Class 1 Model Activity Task III (September) Part 6 All subject Question & Answers // মডেল অ্যাক্টিভিটি টাস্ক ষষ্ঠ শ্রেণি সমস্ত বিষয় পার্ট-৬ সেপ্টেম্বর(All subject September Model Activity Task Class -1)
সংযোগ স্থাপনে সক্ষমতা
১) নীচের পাঠটি পড়ো এবং পাঠ থেকে খুঁজে নিয়ে লেখো :
আজ বুধবার, ছুটি। নুটু তাই খুব খুশী। সেও যাবে কুলবনে। কিছু মুড়ি নেব আর নুন। চড়িভাতি হবে। ঝুড়ি নিতে হবে। তাতে কুল ভরে নিয়ে বাড়ি যাব। উমা খুশী হবে। ঊষা খুশী হবে।
ক) নুটু খুব খুশী কেন ?
উঃ- আজ বুধবার ছুটি তাই নুটু খুশী।
খ) কুলবনে যাবে কেন?
উঃ- কুলবনে চড়িভাতি হবে তাই তারা কুলবনে যাবে।
গ) কী কী জিনিষ নিয়ে যাবে?
উঃ- কিছু মুড়ি, নুন ও ঝুড়ি নিয়ে যাবে।
ঘ) উমা আর ঊষা কী দেখে খুশী হবে?
উঃ- ঝুড়িতে কুল নিয়ে বাড়ি গেলে উমা আর ঊষা খুশী হবে।
2) Read the following:
We sit around the table
Mother, father and me
Grandparents are here
as well
We all eat merrily!
Fill in the blanks with words from the poem :
(i) She is my Mother .
(ii) He is my Father .
(iii) Parents of my
parents are my Grangparents .
(iv) We eat merrily .
৩) খোপের ভেতরে >’ বা ‘<বসাও :
(ক) ৬ [ > ] ২
(খ) ৩ [ < ]
৮
(গ) ৭ [ > ]
৯
(ঘ) ৫ [ < ]
১
৪) ফাঁকা জায়গায় লেখো :
মডেল অ্যাক্টিভিটি টাস্ক
প্রথম শ্রেণি সমন্বয় স্থাপনে সক্ষমতা
১) ‘ক’ ও ‘খ’ থেকে কথা মিলিয়ে লেখো :
ক |
খ |
বল, পাতা, জামা, পাখি, ফল |
পড়ি, ওড়ে, পড়ে, খেলি, নড়ে |
উঃ- বল খেলি।
পাতা নড়ে ।
জামা পড়ি।
পাখি ওড়ে।
ফল পড়ে।
2) Match colours with the objects :
Ans:-
|
object |
Colour |
i) |
carrot |
orange |
Ii) |
brinjal |
violet |
iii) |
potato |
brown |
iv) |
tomato |
red |
Fill in the blanks with similar sound words from the list
given below :
(i) Bank: sank
,
Tank .
(ii) Sink: wink , Pink
(iii) Boon : Soon, Moon
(Iv) Boat : Coat, Goat
List of words : coat,
pink, sank, tank, moon, wink, soon
৪) বারকোড দেখে গণিতের ভাষায় লেখো :
মডেল অ্যাক্টিভিটি টাস্ক
প্রথম শ্রেণি সমস্যা সমাধানে সক্ষমতা
১) নীচের সবজিগুলর নাম ওলট পালট করা আছে। সাজিয়ে লেখ :
(ক) লপট = পটল
(খ) নগুবে= বেগুন
(গ) রকলা = করলা
(ঘ) জগার= গাজর
২) পাখীদের নাম লেখ :
কি করে |
পাখির নাম |
বকম বকম করে ডাকে। দানা খুঁটে খায়। |
পায়রা |
বাড়ীর ঘুলঘুলিতে বাসা করে। ফুরুৎ করে উড়ে যায়। |
চড়ুই |
ঝাড়ুদার পাখী বলে লোকে চেনে। |
কাক |
গাছের গুঁড়ির ভেতরে খাবার খোঁজে, ঠোট দিয়ে। খুঁড়িতে ঠকঠক করে ঠোকে। |
কাঠঠোকরা |
মাথায় ঝুঁটি, বড় লেজ। ভারতের জাতীয় পাখী। |
ময়ূর |
৩) Select the correct answer:
(1) Which one of these you don't see in school ?
(a) bench
(b) Chalk
(c) Blackboard
(d) bed
(ii) Which one of these you don't see in house ?
(a) fan
(b) table
(c) Blackboard
(d) bed
(iii) Which one of these is not a flower ?
(a) rose
(b) lotus
(c) sun
(d) dahlia
(iv) Which one of these is not a fruit ?
(a) apple
(b) orange
(c) carrot
(d) mango
(v) Which one of these is not a part of the bird ?
(a) wings
(b) horn
(c) claws
(d) beak
৪) সমাধান করো :
ক) একটা গাছে ৫টা পাখী বসে ছিল। একটু পরে আরও ৪টে পাখী এসে বসল। এখন মোট কয়টা পাখী গাছে বসে আছে?
উঃ- ৫
+ ৮ .
১৩
অতএব, এখন মোট ১৩ টি পাখী গাছে বসে আছে।
খ) দোকানদারের একটা ঝুড়িতে ৮টা আম ছিল। আরেকটা ঝুড়িতে ২টো আম ছিল। তাহলে দোকানে কয়টা আম ছিল ?
উঃ- ৮
+ ২ .
১০
অতএব, দোকানে ১০ আম ছিল।
গ) নদীর তীরে ৭ জন লোক দাঁড়িয়েছিল। একটা নৌকা এল। নৌকোতে ৩ জন ছিল। তাহলে মোট কতজন লোক হল?
উঃ- ৭
+ ৩ .
১০
অতএব, তাহলে মোট ১০ লোক হল।
ঘ) সুমিতা দোকান থেকে ৪টা কলা কিনে আনল। এদিকে তার বাবাও দোকান থেকে ৬টা কলা কিনে আনলেন। তাহলে এখন মোট কয়টা কলা হল?
উঃ- ৪
+ ৬ .
১০
অতএব, তাহলে এখন মোট ১০ কলা হল।
তোমার দেখা ভোর বেলার ছবি
আঁকো। সেটা রং করো। ভোর বেলার ওপর দুটি লাইন লেখ ।
Draw the picture of a bird. Colour
the picture. Write one sentence about the bird