Life science Class 10 III (September) Part 6 Model Activity Task Question & Answers // মডেল অ্যাক্টিভিটি টাস্ক দশম শ্রেণী জীবন বিজ্ঞান সেপ্টেম্বর (All subject September Model Activity Task Class ১০
Life science Class 10 III (September) Part 6 |
১. প্রতিটি প্রশ্নের সঠিক উত্তরটি নির্বাচন করে তার ক্রমিক সংখ্যাসহ বাক্যটি সম্পূর্ণ করে লেখো :
১.১ নীচের যে জোড়টি সঠিক নয় তা নির্বাচন করো −
(ক) ঈস্ট − কোরকোদগম
(খ) মস −রেণু উৎপাদন
(গ) প্লাসমোডিয়াম − পুনরুৎপাদন
(ঘ) অ্যামিবা − দ্বিবিভাজন
১.২ নীচের যে দুটি জিনোটাইপ গিনিপিগের কালো ও মসৃণ ফিনোটাইপের জন্য দায়ী তা চিহ্নিত করো −
(ক) BBRR ও BbRr
(খ) BBrr ও Bbrr
(গ) BBRr ও BbRR
(ঘ) bbRr ও bbrr
১.৩ স্বাভাবিক পিতা এবং বর্ণান্ধতার বাহক মাতার বর্ণান্ধ কন্যাসন্তান জন্মানোর সম্ভাবনা নিরুপণ করো −
(ক) 0%
(খ) 25%
(গ) 50%
(ঘ) 100%
২. নীচের বাক্যগুলো সত্য অথবা মিথ্যা নিরুপণ করো : ১ × ৩ = ৩
২.১ অযৌন জননে দুটি জনিতৃ জীবের প্রয়োজন হয় |
উঃ- মিথ্যা
২.২ সপুষ্পক উদ্ভিদে নিষেকের পর ডিম্বকটি ফলে পরিণত হয় |
উঃ- মিথ্যা
২.৩ কোনো জীবের চারিত্রিক বৈশিষ্ট্যের বাহ্যিক প্রকাশকে ফিনোটাইপ বলে |
উঃ- সত্য
৩. দুটি বা তিনটি বাক্যে উত্তর দাও : ২ × ২ =৪
৩.১ নিম্নলিখিত বৈশিষ্ট্যের ভিত্তিতে অযৌন ও যৌন জননের পার্থক্যনিরুপণ করো −
গ্যামেট উৎপাদন
মাইটোসিস বা মিয়োসিসের ওপর নির্ভরতা
উঃ-
বিষয় |
অযৌন জনন |
যৌন জনন |
গ্যামেট উৎপাদন |
অযৌন জননে কোনো গ্যামেট সৃষ্টি হয় না । রেণুর মাধ্যমে অথবা দেহ কোশের বিভাজনের মাধ্যমে অযৌন জনন ঘটে থাকে । |
যৌন জননে পুংগ্যামেট এবং স্ত্রীগ্যামেট -এই দুই প্রকার গ্যামেট উৎপন্ন হয় । |
মাইটোসিস বা মিয়োসিসের ওপর নির্ভরতা |
অযৌন জননে মাইটোসিস বিভাজন লক্ষ্য করা যায় । |
যৌন জনন মিয়োসিস বিভাজন দ্বারা উৎপন্ন পুংগ্যামেট এবং স্ত্রীগ্যামেট এর স্থায়ী মিলনের মাধ্যমে ঘটে থাকে । |
৩.২ মাইক্রোপ্রোপাগেশন পদ্ধতিতে কিভাবে প্লান্টলেট সৃষ্টি করা হয় তা একটি রেখাচিত্রের সাহায্যে দেখাও |
উত্তর: মাইক্রোপ্রোপাগেশন পদ্ধতিতে কিভাবে প্লান্টলেট সৃষ্টি করা হয় তার একটি রেখাচিত্র নিচে দেওয়া হল--
উপযুক্ত উদ্ভিদ অঙ্গ, মুকুল বা
কোস নির্বাচন |
↓
কৃষ্টির মাধ্যমে তার পালন বা কালচার এবং কেলাস গঠন |
↓
