মহাদেশীয় ব্যবস্থা’ (Continental System) বলতে কী বোঝায়? নেপোলিয়নের মহাদেশীয় ব্যবস্থা গ্রহণের উদ্দেশ্য কী? ছিল? নেপোলিয়ন কীভাবে মহাদেশীয় ব্যবস্থা প্রয়োগ করেছিলেন?

7

প্রশ্নঃ মহাদেশীয় ব্যবস্থা’ (Continental System) বলতে কী বোঝায়? নেপোলিয়নের মহাদেশীয় ব্যবস্থা গ্রহণের উদ্দেশ্য কী? ছিল? নেপোলিয়ন কীভাবে মহাদেশীয় ব্যবস্থা প্রয়োগ করেছিলেন?
মহাদেশীয় ব্যবস্থা/Continental System

প্রশ্নঃ মহাদেশীয় ব্যবস্থা’ (Continental System) বলতে কী বোঝায়নেপোলিয়নের মহাদেশীয় ব্যবস্থা গ্রহণের উদ্দেশ্য কীছিলনেপোলিয়ন কীভাবে মহাদেশীয় ব্যবস্থা প্রয়োগ করেছিলেন?
মহাদেশীয় ব্যবস্থা : রাসি সম্রাট নেপোলিয়ন বোনাপার্ট বুঝেছিলেন যে সমুদ্রের রানিইংল্যান্ডকে যুদ্ধে পরাজিত করা সম্ভব নয়। ইংল্যান্ডকে হাতে মারাসম্ভব নয় জেনে নেপোলিয়ন তাকে ভাতে মারার ব্যবস্থা করেন। অর্থাৎ তিনি ইংল্যান্ডের অর্থনৈতিক ক্ষতি করার চেষ্টা করেন। নেপোলিয়ন ইংল্যান্ডকে পর্যুদস্ত করার জন্য যে অর্থনৈতিক অবরোধের নীতি গ্রহণ করেন, তাকেই মহাদেশীয় ব্যবস্থা বা কন্টিনেন্টাল সিস্টেম (Continental System) বলা হয়।

মূলকথা : ইউরোপের কোনো বন্দরে ইংল্যান্ডের কোনো জাহাজ যেতে পারবে না এবং ইউরোপের কোনো দেশ ইংল্যান্ডের কোনো পণ্য আমদানি করতে পারবে না। এই নির্দেশ অমান্য করলে নেপোলিয়ন কঠোর ব্যবস্থা গ্রহণ করবেন বলে এই ব্যবস্থায় স্থির করা হয়।

নেপোলিয়নের মহাদেশীয় ব্যবস্থা গ্রহণের উদ্দেশ্য : নেপোলিয়নের মহাদেশীয় ব্যবস্থা গ্রহণের উদ্দেশ্য ছিল— i) ইংল্যান্ডের শিল্প ও বাণিজ্যকে ধ্বংস করা : নেপোলিয়ন বুঝেছিলেন, ইংল্যান্ডের অর্থনৈতিক ক্ষমতার মূল উৎস ছিল শিল্প ও বৈদেশিক বাণিজ্য। ইংল্যান্ড তার বিভিন্ন উপনিবেশ থেকে কাঁচামাল আমদানি করত ও ইংল্যান্ডের কারখানায় তৈরি সামগ্রী বিভিন্ন দেশে বিক্রি করত। নেপোলিয়ন ইংল্যান্ডের আমদানি-রপ্তানি বন্ধ করে শিল্প ও বাণিজ্য কে ধ্বংস করার জন্য মহাদেশীয় ব্যবস্থা ঘোষণা করেছিলেন।

ii) ফ্রান্সের অথনৈতিক সমৃদ্ধি: নেলিয়নের উদ্দেশ্য ছিল মহাদেশীয় ব্যবস্থার ফলে ইংল্যান্ড ইউরোপে তার বাজার হারালে ফ্রান্স তা দখল করবে। ফলে ফ্রান্স অর্থনৈতিকভাবে সমৃদ্ধিশালী হবে।  মহাদেশীয় ব্যবস্থার প্রয়োগ : মহাদেশীয় ব্যবস্থা কার্যকর করার জন্য নেপোলিয়ন বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করেছিলেন।

