Class 5 Model Activity Task III (September) Part 6 Bengali Question & Answers মডেল অ্যাক্টিভিটি টাস্ক পঞ্চম শ্রেণি বাংলা পার্ট-৬ সেপ্টেম্বর(All subject September Model Activity Task Class -5)
Class 5 Model Activity Task III (September) Part 6 Bengali Question & Answers |
1. নিচের প্রশ্নগুলির উত্তর
দাও উ:-
বৃষ্টি পড়ে টাপুর টুপুর কবিতায় আকাশের মেয়েদের কেউ কাউকে দেশ-বিদেশে খেলে বেড়াতে
মানা করে না ১.২ এবার আমাকে গোড়ার দিক দিতে হবে ___কি চাষের সময় কুমির' এ কথা বলেছিল উ:-
বোকা কুমিরের কথা গল্প ধান চাষের সময় বোকা
কুমির এ কথা বলেছিল ১.৩ মার্চ মানে কী অথই খুশির অগাধ লুটোপুটি !–‘অথই’ এবং 'অগাধ’ শব্দ দুটির
অর্থ লেখাো। উ:-
অর্থই শব্দটির অর্থ হলো যেমন তাল নেই এমন গভীর এবং অগাধ শব্দটির অর্থ হলো প্রচুর ১.৪ ঝড় কবিতায় উল্লিখিত দুটি গাছের নান লেখাো। উ:-
ঝড় কবিতায় দুটি উল্লেখিত গাছ ও চাপা গাছ ১.৫ ট্যা’ শব্দের অর্থ কী? উ:- ট্যাগ
শব্দের অর্থ হলো দুটো ছোট নদী মেশার ফলে তৈরি হওয়া ত্রিভুজ খন্ডের জমির মাথা ১.৬ রূপালি এক ঝালর’ – কবি কাোথায় রুপালি ঝালয়’ দেখেছেন? উ:- মায়াতরু কবিতা অশোক বিজয় রাহা মায়াতরু গাছে রুপালি ঝালর দেখেছেন
১.৭ করুণা করি যাও নাোরে এসে’– কখন ফণীমনসা একথা বলেছে? উ:-
ফনিমনসা ও বনের পরী রচনায় ফনিমনসা একথা তিনবার বলেছেন প্রথমবার যখন
ডাকাতরা তার সোনার পাতাগুলো ছিড়ে নিয়ে তাকে ন্যাড়া করে তারপর ভয়ানক ধরে তার কাচের
পাতাগুলো ধাক্কা খেয়ে গুড়ো গুড়ো হয়ে যায় চারিদিকে ছড়িয়ে পড়ার সময় এবং শেষে
যখন ছাগল এসে তার কচি কচি পাতাগুলো খেয়ে ফেলে তখন ফনিমনসা এ কথা বলেছিল ২.
নীচের প্রশ্নগুলির উত্তর নিজের ভাষায় লেখা ২.১ মাঠ মানে তাো সবুজ প্রাণের শাশ্বত এক দীপ’ – পঙক্তিটির তাৎপর্গ বুঝিয়ে
দাও। উ:-
কবি কার্তিক ঘোষের লেখা মানে ছোট কবিতায় কবি মাঠকে অনেক অনেক রূপে তুলেছেন মাঠের
নাম শুনলে শিশুর মনে ছুটির মনোযোগ কবির মনে
আসলে মাঠ মানে তরুণ প্রাণের ছায়া এক আলোযা
কখনো নিভে না ২.২ ‘ব্যাঙ স্বেহা বৃষ্টি আনার কাজে যুক্ত বলাো। – বৃষ্টি আনার কাজে যুক্ত
হয়ে ব্যাপ্ত কী করেছিল? উ:-
পাহাড়িয়া বর্ষার সুরে খরার হাত থেকে পৃথিবী কে রক্ষা করার জন্য ব্যাঙ কষ্ট সহ্য
করে দীর্ঘ পথ অতিক্রম করে স্বেচ্ছায় বৃষ্টি আনার জন্য ভগবানের দরবারে পৌঁছালো সেখানে
গিয়ে দেখল সবাই ব্যস্ত নানান ভোজ নানান উৎসবে তখন সে বুঝতে পারল রাজ্যে এত দুঃখ
কষ্ট কেন তাই চেরাগে উত্তেজিত হয়ে পড়ল ২.৩ – ঝড় করে না কয় ?” – কবিতায় শিশুটি নিজের এই প্রশ্নের উত্তর কীভাবে
দিয়েছে? উ:-
আলোচ্য পাঠ্য ঝড় নামো কবিতাতে ঝড়ের সময় কার চারপাশের পরিবেশ কালো
