CLASS 8 MODEL ACTIVITY
TASK BENGALI NEW PART 4 JULY -2021(NEW)
মডেল অ্যাক্টিভিটি টাস্ক
অষ্টম শ্রেণী
বাংলা
নতুন জুলাই মাসের পার্ট -৪
CLASS 8 MODEL ACTIVITY TASK BENGALI NEW PART 4 JULY -2021(NEW)
১. ঠিক উত্তরটি বেছে নিয়ে লেখোঃ- |
১.১ __________ বিষয়ে পৃথিবীতে কোনো জাতিই আরবদিগের তুল্য নহে।” (ক) যুদ্ধবিগ্রহ (খ) দপ্রদর্শন (গ) ৰৈৱসাধন (ঘ) আতিথেয়তা |
১.২ ‘আমার কাছে কীরূপ আচরণ প্রত্যাশা করো?” বা হলেন – (ক) সেলুক (খ) সেকেন্দার (গ) পুরু (ঘ) চন্দ্রগুপ্ত |
১.৩ পশ্চিমে কুঁদরুর তরকারি দিয়ে ঠেকুয়া খায়।– টেনিদাকে একথা বলেছে – (ক) হাৰুল সেন (খ) ক্যাবলা (গ) প্যালা (ঘ) ভণ্টা |
১.৪ মাইকেল মধুসূদন দত্ত যেই জাহাজ থেকে তার বন্ধু গৌরদাস বসাককে চিঠি লিখেছিলেন,
সেটির নাম - (ক) ভার্সাই (খ) সীলোন (গ) মলটা (ঘ) টাইটানিক |
২. নীচের প্রশ্নগুলির সংক্ষিপ্ত উত্তর দাও : |
২.১ মান্ধাতারই আমল থেকে চলে আসছে এমনি রকম' – কোন প্রসঙ্গে কবি একথা বলেছেন ? উঃ- কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা 'বোঝাপড়া' কবিতা থেকে উদ্ধৃত অংশটি নেয়া হয়েছে। এই লাইনের মাধ্যমে তিনি বোঝাতে চেয়েছেন পৃথিবীর কোনো মানুষই সকলের কাছে প্রিয় হয়ে উঠতে পারে না আবার সকলে সব কিছু পায়ও না। কেউ বেশি পায় আবার কেউ কম পায়, কেউ প্রতারণার শিকার হচ্ছে ঠিক তেমনি সেও অন্য কাউকে প্রতারিত করছে। তাই কবি এমন বলেছেন। |
২,২ 'আমা অপেক্ষা আপনকার ঘোরতর বিপক্ষ আর নাই।” - বক্তার একথা বলার কারণ কী ? উঃ- উপরোক্ত বক্তব্য নেওয়া হয়েছে ঈশ্বর চন্দ্র বিদ্যাসাগরের লেখা অদ্ভুত আতিথেয়তা' থেকে এখানে বক্তা আরবসেনাপতি মুরসেনাপতিকে একথা বলার কারণ হল গতরাতে যখন দুই সেনাপতি পরস্পর পরস্পরের পূর্বপুরুষের বিক্রম বর্ণনা করেছিল তখন আরব সেনাপতি জানতে পারেন এই আশ্রয়প্রার্থী মুরসেনাপতির নির্দেশেই তার পিতাকে হত্যা করা হয়েছিল ফলে তার প্রতিশোধ গ্রহণের জন্য ইচ্ছা জাগল আশ্রয়প্রার্থী আক্রমণ করতে পারবে না তাই পরদিন সকালে মুর সেনাপতিকে প্রস্থানের উপযুক্ত ব্যবস্থা করে দিয়ে এ কথা বলেছিলেন। |
২.৩ ‘আন্টিগো! তোমার এই ঔদ্ধত্যের জন্য তোমায় আমার সাম্রাজ্য থেকে নির্বাসিত করলাম।” – আন্টিগোনস কোন ঔদ্ধত্য দেখিয়েছে? উঃ- দ্বিজেন্দ্রলাল রায়ের 'চন্দ্রগুপ্ত' নাটকের সেকান্দারের কাছে আন্টিগোনস যখন গুপ্তচর সন্দেহে চন্দ্রগুপ্তকে নিয়ে আসে তখন কথোপকথনের মাধ্যমে জানা যায় গ্রিক সেনাপতি সেলুকাস সরল বিশ্বাসে চন্দ্রগুপ্তকে যুদ্ধকৌশল শিক্ষা দিয়েছিলেন। কিন্তু এই নিয়ে সেলুকাস ও অ্যান্টিগোনাস এর মধ্যে বিবাদ সৃষ্টি হয় এমনকি আন্টিগোনস সেলুকাসের ওপর তরবারিও'নিক্ষেপ করেছিল আর সব ঘটেছিল সম্রাট সেকেন্দারের সামনে। তাই সেকান্দার আন্টিগোনস এর কার্যকলাপকে ঔদ্ধত্য বলে মনে করেছিলেন। |
