বাংলায় ছাপাখানার বিকাশে উপেন্দ্রকিশোর রায়চৌধুরীর ভূমিকা আলোচনা কর।/ The role of Upendra kishor Ray Chowdhury expansion in Printing Press?

22

 বাংলায় ছাপাখানার বিকাশে উপেন্দ্রকিশোর রায়চৌধুরীর ভূমিকা আলোচনা কর।


ছাপাখানার বিকাশে উপেন্দ্রকিশোর রায়চৌধুরীর ভূমিকা


বাংলায় ছাপাখানার বিকাশে উপেন্দ্রকিশোর রায়চৌধুরীর ভূমিকা আলোচনা কর।

প্রিয় শিখার্থীরা,
বাংলায় ছাপাখানার বিকাশে উপেন্দ্রকিশোর রায়চৌধুরীর ভূমিকা আলোচনা সম্পর্কে এই এই পোষ্টের মাধ্যমে আলোচনা করা হয়েছে|তোমাদের আরও যেমন পঞ্চম অধ্যায় ইতিহাস প্রশ্ন ও উত্তর ১ নম্বরের |পঞ্চম অধ্যায় ইতিহাস প্রশ্ন ও উত্তর ২ নম্বরের|পঞ্চম অধ্যায় ৪ নম্বরের ইতিহাস প্রশ্ন ও উত্তর|পঞ্চম অধ্যায় ইতিহাস প্রশ্ন ও উত্তর ৮ নম্বরের |এই সবকিছুর লিংক দেওয়া হয়েছে তোমরা সেগুলি মাধ্যমিক ইতিহাস সাজেশন ২০২২ এর জন্য পড়ে নিতে পারবে। আমাদের আশা এই প্রশ্নগুলি তোমাদের পরিক্ষায় খুবই আকজে আসবে।

বাংলায় ছাপাখানার বিকাশে উপেন্দ্রকিশোর রায়চৌধুরীর ভূমিকা আলোচনা কর।

ভূমিকাঃ- উপেন্দ্রকিশোর রায়চৌধুরী বাংলা তথা সমগ্র ভারতে প্রকাশনা জগতের ইতিহাসে একটি অবিস্মরণীয় নাম। তিনি বাংলায় ‘হাফটোন’ পদ্ধতি, ‘রঙিন ব্লক’-এর সূচনা করেছিলেন। তিনি ১৮৯৫ খ্রিস্টাব্দে তার নিজস্ব মুদ্রণ ও প্রকাশনা সংস্থা ‘ইউ রায় অ্যান্ড সন্স’ প্রতিষ্ঠা করেন। পরবর্তীকালে তার পুত্র সুকুমার রায়ের প্রচেষ্টায় এই ; সংস্থার খ্যাতি বৃদ্ধি পায়।


ইউ রায় অ্যান্ডি সন্স-এর প্রতিষ্ঠা : উপেন্দ্রকিশোর রায়চৌধুরী বিদেশ থেকে আধুনিক মুদ্রণযন্ত্র এনে ১৮৯৫ খ্রিস্টাব্দে ‘ইউ রায় অ্যান্ড সন্স’ নামে একটি ছাপাখানা প্রতিষ্ঠা করেন। প্রথমে এটি ছিল কলকাতার ৩৮/১, শিবনারায়ণ দাস লেনে। পরবর্তীকালে এর ঠিকানার পরিবর্তন ঘটেছিল।


ইউ রায় অ্যান্ড সন্স-এর উদ্যোগে ছাপাখানার বিকাশ

হাফটোন ব্লকের ব্যবহার : উপেন্দ্রকিশোর রায়চৌধুরী ছাপার বিষয় নিয়ে বিভিন্ন পরীক্ষানিরীক্ষা করেন। তিনি ছাপার কাজে হাফটোন ব্লক তৈরি ও প্রয়োগের উদ্ভাবক ছিলেন। এর ফলে মুদ্রণ শিল্পে অভূতপূর্ব উন্নতি পরিলক্ষিত হয়।তিনি তার ইউ রায় অ্যান্ড সন্স’ থেকে প্রকাশিত বইয়ের প্রচ্ছদ ও ভিতরের পাতায় কীভাবে উন্নত ছবির ব্যবহার করা যায়, সে বিষয়ে বিভিন্ন ধরনের পরীক্ষা নিরীক্ষা চালান। এক্ষেত্রে তিনি স্ক্রিন অ্যাডজাস্টার যন্ত্র, ডায়াফর্ম সিস্টেম প্রভৃতি ব্যবহার করে সে যুগেও রংবেরঙের ছবি ছাপার ব্যবস্থা করেন।


