[January 2022 ] Class 8 All Subject Model Activity Task Answer With Pdf//মডেল অ্যাক্টিভিটি টাস্ক - জানুয়ারি-২০২২

dream
0

[January 2022 ] Class 8 All Subject Model Activity Task Answer With PDF

[January 2022 ] Class 8 All Subject Model Activity



 মডেল অ্যাক্টিভিটি টাস্ক - জানুয়ারি-২০২২

মডেল অ্যাক্টিভিটি টাস্ক 

অষ্টম শ্রেণি


গণিত পূর্ণমান - 20

 

নীচের প্রশ্নগুলির উত্তর লেখাে

1. ঠিক উত্তরটি বেছে নিয়ে লেখাে :                                                                                                   1x3=3

(ক) একটি আয়তাকার খেলার মাঠের ভিতরের চারদিকে 3 মিটার চওড়া একটি রাস্তা আছে। রাস্তাসহ খেলার মাঠের দৈর্ঘ্য 40 মিটার হলে, রাস্তা বাদে মাঠটির দৈর্ঘ্য হবে

(a) 43 মিটার।

(b) 34 মিটার

(c) 37 মিটার

(d) 6 মিটার

(খ) একটি কার্ডের দৈর্ঘ্য x মিটার এবং প্রস্থ (x – 5) মিটার হলে, ক্ষেত্রফল হবে

(a) {x + (x –5)} বর্গমিটার

(b) 2{x + (x5)} বর্গমিটার

(c) x(x –5) বর্গমিটার

(d) X÷ (x – 5) বর্গমিটার

(গ) x4+4x3 + 6x2 এবং x2 বীজগাণিতিক সংখ্যামালা দুটির গুণফলে x5'-এর সহগ হলাে

(a) 1

(b) 4

(c) -4

(d) 6

2. সত্য/মিথ্যা লেখাে : 1x3=3

(ক) a2 + 2ab + b2 সংখ্যামালাটিকে পূর্ণবর্গাকারে প্রকাশ করলে পাবাে (a + b)2 । - সত্য

(খ) বর্গক্ষেত্রের কর্ণদ্বয় পরস্পরকে সমকোণে সমদ্বিখণ্ডিত করে। - সত্য

(গ) সামান্তরিক একটি ট্রাপিজিয়াম।- মিথ্যা

3. সংক্ষিপ্ত উত্তর দাও :                                                                                                    2x3=6

(ক) <math xmlns="http://www.w3.org/1998/Math/MathML" display="block" data-is-equatio="1" data-latex="x+\frac{1}{x}=5^{ }"><mi>x</mi><mo>+</mo><mfrac><mn>1</mn><mi>x</mi></mfrac><mo>=</mo><msup><mn>5</mn><mrow data-mjx-texclass="ORD"/></msup></math> হলে, <math xmlns="http://www.w3.org/1998/Math/MathML" display="block" data-is-equatio="1" data-latex="x^{2}+\dfrac{1}{x^{2}}"><msup><mi>x</mi><mrow data-mjx-texclass="ORD"><mn>2</mn></mrow></msup><mo>+</mo><mstyle displaystyle="true" scriptlevel="0"><mfrac><mn>1</mn><msup><mi>x</mi><mrow data-mjx-texclass="ORD"><mn>2</mn></mrow></msup></mfrac></mstyle></math>-এর মান নির্ণয় করাে।

উঃ- 

<math xmlns="http://www.w3.org/1998/Math/MathML" display="block" data-is-equatio="1" data-latex="x+\frac{1}{x}=5^{ }"><mi>x</mi><mo>+</mo><mfrac><mn>1</mn><mi>x</mi></mfrac><mo>=</mo><msup><mn>5</mn><mrow data-mjx-texclass="ORD"/></msup></math>

বা,

<math xmlns="http://www.w3.org/1998/Math/MathML" display="block" data-is-equatio="1" data-latex="\left( x+\dfrac{1}{x}\right) ^{2}=5^{2}"><msup><mrow data-mjx-texclass="INNER"><mo data-mjx-texclass="OPEN">(</mo><mi>x</mi><mo>+</mo><mstyle displaystyle="true" scriptlevel="0"><mfrac><mn>1</mn><mi>x</mi></mfrac></mstyle><mo data-mjx-texclass="CLOSE">)</mo></mrow><mrow data-mjx-texclass="ORD"><mn>2</mn></mrow></msup><mo>=</mo><msup><mn>5</mn><mrow data-mjx-texclass="ORD"><mn>2</mn></mrow></msup></math>[উভয় পক্ষকে বর্গ করে পাই]