২.৪ ‘তোদের মতো উল্লুকের সঙ্গে পিকনিকের আলােচনাও ঝকমারি!' – কোন্ কথা প্রসঙ্গে টেনিদা এমন মন্তব্য করেছিল? উঃ- নারায়ণ গঙ্গোপাধ্যায়ের লেখা 'বনভোজনের ব্যাপার' গল্পটিতে পিকনিক দলপতি ছিলেন টেনিদা। পিকনিকের মেনু তৈরি করতে গিয়ে বেশ আলোচনা হচ্ছিল ডিমের ডালনা, রুই মাছের কালিয়া, মাংসের কোর্মা ইত্যাদি সুস্বাদু খাবার কিন্তু হঠাৎ করেই সুস্বাদু মেনুর সঙ্গে জুড়ে দিয়েছেন আলুভাজা, বাটি চচ্চড়ি। ক্যাবলা জুড়ে দিয়েছিল কুদরুর তরকারি দিয়ে ঠেকুয়া। এত স্বাদের খাবারের মধ্যে এই খাবারগুলো টেনিদার মাথা গরম করে দেয় ফলে তিনি উপরোক্ত মন্তব্য করেছিলেন। |
২.৫ ‘কৌতুহলী দুই চোখ মেলে অবাক দৃষ্টিতে দেখে’ – চড়ুইপাখির চোখে কৌতুহল কেন? উঃ- কবি তারাপদ রায়ের লেখা একটি চড়ুই পাখি' কবিতায় চোখে কৌতুহল থাকার অন্যতম কারণ হল কবির বাড়ির নির্জনতা। সাধারণত প্রত্যেক বাড়িতে একাধিক মানুষ থাকে একজন বাইরে বেরিয়ে গেলে অপরজন বাড়ি দেখাশোনা করে। কিন্তু কবির বাড়ি কবি কল্পনা করেন তিনি চলে গেলে চড়ুইটি ভাবে এই বাড়ির জানালা, টেবিল,ফুলদানি সব তার হয়ে যাবে। |
৩. নীচের প্রশ্নগুলির উত্তর নিজের ভাষায় লেখোঃ- |
৩.১ ‘সবুজ জামা' কবিতার ভাৰৰস্তু আলোচনা করো। উঃ- কবি বীরেন্দ্র চট্টোপাধ্যায় 'সবুজ জামা' কবিতায় সহজ-সরল প্রকৃতিপ্রেমী তোতাই নামক এক শিশুর কথা তুলে ধরেছেন।তোতাই নির্দিষ্ট গণ্ডির মধ্যে আবদ্ধ থেকে পড়াশোনা করতে চায় না। সে প্রকৃতির মাঝে ঘুরে বেরিয়ে প্রকৃতিকে অনুভব করে মুক্ত থাকতে চায়। সে বুড়ো দাদুর মত চশমা দিয়ে জগত দেখতে চায়না সভ্যতার নকল মুখোশ খুলে সহজ স্বাভাবিকভাবে বাঁচতে চায় ও সবুজ গাছের মতো জামা পরতে চায় যেখানে অনেক পশুপাখি এসে বসবো কবিতায় সভ্যতা জটিলতা থেকে বেরিয়ে সহজ-সরলভাবে জীবন যাপনের কথা বলা হয়েছে। |
৩.২ বন্ধু রাজনারায়ণ বসুকে লেখা চিঠিতে মাইকেল মধুসূদন দত্ত তাঁর লেখা ‘মেঘনাদবধ কাব্য’ সম্পর্কে কীরূপ অভিমত ব্যক্ত করেছেন? উঃ- লেখক মধুসূদন দত্তের লেখা তিনটি চিঠির মধ্যে একটি চিঠি লেখা হয়েছিল বিশিষ্ট বিদ্যা অনুরাগী রাজনারায়ণ বসুকে। তিনি সেখানে 'মেঘনাদবধ কাব্য সম্পর্কে জানিয়েছিলেন। ৭৫০ লাইনের কাব্যের ষষ্ঠ সর্গের শেষ করেছেন মেঘনাদের মৃত্যুর মধ্য দিয়ে সে কথাও তিনি জানিয়েছেন। মেঘনাদকে মারতে লেখকের অনেক কষ্ট হয়েছে এমনকি তিনি কান্না করেছেন। এছাড়াও বলেছেন অনেক হিন্দু মহিলা এ কাব্য পড়ে কেঁদে ফেলেছেন তাই তিনি চান রাজনারায়ণ বসু মহাশয় ও যেন তার স্ত্রীকে এই বইটি পড়ার ব্যবস্থা করে দেন। |