সুকুমার রায়ের প্রচেষ্টা : ছাপার বিষয়ে আরও অভিজ্ঞতা অর্জনের জন্য তার সুযোগ্য পুত্র সুকুমার রায়কে লন্ডনে পাঠিয়েছিলেন। সুকুমার রায় পিতার উদ্ভাবনী দক্ষতার সঙ্গে তাঁর নিজস্বতা দিয়ে ইউ রায় অ্যান্ড সন্স’-কে একটি বিখ্যাত প্রকাশনা সংস্থা হিসেবে প্রতিষ্ঠিত হতে সহায়তা করেছিলেন।


প্রকাশনা : ইউ রায় অ্যান্ড সন্স’ থেকে প্রকাশিত বইয়ের মধ্যে উল্লেখযোগ্য হল— ‘টুনটুনির বই’, ‘গুপী গাইন বাঘা বাইন’ ‘ছেলেদের মহাভারত’ ইত্যাদি। এই সংস্থার অন্যতম উল্লেখযোগ্য অবদান হল সন্দেশ পত্রিকার প্রকাশ।


উপসংহার: উপেন্দ্রকিশোর রায়চৌধুরী এবং সুকুমার রায় কেবলমাত্র অর্থ উপার্জনের জন্য ইউ রায় অ্যান্ড সন্স’-এর প্রতিষ্ঠা ও পরিচালনা করেননি। তারা এখান থেকে নিজেদের লেখা গ্রন্থ প্রকাশ করেছেন। ছাপার গুণগত মান বৃদ্ধির জন্য আপ্রাণ চেষ্টা করে গিয়েছেন। তাই ছাপাখানার জগতে তাদের এই অবদান চিরস্মরণীয় হয়ে রয়েছে।




  • বন্ধুরা ২০২২ সালের অধ্যায় ভিত্তিক ইতিহাস সাজেশন এর জন্য  Click Here

File Details

 

File Name/Book Name

বাংলায় ছাপাখানার বিকাশে উপেন্দ্রকিশোর রায়চৌধুরীর ভূমিকা আলোচনা কর 

File Format

PDF

File Language

Bengali

File Size

56 KB

File Location

GOOGLE DRIVE

Download Link

Click Here to Download PDF File



Join Telegram... Members

একটি মন্তব্য পোস্ট করুন

22 মন্তব্যসমূহ
  1. ভারতের পাশ্চাত্য শিক্ষা বিস্তারে ডেভিড হেয়ারের ভূমিকা কি ছিল

    উত্তরমুছুন
  2. ভারতের সমাজ সংস্কার আন্দোলনে রাজা রামমোহন রায়ের অবদান কি ছিল

    উত্তরমুছুন
  3. উত্তরগুলি
    1. ভারতের সমাজ সংস্কার আন্দোলনে রাজা রামমোহন রায়ের অবদান কি ছিল

      নীচের Url Link টি Copy করে যেকোন ব্রাউসারে গিয়ে Paste করে Search কর তোমার উত্তর পেজটি পেয়ে যাবে..........


      https://history4u3.blogspot.com/2019/02/the-role-of-ram-mohan-roy-in-social-reformation-movement-class-ten-west-bengal-boad-history-suggestion-100-wbbm-wbche-wbbse-.html

      মুছুন
    2. টীকা লেখ বিটিআই

      নীচের Url Link টি Copy করে যেকোন ব্রাউসারে গিয়ে Paste করে Search কর তোমার উত্তর পেজটি পেয়ে যাবে..........

      https://history4u3.blogspot.com/2019/05/write-a-note-on-Bengal-technical-institute.html

      মুছুন
  4. টীকা লেখ জাতীয় শিক্ষা পরিষদ

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. টীকা লেখ জাতীয় শিক্ষা পরিষদ

      নীচের Url Link টি Copy করে যেকোন ব্রাউসারে গিয়ে Paste করে Search কর তোমার উত্তর পেজটি পেয়ে যাবে..........


      https://history4u3.blogspot.com/2019/05/write-a-note-on-national-council-of-educationblog-post.html

      মুছুন
  5. প্রাচ্য ও পাশ্চাত্য দ্বন্দ্ব কি

    উত্তরমুছুন
  6. Thank for kind response I will Upload your all question's Answer very soon

