CLASS 7 MODEL
ACTIVITY TASK ENV SCIENCE PART 3 -2021(NEW)
মডেল অ্যাক্টিভিটি টাস্ক - 3
সপ্তম শ্রেনী
ENV
SCIENCE /পরিবেশ ও বিজ্ঞান
CLASS 7 MODEL ACTIVITY TASK ENV SCIENCE PART 3 -2020(NEW) |
নিয়মিত
প্রতিফলন |
বিক্ষিপ্ত
প্রতিফলন |
1.নিয়মিত প্রতিফলন এর প্রতিফলক
উজ্জ্বল চকচকে দেখায় |
1. বিক্ষিপ্ত প্রতিফলনের প্রতিফলক
অনুজ্জ্বল ও অমসৃণ দেখায় |
2. নিয়মিত প্রতিফলন এর প্রতিফলক
কে ঘুরিয়ে ইচ্ছামত প্রতিফলনের দিক পরিবর্তন করা যায় |
2. বিক্ষিপ্ত প্রতিফলনের তা
সম্ভব হয়না |
3. কাজ আয়না ইত্যাদি দ্বারা
প্রতিফলন নিয়মিত প্রতিফলন এর উদাহরণ। |
3. বইয়ের পৃষ্ঠা বাড়ির দেওয়াল
ইত্যাদি দ্বারা প্রতিফলন বিক্ষিপ্ত প্রতিফলনের উদাহরণ। |
4. নিয়মিত প্রতিফলন প্রতিফলিত
রশ্মি একটি নির্দিষ্ট দিকে ধাবিত হয়। |
4. বিক্ষিপ্ত প্রতিফলন প্রতিফলিত
রশ্মি চারিদিকে ছড়িয়ে পড়ে। |
2. একটি পিনহোল ক্যামেরা দৈর্ঘ্য
ও অন্যান্য বিষয় একই রেখে নীচের পরিবর্তনগুলি করা হলো। প্রত্যেক ক্ষেত্রে গঠিত প্রতিবিম্ব
এর কি পরিবর্তন দেখা যাবে ? উৎসকে দূরে সরানো হলো: আলোক উৎস কে ছিদ্র থেকে যত দূরে সরানো
হবে প্রতিকৃতি তত ছোট হবে। ছিদ্রকে বড় করা হলো: ছিদ্র বড় করা হলে তা আসলে অনেকগুলো ছোট
ছোট ছিদ্রের সমষ্টি রূপে কাজ করে। ফলে অসংখ্য প্রতিবিম্ব গঠিত হবে যা একে অপরের সাথে
মিশে একটা অস্পষ্ট প্রতিকৃতি তৈরি করবে। |
3. তড়িৎ চুম্বকের শক্তি কিভাবে বৃদ্ধি করা যায়? দুই ভাবে তড়িৎ চুম্বকের শক্তি বৃদ্ধি করা
যায়। যথা প্রথমতঃ
অন্তরিত তামার পাক সংখ্যা বাড়িয়ে। দ্বিতীয়তঃ তড়িৎ প্রবাহ মাত্রা বাড়িয়ে। |
৪. কচুরিপানার খর্বধাবক আলুর স্ফিতকন্দ দের কাজ কি
কি? প্রথমতঃ কচুরিপানার খর্বধাবক
বংশ বিস্তারে সাহায্য করে। দ্বিতীয়তঃ আলুর স্ফিতকন্দ খাদ্য সঞ্চয় করে । |
৫. পাতার বিভিন্ন অংশের কাজ
উল্লেখ করো।
উ: নিচে পাতার বিভিন্ন অংশ ও তার কাজ উল্লেখ করা
হলো।
1. পত্রফলক |
i)খাদ্য প্রস্তুত করা। ii)বাষ্পমোচন করা। iii)গ্যাসের আদান-প্রদান করা। |
2. পত্রবৃন্ত |
i)পত্রফলক কে ধরে রাখা। ii)জল ও খাদ্য পরিবহন করা। iii)পাতাকে কান্ড বা শাখার
সঙ্গে যুক্ত করা |
3. পত্রমূল |
i)পত্রবৃন্ত কে কান্ডের পর্বের
সাথে যুক্ত রাখা। |