Class 10 Model Activity Task Bengali Part 2 -2021 //মডেল অ্যাক্টিভিটি টাক্স - 2 দশম শ্রেনী Bengali/ বাংলা

 

Class 10 Model Activity Task Bengali Part 2 -2021

মডেল অ্যাক্টিভিটি টাক্স - 2

দশম শ্রেনী

Bengali/ বাংলা

Class 10 Model Activity Task Bengali Part 2

1.নিচের প্রশ্নগুলির উত্তর দাও :

1.1"তপন গভীরভাবে সংকল্প করে" – 

) আর কখনো লেখা ছাপানোর জন্য নিজে কোথাও যাবেনা  
) মেসো কে নয়, মাসিকেই লেখা জমা দেবে
) ডাকে লেখা পাঠাবে                                                  
) তপন নিজে গিয়ে লেখা জমা দেবে
উ:- (ঘ) তখন নিজে গিয়ে লেখা জমা দেবে।

1.2 "ডুবে ছিল ধ্যানে"- কত দিনের ধ্যান?  

)এক যুগ                                  

) শতবর্ষ   

) হাজার বছর                             

) যুগের পর যুগ ধরে

উ:- ) হাজার বছর 

1.3  আদিতে ফাউন্টেন পেনের নাম ছিল-   

) ঝরনা কলম                                

) রিজার্ভার পেন 

) কুইল                                           

) স্টাইলাস

উ:-  ) রিজার্ভার পেন

1.4 যে কর্তা অন্যকে দিয়ে কাজ করায়, সে হলো

) প্রযোজ্য কর্তা                       

) প্রযোজক কর্তা 

) উহ্য কর্তা                            

) অনুক্ত কর্তা

উ:- ) প্রযোজ্য কর্তা 

2.কমবেশি কুড়িটি শব্দে উত্তর লেখ :

2.1 কে কার বুকের থেকে আফ্রিকাকে ছিনিয়ে নিয়েছিল?

উ:-আলোচ্য অংশটি বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের আফ্রিকা কবিতা থেকে নেওয়া হয়েছে। এখানে কবি বলতে চেয়েছেন যে সংক্ষুদ্ধ সমুদ্রের বহু পৃথিবীর পূর্বাঞ্চলীয় ভূখণ্ড থেকে আফ্রিকাকে ছিনিয়ে নিয়ে গিয়ে বিচ্ছিন্ন করেছিল।  

 2.2 ক্যালিগ্রাফিস্ট কাদের বলা হয়?

উ:-ক্যালিগ্রাফি বলতে ওস্তাদ কলমবাজ বা লিপি কুশলীদের বোঝায়।

 2.3 "বিকেলে চায়ের টেবিলে ওঠে কথাটা" - কোন কথা?

উ:- তপনের লেখা গল্পটির সন্ধ্যাতারা পত্রিকার মিশর দ্বারা ছাপানোর কথাটি বিকেলে চায়ের টেবিলে ওঠে।

 3.4.সম্বন্ধ পদকে কারক বলা যায় কিনা কারন সহ লেখ।

উ:-যে বিশেষ্য বা সর্বনাম পদের সঙ্গে অন্য কোন বিশেষ্য বা সর্বনাম পদের সম্পর্ক থাকে, কিন্তু তার সঙ্গে কোনো সম্পর্ক থাকে না তাকে সম্বন্ধ পদ বলে। যেমন - নদীর তীর, মাটির পুতুল, নাটের গুরু, ঘোড়ার ডিম ইত্যাদি।

 প্রসঙ্গ নির্দেশসহ কমবেশি ৬০টি শব্দ লেখ : 

