Advertisement

প্রশ্নঃগভর্নর জেনারেল ওয়ারেন হেস্টিংস এর শাসনব্যবস্থা গুলি লেখ ।/ Reformation of Warren Hesting

গভর্নর জেনারেল ওয়ারেন হেস্টিংস এর শাসনব্যবস্থা গুলি লেখ । 


ওয়ারেন হেস্টিংস এর শাসনব্যবস্থা



বন্ধুরা আজকে তোমাদের সঙ্গে গভর্নর জেনারেল ওয়ারেন হেস্টিংস এর শাসনব্যবস্থা গুলি লেখ আলোচনা করব|অষ্টম শ্রেণী দ্বিতীয় অধ্যায় (ঔপনিবেশিক কর্তৃত্ব প্রতিষ্ঠা) থেকে ওয়ারেন হেস্টিংস এর শাসনব্যবস্থা সম্পর্কে বিস্তারিত আলোচনা পেয়ে যাবে।


ওয়ারেন হেস্টিংস এর শাসনব্যবস্থা


রেগুলেটিং অ্যাক্ট অনুসারে ভারতে কোম্পানির প্রথম গভর্নর জেনারেল পদে নিযুক্ত হন ওয়ারেন হেস্টিংস। আলফ্রেড লায়াল (Alfred Layall)- এর মতে, “শাসন সংক্রান্ত ব্যাপারে হেস্টিংস মৌলিক প্রতিভার পরিচয় দিয়েছিলেন।


শাসন সংস্কারসমূহঃ


দ্বৈত শাসনব্যবস্থার অবসানঃ 

লর্ড ক্লাইভ প্রবর্তিত দ্বৈত শাসনব্যবস্থায় ত্রুটি দেখা দেয়।ফলে গভর্নর নিযুক্ত হয়ে এসেই ওয়ারেন হেস্টিংস দ্বৈতশাসনের অবসান ঘটাতে তৎপর হন। ডাইরেক্টর সভার নির্দেশ অনুসারে হেস্টিংস ১৭৭২ খ্রিস্টাব্দে দ্বৈতশাসনের অবসান ঘটান।


নায়েব-সুবা পদের অবলুপ্তি: 

ওয়ারেন হেস্টিংস রাজস্ব আদায় সংক্রান্ত দায়িত্ব কোম্পানির হস্তগত করেন। বাংলা ও পাটনার নায়েব-সুবা যথাক্রমে মহম্মদ রেজা খাঁ ও সিতাব রায়কে পদচ্যুত করা হয়।


রাজস্ব বোর্ড (Board of Revenue) গঠন:

বাংলার গভর্নর পদে নিযুক্ত হয়ে এসে হেস্টিংস রাজস্ব ওয়ারেন হেস্টিংস সংক্রান্ত গুরুত্বপূর্ণ সংস্কারে ব্রতী হন। তিনি Board of Revenue বা রাজস্ব বোর্ড গঠন করে তার উপর দেওয়ানি সংক্রান্ত সকল দায়িত্ব অর্পণ করেন।


বিচারবিভাগীয় সংস্কার: 

মুঘল আমল থেকে ভারতে রাজস্বব্যবস্থার সঙ্গে বিচারব্যবস্থা ঘনিষ্ঠভাবে জড়িত ছিল। হেস্টিংস সর্বপ্রথম বাণিজ্যিক কার্যকলাপ থেকে শাসনবিভাগকে বিচ্ছিন্ন করেন। তাঁর নির্দেশে ১০ জন হিন্দু পণ্ডিত হিন্দু-আইনবিধি সংকলন করেন। ফৌজদারদের পরিবর্তে আইনশৃঙ্খলা রক্ষার দায়িত্ব প্রদান করা হয় ম্যাজিস্ট্রেট পর্যায়ের আধিকারিকদের হাতে।


কেন্দ্রীভূত শাসন প্রতিষ্ঠার চেষ্টা: 

দেওয়ানির কোশাগার মুর্শিদাবাদ থেকে কলকাতায় স্থানান্তরিত করে হেস্টিংস কেন্দ্রীভূত শাসনব্যবস্থার ভিত্তি রচনা করেন।


পুলিশি ব্যবস্থা গঠন: 

ওয়ারেন হেস্টিংস মুঘল আমলের পুলিশি ব্যবস্থার সংস্কার করেন। তিনি বাংলাকে ১০টি এবং বিহারকে ৮টি ফৌজদারি অঞ্চলে বিভক্ত করেন। প্রত্যেক অঞ্চলে থানা প্রতিষ্ঠা করে একজন ফৌজদারকে শান্তিরক্ষার দায়িত্ব দেন। ১৭৮১ খ্রিস্টাব্দে ফৌজদার পদ বাতিল করে ম্যাজিস্ট্রেট ও কালেক্টরদের শান্তিরক্ষার দায়িত্ব দেন।


আর্থিক সংস্কারঃ 

অবিরাম যুদ্ধবিগ্রহের ফলে কোম্পানির কোশাগার শূন্য হয়ে পড়েছিল। তার উপর সেই সময় ইংল্যান্ড, ইউরোপ ও আমেরিকার যুদ্ধে লিপ্ত থাকায় ইংল্যান্ড থেকে অর্থ সাহায্যের কোন সম্ভাবনাও ছিল না।এমতাবস্থায় হেস্টিংস কিছু গৰ্হিত উপায় অবলম্বন করে অর্থসংগ্রহ করেছিলেন।



File Details

 

File Name/Book Name

গভর্নর জেনারেল ওয়ারেন হেস্টিংস এর শাসনব্যবস্থা গুলি লেখ । 

File Format

PDF

File Language

Bengali

File Size

92 KB

File Location

GOOGLE DRIVE

Download Link

Click Here to Download PDF File



Join Telegram... Members

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