প্রশ্ন: টিকা লেখ-বিবেকানন্দের নববেদান্ত অথবা বিবেকানন্দের ‘নববেদান্ত’ মানবতাবাদ কীভাবে প্রতিফলিত হয়েছে ? অথবা ‘নববেদান্ত’ বলতে কী বোঝ?

1


বিবেকানন্দ


প্রশ্ন: টিকা লেখ-বিবেকানন্দের  নববেদান্ত
 অথবা বিবেকানন্দেরনববেদান্তমানবতাবাদ কীভাবে প্রতিফলিত হয়েছে ?
অথবা ‘নববেদান্ত’  বলতে কী বোঝ?


উত্তর) পৃথিবীর প্রাচীনতম গ্রন্থগুলির মধ্যে অন্যতম ছিল  ‘বেদ’। ‘বেদ’-এর শেষ ভাগ হলউপনিষদ’-এজন্য একেবেদান্তবলা হয়। যাতে মানবতাবাদ সম্পর্কে অনেক কথা বলা হয়েছে। স্বামী বিবেকানন্দ বেদান্ত’-এর মানবতাবাদকে নতুনরূপে ব্যাখ্যা করেছিলেন। এজন্য একে বলা হয় ‘নববেদান্ত।  

বিবেকানন্দের নববেদান্ত/মানবতাবাদ

উৎস: উপনিষদের কথা  সদা জানানাং হৃদয়ে সন্নিবিষ্টঃ” —অর্থাৎ সকল জীবের মধ্যেই ব্ৰহ্মা পরমাত্মা) বিরাজ করে। আবারবেদান্ত’-র অদ্বৈতবাদ তত্ত্বে বলা হয়েছে, “ জীবে ব্ৰত্মৈব না পরঃ”—অর্থাৎ জীব ও ব্রহ্লা সমার্থক। বিবেকানন্দ এই মর্মার্থ দ্বারা মানব প্রেমের আদর্শে উদ্বুদ্ধ হন। 

বিবেকানন্দের মত: জীব ও ব্রত্মের এই অদ্বৈতভাব মিলে মিশে এক হয়েছে শ্রীরামকৃয়ের বাণীশিবজ্ঞানে জীবসেবার আদর্শে। তাই স্বামীজির মতে জীবসেবাই হল যথার্থ মানবতাবাদ তথা যথার্থ আধ্যাত্মিক সাধনা। এজন্য তিনি নিঃস্বার্থভাবে নিজেকে পরার্থে বিলিয়ে দেওয়ার কথা বলেছেন। তাই তাঁর কর্মকাণ্ডের প্রতি স্তরে লুকিয়ে ছিল মানবপ্রেমের আকুতি।শ্রীরামকৃষনের নরনারায়ণ সেবার আদর্শ মাথায় রেখে তিনি প্রতিষ্ঠা করেন রামকৃষ্ণ মঠ ও মিশন।


 মূল্যায়ন: বর্তমান বিশ্বে দিকে দিকে মানবতাবাদ যে পদদলিত তা বলাই বাহুল্য। এই পরিস্থিতিতে স্বামীজিরনববেদান্তর আদর্শ অত্যন্ত প্রাসঙ্গিক। মানব কল্যাণ তথা মানব সমাজে সুখী জীবনযাপনের জন্য প্রত্যেকেরই স্বামী বিবেকানন্দ  প্রদর্শিত ত্যাগ ও সেবার আদর্শ অনুসরণ করা প্রয়োজন।



আপনাদের পোস্টটি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই শেয়ার করে অন্যদের পড়ার সু্যোগ করেদিন।****ধন্যবাদ*****


একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন
To Top