CLASS 6 MODEL ACTIVITY
TASK ENV SCIENCE PART 3-2021(NEW)
মডেল অ্যাক্টিভিটি টাস্ক -3
ষষ্ঠ শ্রেণি
ENV
SCIENCE / পরিবেশ ও বিজ্ঞান
CLASS 6 MODEL ACTIVITY TASK ENV SCIENCE PART 3-2020(NEW) |
নিম্নলিখিত
প্রশ্নগুলির উত্তর দাও: 1. কোনো
রাশির একক বলতে কী বোঝো ? উ:-
কোনো ভৌতরাশির যে নির্দিষ্ট ও সুবিধাজনক পরিমাণকে প্রমান ধরে প্রদত্ত রাশিটির পরিমাপ
করা হয়, তাকে ওই ভৌতরাশিটির একক বলে I যেমন: মিটার, সেকেন্ডইত্যাদি I |
2. SI একক ব্যবহারের দুটি সুবিধা
উল্লেখ করো I উ:- SI এককের দুটি সুবিধা
হলো: i)SI একক পৃথিবীর সকল দেশে ব্যবহার করা হয় I তাই SI এককে পরিমাপ করলে তা পৃথিবীর সবাই নির্দ্বিধায় মেনে নেবে . ii) SI এককে কোনো রাশির এক একক থেকে অন্য বড়ো বা ছোটো এককে যেতে হলে শুধুমাত্র দশমিক বিন্দু সরালেই চলে, অন্য কোনো সংখ্যা দিয়ে গুন বা ভাগ করতে হয় না . |
3. একটি
মাপনী চোঙ ও একটি তুলাযন্ত্রের সাহায্যে একটি ছোটো পাথরের ঘনত্ব কীভাবে নির্ণয় করবে
? উ:- একটি মাপনী চোঙ ও একটি তুলাযন্ত্রের সাহায্যে
একটি ছোটো পাথরের ঘনত্ব নির্ণয় প্রথমেই
একটি পাথরের টুকরো নেওয়া হলো এবং তুলাযন্ত্রের সাহায্যে সেই পাথরের টুকরোটির ভর পরিমাপ
করা হলো I ধরি, পাথরটির ভর m গ্রাম i)তারপর, আয়তন মাপক চোঙের একটি নির্দিষ্ট দাগ পর্যন্ত জল নেওয়া হলো এবং জলতলের পথ নেওয়া হলো I মনে করি, ওই পাঠের মান V₁ cc . ii)এইবার সেই পাথরটিকে মোম লাগানো সরু সুতোয় বেঁধে ধীরে ধীরে পুরোপুরি ভাবে জলের মধ্যে ডোবানো হলো I এর ফলে চোঙের মধ্যে জলতল কিছুটা উপরে উঠে আসবে I এই অবস্থায় জলতলের পাঠ নেওয়া হলো I মনে করি, এই পাঠের মান V₂ cc. ∴ পাথরটির আয়তন = (V₂ – V₁) cc. এখন আমরা জানি, কোনো বস্তুর ঘনত্ব = ভর ÷ আয়তন ∴ পাথরটির
ঘনত্ব হবে =m(V2−V1)m(V2−V1) গ্রাম / cc |
|