ক্যালাসের
বৃদ্ধি ঘটিয়ে এমব্রয়েড গঠন |
↓
এমব্রয়েড থেকে অসংখ্য প্লান্ট লেট সৃষ্টি |
৪. নীচের প্রশ্নটির উত্তর দাও :
৪.১ একটি বিশুদ্ধ হলুদ ও গোল বীজযুক্ত মটর গাছের (YYRR) সঙ্গে একটি বিশুদ্ধ সবুজ ও কুঞ্চিত বীজযুক্ত মটর গাছের (yyrr) সংকরায়ণের ফলাফল F₂ জনু পর্যন্ত চেকার বোর্ডের সাহায্যে দেখাও | এই সংকরায়ণ থেকে বংশগতির যে সুত্রটি পাওয়া যায় তা বিবৃত করো | ৩ + ২ = ৫
উঃ- প্রকট বৈশিষ্ট্য : হলুদ ও গোল বীজ (YYRR)
প্রছন্ন বৈশিষ্ট্য : সবুজ ও কুঞ্চিত বীজ (yyrr)
1. প্রথম অপত্য জনু বা F₁ জনু : মেন্ডেল হলুদ বীজপত্র এবং গোলাকার বা মসৃণ বীজযুক্ত বিশুদ্ধ মোটর গাছের সঙ্গে সবুজ বীজপত্র ও কুঞ্চিত বীজযুক্ত একটি বিশুদ্ধ মটরগাছের ইতর পরাগযোগ ঘটান | এর ফলস্বরূপ F₁ প্রজন্মে যে মটর গাছগুলি উৎপন্ন হয় সেগুলি হলুদ বীজপত্র এবং গোলাকার বীজবিশিষ্ট হয় |
2. প্রথম অপত্য জনু বা F₂ জনু : এরপর মেন্ডেল F₁ প্রজন্মে প্রাপ্ত উদ্ভিদগুলির মধ্যে স্ব-পরাগযোগ ঘটান | এর ফলে F₂ প্রজন্মেচার প্রকার ফিনোটাইপ বিশিষ্ট সৃষ্টি হয় | কিন্তু, উৎপন্ন উদ্ভিদগুলির জিনোটাইপ বিভিন্ন প্রকারের |
চেকার বোর্ডের সাহায্যে ফলাফল বিশ্লেষণ :
মেন্ডেলের
দ্বিসংকর জননের
চেকার বোর্ড
*মেন্ডেলের এই দ্বি সংকরায়ণ থেকে বংশগতির যে সুত্রটি পাওয়া যায় সেটি হলো স্বাধীন বিন্যাসের সুত্র |
* স্বাধীন বিন্যাসের সুত্রের বিবৃতি : দুই বা ততোধিক যুগ্ম বিপরীতধর্মী বৈশিষ্ট্যযুক্ত একই প্রজাতির দুটি জীবের মধ্যে সংকরায়ণ ঘটানো হলে উৎপন্ন অপত্য জীবে বিপরীতধর্মী বৈশিষ্ট্যের ফ্যাক্টরগুলি একত্রিত হলেও গ্যামেট গঠনকালে এরা পরস্পর থেকে আলাদা হয়ে যায় এবং স্বাধীনভাবে সম্ভাব্য সকল প্রকার সমন্বয়ে গ্যামেটে সঞ্চারিত হয়।
নিচে অন্যান্য বিষয়ের মডেল অ্যাক্টিভিটি টাস্ক গুলোর লিংক দেওয়া রয়েছে তোমরা গিয়ে লিখে নিতে পারো? (বিশেষ দ্রষ্টব্যঃ- ক্লাস 5 থেকে 10 পর্যন্ত সমস্ত বিষয়ের Part- 6 ও Part-7 এর লিংক দেওয়া আছে)
ALL CLASS ALL SUBJECT PART 7 MODEL ACTVITY TASK |
CLICK HERE TO GET ALL CLASS PART 7 |
পার্ট 7 সমস্ত ক্লাসের অ্যাক্টিভিটি টাস্ক পাওয়ার জন্য এখানে |
ALL CLASS ALL SUBJECT PART 6 MODEL ACTVITY TASK |
CLICK HERE TO GET ALL CLASS PART 6 |
পার্ট 6 সমস্ত ক্লাসের অ্যাক্টিভিটি টাস্ক পাওয়ার জন্য এখানে |