[New January 2022 ] Class 7 All Subject Model Activity Task // জানুয়ারি-২০২২ সপ্তম শ্রেনীর সমস্ত বিষয়ের অ্যাক্টিভিটি টাস্ক

dream
0

[New January 2022 ] Class 7 All Subject Model Activity Task  // জানুয়ারি-২০২২  সপ্তম শ্রেনীর সমস্ত বিষয়ের অ্যাক্টিভিটি টাস্ক

[New January 2022 ] Class 7 All Subject Model Activity Task


 CLASS 7 ALL MODEL ACTIVITY TASK JANUARY 2022

BENGALI

১. ঠিক উত্তর বেছে নিয়ে লেখাে : 

১.১ ছন্দে বাঁধা -

(ক) পাখির ডাক

(খ) রাত্রি-দিন

(গ) ঘড়ির কাটা 

(ঘ) নৌকো জাহাজ

১.২ জীবন হবে                                               - শূন্যস্থানে হবে

(ক) স্বপ্নময়

(খ) দ্বন্দ্বময়।

(গ) কাব্যময়।

(ঘ) পদ্যময়

 ১.৩ দিন দুপুরে ডাকে”                    শূন্যস্থানে হবে 

(ক) ঝিঝির 

(খ) পাখির

(গ) গাড়ির 

(ঘ) ঝড়ের

২. নীচের প্রশ্নগুলির একটি বাক্যে উত্তর দাও : 

২.১ ছন্দে শুধু কান রাখাে' কবিতায় কবি কোন্ কথায় কান দিতে নিষেধ করেছেন? 

২.২ ‘ছন্দ শােনা যায় নাকো।'— কখন ছন্দ শােনা যায় না?

২.৩ কেউ লেখেনি আর কোথাও। কোন্ প্রসঙ্গে করি একথা বলেছেন? 

৩. নীচের প্রশ্নগুলির সংক্ষিপ্ত উত্তর দাও :

৩.১ ‘মনের মাঝে জমবে মজা। মনের মধ্যে কীভাবে মজা জমে ওঠে? 

৩.২ ‘পদ্য লেখা সহজ নয়। পদ্য লেখা কখন কঠিন হয়ে ওঠে?

৩.৩ ‘চিনবে তার ভুবনটাকে’ – কীভাবে ভুবনকে চেনা সম্ভব হবে? 

৪. নীচের প্রশ্নটির উত্তর নিজের ভাষায় লেখাে :

কিচ্ছুটি নয় ছন্দহীন। ‘ছন্দে শুধু কান রাখাে’ কবিতায় কবি সমস্ত কিছুর মধ্যে কীভাবে ছন্দের সন্ধান পেয়েছেন তা বিশ্লেষণ করাে।


GEOGRAPHY

১. বিকল্পগুলি থেকে ঠিক উত্তরটি নির্বাচন করে লেখাে : 

১.১ অধিবর্ষের বছরটি হলাে-

(ক) ১৯৯৬ 

(খ) ১৯৯৪ 

(গ) ১৯৯৮ 

(ঘ) ১৯৯০। 

১.২ তােমার ছায়ার দৈর্ঘ্য সবচেয়ে ছােটো হবে-

(ক) সকাল ৭ টায় 

(খ) সকাল ১০ টায় 

(ঘ) বিকেল ৪ টে। 

(গ) দুপুর ১২ টায় 

১.৩ যে তারিখে মহাবিষুব হয় সেটি হলাে-

(ক) ১৭ মার্চ 

(খ) ২১ মার্চ 

(গ) ২৫ মার্চ 

(ঘ) ২৯ মার্চ।



২.১ বাক্যটি সত্য হলে ‘ঠিক এবং অসত্য হলে ‘ভুল লেখাে : 

২.১.১ ২২ শে ডিসেম্বর পৃথিবীর সর্বত্র দিন-রাত্রি সমান হয়।

২.১.২ আমাদের দেশে যখন শরৎকাল, দক্ষিণ গােলার্ধে তখন বসন্তকাল। 

২.২ একটি বা দুটি শব্দে উত্তর দাও :

২.১.১ যে কল্পিত রেখার চারিদিকে পৃথিবী আবর্তন করে তার নাম লেখাে। 

২.২.২ ‘বিষুব কথাটির অর্থ কী?

২.২.৩ কোন মাসে পৃথিবী সূর্যের সবথেকে কাছে অবস্থান করে? 

৩. নীচের প্রশ্নগুলির সংক্ষিপ্ত উত্তর দাও :

৩.১ সূর্য থেকে পৃথিবীর দূরত্ব সবসময় সমান হয় না কেন?

৩.২ পৃথিবীর পরিক্রমণ গতির আরেক নাম বার্ষিক গতি কেন? 