৩.৩ ‘পরবাসী’ কবিতায় শেষ চারটি পঙক্তিতে কবির প্রশ্নবাচক বাক্য ব্যবহার করার তাৎপর্য বিশ্লেষণ করো। উঃ- কবি 'পরবাসী' কবিতায় সুন্দর বন, জঙ্গল প্রাকৃতিক পরিবেশের অসাধারণ বর্ণনা করেছেন ঠিক তেমনি শেষের চারটে লাইনে তিনি নিজ মন থেকে একাধিক প্রশ্ন রেখেছেন, তিনি ক্ষুব্ধ হয়েছেন প্রকৃতিকে নিয়ে মানুষের এমন ব্যবহারের জন্য। তিনি প্রশ্ন করেছেন বন-জঙ্গল প্রকৃতি ধ্বংসের বিরুদ্ধে মানুষ রুখে দাঁড়াচ্ছে না কেন? মানুষ কেন চুপ রয়েছে? গাছপালা প্রকৃতির কি কোন মূল্য নেই? তাদের কেন এত নগণ্য মনে করা হয় কেননা? মানুষ বাসস্থান নির্মাণের জন্য একই স্থান থেকে অন্য স্থানে ধ্বংস করে কিন্তু নিজের বাসভূমি নিজের ঘর করতে পারছে না। তাই কবি এমন প্রশ্নবাচক বাক্য ব্যবহার করেছেন। |
৩.৪ ‘—কিন্তু এই রাতটির কথা ভালোভাবেই আমার মনে আছে।” – “পথচলতি’ রচনাংশে অনুসরণে লেখকের সেই রাতের অভিজ্ঞতার বিবরণ দাও। উঃ- ভাষাবিদ সুনীতিকুমার চট্টোপাধ্যায়ের লেখা পথচলতি প্রবন্ধে তিনি বর্ণনা করেছেন কিভাবে গয়া থেকে কলকাতা পর্যন্ত একটি ট্রেনের বগিতে পাঠান যাত্রীদের সাথে গল্পগুজব বন্ধুত্বের সহিত ভ্রমণ করেছেন। সেই বগির পাঠানরা ছিল ইংরেজ দখলকৃত আফগানিস্তানের মানুষ। তারা পশতু ভাষী ছিলেন, ফারসি ভাষা জানতনা। প্রথমে লেখক পশতু ভাষার বিখ্যাত কবি খুশ হাল খাঁ সম্পর্কে বললে তারা খুশি হয়ে যায় এমনকি তাদের মধ্যে একজন পশতু ভাষার গজল শুরু করেছিলেন। এরপরে আদম খান ও দুররানি গল্প আলোচনা হয় এভাবেই লেখকের চেষ্টাতে দেরাদুন এক্সপ্রেস এই থার্ডক্লাস গাড়িটিতে একটি পশতু সাহিত্য সম্মেলন শুরু হয়ে গিয়েছিল। সেই রাতের কথা লেখকের সারা জীবন মনে ছিল। |
৪. নির্দেশ অনুসারে উত্তর দাও : |
৪.১ দল বিশ্লেষণ করে দল চিহ্নিত করো : উঃ-
ইস্টিশান = ইস- টি-শন্ (রুদ্ধ - মুক্ত - রুদ্ধ দল) বাগুইআটি = বা-গুই-আ- টি (চারটি মুক্ত দল) দর্শনমাত্র = দরু- শন্ - মাত্ (রুদ্ধ,রুদ্ধ,রুদ্ধ,মুক্ত) ক্ষিপ্রহস্ত = ক্ষিপ্ - রো - হস্ - ত (রুদ্ধ,মুক্ত,রুদ্ধ,মুক্ত) |
৪.২ উদাহরণ দাও : মধ্যস্বরাগম, স্বরভক্তি, অন্তঃস্থ য়-শুতি, অন্ত্যস্বরলোপ অন্যোন্য স্বরসংগতি উঃ-
তিনটি মুক্ত দল,রুদ্ধ উদাহরণ, ধর্ম>ধরম চা- এর > চায়ের আজি > আজ রামু > রেমো • যার কর্ম তার সাজে, অন্য লোকে লাঠি বাজে। উঃ-
যে কাজে পারদর্শী তার পক্ষেই সেই কাজ করা সহজ • নুন আনতে পান্তা ফুরোয়া। উ: দারিদ্র্যের অসহ যন্ত্রনা • গেঁয়ো যোগী ভিখ পায় না। উঃ-
অতি কাছের জন এর গুণের কদর হয় না • মারি তো গন্ডার, লুটি তো ভাণ্ডার। উঃ-
বড় বড় কর্মকান্ডের পরিকল্পনা • একহাতে তালি বাজে না। উ: দুই পক্ষের দোষ থেকেই বিবাদ |