2ND SERIES CLASS 9 GEOGRAPHY MODEL ACTIVITY TASK 2021 Part 5 QUESTION WITH ANSWER (AUGUST) // নবম শ্রেণি ভূগোল মডেল অ্যাক্টিভিটি টাস্ক ২০২১ পর্ব ৫ (দ্বিতীয় সিরিজ) প্রশ্ন ও উত্তরসহ (আগস্ট)

0

2ND SERIES CLASS 9 GEOGRAPHY

MODEL ACTIVITY TASK 2021 Part 5

QUESTION WITH ANSWER (AUGUST)

নবম শ্রেণি ভূগোল

মডেল অ্যাক্টিভিটি টাস্ক ২০২১ পর্ব  (দ্বিতীয় সিরিজ)

প্রশ্ন  উত্তরসহ (আগস্ট)


 

১. বিকল্পগুলি থেকে ঠিক উত্তরটি নির্বাচন করে লেখো :

 

১.১ বিষুবরেখায় ধ্রুবতারার উন্নতি কোণ হলো—

ক) ০°

খ) ৯০° 

গ) ৬০°  

ঘ) ৪৫°

১.২ ভূ-আলোড়ন ভূপৃষ্ঠে অনুভূমিকভাবে কাজ করলে সৃষ্টি হয়—

 

ক) স্তুপ পর্বত

খ) ভঙ্গিল পর্বত 

গ) গ্রস্ত উপত্যকা 

ঘ) মহাদেশ

 

১.৩ ঠিক জোড়াটি নিবার্চন করো —

 

ক) তিস্তা নদী—জোয়ারের জলে পুষ্ট 

খ) দার্জিলিং জেলা – দৈনিক উষ্ণতার প্রসর বেশি 

গ) মালভূমির ল্যাটেরাইট মৃত্তিকা – জলধারণ ক্ষমতা কম

ঘ) পাইন — ম্যানগ্রোভ উদ্ভিদ

 

২. একটি বা দুটি শব্দে উত্তর দাও :

২.১ কোনো স্থানের দ্রাঘিমা ২৪° পূঃ হলে ঐ স্থানটির প্রতিপাদস্থানের দ্রাঘিমা কত হবে?

উঃ- 24° পশ্চিম

 

২.২ একটি পর্বতবেষ্টিত মালভূমির নাম লেখো।

উঃ- তিব্বতমালভূমি

 

২.৩ কোন জলবায়ু অঞ্চলে রাসায়নিক আবহবিকারের প্রাধান্য লক্ষ করা যায়?

উঃ- ক্রান্তীয়বৃষ্টিবহুলঅঞ্চলে

 

৩. সংক্ষিপ্ত উত্তর দাও :

 

৩.১ নদী ও খালের জলের অতিরিক্ত ব্যবহারের ক্ষতিকর প্রভাবগুলি কী কী ?

 

উঃ- নদী ও খালের জলের অতিরিক্ত ব্যবহারের ক্ষতিকর প্রভাবগুলি হল -

 

ক. অতিরিক্ত জলসেচের কারণে মাটির উপরের খনিজ নীচের স্থানে চলে গেলে কিছুদিন পর চাষবাসের অযোগ্য হয়ে পড়ে।

 

খ. নদী বা খালের জলের উপর অতিরিক্ত পরিবহন চলাচল করলে জলে দূষণের মাত্রা বেড়ে যায়।

 

গ. নদীর জল শিল্পে ব্যবহার হয় এবং সেই শিল্পের বর্জ্য নদী ও খালের জলে মিশে জলের দূষণের মাত্রা বাড়িয়ে দেয়।

 

৩.২ ক্ষয়জাত সমভূমি ও সঞ্চয়জাত সমভূমির মধ্যে পার্থক্য লেখো।

 

 