1) বার্লিন ডিক্রি (Berlin Decree)জারি (ফ্রান্স) : মহাদেশীয় ব্যবস্থা কার্যকর করার জন্য ১৮০৬ খ্রিস্টাব্দের ১১ নভেম্বর নেপোলিয়ন বালন ডিক্রি জারি করেন। এতে বলা হয় যেফ্রান্স বা তার মিত্রদেশ নিরপেক্ষ দেশের বন্দরে ইংল্যান্ড বা তার উপনিবেশগুলি থেকে আসা কোনো জাহাজকে ঢুকতে দেওয়া হবে না। ইংল্যান্ডের কোন জিনিসপত্র অন্য দেশের জাহাজ মারফত আনা হলেও তা বাজেয়াপ্ত করা হবে।

2) অর্ডারস-ইন-কাউন্সিল (Orders-in-Council) (ইংল্যান্ড) : ইংল্যান্ডের মন্ত্রীসভা বার্লিন ডিক্রির প্রত্যুত্তরে ফ্রান্সের বিরুদ্ধে ব্রিটিশ পণ্যের অর্ডারস-ইন-কাউন্সিল ঘোষণা করে (১৮০৭ খ্রি.)। ফ্রান্স ও তার মিত্রদেশের বন্দরে কোনো দেশের জাহাজ ঢুকতে পারবে না। এই নির্দেশ অমান্য করলে ইংল্যান্ড ওই জাহাজ ও মালপত্র বাজেয়াপ্ত করবে। যদি নিরপেক্ষ কোনো দেশের জাহাজকে নিতান্তই ফ্রান্সে যেতে হয় তবে তাকে ইংল্যান্ডের কোনো বন্দরে এসে নির্দিষ্ট ফি দিয়ে লাইসেন্স নেওয়ার পর যেতে হবে।

3) মিলান ডিক্রি (Milan Decree) (ফ্রান্স) : ইংল্যান্ডের অর্ডারস-ইন-কাউন্সিলের প্রত্যুত্তরে ১৮০৭ খ্রিস্টাব্দেই নেপোলিয়ন মিলান ডিক্রি জারি করেন। এতে বলা হয়
মহাদেশীয় অবরোধ ব্যবস্থার মানচিত্র কোনো জাহাজ অর্ডারস-ইন-কাউন্সিল অনুসারে ইংল্যান্ডের কাছ থেকে লাইসেন্স নিলে তা বাজেয়াপ্ত করা হবে।

4) ওয়ারশ ডিক্রি (warshaw Decree) ও ফন্টেনব্লু ডিক্রি (Fontainebleau Decree) (ফ্রান্স) : নেপোলিয়ন ইংল্যান্ডের বিরুদ্ধে আরও দুটি ডিক্রি জারি করেন। 

এতে বলা হয় যে, নির্দেশ অমান্য করলে বাজেয়াপ্ত করা দ্রব্যসামগ্রীতে প্রকাশ্যে আগন লাগানো হবে। মহাদেশীয় ব্যবস্থা সফল করার জন্য নেপোলিয়ন প্রাশিয়া (১৮০৬),রাশিয়া(১৮০৭) ও অস্ট্রিয়ার (১৮০৯) সম্রাটকে বাধ্য করেন। 

ওলন্দাজ বণিকরা এই ব্যবস্থা মানতে না চাইলে নেপোলিয়ন তাদের বিরদ্ধে সেনাবাহিনী পাঠান।পোপ কোনো পক্ষে না গিয়ে নিরপেক্ষ থাকার কথা বললে নেপোলিয়ন পোপকে বন্দি করেন।
এই ব্যবস্থা সফল করার জন্য নেপোলিয়ন পোর্তুগাল ও স্পেন দখল করেন।

সুইডেন এই ব্যবস্থা না মানতে চাইলে মিত্ররাষ্ট্র রাশিয়া মিত্ররাষ্ট্র রাশিয়া (জার প্রথম আলেকজান্ডার) সুইডেন আক্রমণ করে তাকে এই ব্যবস্থা মানতে বাধ্য করে।

মন্তব্য: পরিশেষে বলা যায়, মহাদেশীয় ব্যবস্থা সাফল্য লাভ করেনি। কারণ এই ব্যবস্থাকে সফল করতে হলে ইংল্যান্ডের চেয়েও শক্তিশালী নৌবাহিনীর প্রয়োজন ছিল কিন্তু তা ফ্রান্সের ছিল নাঐতিহাসিক লজ বলেছেন, একজন কূটনীতিক হিসেবে নেপোলিয়ন এর ব্যর্থতার বড় প্রমাণ ছিল ‘মহাদেশীয় ব্যবস্থা’।


****যদি আপনাদের  পোস্টটি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই শেয়ার করে অন্যদের পড়ার সু্যোগ করেদিন।****ধন্যবাদ*****





একটি মন্তব্য পোস্ট করুন

7 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন
To Top