৪. নীচের প্রশ্নটির উত্তর দাও :

অপসূর ও অনুসূরের মধ্যে পার্থক্য লেখাে। 

৫. নীচের প্রশ্নটির উত্তর দাও :

চিত্রসহ সংক্ষেপে ঋতু পরিবর্তনের বর্ণনা দাও।


HISTORY

১. শূন্যস্থান পূরণ করাে :

(ক) ইন্ডিয়া নামটি প্রথম ব্যবহার করেছিলেন        গ্রীক ঐতিহাসিক হেরোডোটাস।                

(খ) তাজমহল বানিয়েছেন সম্রাট               সম্রাট শাহজাহান                        ।  

(গ) বর্ধমান পশ্চিমবঙ্গ রাজ্যের একটি           জেলা                      মাত্র।


২. ঠিক বা ভুল নির্ণয় করাে :

(ক) “হিন্দুস্থান’ শব্দ দ্বারা সমগ্র ভারতকে বােঝানাে হতাে। -ঠিক

(খ) পাের্তুগিজদের হাত ধরে ভারতে আলু খাওয়ার চল শুরু হয়।- ঠিক

(গ) সাসানীয়দের শাসন ছিল ইরানে। -ঠিক


৩. অতি সংক্ষেপে উত্তর দাও (একটি-দুটি বাক্য) :


(ক) ইতিহাসের সময়কে কয়টি যুগে ভাগ করা হয়? কী কী?


উঃ- ইতিহাসের সময়কে সাধারণ ভাবে তিনটি যুগে ভাগ করা হয়। যথা- প্রাচীনযুগ, মধ্যযুগ ও আধুনিক যুগ।


(খ) কোন সময়কালকে আদি-মধ্যযুগ বলা হয়? 


উঃ- রাতারাতি ইতিহাসের যুগ বদলে যায় না। ভারতের ইতিহাসে একটা বড়াে সময় ছিলাে, যখন প্রাচীন যুগ ধীরে ধীরে শেষ হয়ে আসছে আর মধ্যযুগ ও পুরােপুরি শুরু হয়নি। ঐতিহাসিকরা সেই সময়টিকে বলে আদি মধ্যযুগ।


৪. নিজের ভাষায় লেখাে (তিন-চারটি বাক্য) :


(ক) ইতিহাসের উপাদান কী? উপাদানের বিভিন্ন ভাগগুলির উল্লেখ করাে। 


ইতিহাস রচনার উপাদান সাধারনত দুইভাগে বিভক্ত-যেমন, প্রত্নতাত্ত্বিক উপাদান ও লিখিত উপাদান। প্রত্নতাত্ত্বিক উপাদানগুলি হ'ল প্রাচীন শিলালিপি, মুদ্রা, স্থাপত্য-ভাস্কর্য নিদর্শন এবং ঐতিহাসিক ধ্বংসাবশেষ। প্রত্নতাত্ত্বিক উপাদানের নির্ভরযোগ্যতা অনেক বেশি, কারণ এখানে ভুল তথ্য সরবরাহের সম্ভাবনা প্রায় থাকে না। লিখিত উপাদানের মধ্যে সাহিত্য, নথিপত্র, জীবনী প্রভৃতি অন্তর্ভুক্ত। যেমন- বেদ, কৌটিল্যের 'অর্থশাস্ত্র', কলহনের 'রাজতরঙ্গিনী', মিনহাজ-উস-সিরাজের 'তবাকাত-ই-নাসিরী', আবুল ফজলের 'আইন-ই-আকবরী' ইত্যাদি।


(খ) মধ্যযুগের ভারত কেমন ছিলাে?

বিভিন্ন ঐতিহাসিক মধ্যযুগ সম্পর্কে লিখে গেছেন, তাদের রচনা থেকে জানা যায় যে, ভারতের মানুষ মধ্যযুগে বিভিন্ন দিকে উন্নতি লাভ করেছিল।

এক দিকে ছিল নানান নতুন যন্ত্র ও কৌশলের ব্যবহার। কুয়াে থেকে জল তােলা, তাঁত বােনা বা যুদ্ধের অস্ত্র- বিজ্ঞানের ছোঁয়ায় বদলে গিয়েছিল অনেক কিছুই। অনেক নতুন খাবার ও পানীয়ের কথা এই সময় জানতে পারে ভারতের লােক। এর সবচেয়ে মজার উদাহরণ হলাে রান্নায় আলুর ব্যবহার। পাের্তুগিজদের হাত ধরে এদেশে আলু খাওয়ার চল শুরু হয়। দেশ শাসনে আর রাজনীতিতেও নতুন অনেক দিক দেখা গিয়েছিল। শুধু রাজ্য বিস্তার নয়, জনগণের ভালাে-মন্দের কথাও শাসকদের ভাবতে হয়েছিল। অর্থনীতিতে একদিকে ছিল কৃষি, অন্যদিকে ব্যাবসা-বাণিজ্য। তৈরি হয়েছিল নতুন নতুন শহর। বন কেটে চাষবাস করার অনেক উদাহরণ পাওয়া যায়। কিন্তু শিল্প হােক বা সাহিত্য- সবেতেই সাধারণ গরিব মানুষের কথা খুব বেশি ছিল না। সেসবের বেশির ভাগই ছিল শাসকের গুণগানে ভরা।


