CLASS 6 MODEL ACTIVITY TASK ENV SCIENCE PART 3-2021(NEW) // মডেল অ্যাক্টিভিটি টাস্ক -3 ষষ্ঠ শ্রেণি ENV SCIENCE / পরিবেশ ও বিজ্ঞান

CLASS 6 MODEL ACTIVITY TASK ENV SCIENCE PART 3-2021(NEW)

মডেল অ্যাক্টিভিটি টাস্ক -3

ষষ্ঠ শ্রেণি

ENV SCIENCE / পরিবেশ ও বিজ্ঞান

CLASS 6 MODEL ACTIVITY TASK ENV SCIENCE PART 3-2020(NEW)

নিম্নলিখিত প্রশ্নগুলির উত্তর দাও:

1. কোনো রাশির একক বলতে কী বোঝো ?

উ:- কোনো ভৌতরাশির যে নির্দিষ্ট ও সুবিধাজনক পরিমাণকে প্রমান ধরে প্রদত্ত রাশিটির পরিমাপ করা হয়, তাকে ওই ভৌতরাশিটির একক বলে I যেমন: মিটার, সেকেন্ডইত্যাদি I

2. SI একক ব্যবহারের দুটি সুবিধা উল্লেখ করো I

উ:- SI এককের দুটি সুবিধা হলো:

i)SI একক পৃথিবীর সকল দেশে ব্যবহার করা হয় I তাই SI এককে পরিমাপ করলে তা পৃথিবীর সবাই নির্দ্বিধায় মেনে নেবে .

ii) SI এককে কোনো রাশির এক একক থেকে অন্য বড়ো বা ছোটো এককে যেতে হলে শুধুমাত্র দশমিক বিন্দু সরালেই চলে, অন্য কোনো সংখ্যা দিয়ে গুন বা ভাগ করতে হয় না .

3. একটি মাপনী চোঙ ও একটি তুলাযন্ত্রের সাহায্যে একটি ছোটো পাথরের ঘনত্ব কীভাবে নির্ণয় করবে ?

উ:-  একটি মাপনী চোঙ ও একটি তুলাযন্ত্রের সাহায্যে একটি ছোটো পাথরের ঘনত্ব নির্ণয়

প্রথমেই একটি পাথরের টুকরো নেওয়া হলো এবং তুলাযন্ত্রের সাহায্যে সেই পাথরের টুকরোটির ভর পরিমাপ করা হলো I ধরি, পাথরটির ভর m গ্রাম

 

i)তারপর, আয়তন মাপক চোঙের একটি নির্দিষ্ট দাগ পর্যন্ত জল নেওয়া হলো এবং জলতলের পথ নেওয়া হলো I মনে করি, ওই পাঠের মান V cc .

ii)এইবার সেই পাথরটিকে মোম লাগানো সরু সুতোয় বেঁধে ধীরে ধীরে পুরোপুরি ভাবে জলের মধ্যে ডোবানো হলো I এর ফলে চোঙের মধ্যে জলতল কিছুটা উপরে উঠে আসবে I এই অবস্থায় জলতলের পাঠ নেওয়া হলো I 

মনে করি, এই পাঠের মান V cc.

পাথরটির আয়তন = (V – V) cc.

এখন আমরা জানি, কোনো বস্তুর ঘনত্ব = ভর ÷ আয়তন

পাথরটির ঘনত্ব হবে =m(V2−V1)m(V2−V1) গ্রাম / cc




                                                                                     




 


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url