বা,

<math xmlns="http://www.w3.org/1998/Math/MathML" display="block" data-is-equatio="1" data-latex="x^{2}+2\cdot x\cdot \dfrac{1}{x}+\left( \dfrac{1}{x}\right) ^{2}=25"><msup><mi>x</mi><mrow data-mjx-texclass="ORD"><mn>2</mn></mrow></msup><mo>+</mo><mn>2</mn><mo>⋅</mo><mi>x</mi><mo>⋅</mo><mstyle displaystyle="true" scriptlevel="0"><mfrac><mn>1</mn><mi>x</mi></mfrac></mstyle><mo>+</mo><msup><mrow data-mjx-texclass="INNER"><mo data-mjx-texclass="OPEN">(</mo><mstyle displaystyle="true" scriptlevel="0"><mfrac><mn>1</mn><mi>x</mi></mfrac></mstyle><mo data-mjx-texclass="CLOSE">)</mo></mrow><mrow data-mjx-texclass="ORD"><mn>2</mn></mrow></msup><mo>=</mo><mn>25</mn></math>

বা,

<math xmlns="http://www.w3.org/1998/Math/MathML" display="block" data-is-equatio="1" data-latex="x^{2}+2+\dfrac{1}{x^{2}}=25"><msup><mi>x</mi><mrow data-mjx-texclass="ORD"><mn>2</mn></mrow></msup><mo>+</mo><mn>2</mn><mo>+</mo><mstyle displaystyle="true" scriptlevel="0"><mfrac><mn>1</mn><msup><mi>x</mi><mrow data-mjx-texclass="ORD"><mn>2</mn></mrow></msup></mfrac></mstyle><mo>=</mo><mn>25</mn></math>

বা,

<math xmlns="http://www.w3.org/1998/Math/MathML" display="block" data-is-equatio="1" data-latex="x^{2}+\dfrac{1}{x^{2}}=25-2=23"><msup><mi>x</mi><mrow data-mjx-texclass="ORD"><mn>2</mn></mrow></msup><mo>+</mo><mstyle displaystyle="true" scriptlevel="0"><mfrac><mn>1</mn><msup><mi>x</mi><mrow data-mjx-texclass="ORD"><mn>2</mn></mrow></msup></mfrac></mstyle><mo>=</mo><mn>25</mn><mo>−</mo><mn>2</mn><mo>=</mo><mn>23</mn></math>

বা,

<math xmlns="http://www.w3.org/1998/Math/MathML" display="block" data-is-equatio="1" data-latex="x^{2}+\dfrac{1}{x^{2}}=23"><msup><mi>x</mi><mrow data-mjx-texclass="ORD"><mn>2</mn></mrow></msup><mo>+</mo><mstyle displaystyle="true" scriptlevel="0"><mfrac><mn>1</mn><msup><mi>x</mi><mrow data-mjx-texclass="ORD"><mn>2</mn></mrow></msup></mfrac></mstyle><mo>=</mo><mn>23</mn></math>

অতএব নির্নেয় <math xmlns="http://www.w3.org/1998/Math/MathML" display="block" data-is-equatio="1" data-latex="x^{2}+\dfrac{1}{x^{2}}"><msup><mi>x</mi><mrow data-mjx-texclass="ORD"><mn>2</mn></mrow></msup><mo>+</mo><mstyle displaystyle="true" scriptlevel="0"><mfrac><mn>1</mn><msup><mi>x</mi><mrow data-mjx-texclass="ORD"><mn>2</mn></mrow></msup></mfrac></mstyle></math>এর মান 23


(খ) একটি সমবাহু ত্রিভুজের প্রতিটি বাহুর দৈর্ঘ্য (3x - 2) সেমি. হলে ত্রিভুজটির পরিসীমা নির্ণয় করাে।

উঃ-

বাহুর দৈর্ঘ <math xmlns="http://www.w3.org/1998/Math/MathML" display="block" data-is-equatio="1" data-latex="3 x - 2"><mn>3</mn><mi>x</mi><mo>−</mo><mn>2</mn></math> সেমি

সমবাহু ত্রিভুজের পরিসীমা <math xmlns="http://www.w3.org/1998/Math/MathML" display="block" data-is-equatio="1" data-latex="3x\left( 3x-2\right) "><mn>3</mn><mi>x</mi><mrow data-mjx-texclass="INNER"><mo data-mjx-texclass="OPEN">(</mo><mn>3</mn><mi>x</mi><mo>−</mo><mn>2</mn><mo data-mjx-texclass="CLOSE">)</mo></mrow></math> সেমি 

<math xmlns="http://www.w3.org/1998/Math/MathML" display="block" data-is-equatio="1" data-latex="=9x-6"><mo>=</mo><mn>9</mn><mi>x</mi><mo>−</mo><mn>6</mn></math> সেমি 