ENGLISH

Read the passage given below and answer the questions that follow:

When you and I are together you often ask me questions about many things and I try to answer them. Now that you are at Mussoorie and I am in Allahabad we cannot have these talks. I am therefore going to write to you from time to time short accounts of the story of our earth and the many countries, great and small, into which it is divided. You have read a little about English history and Indian history. But England is only a little island and India, though a big country, is only a small part of the earth's surface.


Activity-1

A. Tick the correct answer:

(i) The author was residing at (a) Mussoorie (b) New Delhi (c) Allahabad

(ii) Nehru would write letters to Indira (a) everyday (b) time to time (c) once a while 

(iii) England is a (a) big country (b) a small nation (c) a little island


B. Answer the following questions:

(i) Why did Nehru want to write to his daughter?

Ans:

(ii) What did Nehru intend to write?

Ans:

(ii) How is India compared with England?

Ans:


Activity-2

Fill in the blanks with Possessive Pronouns and Possessive Adjectives:

(i) This winter                      father gave me a new sweater.

(ii) Can you spare me a pen as I forgot to bring                    .

(iii) Years ago this plot of land belonged to                             but now we don't live here.

Write a letter (in about 70 words) to your friend describing her/him about your village/town. Mention about the various flowers, fruits and birds that you see around your house.

Activity-3

Students will write answers to these activity tasks in subject-specific exercise books at home, and submit the exercise books to respective subject teachers after schools reopen. Under no circumstance, students will go out of home.


Health and physical Education

[ শারীরশিক্ষার মৌলিক ধারণা ]

১. বহুর মধ্যে থেকে সঠিক উত্তরটি নির্বাচন করে লেখাে :

(ক) “শ্রদ্ধা ও আত্মবিশ্বাস মানুষকে শক্তিশালী করে তােলে। কে বলেছেন?

(i) প্লেটো

(ii) ঋষি শ্রীঅরবিন্দ ঘােষ 

(iii) স্বামী বিবেকানন্দ 

(iv) রবীন্দ্রনাথ ঠাকুর

(খ) “শারীরিক কার্যক্রমহীনতা প্রত্যেক মানুষের উত্তম শারীরিক অবস্থাকে ধ্বংস করে। অপরদিকে অঙ্গ সঞালন ও পরিকল্পিত শারীরিক ব্যায়াম-এর রক্ষা করে এবং সংরক্ষণ করে।” কে বলেছেন?

(i) স্বামী বিবেকানন্দ

(ii) প্লেটো

(iii) মহাত্মা গান্ধি

(iv) ঋষি শ্রীঅরবিন্দ ঘােষ

(গ) “তাকেই বলি শ্রেষ্ঠ শিক্ষা যা কেবল তথ্য পরিবেশন করে না যা বিশ্বসত্তার সঙ্গে সামঞ্জস্য রেখে আমাদের জীবনকে গড়ে তােলে। কে বলেছেন।

(i) মহাত্মা গান্ধি 

(ii) স্বামী বিবেকানন্দ 

(iii) রবীন্দ্রনাথ ঠাকুর 

(iv) ঋষি শ্রীঅরবিন্দ ঘােষ 






২. শূন্যস্থান পূরণ করাে :

(ক) শারীরশিক্ষার লক্ষ্য হল শারীরিক ক্রিয়াকৌশলের মাধ্যমে ব্যক্তিসত্তার                       বিকাশসাধন।

(খ) শারীরশিক্ষার উদ্দেশ্য বলতে বুঝি শারীরশিক্ষার লক্ষ্যে পৌঁছানাের ধাপগুলির                            

(গ) শরীর চর্চা, খেলা, ড্রিল, উত্মীকরণ, শারীরিক প্রশিক্ষণ, জিমনাস্টিকস, অ্যাথলেটিকস্, বিনােদন প্রভৃতি ক্ষেত্রে শারীরশিক্ষার                           বিস্তৃত।

(ঘ)                             দেহভঙ্গি ও সুঅভ্যাস গঠনে সাহায্য করে।

(ঙ) জীবনব্যাপী শিক্ষার লক্ষ্য জ্ঞানার্জন, কর্মের জন্য শিক্ষা, একত্রে                       শিক্ষা ও প্রকৃত মানুষ তৈরির জন্য শিক্ষা ।

৩. টীকা লেখাে :