ক্ষয়জাত সমভূমি

সঞ্চয়জাত সমভূমি

1. এই সমভূমি বিভিন্ন প্রাকৃতিক শক্তি দ্বারা ক্ষয়ের ফলে সৃষ্টি হয়ে থাকে।

1.  এই সমভূমি ম্যাগমা ও পাইরোক্লাস্ট জমা হয়ে সৃষ্টি হয়

2. এর সাথে ভুবহির্জাত শক্তির সম্পর্ক থাকে।

2.  এর সাথে ভূ-অভ্যন্তরের শক্তির সম্পর্ক থাকে

3.এটি বয়সে প্রাচীন।

3.  এটি বয়সে নবীন

4. এর উচ্চতা কম ও ক্ষয়কাজের জন্য তা ক্রমশ হ্রাস পায়।

4. এর উচ্চতা মাঝারি ও সঞ্চয় কার্যের ফলে ক্রমশ বৃদ্ধি পায়।

 

৪. নীচের প্রশ্নগুলির উত্তর দাও :

 

৪.১ (ক) উচ্চ পার্বত্য অঞ্চলে তুষারের কার্যের ফলে শিলা আবহবিকারগ্রস্ত হয়’ – চিত্রসহ ব্যাখ্যা করো।

 

উঃ- যে যান্ত্রিক আবহবিকার প্রক্রিয়ায় হিমশীতল অঞ্চলে শিলা ফাটলের মধ্য কার জল বরফে পরিণত হয়ে প্রবল চাপ সৃষ্টি করে শিলা ফেটে গিয়ে কোণ যুক্ত শিলাখণ্ডে পরিণত হয় তাকে তুষার আবহবিকার বা তুহিনখন্ডীকরণ বলে।

 

পদ্ধতি:-হিমশীতল উচ্চ পার্বত্য বা উচ্চ অক্ষাংশ অঞ্চলে গ্রীষ্মকালে বা দিনের বেলায় বরফ গলা জল শিলাফাটলের মধ্যে জমা হয়। শীতকালে বা রাতের বেলায় তা বরফে পরিণত হলে আয়তনে ৯% বেড়ে যায় এবং শিলাফাটলের গায়ে প্রচন্ড চাপ দেয়। ওই বরফ আবার গলে গেলে চাপমুক্ত হয়। এভাবে বরফ দ্বারা শিলাফাটলে চাপের হ্রাসবৃদ্ধির ফলে শিলার উপর পীড়ন ও টান সৃষ্টি হলে শিলাটি ভেঙে তীক্ষ্ম কোন যুক্ত শিলাকণায় পরিণত হয়।

বৈশিষ্ট্য:-  

1.  পাললিক শিলায় এটি বেশি সংঘটিত হয়।

               

2.  বরফ বা তুহিন এর আয়তন বৃদ্ধির জন্য শিলাস্তরের পীড়ন ও টান সৃষ্টি হয়ে এটি সংগঠিত হয়।

 

(খ) অক্সিডেশন বা জারণ প্রক্রিয়ায় শিলা কীভাবে বিয়োজিত হয় উদাহরণসহ লেখো।

উঃ- অক্সিডেশন বা জারণ : জল বা জলীয় বাষ্পের উপস্থিতিতে লোহা যুক্ত শিলাও খনিজের সঙ্গে বায়ুর অক্সিজেন গ্যাসের সংযোগের ফলে যে রাসায়নিক আবহবিকার ঘটে, তাকে জারণ বা অক্সিডেশন বলে।

পদ্ধতি:- মূলত লোহা, এছাড়া অ্যাম্ফিবোল, পাইরক্সিন ও বাইয়োটাইট খনিজ সমৃদ্ধ শিলায় জারণ কার্যকর হয়।নীল রঙের ফেরাস অক্সাইড সমৃদ্ধ শিলা খুবই কঠিন। কিন্তু জলের উপস্থিতিতে তা অক্সিজেন দ্বারা জারিত হয়ে বাদামি বা হলদে রঙের এক নতুন যৌগ সোদক ফেরিক অক্সাইড বা মরিচা তৈরি হয় যা শিলাকে খুবই ভঙ্গুর ও দুর্বল করে। নিকৃষ্ট মানের লিমোনা ইট লোহা আকর উৎপন্ন হয়। একই ভাবে ফেরাস সালফাইট ফেরাস সালফেটে পরিনত হয়ে দুর্বল হয়।

 


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)
To Top