CLASS 4 MODEL ACTIVITY TASK ENV SCIENCE PART 3-2021(NEW) // মডেল অ্যাক্টিভিটি টাস্ক -3 চতুর্থ শ্রেণি ENV SCIENCE / পরিবেশ

 

CLASS 4 MODEL ACTIVITY TASK ENV SCIENCE PART 3-2021(NEW)

মডেল অ্যাক্টিভিটি টাস্ক -3

চতুর্থ শ্রেণি

ENV SCIENCE / পরিবেশ

CLASS 4 MODEL ACTIVITY TASK ENV SCIENCE PART 3-2020(NEW)


1. পৃথিবীতে কীভাবে দিন আর রাতের সৃষ্টি হয়?

উ:- পৃথিবী সূর্যের সামনে নিজের চারদিকে পাক খায়। এরফলে অর্ধেকটা এক সময়ে সূর্যের দিকে থাকে। সেই জায়গা তখন সূর্যের আলো পায়। ওই জায়গায় তখন দিন হয়। আর পৃথিবীর যে জায়গায় দিন হয়, তার ঠিক উলটো দিকে অন্ধকার হয়। ফলে সেখানে রাত হয়

2. নদীর ধারে জনবসতি সৃষ্টি হলে কী কী সুবিধা হতে পারে?

:-  i) নদীর ধারের জমি উর্বর হয় তাই চাষবাস ভালো হবে।

ii) খুব সহজেই পরিবারের মাছের চাহিদা ও জীবিকা নির্বাহ করতে পারবে।

iii) নৌকোর সাহায্যে এক জায়গা থেকে অন্য জায়গায় শস্য, কাঠ, পাথর ও আরও অনেক প্রয়োজনীয় জিনিসপত্র বয়ে নিয়ে যাওয়া যাবে।

3. নানান ধরনের কাজে ব্রোঞ্জের চেয়ে লােহার তৈরি নানান যন্ত্রপাতি ব্যবহার করার কী কী সুবিধা আছে ?

উ:-লাহোর যন্ত্রপাতি ব্রোঞ্জের চেয়ে অনেক বেশি মজবুত ও টেকসই। লোহা আবিষ্কারের পর কৃষিতে ব্যাপক পরিবর্তন আসে। লোহা দ্বারা নানা রকম কৃষি যন্ত্রপাতি তৈরির মাধ্যমে উত্পাদনে বৈপ্লবিক পরিবর্তন আসে। যানবাহন তৈরিতে লোহার ব্যবহার বৃদ্ধি পায়। ফলে যানবাহনের ক্ষেত্রে উন্নতি সাধিত হয়ে যোগাযোগ ও যাতায়াত ব্যবস্থা সহজ হয়।  শিল্পকলা ও স্থাপত্য শিল্পেও লোহা ব্যবহার হতে থাকে, যা সভ্যতার গতিকে ত্বরান্বিত করে।লোহা ব্রোঞ্জের তুলনায় শক্ত, দীর্ঘস্থায়ী ও দামে সস্তা হওয়ায় শিল্পায়ন ও নগরায়ণে এর অবদান অপরিসীম। লোহার ব্যবহারের ফলে আধুনিক অস্ত্র শিল্পেও ব্যাপক উন্নতি সাধিত হয়।

 4. তোমাকে দুরকমের অঞ্চলের কথা বলা হলো। এই দু রকমক অঞ্চলে কী কী জীবিকা গড়ে উঠতে পারে তা লেখো – (ক) নদী অথবা সমুদ্রের আশেপাশে; (খ) চাষ জমির আশেপাশে।

উ :-ক. নদী অথবা সমুদ্রের আশেপাশে:

i. মৎস্যজীবীকা ।

ii. লবণ সংগ্রহ করা ।

iii. বালি পাথর সংগ্রহ করে ।

iv. পশু পালন করা ।

খ. চাষ জমির আশেপাশে :

i. কৃষি কাজ করা ।

ii. খেতমজুরি করা ।

 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url