অতএব সমবাহু ত্রিভুজের পরিসীমা হবে <math xmlns="http://www.w3.org/1998/Math/MathML" display="block" data-is-equatio="1" data-latex="=9x-6"><mo>=</mo><mn>9</mn><mi>x</mi><mo>−</mo><mn>6</mn></math> সেমি 

(গ) যােগফল নির্ণয় করাে : 6a2 + 2, -3a2 + 3a

উঃ- 

<math xmlns="http://www.w3.org/1998/Math/MathML" display="block" data-is-equatio="1" data-latex="\left( 6a^{2}+2\right) \pm \left( -3a^{2}+3a\right) "><mrow data-mjx-texclass="INNER"><mo data-mjx-texclass="OPEN">(</mo><mn>6</mn><msup><mi>a</mi><mrow data-mjx-texclass="ORD"><mn>2</mn></mrow></msup><mo>+</mo><mn>2</mn><mo data-mjx-texclass="CLOSE">)</mo></mrow><mo>±</mo><mrow data-mjx-texclass="INNER"><mo data-mjx-texclass="OPEN">(</mo><mo>−</mo><mn>3</mn><msup><mi>a</mi><mrow data-mjx-texclass="ORD"><mn>2</mn></mrow></msup><mo>+</mo><mn>3</mn><mi>a</mi><mo data-mjx-texclass="CLOSE">)</mo></mrow></math>

<math xmlns="http://www.w3.org/1998/Math/MathML" display="block" data-is-equatio="1" data-latex="=6a^{2}+2-3a^{2}+3a"><mo>=</mo><mn>6</mn><msup><mi>a</mi><mrow data-mjx-texclass="ORD"><mn>2</mn></mrow></msup><mo>+</mo><mn>2</mn><mo>−</mo><mn>3</mn><msup><mi>a</mi><mrow data-mjx-texclass="ORD"><mn>2</mn></mrow></msup><mo>+</mo><mn>3</mn><mi>a</mi></math>

<math xmlns="http://www.w3.org/1998/Math/MathML" display="block" data-is-equatio="1" data-latex="=3a^{2}+2+3a"><mo>=</mo><mn>3</mn><msup><mi>a</mi><mrow data-mjx-texclass="ORD"><mn>2</mn></mrow></msup><mo>+</mo><mn>2</mn><mo>+</mo><mn>3</mn><mi>a</mi></math>

<math xmlns="http://www.w3.org/1998/Math/MathML" display="block" data-is-equatio="1" data-latex="=3a^{2}+3a+2"><mo>=</mo><mn>3</mn><msup><mi>a</mi><mrow data-mjx-texclass="ORD"><mn>2</mn></mrow></msup><mo>+</mo><mn>3</mn><mi>a</mi><mo>+</mo><mn>2</mn></math>

অতএব নির্নেয় যোগফল <math xmlns="http://www.w3.org/1998/Math/MathML" display="block" data-is-equatio="1" data-latex="=3a^{2}+3a+2"><mo>=</mo><mn>3</mn><msup><mi>a</mi><mrow data-mjx-texclass="ORD"><mn>2</mn></mrow></msup><mo>+</mo><mn>3</mn><mi>a</mi><mo>+</mo><mn>2</mn></math>

4.(ক) উৎপাদকে বিশ্লেষণ করাে :x4+x2y2+y4

উঃ- 

<math xmlns="http://www.w3.org/1998/Math/MathML" display="block" data-is-equatio="1" data-latex="=\left( x^{2}\right) ^{2}+x^{2}y^{2}+\left( y^{2}\right) ^{2}"><mo>=</mo><msup><mrow data-mjx-texclass="INNER"><mo data-mjx-texclass="OPEN">(</mo><msup><mi>x</mi><mrow data-mjx-texclass="ORD"><mn>2</mn></mrow></msup><mo data-mjx-texclass="CLOSE">)</mo></mrow><mrow data-mjx-texclass="ORD"><mn>2</mn></mrow></msup><mo>+</mo><msup><mi>x</mi><mrow data-mjx-texclass="ORD"><mn>2</mn></mrow></msup><msup><mi>y</mi><mrow data-mjx-texclass="ORD"><mn>2</mn></mrow></msup><mo>+</mo><msup><mrow data-mjx-texclass="INNER"><mo data-mjx-texclass="OPEN">(</mo><msup><mi>y</mi><mrow data-mjx-texclass="ORD"><mn>2</mn></mrow></msup><mo data-mjx-texclass="CLOSE">)</mo></mrow><mrow data-mjx-texclass="ORD"><mn>2</mn></mrow></msup></math><math xmlns="http://www.w3.org/1998/Math/MathML" display="block" data-is-equatio="1" data-latex="[x^2=a,\ y^2=b ] "><mo stretchy="false">[</mo><msup><mi>x</mi><mn>2</mn></msup><mo>=</mo><mi>a</mi><mo>,</mo><mtext></mtext><msup><mi>y</mi><mn>2</mn></msup><mo>=</mo><mi>b</mi><mo stretchy="false">]</mo></math>