3.1 "পৃথিবীতে এমন অলৌকিক ঘটনা ঘটে" - তপনের এমন মনে হওয়ার কারণ টি লেখ।

উ:-বাংলা সাহিত্যের অন্যতম গল্পকার ও ঔপন্যাসিক আশাপূর্ণা দেবীর জ্ঞানচক্ষু গল্প থেকে উদ্ধৃত অংশটি নেওয়া হয়েছে। তপনের লেখা গল্প তার লেখক মেসো চাপিয়ে দেওয়ার জন্য নিয়ে যান। বেশ কিছুদিন কেটেও যায়। এমন ই একদিনঃ নিতান্তই আশাহত তপন যখন ক্ষুন্ন মনে বসে আছে ঠিক তখনই তার মাসি ও মেসো সন্ধ্যাতারা পত্রিকার একটি সংখ্যা নিয়ে তাদের বাড়িতে আসেন। এই প্রসঙ্গেই এই কথাটি বলা হয়েছে।

 3.2 "আমরা ভিখারি বারো মাস" - এই উপলব্ধির মর্মার্থ লেখ।

উ:- দীর্ঘকালীন শোষণ-বঞ্চনা সাধারণ মানুষ আশ্রয় এবং জীবিকা হারিয়ে চির ভিখারিতে পরিণত হয়েছে। প্রাত্যহিক ভিক্ষাবৃত্তি যেন তাদের জীবিকা সংস্থানের একমাত্র উপায়। 

 4. কমবেশি ১৫০ টি শব্দে নিচের প্রশ্নটির উত্তর লেখ :

4.1 "আমরা কালিও তৈরি করতাম নিজেরাই" - প্রবন্ধ অনুসারে কালি তৈরির পর্বের বর্ণনাটি নিজের ভাষায় লেখ।

উ:-'"হারিয়ে যাওয়া কালি কলম" প্রবন্ধের প্রাবন্ধিক নিখিল সরকার উপরিউক্ত মন্তব্যটি করেছেন।

        আলোচ্য প্রবন্ধে লেখক তার ছেলেবেলায় কালি তৈরি নিয়ে প্রচলিত ছড়ার কথাটি বলেছেন। যথা- 

                     "তিল ত্রিফলা শিমুল ছালা 

                      ছাগ দুগ্ধে করি মেলা 

                      লৌহ পাত্রে লোহায় ঘসি 

                      ছিড়ে পত্র না ছাড়ে মসি।"

এই ছড়ায় তিল, ত্রিফলা, শিমুল গাছের ছাল, ছাগলের দুধ ইত্যাদি বিভিন্ন উপকরণের কথা আছে। এতগুলি উপকরণ জোগাড় করে কালি তৈরি খুব সহজ কাজ ছিল না। তাই লেখক অন্য উপায়ে কালি তৈরি করতেন। লেখক এর বাড়ির রান্না হত কাঠের আগুনে। তাতে কড়াই এর তলায় জমে থাকা কালি লাউ পাতা দিয়ে ঘষে তুলে পাথরের বাটিতে জলে গুলে রাখা হতো। কখনো কখনো আতপ চাল ভেঙ্গে পুড়িয়ে এবং তা বেটে ওই জল মেশানো হতো। এগুলি ভালো করে মিশিয়ে একটি খুন্তির গোড়ার দিক পুড়িয়ে লাল করে জলে স্পর্শ করলে তা টগবগ করে ফুটত। তারপর তা ছেকে মাটির দোয়াতে ভরে নিলেই তৈরি হয়ে যেত কালি।



দশম শ্রেণীর গণিত মডেল অ্যাক্টিভিটি টাস্ক পাওয়ার জন্য নিচের ছবিতে গুলিতে ক্লিক করো




দশম শ্রেণীর গণিত মডেল অ্যাক্টিভিটি টাস্ক পাওয়ার জন্য নিচের ছবিতে গুলিতে ক্লিক কর







     দশম শ্রেণীর ভৌত বিজ্ঞান মডেল অ্যাক্টিভিটি টাস্ক পাওয়ার জন্য নিচের ছবিতে গুলিতে ক্লিক করো




 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url