় বাষ্প ঘনীভূত হতে পারেনা তাই শিশির জমে না।
৩.৩ শস্যক্ষেত্রে রাসায়নিক সার এবং কীটনাশক ব্যবহার করা হলে তা কীভাবে মানুষের শরীরের ক্ষতি করতে পারে?

উঃ- শস্য ক্ষেত্রে রাসায়নিক সার ও কীটনাশক ব্যবহার করলে তা বৃষ্টির জলের সঙ্গে ধুয়ে জলাশয় এ যাই জলাশয়ে মাছ কিংবা অন্য খাদ্য-পানীয়ের সঙ্গে এ রাসায়নিক গুলো মানুষের শরীরে ঢুকে পড়ে ও রাসায়নিক সার ও কীটনাশক মানুষের নানা অঙ্গ যেমন যকৃৎ,মস্তিষ্ক,হৃদপিণ্ড ও ফুসফুসের গিয়ে জমা হয় এতে মানুষের শরীরে বিভিন্ন ক্ষতিকারক প্রভাব পড়ে।

৩.৪ এমন একটা পরীক্ষার কথা লেখ যার সাহায্যে বোঝা যেতে পারে যে লোহা আর তার থেকে তৈরি হওয়া মরচে আলাদা পদার্থ।

উঃ- লোহার মরচে এর কাছে চুম্বক নিয়ে গেলে দেখা যাবে তা চুম্বক দ্বারা আকৃষ্ট হচ্ছে না কিন্তু লোহা চুম্বক দ্বারা আকৃষ্ট হচ্ছে পরীক্ষা থেকে বোঝা যায় যে লোহা এবং তার থেকে তৈরি হওয়া মরচে আলাদা পদার্থ নয়।

৪. তিন-চারটি বাক্যে উত্তর দাও :

৪.১ ভৌত পরিবর্তন ও রাসায়নিক পরিবর্তনের তিনটি পার্থক্য লেখ।

উঃ- 

ভৌত পরিবর্তন

রাসায়নিক পরিবর্তন

ভৌত পরিবর্তনে নতুন পদার্থ সৃষ্টি হয়।

রাসায়নিক পরিবর্তনের নতুন পদার্থ সৃষ্টি হয়।

ভৌত পরিবর্তন উভমুখী প্রকৃতির। 

রাসায়নিক পরিবর্তন একমুখী প্রকৃতির।

ভৌত পরিবর্তন অস্থায়ী। 

রাসায়নিক পরিবর্তন স্থায়ী।


৪.২ দুটো গ্লাস সমান ভরের মার্বেল পাথরের টুকরো রাখা হলো। প্রথম পাত্রের পাথরের টুকরো গুলো বড় আর দ্বিতীয় পাত্রের টুকরো গুলো খুব ছোট। এবার এ দুটো গ্লাসেই সমান পরিমাণে লঘু এসিড দেওয়া হলে কোন গ্লাসটা থেকে বেশি তাড়াতাড়ি গ্যাসের বুদবুদ বেরোতে দেখবে। কেন এমন হবে তার ব্যাখ্যা করো।

উঃ-  দ্বিতীয় গ্লাসটা থেকে বেশি তাড়াতাড়ি গ্যাসের বুদবুদ বের হতে দেখা যাবে 

ব্যাখ্যা : দ্বিতীয় পাত্র এর টুকরোগুলো গুলো খুব ছোট হওয়ায় মার্বেল পাথরের টুকরো গুলো ক্ষেত্রফল বেড়ে গেছে। এমন ক্ষুদ্র টুকরোগুলোকে বড় টুকরো গুলির চেয়ে তাড়াতাড়ি লঘু এসিডের সঙ্গে সংস্পর্শে আসে ও রাসায়নিক বিক্রিয়া করার সুযোগ পায়। তাই দ্বিতীয় গ্লাসটা থেকে বেশি তাড়াতাড়ি গ্যাসের বুদবুদ বেরো। গুঁড়ো করে দিলে আরো তাড়াতাড়ি বিক্রিয়া হয়।



 

You May also Like These…..

Class- 6 All Subject Answers Links

বাংলা

ইংরেজী

গনিত

ইতিহাস

ভূগোল

 পরিবেশ ও বিজ্ঞান

-

-

স্বাস্থ্য ও শারীর শিক্ষা 

Click Here to Download Class 6 History

 

Click Here to Download Class 6 Model Activity Task Science (February)2022

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)
To Top