<math xmlns="http://www.w3.org/1998/Math/MathML" display="block" data-is-equatio="1" data-latex="=a^{2}+a\cdot b+b^{2}"><mo>=</mo><msup><mi>a</mi><mrow data-mjx-texclass="ORD"><mn>2</mn></mrow></msup><mo>+</mo><mi>a</mi><mo>⋅</mo><mi>b</mi><mo>+</mo><msup><mi>b</mi><mrow data-mjx-texclass="ORD"><mn>2</mn></mrow></msup></math>

<math xmlns="http://www.w3.org/1998/Math/MathML" display="block" data-is-equatio="1" data-latex="=a^{2}+2ab+5-ab"><mo>=</mo><msup><mi>a</mi><mrow data-mjx-texclass="ORD"><mn>2</mn></mrow></msup><mo>+</mo><mn>2</mn><mi>a</mi><mi>b</mi><mo>+</mo><mn>5</mn><mo>−</mo><mi>a</mi><mi>b</mi></math>

<math xmlns="http://www.w3.org/1998/Math/MathML" display="block" data-is-equatio="1" data-latex="=\left( a+b\right) ^{2}-ab"><mo>=</mo><msup><mrow data-mjx-texclass="INNER"><mo data-mjx-texclass="OPEN">(</mo><mi>a</mi><mo>+</mo><mi>b</mi><mo data-mjx-texclass="CLOSE">)</mo></mrow><mrow data-mjx-texclass="ORD"><mn>2</mn></mrow></msup><mo>−</mo><mi>a</mi><mi>b</mi></math>

<math xmlns="http://www.w3.org/1998/Math/MathML" display="block" data-is-equatio="1" data-latex="=\left( x^{2}+y^{2}\right) ^{2}-x^{2}\cdot y^{2}[ a=x^{2},b= y^{2}] "><mo>=</mo><msup><mrow data-mjx-texclass="INNER"><mo data-mjx-texclass="OPEN">(</mo><msup><mi>x</mi><mrow data-mjx-texclass="ORD"><mn>2</mn></mrow></msup><mo>+</mo><msup><mi>y</mi><mrow data-mjx-texclass="ORD"><mn>2</mn></mrow></msup><mo data-mjx-texclass="CLOSE">)</mo></mrow><mrow data-mjx-texclass="ORD"><mn>2</mn></mrow></msup><mo>−</mo><msup><mi>x</mi><mrow data-mjx-texclass="ORD"><mn>2</mn></mrow></msup><mo>⋅</mo><msup><mi>y</mi><mrow data-mjx-texclass="ORD"><mn>2</mn></mrow></msup><mo stretchy="false">[</mo><mi>a</mi><mo>=</mo><msup><mi>x</mi><mrow data-mjx-texclass="ORD"><mn>2</mn></mrow></msup><mo>,</mo><mi>b</mi><mo>=</mo><msup><mi>y</mi><mrow data-mjx-texclass="ORD"><mn>2</mn></mrow></msup><mo stretchy="false">]</mo></math>

<math xmlns="http://www.w3.org/1998/Math/MathML" display="block" data-is-equatio="1" data-latex="=\left( x^{2}+y^{2}\right) ^{2}-\left( xy\right) ^{2}"><mo>=</mo><msup><mrow data-mjx-texclass="INNER"><mo data-mjx-texclass="OPEN">(</mo><msup><mi>x</mi><mrow data-mjx-texclass="ORD"><mn>2</mn></mrow></msup><mo>+</mo><msup><mi>y</mi><mrow data-mjx-texclass="ORD"><mn>2</mn></mrow></msup><mo data-mjx-texclass="CLOSE">)</mo></mrow><mrow data-mjx-texclass="ORD"><mn>2</mn></mrow></msup><mo>−</mo><msup><mrow data-mjx-texclass="INNER"><mo data-mjx-texclass="OPEN">(</mo><mi>x</mi><mi>y</mi><mo data-mjx-texclass="CLOSE">)</mo></mrow><mrow data-mjx-texclass="ORD"><mn>2</mn></mrow></msup></math>