(ক)  শরীরচর্চা

(খ) অ্যাথলেটিক্স

৪. রচনাধর্মী প্রশ্নের উত্তর দাও :

(ক) শারীরশিক্ষার লক্ষ্য বলতে কী বােঝাে লেখাে।

(খ) শারীরশিক্ষার উদ্দেশ্যগুলি তালিকাভুক্ত করাে।

(গ) বিনােদন বলতে কী বােঝাে লেখাে।

(ঘ) জীবনব্যাপী শিক্ষার লক্ষ্যগুলি তালিকাভুক্ত করাে।


SCIENCE

ঠিক উত্তর নির্বাচন করাে :

১.১ ফারেনহাইট স্কেলের উর্ধ্ব ও নিম্ন স্থিরাঙ্ক যথাক্রমে

(ক) 100°, 0° 

(খ) 0°, 100° 

(গ) 212°, 32°

(ঘ) 329, 2120 

১.২ সেলসিয়াস ও ফারেনহাইট স্কেলে যথাক্রমে বরফের গলনাঙ্ককে ধরা হয়। 

(ক) 100°, 2122 

(খ) 2129, 0° 

(গ) 320, 09 

(ঘ) 0°, 320

১.৩ তরল থেকে বাষ্পে পরিবর্তিত হওয়াকে বলা হয় 

(ক) গলন 

(খ) বাষ্পীভবন 

(গ) উর্ধ্বপাতন 

(ঘ) ঘনীভবন

১.৪ জলের বাষ্পীভবনের লীন তাপ 540 cal/গ্রাম কথার অর্থ হলাে

(ক) 1 গ্রাম জল সম উষ্ণুতার 1 গ্রাম বাষ্পে পরিণত হতে হলে পরিবেশ থেকে 540 cal তাপ গ্রহণ করবে। 

(খ) 1 গ্রাম জল সম উষ্ণুতার 1 গ্রাম বাষ্পে পরিণত হতে হলে পরিবেশে 540 cal তাপ বর্জন করবে।

(গ) 1 গ্রাম জল থেকে 25°C উষ্ণুতার 1 গ্রাম বাষ্প পেতে হলে 540 cal তাপ দিতে হবে।

 (ঘ) 1 গ্রাম জল থেকে 25°C উষ্ণতার 1 গ্রাম বাষ্প পেতে হলে বরফ থেকে 540 cal তাপ নিষ্কাশন করতে হবে। 

২. ঠিক বাক্যের পাশে আর ভুল বাক্যের পাশে ‘x'চিহ্ন দাও :

২.১ তাপ কোনাে বস্তু নয়, তাপ হলাে শক্তি। 

২.২ সব উষ্ণুতায় সেলসিয়াস ও ফারেনহাইট স্কেলের উষ্ণুতা পৃথক হবে। 

২.৩ SI পদ্ধতিতে তাপের একক হলাে ক্যালােরি।

২.৪ সেলসিয়াস ও ফারেনহাইট স্কেলের নিম্ন স্থিরাঙ্কের মান আলাদা হলেও তা একই ভৌত ঘটনার সাপেক্ষে ধরা হয়েছে। 

৩. একটি বা দুটি বাক্যে উত্তর দাও :

৩.১ কোনাে থার্মোমিটারের কুণ্ডে একটি ভিজে কাপড় জড়ালে থার্মোমিটারের পাঠ কমে যায় কেন? 

৩.২ গরমকালে মাটির কলসির জল ঠান্ডা থাকে কেন? ।

৩.৩ মাটির চেয়ে জলের আপেক্ষিক তাপের মান বেশি। একটি নির্দিষ্ট পরিমাণের জল ও মাটিতে সমপরিমাণ তাপ দিলে কোনটির উত্মতা বেশি হবে? ধরে নাও দুটি ক্ষেত্রেই প্রাথমিক উয়তা একই আছে। 

৪. তিন-চারটি বাক্যে উত্তর দাও :

৪.১ –40°F কত ডিগ্রি সেলসিয়াসের সঙ্গে সমান তা নির্ণয় করাে।

৪.২ উপযুক্ত উদাহরণসহ ব্যাখ্যা করাে নীচের কথাটি কেন সবসময় ঠিক নয়—“কোনাে পদার্থে তাপ প্রয়ােগ করলে সবসময়েই তার উষ্ণতা বৃদ্ধি পাবে।



MATH

CLASS 7 PART1.PNG

PART -2.PNG


CLASS VII

Health and Physical Education

Health and Physical Education

Download

CLASS VII

Science

Science

Download

CLASS VII

Math

Math

Download

CLASS VII

English (Group-A)

English

Download

CLASS VII

Bengali(Group-A)

Bengali

Download

CLASS VII

Geography

Geography

Download

CLASS VII

History

History

Download




একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)
To Top