মেঘে ঢেকে যাওয়া আকাশ থেকে শিশুটি ভাবে যে সে যেমন ঘরের মেঝেতে দোয়াত থেকে কালি
ফেলে দেয় ঠিক তেমনি আকাশে কেউ কালি ফেলে দিয়েছে এভাবে শিশুটি তার ঝড় কারি মা কই
প্রশ্নটির উত্তর দিয়েছিল ২.৪ ‘তাদের কথা বলার শক্তি নেই।'— কখন এমন পরিস্থিতি হলাো? উ:- শংকর মিত্রের লেখামধু আনতে বাঘের মুখে সুন্দরবনের মধু সংগ্রহ
করতে গিয়ে একটা বাঘ হুংকার শব্দে ধনাই এর উপর ঝাঁপিয়ে পড়ে তখনই আরজান ও কফিল ঝোপের
আড়ালে হতভম্ব হয়ে পড়েছিল এবং তাদের কথা বলার শক্তি ছিলনা ২.৫ ‘ভেবে পাই নে নিজে’ – কবি কী ভেবে পান না? উ:- অশোক বিজয় রাহার লেখা মায়াতরু কবিতায় রাত্রি শেষে ভোরবেলাতে কি যেন ঘটনা ঘটতো তা কবি ভেবে পাইনা যে গাছে রাতের বেলা চেহারা পরিবর্তন হত অসংখ্য মাছের হীরের রূপ ধারণ করতো সেই গাছে সকালবেলা আবার একটি ও মাছ পাওয়া যেত না শুধু দেখা যেত রুপোলি আলো ঝলমল করছে এটা ব্যাপারটাই কবি ভেবে পান না ২.৬ 'ফণীমনসা ও বনের পরি’ নাটকে সুত্রধারের ভুমি আলাোচনা করাো। উ:-
নাট্য ভাবনার একটি উপাদান হচ্ছে নাটকের চরিত্র ও সংলাপের পাশাপাশি
নাটকের কাহানি বা জে গল্প বলে বলে নিয়ে এগিয়ে যায় সেই হলো সুত্রধার নাট্য ভাবনার
একটি বড় উপাদান হচ্ছে সুত্রধার চরিত্র যা চলমান অভিনয়কে যা মাঝেমধ্যে ভেঙে দিয়ে
নাট্যকারের বিশ্লেষণ ও বক্তব্য সরাসরি দর্শকের সামনে তুলে ধরে ফনিমনসা ও বনের পরী
সূত্রধর সেই একই কাজগুলো করেছে যে মনের মাঝে একটি ফণীমনসার তার গাছের কথা ও দুঃখের
কথা তাছাড়া বনের পরী ফনিমনসা গাছ কে কতবার বর দিয়েছে শেষ পর্যন্ত শেষপর্যন্ত গাছের
কি দশা হয়েছিল তাও আমরা সূত্র ধরে কাছ থেকে জানতে পারি নাটকের যদি সুত্রধার না থাকতো
তাহলে নাটকটি মাত্রাহীন হয়ে যেত দর্শক নাটকের সম্পূর্ণ রসগ্রহণ সবমিলিয়ে সূত্রধর
নাটকটিতে দর্শককে বা পাঠকের সব মুহূর্ত সজাগ করত ও সচেতন রেখেছে তাই তার ভূমিকা অনস্বীকার্য |
||||||
৩. নীচের প্রশ্নগুলির উত্তর দাও : ৩.১ বিশেষ্য, বিশেষণ, সর্বনান, অব্যয় এবং ক্রিয়া যাোগে একটি বাক্য রচনা
করাো। উ:- একটি গল্পের:- বিশ্লেষণ
বই লিখেছেন:- ক্রিয়া কিন্তু:- অব্যয় তিনি:- সর্বনাম আমাকে বইটি আজ দিলেন
না ৩.২ নাম বিশেষণ” এবং “ক্রিয়া বিশেষণ’ বলতে কী বাোঝ? উ:-
যে
বিশেষণ পদ কোন নাম পদকে বিশেষিত তাকে নাম বিশেষণ পদ বলে যেমন:- লাল ফুল ৩.৩ 'অ' এবং 'ইঙ্গি’ সাোগে পাঁচটি করে স্ত্রীলিঙ্গযাকশন্স তৈরি করে। উ:-
যে
বিশেষণ পদ বাক্যের ক্রিয়া পদের গুণ অবস্থা প্রকৃতি নির্দেশ করে তাকে ক্রিয়া বিশেষণ
পদ যেমন:- তাড়াতাড়ি চলো নিচে অন্যান্য বিষয়ের মডেল অ্যাক্টিভিটি টাস্ক গুলোর লিংক দেওয়া রয়েছে তোমরা গিয়ে লিখে নিতে পারো? (বিশেষ দ্রষ্টব্যঃ- ক্লাস 5 থেকে 10 পর্যন্ত সমস্ত বিষয়ের Part- 6 ও Part-7 এর লিংক দেওয়া আছে)
|