<math xmlns="http://www.w3.org/1998/Math/MathML" display="block" data-is-equatio="1" data-latex="[ \left( 1^{2}+y^{2}\right) =a^{2},\left( xy\right) =b^{2}"><mo stretchy="false">[</mo><mrow data-mjx-texclass="INNER"><mo data-mjx-texclass="OPEN">(</mo><msup><mn>1</mn><mrow data-mjx-texclass="ORD"><mn>2</mn></mrow></msup><mo>+</mo><msup><mi>y</mi><mrow data-mjx-texclass="ORD"><mn>2</mn></mrow></msup><mo data-mjx-texclass="CLOSE">)</mo></mrow><mo>=</mo><msup><mi>a</mi><mrow data-mjx-texclass="ORD"><mn>2</mn></mrow></msup><mo>,</mo><mrow data-mjx-texclass="INNER"><mo data-mjx-texclass="OPEN">(</mo><mi>x</mi><mi>y</mi><mo data-mjx-texclass="CLOSE">)</mo></mrow><mo>=</mo><msup><mi>b</mi><mrow data-mjx-texclass="ORD"><mn>2</mn></mrow></msup></math> ধরলে <math xmlns="http://www.w3.org/1998/Math/MathML" display="block" data-is-equatio="1" data-latex="a^{2}-b^{2}"><msup><mi>a</mi><mrow data-mjx-texclass="ORD"><mn>2</mn></mrow></msup><mo>−</mo><msup><mi>b</mi><mrow data-mjx-texclass="ORD"><mn>2</mn></mrow></msup></math> সূত্র অনুযায়ী ]

<math xmlns="http://www.w3.org/1998/Math/MathML" display="block" data-is-equatio="1" data-latex="=\left( x^{2}+y^{2}+xy\right) \left( x^{2}+y^{2}-xy\right) "><mo>=</mo><mrow data-mjx-texclass="INNER"><mo data-mjx-texclass="OPEN">(</mo><msup><mi>x</mi><mrow data-mjx-texclass="ORD"><mn>2</mn></mrow></msup><mo>+</mo><msup><mi>y</mi><mrow data-mjx-texclass="ORD"><mn>2</mn></mrow></msup><mo>+</mo><mi>x</mi><mi>y</mi><mo data-mjx-texclass="CLOSE">)</mo></mrow><mrow data-mjx-texclass="INNER"><mo data-mjx-texclass="OPEN">(</mo><msup><mi>x</mi><mrow data-mjx-texclass="ORD"><mn>2</mn></mrow></msup><mo>+</mo><msup><mi>y</mi><mrow data-mjx-texclass="ORD"><mn>2</mn></mrow></msup><mo>−</mo><mi>x</mi><mi>y</mi><mo data-mjx-texclass="CLOSE">)</mo></mrow></math>

<math xmlns="http://www.w3.org/1998/Math/MathML" display="block" data-is-equatio="1" data-latex="=\left( x^{2}+xy+y^{2}\right) \left( x^{2}-xy-y^{2}\right) "><mo>=</mo><mrow data-mjx-texclass="INNER"><mo data-mjx-texclass="OPEN">(</mo><msup><mi>x</mi><mrow data-mjx-texclass="ORD"><mn>2</mn></mrow></msup><mo>+</mo><mi>x</mi><mi>y</mi><mo>+</mo><msup><mi>y</mi><mrow data-mjx-texclass="ORD"><mn>2</mn></mrow></msup><mo data-mjx-texclass="CLOSE">)</mo></mrow><mrow data-mjx-texclass="INNER"><mo data-mjx-texclass="OPEN">(</mo><msup><mi>x</mi><mrow data-mjx-texclass="ORD"><mn>2</mn></mrow></msup><mo>−</mo><mi>x</mi><mi>y</mi><mo>−</mo><msup><mi>y</mi><mrow data-mjx-texclass="ORD"><mn>2</mn></mrow></msup><mo data-mjx-texclass="CLOSE">)</mo></mrow></math>

(খ) 4 সেমি. দৈর্ঘ্যের বাহুবিশিষ্ট একটি বর্গক্ষেত্র অঙ্কন করাে।







 

মডেল অ্যাক্টিভিটি টাস্ক

স্বাস্থ্য ও শারীরশিক্ষা

অষ্টম শ্রেণি

শারীরশিক্ষার মৌলিক ধারণা

১। সঠিক উত্তরটি নির্বাচন করে শূন্যস্থান পূরণ করাে :

(ক) শারীরশিক্ষার লক্ষ্য হল ব্যক্তিসত্তার__________

(i) কর্মসূচি

(ii) ক্রিয়াকৌশল

(iii)উন্নত

(iv)পুনর্বিকাশ

(খ) শারীরশিক্ষা হল শিক্ষার সেই অংশ, যা শারীরিক ক্রিয়াকৌশলের মাধ্যমে সংগঠিত হয় এবং যার ফলে ব্যক্তির _______ গড়ে ওঠে।

