Advertisement

প্রশ্ন- রেগুলেটিং আইন কবে পাস হয়? কোম্পানির প্রথম গভর্নর জেনারেল কে ছিলেন? লর্ড কর্নওয়ালিসের প্রশাসনিক সংস্কারসমূহ উল্লেখ করে?/Regulating Act Of 1773 and the Reformation of Administration Of lord Cornwallis

প্রশ্ন- রেগুলেটিং আইন কবে পাস হয়? কোম্পানির প্রথম গভর্নর জেনারেল কে ছিলেন? লর্ড কর্নওয়ালিসের প্রশাসনিক সংস্কারসমূহ উল্লেখ করো।  


লর্ড কর্নওয়ালিসের প্রশাসনিক সংস্কারসমূহ 




বন্ধুরা আজকে তোমাদের সঙ্গে লর্ড কর্নওয়ালিসের প্রশাসনিক সংস্কারসমূহ উল্লেখ কর। প্রশ্নটিই আলোচনা করব|অষ্টম শ্রেণী দ্বিতীয় অধ্যায় উপনিবেশিক কর্তৃত্ব প্রতিষ্ঠা|রেগুলেটিং আইন কবে পাস হয়?|এই পোস্টের মাধ্যমে তোমরা কোম্পানির প্রথম গভর্নর জেনারেল কে ছিলেন? সম্পর্কে আলোচনা পেয়ে যাবে।


রেগুলেটিং আইন কবে পাস হয়? 

১৭৭৩ খ্রিস্টাব্দে রেগুলেটিং আইন পাস হয়।


কোম্পানির প্রথম গভর্নর জেনারেল কে ছিলেন?

কোম্পানির প্রথম গভর্নর জেনারেল ছিলেন ওয়ারেন হেস্টিংস। 


লর্ড কর্নওয়ালিসের প্রশাসনিক সংস্কারসমূহ:- 


ভূমিকা:- লর্ড কর্নওয়ালিসের প্রশাসনিক সংক্সর লর্ড কর্নওয়ালিস ১৭৮৬ খ্রিস্টাব্দে গভর্নর জেনারেল নিযুক্ত হওয়ার পর ভারতের প্রশাসনিক সংস্কারে মনােনিবেশ করেন। লর্ড কর্নওয়ালিস আন্তরিকভাবে বিশ্বাস করতেন যে, ইংল্যান্ডের লক্ষ্য ছিল ইংল্যান্ডের অনুকরণে ঔপনিবেশিক ভারতে শাসনব্যবস্থা গড়ে তোলা।


দুনীতিমুক্ত প্রশাসন গঠন:-

কোম্পানির আমলে কর্মচারীরা বেআইনি ব্যাবসাবাণিজ্যে লিপ্ত হত এবং একাধিক পদ দখল করে অবৈধভাবে প্রচুর অর্থ উপার্জন করত। কর্নওয়ালিস স্বচ্ছ ও দুর্নীতিমুক্ত প্রশাসন গড়ে তোলার জন্য ঘোষণা করেন যে,

    (ক) কোম্পানির কোন কর্মচারী ব্যক্তিগত বাণিজ্যে লিপ্ত হতে পারবে না এবং

    (খ) একই কর্মচারী একাধিক বিভাগে নিযুক্ত হতে পারবে না।


কর্মচারীদের বেতন বৃদ্ধি:- 

কোম্পানির কর্মচারীদের অল্প বেতনে কাজ করতে হত। লর্ড কর্নওয়ালিস উপলব্ধি করেন যে, কোম্পানির কর্মচারীদের দুর্নীতিগ্রস্ত হওয়ার অন্যতম কারণ হল তাদের অল্প বেতন। তিনি কর্মচারীদের পদ ও অভিজ্ঞতা অনুসারে বেতন বৃদ্ধি করে। তাদের কর্মদক্ষ করে তুলতে সচেষ্ট হন।


ইউরোপীয়দের নিয়োগঃ- 

লর্ড কর্নওয়ালিস সরকারি উচ্চপদে বা বছরে ৫০০ পাউন্ডের বেশি বেতনের চাকুরিতে ভারতীয়দের নিয়োগ নিষিদ্ধ করেন। ওইসব উচ্চপদে ইউরোপীয়দের নিয়োগ প্রথা চালু করেন।


পুলিশি ব্যবস্থার সংস্কার:-

লর্ড কর্নওয়ালিস ভারতের আইনশৃঙ্খলা রক্ষার জন্য আধুনিক পুলিশি ব্যবস্থা গড়ে তোলেন। তিনি গড়ে ২০ বর্গমাইল এলাকা নিয়ে সার্কেল বা থানার সৃষ্টি করেন। প্রতি থানায় একজন ভারতীয় দারোগা থাকতেন। দা্রোগা কয়েকজন কনস্টেবলের সাহায্যে থানা এলাকার শান্তিশৃঙ্খলা রক্ষা করতেন।


উপসংহার:- ভারতের ব্রিটিশ প্রশাসনিক কাঠামোর প্রতিষ্ঠাতা ও পথিকৃৎ ছিলেন লর্ড কর্নওয়ালিস। তার প্রশাসনিক সংস্কার ভারতের ইতিহাসে এক নবযুগের সূচনা করে।




File Details

 

File Name/Book Name

রেগুলেটিং আইন কবে পাস হয়? কোম্পানির প্রথম গভর্নর জেনারেল কে ছিলেন? লর্ড কর্নওয়ালিসের প্রশাসনিক সংস্কারসমূহ উল্লেখ করো।  

File Format

PDF

File Language

Bengali

File Size

107 KB

File Location

GOOGLE DRIVE

Download Link

Click Here to Download PDF File







একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