    উত্তরমুছুন
  7. প্রাচ্য শিক্ষা-পাশ্চাত্য শিক্ষা বিষয়ক দ্বন্দ্ব কী?
    ১৮১৩ খ্রিস্টাব্দের চার্টার অ্যাক্টে এদেশের শিক্ষাখাতে প্রতি বছর বরাদ্দ করা একলক্ষ টাকা প্রাচ্য না পাশ্চাত্য শিক্ষা প্রসারে খরচ করা হবে সে সম্পর্কে ১৮২০-র দশকে এক তীব্র বিতর্ক সৃষ্টি হয়, ইংরেজ পণ্ডিতদের মধ্যে একদল চাইতেন, ইংরেজি ভাষার মাধ্যমে ভারতীয়দের পাশ্চাত্য শিক্ষায় শিক্ষিত করে তুলতে। এঁরা পাশ্চাত্যপন্থী বা অ্যাংলিসিস্ট নামে পরিচিত ছিলেন। অপরদল চাইতেন, ভারতীয়দের দেশের ঐতিহ্য, ভারতীয় শিক্ষা, সংস্কৃতির প্রতি শ্রদ্ধাবান করে গড়ে তুলতে। এঁরা ভারতীয় শিক্ষাপদ্ধতি, শিক্ষা প্রতিষ্ঠানকে শক্তিশালী করে তা ভারতীয়দের মধ্যে প্রসারিত করার সংকল্পে ব্রতী ছিলেন। এঁরা প্রাচ্যপন্থী বা ওরিয়েন্টালিস্ট নামে পরিচিত ছিলেন। চার্লস গ্রান্ট, ট্রাভেলিয়ান, লর্ড মেকলে প্রমুখ ছিলেন পাশ্চাত্য পন্থী, অন্যদিকে এইচ টি প্রিন্সেপ, কোল ব্রুক, উইলসন ছিলেন প্রাচ্যপন্থী। ভারতে ইংরেজি শিক্ষাপ্রসার সংক্রান্ত দ্বন্ধে চার্লস গ্রান্টের সঙ্গে কোম্পানির ডিরেক্টর সভার সদস্যদের মতবিরোধ চরম পর্যায়ে পৌছেছিল।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. Marks 4 এর জন্য কী উওরটি লেখা যাবে

      মুছুন
    2. না 4 মার্কসের জন্য এই উত্তরটি যথেষ্ট নয় ............তার জন্য নিচের দেওয়া অংশটুকু যুক্ত করতে হবে।


      প্রাচ্য-পাশ্চাত্য দ্বন্দ্বের পরিণতিতে সরকার কর্তৃক টমাস ব্যাবিংটন মেকলের শিক্ষা বিষয়ক প্রস্তাব গৃহীত হয়। উল্লেখ্য, মেকলে ছিলেন ‘কমিটি অব পাবলিক ইনস্ট্রাকসনের সভাপতি। ১৮২৩ খ্রিস্টাব্দে এই কমিটি প্রতিষ্ঠিত হয়। ১৮৩৫ খ্রিস্টাব্দের ২ ফেব্রুয়ারি মেকলে যে-প্রস্তাব পেশ করেন তা ‘মেকলে মিনিটস’ নামে পরিচিত। প্রস্তাবে বলা হয়, ভারতে ইংরেজিশিক্ষার বিস্তার ঘটলে ‘চুইয়ে পড়া নীতি' (Downward Filtration Theory) অনুসারে সমস্ত জনগণের মধ্যে তা ছড়িয়ে পড়বে এবং শেষ পর্যন্ত উইলিয়াম বেণ্টিন ভারতে পাশ্চাত্য শিক্ষা বিস্তারের সিদ্ধান্ত গ্রহন করে।

      মুছুন
  8. বিজ্ঞানচর্চায কলকাতা বিঙ্গান কলেজের ভূমিকা কি ছিল ?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. বিজ্ঞানচর্চায কলকাতা বিঙ্গান কলেজের ভূমিকা কি ছিল ?
      নীচের Url Link টি Copy করে যেকোন ব্রাউসারে গিয়ে Paste করে Search কর তোমার উত্তর পেজটি পেয়ে যাবে..........


      https://history4u3.blogspot.com/2019/05/blog-post.html

      মুছুন
  9. হাফটোন ব্লক প্রিন্টিং কবে তৈরী হয়

    উত্তরমুছুন
  10. স্যার আপনাদের টেলিগ্রাম চ্যানেলে কিছু Pdf দেন না কেন ????? কিছু রেসপন্স থাকে না আপবানের....

    উত্তরমুছুন
  11. Sir i kindly request you to give me all suggestion question of class 10 pls sir . আপনি যতগুলো ক্লাস 10 এর প্রশ্ন তৈরি করেছেন সেগুলো আমাকে দেওয়া যেতে পারে কি? তাহলে আমি মাধ্যমিক এ ভালো রেজাল্ট করতে পারি। please sir না বলবেন না।

    উত্তরমুছুন
  12. ok নীচের দেওয়া Video Link এ যাও ওখানে কিভাবে সমস্ত প্রশ্ন এবং উত্তর পাবে তা ভালোভাবে step by step দেখানো হয়েছে......Video link.......https://youtu.be/7YLcIUvJWmw

    উত্তরমুছুন
একটি মন্তব্য পোস্ট করুন
To Top