(i) ব্যক্তিত্ব

(ii) শৈশব

(iii) আচরণবিধি

(iv) শৃঙ্খলা

(গ) শারীরশিক্ষার অবদান সমাজ জীবনে__________

(i) অবহেলিত

(ii) গৌণ

(iii) স্বাভাবিক

(iv) অনস্বীকার্য

(ঘ) শারীরশিক্ষার জৈবিক প্রয়ােজনীয়তা হল______________

(i) সুষম শারীরিক বৃদ্ধি ও বিকাশ

(ii)মানসিক বিকাশ

(iii) অভ্যাস গঠন

(iv) আন্তর্জাতিক বোঝাপড়া

(ঙ) স্বাস্থ্য সম্পর্কিত শারীরিক সক্ষমতার উপাদানটি হল______________

(i) নমনীয়তা

(ii) গতি

(iii) ক্ষিপ্রতা

(iv) ভারসাম্য

(চ)দক্ষতা সম্পর্কিত শারীরিক সক্ষমতার উপাদানটি হলাে____________________

(i) সমন্বয় সাধন।

(ii) নমনীয়তা

(iii) দেহ উপাদান।

(iv) পেশি সহনশীলতা

২। বাম-স্তম্ভের সঙ্গে ডান-স্তম্ভের সমতাবিধান করাে।১ X ৪ = ৪

বাম স্তম্ভ

ডান স্তম্ভ

(ক) গতি

(i) অস্থিসন্ধি সঞ্চালন ক্ষমতা

(খ) প্রতিক্রিয়া সময়

(ii) শাটল রান।

(গ) নমনীয়তা

(iii) ন্যূনতম সময়ে অতিক্রান্ত দূরত্ব

(ঘ) ক্ষিপ্রতা

(iv) নির্দেশ ও কাজ শুরুর মধ্যবর্তী সময়

৩। রচনাধর্মী প্রশ্নের উত্তর দাও :                                                                                             ৫ x ২ = ১০

(ক) আধুনিক জীবনে শারীরশিক্ষার প্রয়ােজনীয়তা ব্যক্ত করাে।

(খ) ১৯১১ সালের ঐতিহাসিক আই এফ এ শিল্ড ফাইনাল খেলা সম্বন্ধে তুমি যা জানাে লেখাে।

 

MODEL ACTIVITY TASK

CLASS – VIII

English

Full Marks: 20

 

Read the passage given below and answer the questions that follow:

Now the boy whose name was Jon, had always obeyed his mother. So he went about his farm work with a heavy heart but did not again mention the sea.

One day, he had been walking behind the plough. He all but ran over a green turtle on a clod of dirt. He picked the turtle up and set it on his head where he knew it would be safe. When he was done with ploughing, Jon plucked the turtle from his head. To his utter surprise he found that it had turned into a tiny green fairy man that stood upon his palm and bowed.

Activity-1

A. Tick the correct answer: 1 x 2 = 2

(i) Jon was engaged in (a) domestic work (b) motor work (c) farm work

(ii) The tiny turtle was found on the (a) plough (b) clod of dirt (c) seaside

 

B. Write 'T' for true and 'F' for false statements in the given boxes. Give supporting statements for your answers: 2x3= 6

(i) Jon had never obeyed his mother.

Supporting Statement:

(ii) The little turtle that Jon found was green in colour.

Supporting Statement:

(ii) The little turtle converted into a beautiful mermaid.

Supporting Statement:

Activity-2

Match the following words with their antonyms: 1 x 4 = 4

 

Countable Nouns

Uncountable Nouns

1

tiny

disobey

2

safe

light

3

obey

huge

4

heavy

unsafe

 

Activity-3

Write a paragraph in about 80 words on 'Protection of Wild Life'. You may use the following points:

Points : disturbance of ecological balance-man's greed and selfishness causing gradual extinction of wild life - deforestation, less space for accommodation of wild life - urgent need for protection of wild animals – conclusion

 

 

মডেল অ্যাক্টিভিটি টাস্ক

অষ্টম শ্রেণি

বাংলা

পূর্ণমান : ২০

১. ঠিক উত্তরটি বেছে নিয়ে লেখাে : ১x৩=৩

 

১.১ ‘বােঝাপড়া কবিতাটি রবীন্দ্রনাথ ঠাকুর রচিত যে কাব্যগ্রন্থে রয়েছে –

(ক) পুনশ্চ

(খ) খেয়া

(গ) শেষলেখা

(ঘ) ক্ষণিকা

১.২ ‘অনেক___________ কাটিয়ে বুঝি এলে সুখের বন্দরেতে - শূন্যস্থানে বসবে

(ক) ঝগড়া।

(খ) শঙ্কা

(গ) ঝঞা।

(ঘ) অশ্রু

১.৩ ‘আকাশ তবু ____________থাকে’ – শূন্যস্থানে বসবে।

(ক) ডাগর

(খ) সুনীল

(গ) আঁধার

(ঘ) মস্ত

২. নীচের প্রশ্নগুলির একটি বাক্যে উত্তর দাও : ১x৩=৩

২.১ ‘কতকটা এ ভবের গতিক ‘ভবের গতিক’টি কী ?

