2ND SERIES CLASS 7 SCIENCE
MODEL ACTIVITY TASK 2021 Part 5
QUESTION WITH ANSWER (AUGUST)
সপ্তম শ্রেণি বিজ্ঞান
মডেল অ্যাক্টিভিটি টাস্ক ২০২১ পর্ব ৫ (দ্বিতীয় সিরিজ)
প্রশ্ন ও উত্তরসহ (আগস্ট)
১. ঠিক উত্তর নির্বাচন করো :
১.১ অপ্রভ বস্তুটি হলো –
(ক) মোমবাতির শিখা
(খ) সূর্য
(গ) চাদ
(ঘ) জোনাকি।
১.২ যেটি জীবাশ্ম জ্বালানি নয় সেটি হলো –
(ক) কয়লা।
(খ) পেট্রোল
(গ) ডিজেল
(ঘ) গোবর গ্যাস।
১.৩ উদ্ভিদের মূলের ডগার টুপির মতাে অংশের ঠিক ওপরের জায়গা যেখানে কোনাে রোঁয়া থাকে না সেটি হলো –
(ক) মূল অঞ্চল
(খ) বর্ধনশীল অল
(গ) স্থায়ী অঞ্চল
(ঘ) মূলরোম অঞ্চল।
২. শূন্যস্থান পূরণ করো :
২.১ ইস্ত্রিতে তড়িৎপ্রবাহের_______ ফলাফলের প্রয়োগ করা হয়।
২.২ আমের আঁটি______ঢেকে রাখে।
২.৩ এঁচোড় হলো_______ফলের একটি উদাহরণ।
৩. একটি বা দুটি বাক্যে উত্তর দাও :
৩.১ পৃথিবী যে নিজেই একটা চুম্বক তার পক্ষে কী প্রমাণ আছে?
৩.২ কী কী উপায়ে উদ্ভিদে স্বপরাগযোগ ঘটতে পারে?
৪. তিন-চারটি বাক্যে উত্তর দাও :
৪.১ একটি চিহ্নিত চিত্রের সাহায্যে ঘন মাধ্যম থেকে লঘু মাধ্যমে প্রতিসরণের ক্ষেত্রে আলোকরশ্মির গতিপথ কেমন
হবে তা দেখাও।
৪.২ সাপ কীভাবে ‘জেকবসনস অগ্যান’– এর সাহায্যে তার চারপাশের পরিবেশ সম্বন্ধে জানতে পারে?
১. ঠিক উত্তর নির্বাচন করো :
১.১ অপ্রভ বস্তুটি হলো –
(ক) মোমবাতির শিখা
(খ) সূর্য
(গ) চাঁদ
(ঘ) জোনাকি।
১.২ যেটি জীবাশ্ম জ্বালানি নয় সেটি হলো –
(ক) কয়লা।
(খ) পেট্রোল
(গ) ডিজেল
(ঘ) গোবর গ্যাস।
১.৩ উদ্ভিদের মূলের ডগার টুপির মতাে অংশের ঠিক ওপরের জায়গা যেখানে কোনো রোঁয়া থাকে না সেটি হলো –
(ক) মূল অঞ্চল
(খ) বর্ধনশীল অঞ্চল
(গ) স্থায়ী অঞ্চল
(ঘ) মূলরোম অঞ্চল।
২. শূন্যস্থান পূরণ করো :
২.১ ইস্ত্রিতে তড়িৎপ্রবাহের তাপীয় ফলাফলের প্রয়োগ করা হয়।
২.২ আমের আঁটি বীজকে ঢেকে রাখে।
২.৩ এঁচোড় হলো যৌগিক ফলের একটি উদাহরণ।
৩. একটি বা দুটি বাক্যে উত্তর দাও :
৩.১ পৃথিবী যে নিজেই একটা চুম্বক তার পক্ষে কী প্রমাণ আছে?
উঃ- একটি লোহার দন্ডকে বহুদিন ধরে পৃথিবীর উত্তর-দক্ষিণ দিক বরাবর রেখে দিলে দেখা যায় ওই দন্ডের মধ্যে ক্ষীণ চুম্বকত্বের সৃষ্টি হয়েছে । দন্ডটির উত্তরমুখী প্রান্তে উত্তর মেরু এবং দক্ষিণমুখী প্রান্তে দক্ষিণ মেরুর সৃষ্টি হয়েছে ।
যেহেতু চুম্বকের সমমেরু পরস্পরকে বিকর্ষণ করে এবং বিপরীত মেরু পরস্পরকে আকর্ষণ করে, তাই আমরা বলতে পারি যে, লোহার দন্ডটিতে চৌম্বকত্ব আবিষ্ট হয়েছে। উপরের এই পরীক্ষার দ্বারাই প্রমাণিত হয় যে, পৃথিবী নিজেই একটি চুম্বক ।
৩.২ কী কী উপায়ে উদ্ভিদে স্বপরাগযোগ ঘটতে পারে?
উঃ- নিম্নলিখিত উপায়গুলির মাধ্যমে কোনো উদ্ভিদে স্বপরাগযোগ ঘটতে পারে:-
ক) বায়ুর মাধ্যমে, খ) জলের মাধ্যমে, গ) পতঙ্গের মাধ্যমে, ঘ) পাখির মাধ্যমে
৪. তিন-চারটি বাক্যে উত্তর দাও
:
৪.১ একটি চিহ্নিত চিত্রের সাহায্যে ঘন মাধ্যম থেকে লঘু মাধ্যমে প্রতিসরণের ক্ষেত্রে আলোকরশ্মির গতিপথ কেমন
হবে তা দেখাও।
৪.২ সাপ কীভাবে ‘জেকবসনস অগ্যান’– এর সাহায্যে তার চারপাশের পরিবেশ সম্বন্ধে জানতে পারে?
উঃ- আমাদের চারপাশের বিভিন্ন প্রাণীর দেহ থেকে নানান উদবায়ী যৌগের অণু বায়ুর মাধ্যমে তার চারপাশের পরিবেশে ছড়িয়ে পড়ে। সাপের জিভে উপস্থিত সেইসব যৌগের অণুগুলি আটকে যায়। তারপর সাপ তার মুখের ভেতরে জিভটি ঢুকিয়ে নিয়ে জিভটিকে তালুতে ঠেকিয়ে দেয়। সাপের তালুতে উপস্থিত জেকবসনস অর্গ্যান তখন সেই অনুগুলির গন্ধের উদ্দীপনা সাপের মস্তিস্কে প্রেরণ করে। এভাবেই সাপ তার তালুতে উপস্থিত জেকবসনস অর্গ্যান এর মাধ্যমে তার চারপাশের পরিবেশ সম্বন্ধে জানতে পারে।