মহাদেশীয় অবরোধ ব্যবস্থা্র ব্যার্থতার কারনগুলি হল-

2

মহাদেশীয় অবরোধ ব্যবস্থা্র ব্যার্থতার কারনগুলি হল-

মহাদেশীয় অবরোধ
১) মহাদেশীয় অবরোধ ব্যবস্থা ছিল একটি অসম্ভব ব্যবস্থা। এই ব্যবস্থা অনুসরণ করে প্রতিটি দেশকে যে, অসংখ্য চাপ সহ্য করতে হবে তা আশা করা হয়নি।
২) ফ্রান্স পক্ষে একটি শক্তিশালী নৌবহর বা নৌসেনাবাহিনী ছাড়াই বিশাল সমুদ্র নিয়ন্ত্রণ করা ছি্ল একটি অসম্ভব ব্যাপার। 
৩) শিল্প বিপ্লবের ফলে ইংল্যান্ডের কারখানাগুলিতে উন্নত মানের বিভিন্ন পণ্যাদি উৎপাদিত হত এবং ইউরোপের বাজারে ওইসব পণ্যের চাহিদাও ছিল ব্যাপক। ইংল্যান্ড উল ও তুলা দ্বারা প্রস্তুত দ্রব্যাদি, চা, কফি এবং চিনির একচেটিয়া ব্যবসা করত। ফ্রান্সের মতো শিল্পে  অনুন্নত একটি দেশের পক্ষে ওই চাহিদা মেটানো সম্ভব ছিল না। নেপোলিয়ন তাই  ইউরোপবাসীকে কফির বদলে চিকোরি, আখের চিনির বদলে বিটের চিনি প্রভৃতি বিকল্পের উপর নির্ভর করার পরামর্শ দেন। ইউরোপের মানুষ উচ্চমূল্যে ফরাসি দ্রব্যাদি কিনতে বাধ্য হয়। এর ফলে ইউরোপের বিভিন্ন দেশে অর্থনৈতিক সংকট দেখা দেয় এবং ওইসব দেশের জনগণ নেপোলিয়নের প্রতি বিক্ষুব্ধ হয়ে ওঠে।

৪) ফরাসি জনগণের অবস্থাও চরমে পৌছায়। তারা নেপোলিয়নের প্রতি সব আস্থা হারিয়ে ফেলে—এমনকী তাকে ক্ষমতাচ্যুত করার চক্রান্তও শুরু হয়।
৫) ইউরোপের বিভিন্ন দেশ—এমনকী ফ্রান্সেও ইংল্যান্ড-জাত পণ্যাদির ব্যাপক চোরাচালান শুরু হয়, যা বন্ধ করার শক্তি নেপোলিয়নের ছিল না। নেপোলিয়ন এই ব্যবস্থার অসারতা উপলব্ধি করে এবং ইংল্যান্ড থেকে মাল আমদানিকারকদের অর্থের বিনিময়ে গোপনে লাইসেন্স দিতে শুরু করেন। তিনি নিজে সেনাদলের ব্যবহারের জন্য ৫০ হাজার কোট ও জুতো ইংল্যান্ড থেকে আমদানি করেন শেষ পর্যন্ত এই ব্যবস্থা ধীরে ধীরে ভেঙে পড়ে।
৬) মহাদেশীয় ব্যবস্থার কারণে ইউরোপীয় বাণিজ্য ব্যাপকভাবে ধ্বংস হয়ে গিয়েছিল। 1810 সালে মাত্র 4২8 টির মধ্যে একটি বা দুটি চিনির মিল হামবুর্গে চলতে দেখাগিয়েছিল।

৭) এই মহাদেশীয় ব্যবস্থা বাস্তবায়নের জন্য নেপোলিয়নকে অনেক দেশের সঙ্গে যুদ্ধে জড়িয়ে পড়তে হয়েছিল । তার মধ্যে রাশিয়া,স্পেন হল্যান্ড হল উল্লেখযোগ্য ।এই পরিকল্পনা ছিল নেপোলিয়ন এবং রোমের পোপের সঙ্গে সংগ্রামের মূল কারণ। ফলস্বরূপ, এই সমস্ত দেশগুলি তার মারাত্মক শত্রুদেশে পরিণত হয়েছিল।

             নেপোলিয়ন ধীরে ধীরে জনগণের সহানুভূতি হারিয়ে ফেলে। শেষ পর্যন্ত নেপলিয়নের মহাদেশীয় অবরোধ ব্যবস্থা ব্যর্থ হয়। হ্যাজেন (Hazen)  লিখেছেন যে, "মহাদেশীয় অবরোধ ব্যবস্থা ছিল নেপোলিয়নের জীবনের সবচেয়ে বড়ো ভুল ।" এছাড়াও লজ বলেন, "মহাদেশীয় অবরোধ ব্যবস্থা ছিল একজন কূটনীতিক হিসাবে নেপোলিয়নের ব্যর্থতার সর্বাপেক্ষা বড়ো প্রমান।”


Please like & Share This 



একটি মন্তব্য পোস্ট করুন

2 মন্তব্যসমূহ
  1. উত্তর ভালো হয়েছে কিন্তু আরও বিস্তারিত হলে ভালো হতো।

    উত্তরমুছুন
  2. Feedback দেওয়ার জন্য অসংখ্য ধন্যবাদ …… পরবর্তীতে আরও বিস্তারিত ভাবে আলোচনা করা হবে ……

    উত্তরমুছুন
একটি মন্তব্য পোস্ট করুন
To Top