২.২ ‘চলে আসছে এমনি রকম’ কোন্ সময়ের কথা কবি এক্ষেত্রে স্মরণ করেছেন?

২.৩ ‘সেইটে সবার চেয়ে শ্রেয়’ কোন্ বিষয়টিকে সবার চেয়ে শ্রেয় মনে করা হয়েছে?

৩. নীচের প্রশ্নগুলির সংক্ষিপ্ত উত্তর দাও : ৩x৩=৯

৩.১ ‘তবু ভেবে দেখতে গেলে – কবি কী ভেবে দেখার কথা বলেছেন?

৩.২ ‘শঙ্কা যেথায় করে না কেউ / সেইখানে হয় জাহাজ-ডুবি’। – উদ্ধৃতাংশের তাৎপর্য বিশ্লেষণ করাে।

৩.৩ ‘দোহাই তবে এ কার্যটা / যত শীঘ্র পারাে সারাে। কবি কোন্ কার্যটা দ্রুত সারতে বলেছেন?

৪. নীচের প্রশ্নটির উত্তর নিজের ভাষায় লেখাে :

‘ভালাে মন্দ যাহাই আসুক/ সত্যেরে লও সহজে।

পঙক্তিদুটি ‘বােঝাপড়া কবিতায় কতবার ব্যবহার করা হয়েছে? এমন পুনরাবৃত্তির কারণ কবিতাটির বিষয়বস্তুর আলােকে বিশ্লেষণ করাে।

 

 

মডেল অ্যাক্টিভিটি টাস্ক

অষ্টম শ্রেণি পরিবেশ ও ভূগােল

পূর্ণমান : ২০

 

১. বিকল্পগুলি থেকে ঠিক উত্তরটি নির্বাচন করে লেখাে : ১x২=২

১.১ শিলামণ্ডলের নীচে গুরুমণ্ডলের ওপরের স্তর হলাে

(ক) ভূত্বক

(খ) অ্যাস্থেনােস্ফিয়ার

(গ) অন্তঃ গুরুমণ্ডল

(ঘ) বহিঃ কেন্দ্রমণ্ডল।

১.২ নীচের ছবিতে তির চিহ্ন দ্বারা নির্দেশিত বিযুক্তিরেখার নাম হলাে

 



(ক) রেপিত্তি

(খ) কনরাড

(গ) গুটেনবার্গ

(ঘ) লেহম্যান।

২.১ উপযুক্ত শব্দ বসিয়ে শূন্যস্থান পূরণ করাে : ১X৩=৩

২.১.১ “S' তরঙ্গ ____________ মাধ্যমের মধ্য দিয়ে প্রবাহিত হতে পারে না।

২.১.২পৃথিবীর কেন্দ্রের কাছে থাকা পদার্থগুলাের ঘনত্ব______________

২.১.৩ ভূত্বক ও গুরুমণ্ডলের উপরিঅংশ নিয়ে গঠিত হয়েছে_______________

২.২ বাক্যটি ‘সত্য হলে ঠিক এবং অসত্য হলে ‘ভুল’ লেখাে : ১X৩=৩

২.২.১ P তরঙ্গ ভূঅভ্যন্তরের তরল মাধ্যমের মধ্য দিয়ে প্রবাহিত হয়।

 

 

 

২.২.৩ কেন্দ্রমণ্ডলের প্রধান উপাদান অ্যালুমিনিয়াম ও সিলিকন।

২.২.২ সিমা অপেক্ষাকৃত ভারি হওয়ায় সিয়ালের নীচে অবস্থান করে।

৩. নীচের প্রশ্নগুলির সংক্ষিপ্ত উত্তর দাও : ২X২=৪

৩.১ ম্যাগমা ও লাভার মধ্যে পার্থক্য নিরূপণ করাে।

৩.২ ক্রোফেসিমা ও নিফেসিমার মধ্যে পার্থক্য নিরূপণ করাে।

৪. নীচের প্রশ্নটির উত্তর দাও : ৩x১=৩

ভূঅভ্যন্তরের পরিচলন স্রোতের ভূমিকা উল্লেখ করাে।

৫. নীচের প্রশ্নটির উত্তর দাও :৫x১=৫

পৃথিবীর অভ্যন্তরভাগের পাঁচটি বৈশিষ্ট্য উল্লেখ করাে।

 

 

মডেল অ্যাক্টিভিটি টাস্ক

অষ্টম শ্রেণি

ইতিহাস পূর্ণমান - ২০

 

১. শূনস্থান পূরণ করাে :১ X ৩ = ৩

(ক) ঔরঙ্গজেবের মৃত্যু হয় _______________ খ্রিস্টাব্দে।

(খ) পলাশির যুদ্ধ হয়________________ খ্রিস্টাব্দে।

(গ) রাজাবলি বইটি লিখেছিলেন____________।

২. ঠিক বা ভুল নির্ণয় করাে : ১ X ৩ = ৩

(ক) উইলিয়ম ওয়েডারবার্ন-এর জীবনী লিখেছেন অ্যালান অক্টোভিয়ান হিউম।

(খ) ১৯৩৮ খ্রিস্টাব্দে সুভাষচন্দ্র বসু কংগ্রেস-সভাপতির পদ ত্যাগ করেছিলেন।

(গ) আধুনিক ইতিহাসের অন্যতম উপাদান ফোটোগ্রাফ।

৩.স্তম্ভ মেলাও : ১ X ৩ = ৩

‘ক’ স্তম্ভ

‘খ’স্তম্ভ

বাংলার নবাব

রাজিয়া

দিল্লি সুলতান

আকবর

সিরাজ উদ-দৌলা

মুঘল সম্রাট

 

 

৪। অতি সংক্ষেপে উত্তর দাও (একটি-দুটি বাক্য) : ২X ৩ = ৬

(ক) সাম্রাজ্যবাদ কাকে বলে?

(খ) সাঁওতাল বিদ্রোহের দুজন নেতার নাম লেখাে।

(গ) জেমস মিল ভারতের ইতিহাসকে কোন তিনটি ভাগে ভাগ করেছেন?

৫। নিজের ভাষায় লেখাে (তিন-চারটি বাক্য) : ৫ X ১ = ৫

‘History of British India' কে, কবে লিখেছিলেন?বইটি লেখার উদ্দেশ্য কী ছিল?

 

 

মডেল অ্যাক্টিভিটি টাস্ক

অষ্টম শ্রেণি পরিবেশ ও বিজ্ঞান

পূর্ণমান :২০

 

১. ঠিক উত্তর নির্বাচন করাে :১X8=8

১.১ স্প্রিং তুলার সাহায্যে যে রাশি মাপা হয় তা হলাে

(ক) ঘনত্ব

(খ) আয়তন

(গ) ওজন

(ঘ) ত্বরণ

১.২ ঘনত্বের SI এককটি হলাে

(ক) গ্রাম/ঘনসেমি

(খ) কিলােগ্রাম/ঘনসেমি

(গ) গ্রাম/ঘনমিটার

(ঘ) কিলােগ্রাম/ ঘনমিটার

১.৩ নিউটন/বর্গমিটার যে রাশির একক তা হলাে

(ক) বল

(খ) ঘনত্ব

(গ) ত্বরণ

(ঘ) চাপ

১.৪ প্লবতার একক হলাে

(ক) নিউটন

(খ) নিউটন/বর্গমিটার

(গ) নিউটন/মিটার

(ঘ) নিউটন মিটার

২. ঠিক বাক্যের পাশে ‘আর ভুল বাক্যের পাশে ‘x’ চিহ্ন দাও : ১x৪=৪

২.১ চাপ নয়, বল দিয়েই কোনাে তরলের প্রবাহের দিক ঠিক হয়।

২.২ কোনাে তরলে স্থিরভাবে ভাসমান বস্তুর ওজন ও প্লবতা সমান।

২.৩ লােহার পেরেক জলে ডুবে যাবে কিন্তু পারদে ভাসবে।

২.৪ কোনাে বস্তুকে টানলেও যখন তার সরণ ঘটছে না তখন ঘর্ষণ বল প্রযুক্ত বলের বিপরীতমুখী।

৩. একটি বা দুটি বাক্যে উত্তর দাও :২x৩=৬

৩.১ একটি স্টেনলেস স্টিলের বাটি জলে ভাসে, কিন্তু একটি আলপিন জলে ডুবে যায় কেন?

৩.২ মাটির কলসির জল ঠান্ডা থাকে কেন?

৩.৩ একটি সূচ অতি সহজেই আমাদের চামড়া ফুটো করে প্রবেশ করতে পারে কী কারণে তা ব্যাখ্যা করাে।

৪. তিন-চারটি বাক্যে উত্তর দাও : ৩X২=৬

৪.১ পারদের ঘনত্ব 13.6 গ্রাম/ঘনসেমি হলে পাঁচ লিটার পারদের ভর কত গ্রাম হবে নির্ণয় করাে।

৪.২ দুটি তরলের ঘনত্বের অনুপাত 1:2। একই উচ্চতার তরল স্তম্ভ একই রকমের পাত্রে রাখা হলাে। কোন ক্ষেত্রে পাত্রের তলদেশে চাপ বেশি হবে ও কেন?

 


 

 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)
To Top